সোমবার, ১১ জুলাই, ২০১৬

বিনোদন কেন্দ্র বুড়িগঙ্গা: ইবনুল সাঈদ রানা

স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম::

বুড়িগঙ্গা ঢাকাবাসির জন্য সব সময়ই প্রানের উৎস, প্রান ফিরে পায় ঢাকা বাসি যখনই বুড়িগঙ্গায় যায়, হউক যাতায়ত, হউক কর্মক্ষেত্রের কারণ, হউক বেড়ানোর প্রয়োজনে, শত বছরের ইতিহাস, যাকে কেন্দ্র করে রাজধানী ঢাকা, ঢাকাকে কেন্দ্র করে লক্ষ লক্ষ লোকের বসবাস, বুড়িগঙ্গার অস্তিত্ব নিয়ে প্রশ্ন তুললেও থামাতে পারেনি বুড়িগঙ্গার উত্তাল যৌবনা রুপ, কুলষিত বিষাক্ত করতে পারেনি দূষণকারীরা, দখল হয়েছে কিছু অংশ তবুও আশার আলো এখনো নিভে যায়নি, হতাশায় নিমজ্জিত হইনি আমরা, যতটুকু রয়েছে সেটুকুর জন্য এই ঢাকাবাসির চেষ্টা আন্তরিকতা রয়েছে বলেই আজও উত্তাল বুড়িগঙ্গা, আসলে যে বুড়িগঙ্গা আপনারা দেখছেন তা অবশ্য উজানের বুড়িগঙ্গা কামরাঙ্গিরচর খুলামারিঘাট এলাকায়। সদরঘাট, সোয়ারী ঘাট, পোস্তগোলা বা পাগলা ফতুল্লায় হয়তো কিছুটা দূষণ আছে। কারণ এখনো ঢাকার অধিকাংশ বর্জ্য এবং দৈনন্দিন কাজের ব্যবহৃত পানি মল বুড়িগঙ্গাতেই নিক্ষিপ্ত করা হচ্ছে। এই বর্জ্য নিক্ষেপ করা বন্ধ করলেই বুড়িগঙ্গা ফিরে পাবে আগের রুপ, আগের ঐতিহ্য। বুড়িগঙ্গা পারাপার হয় লক্ষ লক্ষ মানুষ, বুড়িগঙ্গায় জীবনের চলচল, অর্থনৈতিক অবলম্বন তাদের। 


যেখানটা নিয়ে কথা বলছি সেটি কামরাঙ্গিরচর খোলামুড়া ঘাট এলাকা দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ এই নদী পারাপার হচ্ছে। এইপারে কামরাঙ্গির চর ঐ পারে কেরানিগঞ্জ, মাঝখানে উত্তাল বুড়িগঙ্গা, বিকালবেলায় রাজধানী ঢাকার নারীপুরুষ শিশু আবাল বৃদ্ধবনিতার বিনোদন এই নদীকে ঘিরে। সামাজিক আন্দোলন, নাগরিক আন্দোলন এবং সরকারের নানা মুখি পদক্ষেপ বুড়িগঙ্গা রক্ষায়, এর পরিবেশ রক্ষায় এর দূষণ কমাতে সহায়ক ভূমিকা পালন করেছে বলেই আজ আমরা নদীতে অবগাহন করতে পারছি, নদীতে বিনোদন করতে নৌকায় বেড়াতে পারছি। আসুন আমরা আরো সচেতন হই, আগামী দিনের মানুষের জন্য আরো সুন্দর পরিবেশ রাখার প্রত্যয়ে বুড়িগঙ্গাকে পরিস্কার পরিচ্ছন্ন রাখার চেষ্টা করি।
ঈদ উৎসবে মিলিত হয়েছিলেন বুড়িগঙ্গা রক্ষায় আন্দোলনরত সামাজিক সংগঠন স্বপ্নের সিড়ি, গ্রীন মাইন্ড সোসাইটি, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন এবং কামরাঙ্গির চর মানবাধিকার সংগঠন এর নেতৃবৃন্দ। তারা নৌকায় ঘুরে দেখেছেন নদীর দূষণ, দখল এবং মানুষের বিনোদন চাহিদা। ছবিতে লক্ষ করা যায় মানুষ এখনো চায় বুড়িগঙ্গার পানি দূষণ মুক্ত থাকুক, এখনো চায় দখল মুক্ত হউক বুড়িগঙ্গা, এখনো তারা প্রমান করছে পরিবেশ সম্মত এবং স্বাস্থ্য সম্মত বিনোদন এই বুড়িগঙ্গায় সম্বভ।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: