রবিবার, ৩১ জুলাই, ২০১৬

তৃণমূল পর্যায় থেকে নারী উদ্যোক্তা তৈরির ব্যাপক কর্মসূচি গ্রহণ : আমু



 স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম:
শিল্পমন্ত্রী আজ রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে এসএমই উদ্যোগে তিন দিনব্যাপীপ্রেরণার প্রকাশ ফ্যাশন কনসেপ্ট এক্সিবিশনউদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় কথা বলেন।
আমু বলেন, তৈরি পোশাক শিল্প নারীর ক্ষমতায়নের অন্যতম চালিকা শক্তি। নারীরা তাদের মেধা মননশীলতার প্রকাশ ঘটিয়ে উৎকর্ষতা বৃদ্ধি করছে। এর মাধ্যমে নারীর ক্ষমতায়ন নিশ্চিত হয়েছে সরকারি পৃষ্টপোষকতা, উদ্যোক্তাদের দক্ষতা মনোবলের কারণে বিশ্বমন্দার মাঝেও বাংলাদেশের তৈরি পোশাক শিল্পখাতে ইতিবাচক প্রবৃদ্ধির ধারা অব্যাহত রয়েছে বলে তিনি বলেন। বর্তমানে দেশের গার্মেন্ট শিল্প কারখানাগুলোতে ৪০ লাখেরও বেশি শ্রমিক কাজ করছে। এরমধ্যে শতকরা ৮০ ভাগ নারী কথা উল্লেখ করেন তিনি বলেন, ২০২১ সালে শিল্পখাতে ৫০ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বর্তমান সরকার কাজ করছে।
আমির হোসেন আমু বলেন, ‘বিদেশি জনবলের উপর নির্ভর করে কোনো শিল্প টেকসই হতে পারে না। দেশেই যোগ্য দক্ষ জনবল তৈরি হলে খাতে কর্মরত দেশি জনবলের জায়গায় দেশীয় জনশক্তির পুর্নবহাল ঘটবে। এতে করে দেশের টাকা দেশেই থাকবে। পাশাপাশি বাংলাদেশ থেকে দক্ষতাসম্পন্ন জনবল বিদেশে রপ্তানি করা যাবে।ফলে আমাদের সরকারের রেমিট্যান্সের পরিমাণও বাড়বে লক্ষ্যে সরকারি বেসরকারি যৌথ প্রচেষ্টায় কাজ চলছে বলেও জানান তিনি।
এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক শফিকুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন, শিল্পমন্ত্রণালয়ের অতিরিক্ত সচি শুসেন চন্দ্র দাস এবং সম্মানিত অতিথি ফ্যাশন এন্টারপ্রেনার্স এসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি আজাহারুল হক আজাদ,ফ্যাশন ডিজাইন ওয়ার্কশপের কো-অর্ডিনেটর চন্দ্রশেখর সাহা প্রমুখ।
স্বাগত বক্তৃতা করেন এসএমই মহা ব্যবস্থাপক শাহীন আনোয়ার।
দ্বিতীয়বারের মতো পোশাক প্রদর্শনীতে দেশের বিভিন্নস্থান থেকে ৪১ জন উদ্যোক্তা তাদের উৎপাদিত পণ্য প্রদর্শনী করেন। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত এটি চলবে।
উল্লেখ্য, শিল্পমন্ত্রণালয়ের অঅওতাধীন প্রতিষ্ঠান এসএমই ফাউন্ডেশন এসএমই পোশাক ডিজাইনারদের দক্ষতা বৃদ্ধিতে কাজ করছে
ফ্যাশান ডিজাইনার সাইফুল ইসলাম সাইফ বলেন ক্ষুদ্র এবং মাঝারী শিল্পের বিকাশে এবং মান উন্নয়নে সলিট একটি গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে থাকে  দেশের ক্ষুদ্র এবং মাঝারী শিল্প যাতে দেশের দারিদ্র্যতা নিরসনে এবং অর্থনৈতিক উন্নয়নে বড় অবদান রাখতে পারে ফ্যাশান 


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: