রবিবার, ২৭ মার্চ, ২০১৬

‘পুলিশ ইচ্ছা করলে সব কিছু করতে পারে না’


স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম

x

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) শহীদুল হক
পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) শহীদুল হক
Decrease font Enlarge font
ঢাকা: পুলিশ ইচ্ছা করলে সব কিছু করতে পারে না বলে মন্তব্য করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) শহীদুল হক।

রোববার (২৭ মার্চ) ধোলাইপাড় উচ্চ বিদ্যালয় মাঠে ওয়ারী বিভাগের আয়োজনে কমিউনিটি পুলিশিং সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। 

আইজিপি শহীদুল হক বলেন, লোকজন মনে করেন পুলিশ ইচ্ছা করলে সব কিছু করতে পারে। কিন্তু পুলিশ ইচ্ছা করলে সব কিছু করতে পারে না। পুলিশের অনেক সমস্যা ও সীমাবদ্ধতা আছে। সেগুলো জনগণকে জানা ও উপলব্ধি করা দরকার।

তিনি বলেন, মাঠ পর্যায়ে কাজ করতে গিয়ে দেখেছি, জনগণ ও পুলিশের মধ্যে দূরত্ব রয়েছে। যদি এই দূরত্ব থাকে তাহলে পুলিশ জনগণের কাছে যেতে পারবে না। যেহেতু জনগণের ট্যাক্সের টাকায় পুলিশের স্যালারি হয়। তাই তাদের কাছে পুলিশের জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

তিনি আরও বলেন, কমিউনিটি পুলিশিংয়ের সদস্যরা যেন দালাল না হন, তারা যেন পুলিশকে ব্যক্তিগত স্বার্থে ব্যবহার না করেন। তাহলে এ পুলিশিংয়ের সফলতা জনগণ পাবেন।

প্রতিটি থানায় যারা বিতর্কিত নন, এমন সদস্যদের নিয়ে কমিউনিটি পুলিশের কমিটি গঠন করার পরামর্শ দেন তিনি।

জঙ্গিবাদ একটি সামাজিক ব্যাধি জানিয়ে শহীদুল হক বলেন, যারা জিহাদী দল গঠন করে খেলাফত তৈরি করতে চায়। তারা তো বিকৃত মানসিকতার।

জঙ্গিবাদের বিরুদ্ধে জনমত সৃষ্টি করতে হবে। এজন্য মাদ্রাসার শিক্ষক ও মসজিদের ইমামদের নিয়ে কাজ করার জন্য তিনি সবাইকে আহ্বান জানান।

তিনি আরও বলেন, কোনো ধর্মের বিরুদ্ধে কথা বললে এবং সেটা যদি কারও সেন্টিমেন্টে লাগে ও কেউ জঙ্গিবাদের নামে ইসলামের ক্ষতি করলেও সহ্য করবো না। ব্লগার হবেন, লিখবেন কিন্তু ইসলাম নিয়ে নয়, নবীকে নিয়ে কটূক্তি করলে সেটি ফৌজদারী অপরাধ, তা সহ্য করা হবে না।

ওয়ারী বিভাগের ডিসি (উপ-পুলিশ কমিশনার) নুরুল ইসলামের সভাপতিত্বে সেখানে আরও বক্তব্য রাখেন- ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া, ঢাকা-৪ আসনের সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা, ঢাকা-৬ আসনের সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ, ঢাকা-৪ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা, সংসদ সদস্য সানজিদা খানম, কমিউনিটি থানা পুলিশিংয়ের কদমতলী থানার সভাপতি এস এম ওয়ারেস উদ্দিন, যাত্রাবাড়ীর সাধারণ সম্পাদক হাজী মোহাম্মদ সোহরাব হোসেন, শ্যামপুরের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন কাজল, ডেমরার আমানুল্লাহ বেপারী, সূত্রাপুর থানার হাজী মোহাম্মদ শহীদ ও ঢাকা জেলা প্রশাসক শামসুদ্দিন মিয়া প্রমুখ।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: