মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০১৬

পাটের মোড়ক ব্যবহারে বিশেষ অভিযান

পাটের মোড়ক ব্যবহারে বিশেষ অভিযান
সচিবালয় প্রতিবেদক : ৬টি পণ্যে পাটের মোড়কের বাধ্যতামূলক ব্যবহারে দেশব্যাপী বিশেষ অভিযান চালাবে সরকার। আগামী সপ্তাহ থেকে শুরু হচ্ছে এ অভিযান।

বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম মঙ্গলবার ‘বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন বাস্তবায়নের অগ্রগতি  বিষয়ক এক সভায় এ ঘোষণা দেন।

তিনি বলেন, ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি- এ ছয় পণ্য সংরক্ষণ ও পরিবহনে আবারও প্লাস্টিক বস্তার ব্যবহার দেখা যাচ্ছে। এ সংক্রান্ত আইন সঠিকভাবে পালন হচ্ছে না বলেই পাটের বস্তা ব্যবহার না করে প্লাস্টিক বস্তা ব্যবহার হচ্ছে।

মির্জা আজম বলেন,  ‘কারাদণ্ড, অর্থদণ্ড, ব্যাংক ঋণ সুবিধা বন্ধ, লাইসেন্স বাতিল, আমদানি নিবন্ধন সনদ (আইআরসি) ও রপ্তানি নিবন্ধন সনদ (ইআরসি) বাতিলের বিধান রেখে পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন বাস্তবায়নে দেশব্যাপী আবারও বিশেষ অভিযান চালু করা হবে। যদিও এ ছয় পণ্য সংরক্ষণ ও পরিবহনে দেশের বিভাগ, জেলা, উপজেলা, থানা পর্যায়ে মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত রয়েছে।

তিনি আরও বলেন,  এ জন্য সব বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসককে পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০ বাস্তবায়নে মনিটরিংয়ের জন্য আবারও নির্দেশনা দেওয়া হয়েছে।

এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব এম এ কাদের সরকার, বাংলাদেশ জুট মিলস করপোরেশনের (বিজেএমসি) চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল (অব.) হোসেন খালেদ ও পাট অধিদপ্তরের মহাপরিচালক মো. মুয়াজ্জেম হোসাইনসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: