সোমবার, ১৮ এপ্রিল, ২০১৬

প্রাথমিকের বৃত্তির ফল প্রকাশ মঙ্গলবার

ফাইল ফটো

ফাইল ফটো

স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম : প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় উত্তীর্ণদের বৃত্তির ফল মঙ্গলবার ঘোষণা করা হবে।
সোমবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

মঙ্গলবার দুপুর ২টায় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান সচিবালয়ে সাংবাদিক সম্মেলন করে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করবেন।

শিক্ষার্থীদের ঝরে পড়া রোধ, শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের উপস্থিতি বৃদ্ধি, শিক্ষার্থীদের মেধার স্বীকৃতি স্বরূপ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ভালো ফলাফলের ভিত্তিতে বৃত্তি দেওয়া হয়।

এবার বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বাড়ানোর পাশাপাশি বৃত্তির অর্থের পরিমাণও বাড়ানো হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, এতদিন ৫৫ হাজার শিক্ষার্থীকে প্রাথমিকে বৃত্তি দেওয়া হলেও এবার ৮২ হাজার ৫০০ জনকে এ বৃত্তি দেওয়া হবে। এর মধ্যে ৩৩ হাজার জনকে ট্যালেন্টপুল এবং ৪৯ হাজার ৫০০ জনকে সাধারণ বৃত্তি দেওয়া হবে।

এর আগে ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্তদের প্রতি মাসে ২০০ টাকা করে দেওয়া হতো। এবার থেকে তাদের ৩০০ টাকা দেওয়া হবে। সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মাসে ১৫০ টাকার পরিবর্তে ২২৫ টাকা করে দেওয়া হবে।

গত ৩১ ডিসেম্বর চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ হয়। এতে উত্তীর্ণ হয়েছে ৯৮ দশমিক ৫২ শতাংশ শিক্ষার্থী। আর জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৭৫ হাজার ৯৮০ জন।

প্রসঙ্গত, আগে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি দেওয়ার জন্য আলাদা পরীক্ষা নেওয়া হতো। ২০১০ সাল থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে উপজেলা বা ওয়ার্ড ভিত্তিক বৃত্তি দেওয়া হচ্ছে।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: