বৃহস্পতিবার, ২৬ মে, ২০১৬

জি-৭ সম্মেলন: বিশ্ব অর্থনীতিকে মারাত্মক ঝুঁকিতে ফেলবে

স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম:


জি-৭ সম্মেলনেও ব্রেক্সিট ইস্যু
আন্তর্জাতিক ডেস্ক : ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেন বের হয়ে গেলে  (ব্রেক্সিট) তা বিশ্ব অর্থনীতিকে মারাত্মক ঝুঁকিতে ফেলবে। শুক্রবার জি-৭ সম্মেলনে উন্নত অর্থনীতির দেশগুলোর নেতারা এ কথা বলেছেন। ব্রিটেনের পক্ষ থেকেও জানানো হয়েছে, তারা এই বক্তব্যকে স্বাগত জানাবে।

বিবৃতিতে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর নেতারা বলেন, ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্য বের হয়ে গেলে বৈশ্বিক বাণিজ্য ও বিনিয়োগ এবং যে চাকরির বাজার তারা সৃষ্টি করেছে তাতে বিপরীত প্রবণতা দেখা যাবে এবং প্রবৃদ্ধির ক্ষেত্রেও ঝুঁকি বাড়বে।

আগামী ২৩ জুন যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়নে থাকা না থাকার প্রশ্নে রায় দেবেন ব্রিটিশ জনগণ। ওইদিন অনুষ্ঠিত গণভোটেই নির্ধারিত হবে ব্রিটেনের পরিণতি। এর আগে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ব্রিটেনকে সতর্ক করে দিয়ে বলেছে, ইইউ থেকে বের হওয়ার ফল যুক্তরাজ্যের জন্য ভালো হবে না।

এদিকে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল জি-৭ শীর্ষ সম্মেলনের ফাঁকে সাংবাদিকদের বলেছেন, বিশ্ব নেতারা সম্মেলনে ব্রেক্সিট নিয়ে আলোচনা করেননি। তবে তারা সবাই চান ব্রিটেন ইইউতেই থাক।


তিনি বলেন, ‘ এটা এখানকার কোনো বিষয় নয়। তবে ইঙ্গিত রয়েছে, যারা এখানে বসেছেন তারা সবাই চান ব্রিটেন ইইউ’র অংশ হিসেবেই থাক। তবে সিদ্ধান্ত ব্রিটেনের জনগণের ওপর।’

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: