সোমবার, ২৩ মে, ২০১৬

রোয়ানু : চট্টগ্রামে ৪ লাখ ৮৩ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত

স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম:

রোয়ানু : চট্টগ্রামে ৪ লাখ ৮৩ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত
 ঘূর্ণিঝড় রোয়ানুর আঘাতে চট্টগ্রাম মহানগরী ও জেলার ১০৪টি ইউনিয়নের ৪ লাখ ৮৩ হাজার ৮৬ জন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে চট্টগ্রাম জেলা প্রশাসন প্রাথমিক পরিসংখ্যানে জানিয়েছে।

এরমধ্যে সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন ৮১ হাজার ৪১১ জন মানুষ। আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছেন ৪ লাখ ১ হাজার ৬৭৫ জন মানুষ। এরমধ্যে প্রাণহানি ঘটেছে ১২ জন মানুষের।

সোমবার ঘূর্ণিঝড়-পরবর্তী এই ক্ষয়ক্ষতির বিবরণ প্রকাশ করে চট্টগ্রাম জেলা প্রশাসন।

ক্ষয়ক্ষতির বিবরণ প্রকাশ করে চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন জানান, ঘূর্ণিঝড়ের আঘাতে চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় ৯ জনসহ চট্টগ্রামে মোট ১২ জনের মৃত্যু হয়েছে। চট্টগ্রাম মহানগরীর ১৪টি ওয়ার্ডসহ মোট ১০ উপজেলায় ১০৪টি ইউনিয়নের ৪ লাখ ৮৩ হাজার ৮৬ জন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন।

এরমধ্যে সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন ৮১ হাজার ৪১১ জন এবং আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছেন ৪ লাখ ১ হাজার ৬৭৫ জন মানুষ। মোট ক্ষতিগ্রস্ত পরিবারের সংখ্যা ১ লাখ ৩০ হাজার ৯৭টি। এরমধ্যে ১৯ হাজার ৪৩৭টি পরিবার সম্পূর্ণ ও ৮৩ হাজার ৬৬০টি পরিবার আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত ঘরের সংখ্যা ২০ হাজার ৮৯২টি। আংশিকভাবে ক্ষতিগ্রস্ত ঘরের সংখ্যা ২৫ হাজার ৭৬৬টি।

রোয়ানুর আঘাতে সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত ফসলের পরিমাণ ১৫৪ একর এবং আর আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে ২ হাজার ৫৪১ একর জমির ফসল।

ঘূর্ণিঝড়ের কারণে সৃষ্ট জলোচ্ছ্বাসে মারা গেছে ৮০টি গবাদিপশু ও ৪০ হাজার ৫৫০টি হাঁস-মুরগি। এ ছাড়া ৩৪টি শিক্ষাপ্রতিষ্ঠান ও ১২টি ধর্মীয় প্রতিষ্ঠান আংশিক এবং ৪৭ কিলোমিটার রাস্তা সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। পাশাপাশি ঘূর্ণিঝড়ে ২৭ কিলোমিটার বেড়িবাঁধ সম্পূর্ণ ও ৬৬ কিলোমিটার বেড়িবাঁধ আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।
 

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: