রবিবার, ৩ এপ্রিল, ২০১৬

আলু রপ্তানিতে নগদ সহায়তা পেতে প্রত্যয়ন লাগবে


স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম
  : আলু রপ্তানিতে সরকার ঘোষিত ২০ শতাংশ নগদ সহায়তা পেতে এখন থেকে  আবেদনপত্রের সঙ্গে পটেটো এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের প্রত্যয়নপত্র জমা দিতে হবে।
রোববার বাংলাদেশ ব্যাংক থেকে জারিকৃত এক প্রজ্ঞাপনের মাধ্যমে বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সকল অনুমোদিত ডিলারদের রপ্তানিকারক ও পটেটো এক্সপোর্টার্স অ্সোসিয়েনকে বিষয়টি জানানোর জন্য অনুরোধ করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, আবেদনের সময় রপ্তানিকারক প্রতিষ্ঠানের নাম-ঠিকানা, রপ্তানি ঋণপত্র, বিদেশি ক্রেতার নাম-ঠিকানা, বিদেশি ক্রেতার ব্যাংকের নাম-ঠিকানা, ইনফয়েস নম্বর, পণ্যের পরিমান, রপ্তানিকৃত আলুর সংগ্রহ সূত্র, জাহাজিকরণের তারিখ, ইএক্সপি নম্বর, মোট রপ্তানি মূল্য, রপ্তানিমূল্যের সনদপত্র নম্বর ও বৈদেশিক মুদ্রায় রপ্তানি মূল্য উল্লেখ করতে হবে।

প্রজ্ঞাপনে একটি ফরমের নমুনাপত্র উল্লেখ করে বলা হয়েছে, এখানে রপ্তানিকারকের স্বাক্ষর, তারিখ ও বাংলাদেশ পটেটো এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের দুজন কর্মকর্তার স্বাক্ষর, তারিখ ও সিল থাকতে হবে। যেখানে অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা প্রত্যয়ন করবে যে রপ্তানিকারকের উল্লিখত সকল তথ্য সঠিক ও নির্ভুল। পাশাপাশি বিদেশি ক্রেতা বা আমদানিকারকের ক্রয়াদেশের যথার্থতা বা বিশ্বাসযোগ্যতা সম্পর্কেও নিশ্চিত করা হবে।

তবে প্রত্যয়নপত্রে ঘষামাজা, কাটাছেড়া বা সংশোধন করা হলে তা বাতিল করা হবে বলেও জানানো হয়েছে।

প্রসঙ্গত, আলু রপ্তানিতে অন্যান্য বছরের মতো ২০১৫-২০১৬ অর্থবছরেও সরকার ২০ শতাংশ হারে নগদ সহায়তা দিচ্ছে।
 

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: