সোমবার, ২৫ জুলাই, ২০১৬

এলপিজি সিলিন্ডার তৈরি হবে দেশেই


এলপিজি সিলিন্ডার তৈরি হবে দেশেইঅর্থনৈতিক প্রতিবেদক : দেশে প্রথমবারের মতো লিকুইফায়েড পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) সিলিন্ডার, শিল্পপ্রতিষ্ঠানে ব্যবহারের ট্যাংক এবং বিভিন্ন ধরনের গৃহস্থালি ও যানবাহনে ব্যবহৃত সিলিন্ডার উৎপাদন করতে যাচ্ছে স্টার ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কনসোর্টিয়াম লিমিটেড।

সোমবার রাজধানীর ওয়েস্টিন হোটেলে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) আয়োজিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ইরানের সারভিগাস কোম্পানির সঙ্গে যৌথ উদ্যোগে স্টার ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কনসোর্টিয়াম লিমিটেড এ চুক্তি স্বাক্ষর করে।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, জঙ্গিবাদের নামে দেশকে যখন অস্থিতিশীল করার চেষ্টা করা হচ্ছে, ঠিক তখনই ইরানের এতো বড় অঙ্কের বিনিয়োগ প্রমাণ করে- কোনো ষড়যন্ত্রের মাধ্যমে উন্নয়নের অগ্রযাত্রা বাধাগ্রস্ত করা যাবে না।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি মাতলুব আহমাদ বলেন, আন্তর্জাতিক মানের সিলিন্ডার উৎপাদনের মাধ্যমে দেশের মানুষকে আরো কম খরচে গ্যাস সরবরাহ করার লক্ষ্যে আমরা এ উদ্যোগ নিয়েছি এবং প্রাথমিকভাবে ১২ মিলিয়ন ডলার বিনিয়োগে কোম্পানি দুটি যৌথভাবে উৎপাদনে আসবে। আশা করছি, আগামী ১ বছরের মধ্যে উৎপাদন শুরু করা সম্ভব হবে।

তিনি আরো বলেন, বর্তমানে দেশে ছয়টি কোম্পানি এলপি গ্যাস উৎপাদন করছে। আগামীতে প্রায় ৯০০ কোটি টাকা বিনিয়োগের মাধ্যমে আরো ৬০টির মতো কোম্পানি এলপিজি উৎপাদনে আসছে। এসব কোম্পানিকে এলপিজি সরঞ্জাম অর্থাৎ এলপিজি সিলিন্ডার, এলপিজি ইন্ডাস্ট্রিয়াল স্টোরেজ ট্যাঙ্ক, গৃহস্থালি ও যানবাহনে ব্যবহৃত সিলিন্ডার উৎপাদন ও সরবরাহ করা হবে। পাশাপাশি সিলিন্ডার ট্যাঙ্ক বহনের জন্য বড় আকারের বুলেট ট্রাকও আমদানি করা হবে।

এ সময় তিনি সরকারের কাছে ভারত ও পার্শ্ববর্তী দেশ থেকে এলপিজি সিলিন্ডার উৎপাদনের প্রধান উপকরণ, স্পেশাল স্টিল, রেগুলেটর ও ভাল্ব আমদানিতে তিন বছরের জন্য শুল্কমুক্ত সুবিধা চান।

এ দাবির পরিপ্রেক্ষিতে তৌফিক-ই-ইলাহী বলেন, এ বিষয়ে সরকার যথেষ্ট আন্তরিক। আপনাদের শুল্কমুক্ত দাবিকৃত পণ্যগুলোর এইচএস কোডসহ কর্তৃপক্ষের কাছে পাঠালে এ বিষয়ে সুপারিশ করা হবে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ইরানের রাষ্ট্রদূত ড. আব্বাস ভায়েজি, এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান এ আর খান, ইরানের সারভিগাস কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার রাবিই ও স্টার ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কনসোর্টিয়াম লিমিটেডের ভাইস চেয়ারম্যান মো. নুর আলি।
 

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: