রবিবার, ৩ এপ্রিল, ২০১৬

উত্তর-পূর্বাঞ্চলে আকস্মিক বন্যার আশঙ্কা


উত্তর-পূর্বাঞ্চলে আকস্মিক বন্যার আশঙ্কা

স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম : 
  চলতি মাসে দেশের উত্তর-পূর্বাঞ্চলে পাহাড়ি ঢলের কারণে আকস্মিক বন্যার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। সেই সঙ্গে এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।
রোববার আবহাওয়া অধিদফতরের ঝড় সতর্কিকরণ কেন্দ্রে বিশেষজ্ঞ কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়।
বৈঠকে সভাপতিত্ব করেন বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান ও আবহাওয়া অধিদফতরের পরিচালক সামসুদ্দিন আহমেদ।
বৈঠকে জানানো হয়, এপ্রিল মাসে দেশের উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত তিন থেকে চার দিন বজ্রপাতসহ  মাঝারি থেকে  তীব্র  কালবৈশাখী ঝড় হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র  চার থেকে পাঁচ দিন  হালকা থেকে মাঝারি কালবৈশাখী  বজ্রঝড় হতে পারে।
এপ্রিল মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ ( ৪০ ডিগ্রি সেলসিয়াস), এক থেকে দুটি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস)  অথবা মাঝারি (৩৮ থেকে৪০ ডিগ্রি সেলসিয়াস)  তাপপ্রবাহ বয়ে যেতে পারে।
বৈঠকে আরো জানানো হয়, গত মার্চ মাসে সারাদেশে স্বাভাবিক অবস্থার চেয়ে ৪৫ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। এ মাসে সিলেট বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত, বরিশাল বিভাগে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাত এবং অন্যান্য বিভাগে  স্বাভাবিক অপেক্ষা বেশি বৃষ্টিপাত হয়েছে।

গত মাসে পশ্চিমা লঘুচাপের সাথে পূবালী বায়ু প্রবাহের সংযোগ ঘটায় তৃতীয় ও চতুর্থ সপ্তাহে রংপুর ও রাজশাহী বিভাগসহ অনেক স্থানে বজ্রঝড়সহ ভারী বর্ষণ হয়। এপ্রিল মাসে দেশের সর্বোচ্চ  এবং সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে  যথাক্রমে ১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস এবং ১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

বিশেষজ্ঞ কমিটির বৈঠকে বৃষ্টিপাত ও বৃষ্টিপাতের দিনসংখ্যা, কালবৈশাখী/বজ্রঝড়, তাপপ্রবাহ, কৃষি আবহাওয়া এবং দেশের নদ-নদীর অবস্থা মার্চ মাসের পূর্বাভাসের সঙ্গে সংগতিপূর্ণ ছিল বলে জানানো হয়।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: