মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০১৬

৯টা থেকে ৬টা রান্না না করার পরামর্শ

৯টা থেকে ৬টা রান্না না করার পরামর্শ
স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম: গরমে অগ্নিকাণ্ড এড়াতে জনগণকে সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত রান্না না করার পরামর্শ দিয়েছে ভারতের বিহার রাজ্য সরকার।

গত মাসে বিহার রাজ্যে অগ্নিকাণ্ডঘটিত মৃত্যুর সংখ্যা ৭০ জনের বেশি। প্রচ- গরম ও দাবদাহের কারণে আগুন দ্রুত ছড়িয়ে বড় ধরনের বিপর্যয় ঘটাচ্ছে- এমন তথ্য আসার পর বিহারের মুখ্যমন্ত্রীর নির্দেশে জনগণকে এমন পরামর্শ দিয়েছে রাজ্য প্রশাসন।

বিবিসি অনলাইনের এক খবরে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

ভারতের উত্তরাঞ্চলের প্রদেশগুলোয় চরম তাপমাত্রা বিরাজ করছে। গড় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। বিহারেও গরমের তীব্রতা বেশি। ফলে গরম ও আগুন বিষয়ে জনগণকে সতর্ক করেছে রাজ্য সরকার।

বিহারের জ্যেষ্ঠ দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা বিয়াস (তিনি এক শব্দের নাম ব্যবহার করেছেন) জানিয়েছেন, গত মাসে যতগুলো অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে, তার অধিকাংশই হয়েছে রান্নার চুলা থেকে। ফলে আমরা নির্দেশনা জারি করেছি, সকাল ৯টার মধ্যে রান্না শেষ করতে এবং রান্নার পর অবশ্যই চুলা নিভিয়ে রাখতে।

এ ছাড়া ধর্মীয় উৎসব উদযাপনে আগুন প্রজ্জ্বলনের সময় অগ্নিকাণ্ডের তথ্য রেকর্ড করা হয়েছে। কয়েক দিন আগে আওরঙ্গবাদে মন্দিরে আলোক প্রজ্জ্বলনের সময় অগ্নিকাণ্ডে পুড়ে ১৩ জন নিহত হয়।

রাজ্য সরকারের পরামর্শ ও নির্দেশনায় বলা হয়েছে, যদি কেউ আইন অমান্য করে এবং এর ফলে দুর্ঘটনা হয়, তাহলে তাকে শাস্তির আওতায় আনা হবে।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: