বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০১৬

ঘি, মধু এবং ডিম নিয়ে কিছু প্রচলিত ভুল ধারণা

ঘি, মধু এবং ডিম নিয়ে কিছু প্রচলিত ভুল ধারণা

ঘি, মধু এবং ডিম নিয়ে কিছু প্রচলিত ভুল ধারণা

ঢাকা, ২১ এপ্রিল, স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম:: ডায়েট চার্ট বানিয়েও কোলেস্টরল বা হার্টের অসুখ নিয়ন্ত্রণে আনতে পারছেন না। আপনার প্রতিদিনের ডায়েটে কিছু ভুল হয়ে যাচ্ছে না তো? জানেন কি, রোজকার খাবার নিয়ে এমন কিছু ভুল ধারণা রয়েছে যার ফলে আপনি ভুল ডায়েট ফলো করেছেন? আজ জেনে নিন ঘি, মধু এবং ডিম সম্পর্কে চলতি কিছু ভুল ধারণা-

ওজন কমাতে চিনির থেকে মধু খাওয়া ভাল:
এটা একেবারেই ভুল ধারণা। ওজন কমাতে দৈনন্দিন খাবারে চিনির বদলে অনেকে মধু ব্যবহার করেন। তবে তাতে কিন্তু আপনার ওজন কন্ট্রোলে থাকবে না। চিনির থেকেও মধুতে বেশি ক্যালরি থাকে। ১ টেবল চামচ মধুতে প্রায় ৬৫ ক্যালরি থাকে। অন্য দিকে, একইপরিমাণ চিনিতে ক্যালরি থাকে ৪৬।

দেশি ঘি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর:
পূর্বের আমলে গরম ভাতে কয়েক চামচ ঘি দিয়ে খাওয়া শুরু করা হতো। আজকাল সেই ট্র্যাডিশন প্রায় বন্ধ। কারণ অনেকেই মন করেন, ঘি খেলে ওজন কমানো তো যাবেই না, বরং তা বাড়বে। বিশুদ্ধ দেশি ঘিতে রয়েছে ৬৫ শতাংশ স্যাচুরেটেড ফ্যাট ও ৩২ শতাংশ মুফা। এই মুফা কোলেস্টরল কমাতে সাহায্য করে। ফলে যতই বিভিন্ন বিজ্ঞাপনে দাবি করুক না কেন, দেশি ঘি কিন্তু এদের থেকে বহু গুণ স্বাস্থ্যকর।

ডিম খেলে কোলেস্টরল বাড়ে:
এটিও ভ্রান্ত ধারণা। প্রতি দিন একজন প্রাপ্তবয়স্কের ৩০০ এমজি কোলেস্টরল প্রয়োজন হয়। একটি ডিমে প্রায় ২১৫ এমজি কোলেস্টরল থাকে। তা হলেও রক্তে কোলেস্টরলের মাত্রা বাড়াতে ডিমের ভূমিকা খুবই সামান্য। সমীক্ষা অনুযায়ী, অতিরিক্ত ডিম খেলেও হার্টের অসুখে তা সামান্যই প্রভাব পড়ে। ফলে বেশি না হলেও দিনে অন্তত একটা খেলে ক্ষতি নেই

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: