সোমবার, ৯ মে, ২০১৬

রায় শোনানো হলো নিজামীকে

স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম:

নিজস্ব প্রতিবেদক : ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীকে রিভিউ আবেদন খারিজের রায় পড়ে শোনানো হয়েছে।

বিচারিক আদালত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে রায়ের কপি সোমবার সন্ধ্যায় ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিয়ে পৌঁছান ট্রাইব্যুনালের কর্মকর্তা। এর আগে বিকেল ৫টার দিকে আপিল বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার অরুনাভ চক্রবর্তী পূর্ণাঙ্গ রায় নিয়ে ট্রাইব্যুনালে পৌঁছান।

লাল কাপড়ে মোড়ানো রায়ের কপি গ্রহণ করেন সিনিয়র জেল সুপার জাহাঙ্গীর কবিরসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। এখন যেকোনো সময় কারাগারের রজনীগন্ধা সেলে থাকা নিজামীকে সেটি পড়ে শোনানো হবে। একই সঙ্গে তিনি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন কি না তা জানতে চাওয়া হবে।

রাযের কপি পাওয়া বিষয়টি নিশ্চিত করেছেন সিনিয়র জেলা সুপার জাহাঙ্গীর কবির। তিনি রাইজিংবিডিকে বলেন, এখন ফাঁসি কার্যকরের প্রস্তুতি নেবে কারা কর্তৃপক্ষ। জেল কোডের নিয়ম মেনে আসামির বিরুদ্ধে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।
 
এরআগে বিকেল সোয়া ৩টার দিকে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বেঞ্চের অপর তিন সদস্য বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী স্বাক্ষরের পর রিভিউ খারিজের রায় প্রকাশ করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

সুপ্রিম কোর্টের ওয়েব সাইটে প্রকাশিত ২২ পৃষ্ঠার রায়টি লিখেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

আইননুযায়ী, ট্রাইব্যুনাল থেকে রায়ের কপি ঢাকা কেন্দ্রীয় কারাগার, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকা জেলা ম্যাজিস্ট্রেটের কাছে পাঠানো হয়েছে। এরপর সরকারের সিন্ধান্ত অনুযায়ী নিজামীর ফাঁসি কার্যকর করবে কারা কর্তৃপক্ষ। তবে তার আগে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার সুযোগ পাবেন নিজামী।

এর আগে গত ৫ মে বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ নিজামীর রিভিউয়ের আবেদন খারিজ করে ফাঁসির দণ্ড বহাল রেখে আদেশ দেন। গত ৩ মে রিভিউ আবেদনের ওপর শুনানি শেষে রায় ঘোষণার জন্য ৫ মে দিন নির্ধারণ করেন আপিল বিভাগ।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: