বুধবার, ২৭ এপ্রিল, ২০১৬

শব্দ প্রয়োজন, অতিরিক্ত শব্দ মরন



স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম: শব্দ প্রয়োজন , অতিরিক্ত শব্দই মরন আর্ন্তজাতিক শব্দসচেতনতা দিবস এ বক্তারা। ২৭ এপ্রিল ২০১৬ বুধবার আর্ন্তজাতিক শব্দসচেতনতা দিবসটি উদযাপনে নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন রাজধানীর মানিক এ্যাভিনিউর এর ফুটপাতে পরিবেশ অধিদপ্তর সহ অনেকগুলো সামাজিক সংগঠন এবং শিক্ষাপ্রতিষ্ঠানের

কোমলমতি শিক্ষার্থীদের অংশগ্রহনের এক বিশাল মানব অনুষ্ঠানের আয়োজন করা হয়।
নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান ইবনুল সাঈদ রানা‘র সভাপতিত্বে এডভোকেট সুলতান মাহমুদ বান্না‘র সঞ্চালনায় বক্তব্য রাখেনক্যাম্পেইন ফর ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী মশিউর রহমান রুবেল, গ্রীন মাইন্ড সোসাইটির চেয়ারম্যান আমির হাসান, ইঞ্জিনিয়ার মাসুদ রানা, আনিস সিদ্দিক তুষার, শেখ আব্দুর রহমান, ওমড় ফারুক প্রমুখ।

নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন ২০০৬ সন থেকে প্রতি বছর আর্ন্তজাতিক শব্দসচেতনতা দিবসটি উদযাপন এবং শব্দ সচেতনতা বাড়াতে নানা মূখি পদক্ষেপ গ্রহন করে কাজ করছে। অনুষ্ঠানে শব্দ দূষনের ফলে নানা ধরনের ক্ষতিকর প্রভাব নিয়ে বক্তব্য রাখা হয়। বক্তারা বলেন ঢাকা শহরের শব্দের মানমাত্রা এখন দেড়গুন এর ও বেশীতে পৌচেছে। জন সংখ্যার চাপে শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল এবং আবাসিক এলাকা এখন একাকার, পৃথক কোন এলাকা উল্লেখ করা যাবে না কোন ভাবেই। ফলে যত্রতত্র পরিবহন গাড়ীর হর্ণ, শিল্প স্থাপনার উৎপাদিত শব্দ, বিভিন্ন অনুষ্ঠানের মাইকের শব্দ সকল সময় সকল ধরনের বয়সের মানুষকেই ক্ষতি করছে।

 হৃদরোগ, ডায়াবেটিস, খিটখিটে মেজাজ এর কারনে পরিবার সমাজ এর স্বাভাবিক পরিবেশ বিনস্ট হচ্ছে। শ্রবন প্রতিবন্ধী হওয়ার পথে প্রায় সব শিশুরাই। শিক্ষাপ্রতিষ্ঠান গুলোর সামনে আশপাশে শব্দ নিয়ন্ত্রনের আইন কেউ মানছে না। প্রতি নিয়তই শব্দ দূষনের ক্ষতির সম্মুখিন হচ্ছে শিক্ষার্থীরা। অভিলম্বে ঢাকা শহরের দূষণ কমাতে না পারলে লক্ষ লক্ষ শিশু শ্রবন প্রতিবন্দী হয়ে বড় হবে। এখনই সর্বস্থরে শব্দদূষণ নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের দাবি করা হয়।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: