বুধবার, ১৮ মে, ২০১৬

প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত

স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম:

প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত

সচিবালয় প্রতিবেদক : প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করে তা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত করার সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে।

বুধবার সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের উপস্থিতিতে মন্ত্রণালয়ের সভাকক্ষে শিক্ষানীতি বাস্তবায়ন সংক্রান্ত সভায় এই সিদ্ধান্ত হয়। সভা শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান মন্ত্রী।

তিনি বলেন, আমরা ২০১০ সালের শিক্ষানীতির আলোকে এ সিদ্ধান্ত নিয়েছি। শিক্ষানীতি বাস্তবায়ন সংক্রান্ত সভার সিদ্ধান্ত অনুযায়ী অষ্টম শ্রেণি পর্যন্ত সকল শিক্ষা কার্যক্রম প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে চলে যাবে।

নুরুল ইসলাম নাহিদের বলেন, এটি একটি ঐতিহাসিক সিদ্ধান্ত। বাংলাদেশে এর আগে এত বড় মৌলিক সিদ্ধান্ত হয়নি। এ বিষয়ে একটি সার-সংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে। প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী আমরা ব্যবস্থা নেব। কিছু আনুষ্ঠানিকতা বাকী আছে।

নতুন ব্যবস্থায় প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা থাকবে কি-না, যেসব প্রাথমিক স্কুলে অষ্টম শ্রেণি পর্যন্ত নেই, সেসব বিদ্যালয় কীভাবে পরিচালিত হবে- জানতে চাইলে নাহিদ বলেন, ‘এসব সিদ্ধান্ত নেবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। কারিকুলাম ও প্রশ্নের জন্য আলাদা কমিটি হবে।’

তিনি বলেন, অষ্টম শ্রেণি পর্যন্ত যে যেখানে যেভাবে আছে, সেভাবেই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে চলে যাবে।

বর্তমানে পঞ্চম শ্রেণি পর্যন্ত গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত হচ্ছে। শিক্ষার অন্যান্য স্তর শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে রয়েছে। ২০১০ সালের শিক্ষানীতিতে ২০১৮ সালের মধ্যে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে উন্নীত করার কথা বলা হয়েছে।

বৈঠকে আরো উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান, শিক্ষাসচিব সোহরাব হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আ আ স ম আরেফিন সিদ্দিকসহ মন্ত্রণালয় ও মাউশির কর্মকর্তা।
 

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: