মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০১৬

বিষয়: বাংলা নববর্ষ ভাতা প্রবর্তন ও প্রযোজ্যতা প্রসঙ্গ।

শাহ মরতুজা আলী
অবসরপ্রাপ্ত সরকারী চাকুরে

স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম: এটা অত্যন্ত আনন্দের বিষয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, সত্যি বলতে কি, এবার এবং এবারই প্রথম বারের মতো প্রজাতন্ত্রের বেসামরিক ও সামরিক কর্মকর্তা/কর্মচারীর জীবন-যাত্রার ব্যয়, নির্বাহের সাথে আয়-উর্পাজনের একটা সুসমঞ্জস্য সংগতি নিশ্চিতকরণের প্রয়োজনিয়তার উপর সমধিক গুরুত্ব আরোপকরণ সহকারে নতুন জাতীয় বেতনস্কেল-২০১৫ প্রণয়ন এবং অব্যবহিত পরের বাস্তবায়ন পর্যায়ের সফল উত্তরণ ঘটিয়ে চলছেন। এ পরিপেক্ষিতে লক্ষ্য করা যা”েছ যে, এ বেতন স্কেলের বাস্তব্য়নের ফলশ্রুতিতে কর্মরত কর্মকর্তা ও কর্মচারিগণ দ্বিগুন বর্ধিত ভাতাদি প্রাপ্তির সুবর্ণ সুযোগ-সুবিধা লাভে নিজেদের ধন্যজ্ঞ্যন করছে। চাকরিরতদের পাশাপাশি প্রাপ্যতা অনুযায়ী আনুপাতিক হারে এর সুফল ভোগ করার সুবিধা পা”েছন পেনশনভোগী ও শতভাগ পেনশন সমর্পনকারীরাও। এজন্যে শ্রেণি নির্বিশেষে কর্মরত ও অবসর প্রাপ্ত সরকারি কর্মকর্তা ও কর্মচারিগন সদাশয় সরকারের সমীপে চির  কৃজ্ঞতা আবদ্ধ করলেন।

সে যা হোক, নতুন জাতীয় বেতন স্কেল-২০১৫ এর সাথে সাথে নববর্ষ ভাতার প্রবর্তন নিঃসন্দেহে চাকরিজিবীদের জন্য জাতীয় পর্যায়ে একটা উদ্দীপন বার্তাই বহন করছে বটে! ফলে. ভবিষ্যত প্রজন্মও সরকারি চাকরিকে উৎসাহব্যঞ্জক ও মর্যাদাকরই জ্ঞান করবে। অথচ প্রবর্তিত এ ভাতার প্রযোজ্যতা ক্ষেত্রবিশেষে প্রশ্নবিদ্ধ হবার কারণে শতভাগ পেনশন সমর্পনকারীদের মনেই যে কেবল হরিষে বিষাদের ছায়াপাত ঘটিয়েছে তা নয়, বরং গোটা নাগরিক সমাজের দৃষ্টিতেই এ বিষয়টি যেন একেবারে একটা বিসদৃশ ব্যাপারে পর্যবসিত হয়ে দৃষ্টিকটু ও অপ্রীতিকর রুপে প্রতিভাত হ”েছ, যা কিনা অনাঙ্খিত ও অনিভিপ্রেত। শতভাগ পেনশন সর্মপনকারীদের বেলায় প্রযোজ্য না হলে পেনশনভোগীদের বেলায় প্রযোজ্য হবার কথার নীতিগত সাযুজ্যের অব¯’ানগত দিগটা কোথায় কিসে গিয়ে ঠাঁই পায়  তা বরাবরই প্রশ্ন হয়ে উঁকি না দিয়ে পারে কি? কারণ, বিষটি যুগপৎ নাগরিক সমাজের শ্রেণিবিশেষের চাকরি ও অবসর সূত্র সংশ্লিষ্ট। একই সূত্রের দুরকম নিয়ম-নীতি নিশ্চই প্রকৃতিগত বিচারবোধ রহিতকরণের ব্যাপার ছাড়া আর কী বা হতে পারে। এটা সহযেই অনুমেয় যে, পেনশন ভোগীদের চেয়ে অবসরপ্রাপ্ত শতভাগ পেনশন সমর্পণকারীদের সংখ্যা অতি নগণ্য। সুতরাং এ সল্প সংখ্যক অবসরপ্রাপ্ত জীবিত কর্মকর্তা- কর্মচারীদের জন্য বাজেট বরাদ্দের পরিমাণ তো যৎকিঞ্চিতই হবার কথা। সে বিবেচনায় বর্ষবরণে বর্ষভাতা প্রাপ্তির সুযোগ থেকে তাঁদের বঞ্চিত করণ তো যৌত্তিক ও মানবিক মূল্যবোধকে উদ্দীপ্ত করে বলে প্রতীয়মান হ”েছ না।

অত এব, সদাশয় সরকার কর্তৃক প্রবর্তিত বৈশাখী ভাতা নামের নববর্ষ ভাতা শতভাগ পেনশন সমর্পনকারীদের বেলায়ও প্রযোজ্যকরণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুগ্রহপূর্ণ সংবেদনশীলতা-সিক্ত সুদৃষ্টি ও সুবিবেচনা কামনা করছি একান্ত আকুলতা ও ব্যাকুলতা ঘন নিবেদন সহকারে।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: