বৃহস্পতিবার, ১৯ মে, ২০১৬

নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত, ৪ নম্বর সংকেত

স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম:

নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত, ৪ নম্বর সংকেত


এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সাগর তীরের আট দেশের আবহাওয়া অধিদপ্তর ও বিশ্ব আবহাওয়া সংস্থার দায়িত্বপ্রাপ্ত প্যানেলের তালিকা অনুযায়ী এ ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে ‘রোয়ানু’। মালদ্বীপ নামটি প্রস্তাব করে।

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকা থেকে গভীর নিম্নচাপটি আরো উত্তর দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নেয়। এটি আরো ঘনীভূত হয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে।

বৃহস্পতিবার বিকেলে আবহাওয়ার বিশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ায় সাগর উত্তাল রয়েছে। দেশের সমুদ্র বন্দরগুলোতে বিশেষ করে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর সতর্কতা সংকেতের স্থলে এখন ৪ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

চট্টগ্রামের পতেঙ্গাস্থ আবহাওয়া দপ্তরের সর্বশেষ তথ্যে জানা গেছে, নিম্নচাপ কেন্দ্রের আশপাশের এলাকায় সাগর উত্তাল রয়েছে। চট্টগাম বন্দরের পাশাপাশি কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকেও ৪ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এ ছাড়া উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।





শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: