বুধবার, ৩১ আগস্ট, ২০১৬

‘ঢাকা সিটির চেহারা লজ্জা দেয়’

‘ঢাকা সিটির চেহারা লজ্জা দেয়’

স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম


‘ঢাকা সিটির চেহারা লজ্জা দেয়’সচিবালয় প্রতিবেদক : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘ঢাকা আসলেই অপরিচ্ছন্ন, অপরিকল্পিত একটা শহর। আজকে আমাদের যে উন্নয়ন, অর্জন, তার সঙ্গে ঢাকা সিটির যে চেহারা তা ম্যাচ করে না। এই সিটির চেহারা সত্যিই আমাদের লজ্জা দেয়।’

বুধবার সচিবালয়ে সংশোধিত কৌশলগত পরিবহন পরিকল্পনা (আরএসটিপি) বিষয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব কথা বলেন।
যুক্তরাজ্যভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিটের বৈশ্বিক বসবাসযোগ্যতা শীর্ষক জরিপের ভিত্তিতে শহরের তালিকায় এবার ঢাকা ১৩৭তম অবস্থানে।

এ বিষয়টি তুলে ধরে সেতুমন্ত্রী বলেন, ‘সিরিয়ার দামেস্ক, লিবিয়ার ত্রিপোলি ও নাইজেরিয়ার লাগোস- এই তিনটি সিটির পর আমরা (ঢাকা) মোস্ট আনলিভ্যাবল সিটি অব দ্য ওয়ার্ল্ড (বিশ্বে বসবাসের অনুপযুক্ত শহর)।’

তিনি আরো বলেন, এই অপরিচ্ছন্ন ও অপরিকল্পিত ঢাকা শহরকে যানজটমুক্ত করে সুন্দর ও বসবাসযোগ্য নগরীতে পরিণত করতে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। ঢাকার সিটি দুই উদ্যোগী মেয়র এগিয়ে আসলে ঢাকা সিটিকে সুন্দর শহরে পরিণত করা সম্ভব।

আরএসটিপি প্রণয়নের কথা জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ঢাকা মহানগর ও এর পার্শ্ববর্তী এলাকার জন্য  এটি একটি সমন্বিত পরিকল্পনা। যেকোনো দপ্তর বা উন্নয়ন সংস্থা শুধুমাত্র সংশোধিত এসটিপির আওতাভুক্ত প্রকল্পসমূহ বাস্তবায়ন করতে পারবে। সংশোধিত এসটিপিতে সুপারিশকৃত প্রকল্পের বাইরে কোনো প্রকল্প গ্রহণ করতে পারবে না।

তিনি বলেন, আগামী ২০ বছরের মধ্যে ঢাকা মহানগরী ও পার্শ্ববর্তী এলাকার গণপরিবহন ও সড়ক-মহাসড়ক নির্মাণ এবং ব্যবস্থাপনায় বেশকিছু প্রকল্প বাস্তবায়নের প্রস্তাব করা হয়েছে। এসব প্রকল্পের মধ্যে কিছু কিছু প্রকল্পের কাজ চলছে, কিছু প্রকল্পের কাজ শুরু হয়েছে। আর কিছু প্রকল্পকাজ দ্রুত শুরু করা হবে।

তিনি আরো বলেন, ‘আরএসটিপিতে যেসব প্রকল্পের প্রস্তাব করা হয়েছে তা হলো- পাঁচটি ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) রুট নির্মাণ, দুটি বাস র‌্যাপিড ট্রানজিট বা বিআরটি সড়ক নির্মাণ, ইনার, মিডল এবং আউটার নামে তিনটি রিং রোড নির্মাণ, ইনার ও আউটার রিং রোডকে সংযোগকারী ৮টি রেডিয়াল সড়ক নির্মাণ করা হবে। এসব সড়ক হলো : ঢাকা-জয়দেবপুর, ঢাকা-টঙ্গী-ঘোড়াশাল, ঢাকা-পূর্বাচল-ভূলতা, ঢাকা-কাঁচপুর-মেঘনা সেতু, ঢাকা-সাইনবোর্ড-নারায়ণগঞ্জ, ঢাকা-ঝিলমিল-ইকুরিয়া, ঢাকা-আমিনবাজার-সাভার, ঢাকা-আশুলিয়া-ডিইপিজেড।

আরএসপিতে ছয়টি এক্সপ্রেসওয়ে নির্মাণের প্রস্তাব করা হয়েছে বলেও জানান ওবায়দুল কাদের। তিনি বলেন,   ‘ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে, ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে, ঢাকা-সিলেট এক্সপ্রেসওয়ে, ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে, ঢাকা-ময়মনসিংহ এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হবে। এসব প্রকল্পের মধ্যে বেশকিছু প্রকল্পের কাজ চলমান রয়েছে।

২১টি ট্রান্সপোর্টেশন হাব বা টার্মিনাল নির্মাণ করা হবে জানিয়ে মন্ত্রী বলেন, প্রধান ট্রান্সপোর্টেশন হাবগুলোর মধ্যে থাকবে হজরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর, কমলাপুর রেলওয়ে স্টেশন, মহাখালী বাস টার্মিনাল, যাত্রাবাড়ী বাস টার্মিনাল, গাবতলী বাস টার্মিনাল, গাবতলী সার্কুলার ওয়াটারওয়ে স্টেশন ও সদরঘাট লঞ্চ টার্মিনাল।’

তিনি বলেন, ঢাকার চারপাশের বৃত্তাকার জলপথ উন্নয়ন, ট্রাফিক ম্যানেজমেন্ট ও ট্রাফিক সেফটি ব্যবস্থাপনার উন্নয়ন এবং মহানগর ও পার্শ্ববর্তী এলাকায় বাসরুট সমন্বয়করণ, বাস কোম্পানি গঠন, রিলোকেশন অব বাস টার্মিনালগুলোর স্থানান্তরসহ বাস পরিবহন ব্যবস্থা পুনর্গঠনের কথাও পরিকল্পনায় রয়েছে।

‘গাজীপুর থেকে এয়ারপোর্ট পর্যন্ত বিআরটি, মেট্রোরেল রুট-৬, মগবাজার-মৌচাক ফ্লাইওভার, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ এবং পিপিপি ভিত্তিক ঢাকা বাইপাস মহাসড়ক চার লেনে উন্নীতকরণের কাজ চলমান রয়েছে। মেট্রোরেল রুট-১ ও রুট-৫, এয়াপোর্ট হতে ঝিলমিল পর্যন্ত বিআরটি রুট, তেরমুখ-বিরুলিয়া-গাবতলী-সদরঘাট-চাষাঢ়া-শিমরাইল-ডেমরা পর্যন্ত ঢাকা সার্কুলার রুটের দ্বিতীয় অংশ ও ডেমরা-তেরমুখ ইস্টার্ন বাইপাস এবং বাস সেক্টর পুনর্গঠনের কাজ অগ্রাধিকার তালিকায় রয়েছে বলেও জানান মন্ত্রী।

পদ্মা সেতু প্রকল্পের কাজ দ্রুত গতিতে চলছে, জানিয়ে ওবায়দুল কাদের বলেন, সংশোধিত এসটিপিতে দুটি প্রকল্প অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়নের সুপারিশ করা হয়েছে। পদ্মা সেতু যানচলাচলের জন্য উন্মুক্ত করার আগেই মিডল অথবা আউটার রিং রোডের দক্ষিণ অংশের তথা মুন্সীগঞ্জ জেলার বাউরভিটা হতে নারায়ণগঞ্জ জেলার কাইকারটেক পর্যন্ত মহাসড়ক নির্মাণ।

‘মেট্রোরেল রুট-১ এর নির্মাণ কাজ শুরুর আগে বালু নদীর পূর্ব পাড় থেকে ঢাকা বাইপাসের পশ্চিম পাড়ের মধ্যবর্তী অংশের মধ্যে সড়ক নেটওয়ার্ক নির্মাণ ও উন্নয়ন করতে হবে বলেও জানান মন্ত্রী।

ওবায়দুল কাদের বলেন, গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলায় মেট্রোরেল প্রকল্পের নিহত সাত পরামর্শকের জায়গায় নতুন সাত পরামর্শক যুক্ত হয়েছেন। প্রকল্পের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে।

সোমবার ‘সংশোধিত কৌশলগত পরিবহন পরিকল্পনা, ২০১৫-২০৩৫’ অনুমোদন দেয় মন্ত্রিসভা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব এ এম এন ছিদ্দিকসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
যেভাবে ধরা হলো ওবায়দুলকে

যেভাবে ধরা হলো ওবায়দুলকে

স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম

যেভাবে ধরা হলো ওবায়দুলকে ঢাকার উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের ছাত্রী সুরাইয়া আক্তার রিশার (১৫) হত্যাকারী হিসেবে অভিযুক্ত ওবায়দুল হক (২৮) অবশেষে গ্রেপ্তার হয়েছে।

বুধবার সকাল ৮টায় নীলফামারীর ডোমার উপজেলার সোনারায় বাজার থেকে ডোমার থানা পুলিশ তাকে গ্রেপ্তার করে। ডোমার থানার অফিসার্স ইনচার্জ (ওসি) আহমেদ রাজিউর রাজু জানান, মঙ্গলবার রাতে ওবায়দুল তার দুলাভাইয়ের ছোটভাই খুশবুর খোঁজে পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার সোনাহার ব্র্যাক অফিসে না গিয়ে ভুল করে ডোমার সোনারায়ের পাশে ডোমার ব্র্যাক অফিসে আসে। ডোমার অফিসে খুশবুকে না পেয়ে ওবায়দুল ওই অফিসের সহকারীর মোবাইল ফোন থেকে তার সঙ্গে কথা বলে। এরপর খুশবু ডোমার ব্র্যাক অফিসের অফিস সহকারীকে ফোন দিয়ে বলেন, ওবায়দুলকে দেখে রাখতে। এদিকে খুশবু ওবায়দুলের অবস্থান জানিয়ে বীরগঞ্জ থানায় খবর দেন।

খবর পেয়ে ডোমার থানার অফিসার ইনচার্জ (ওসি) আহমেদ রাজিউর রহমানের নেতৃত্বে ঢাকার রমনা থানার উপপরিদর্শক মোশারফ হোসেনসহ একদল পুলিশ ডোমার ব্র্যাক অফিসে হানা দেয়। পুলিশের আসার খবর বুঝতে পেরে ওবায়দুল পালিয়ে যায়।

ওবায়দুলকে না পেয়ে পুলিশ ওই এলাকার চারদিকে অবস্থান নেয় এবং ঘাতক ওবায়দুলের ছবি এলাকার সবার মাঝে ছড়িয়ে দেয়। সারারাত অনেক খোঁজখুঁজি করেও পুলিশ তাকে গ্রেপ্তার করতে পারেনি। সারারাত একটি বাঁশঝাড়ে থাকার পর ওবায়দুল বুধবার সকালে নীলফামারী পালানোর জন্য ডোমার-নীলফামারী সড়কের সোনারায় বাজারে এলে এলাকাবাসী তাকে আটক করে এবং পুলিশের দেওয়া ছবির সঙ্গে মিল খুঁজে পায়। এ সময় ওই এলাকার মাংস ব্যবসায়ী দুলাল হোসেন ডোমার থানা পুলিশকে ওবায়দুলের অবস্থানের কথা জানালে সঙ্গে সঙ্গে ডোমার থানার এসআই ফজলুর হক তাকে গ্রেপ্তার করে।

এ সময় ডিএমপি পুলিশ, ডোমার থানা পুলিশ ও র‌্যাব-১৩ সদস্যরা তাকে ডোমার থানায় নিয়ে আসে। এরপর সংবাদ সম্মেলন শেষে দুপুর ১২টায় ওবায়দুলকে ঢাকায় নিয়ে যাওয়ার জন্য মাইক্রোবাসে রওনা হয়।

উল্লেখ্য, ২৪ আগস্ট রাজধানীর উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের সামনের ফুটওভার ব্রিজের কাছে রিশাকে ছুরিকাঘাত করে ওবায়দুল। গুরুতর আহত অবস্থায় তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে (ঢামেক) ভর্তি করা হয়। ২৮ আগস্ট রোববার সেখানে চিকিৎসাধীন অবস্থায় রিশা মারা যায়।

এ ঘটনায় রিশার মা তানিয়া হোসেন বাদী হয়ে রমনা থানায় একটি মামলা দায়ের করেন।

ওবায়দুলের বাড়ি দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার মোহনপুর ইউনিয়নের মিরাটঙ্গী গ্রামে। তার বাবা মৃত আব্দুস সামাদ।
পশুর হাটে চাঁদাবাজি হলে তাৎক্ষণিক ব্যবস্থা

পশুর হাটে চাঁদাবাজি হলে তাৎক্ষণিক ব্যবস্থা

স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম

পশুর হাটে চাঁদাবাজি হলে তাৎক্ষণিক ব্যবস্থা  কোরবানির ঈদ উপলক্ষে পশুর হাটে চাঁদাবাজি হলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

বুধবার ডিএসসিসির ২২ নম্বর ওয়ার্ডে হাজারীবাগ পার্ক কমিউনিটি সেন্টারে ‘জনতার মুখোমুখী জনপ্রতিনিধি’- শীর্ষক অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে মেয়র এমন হুঁশিয়ারি দেন।
 
জনপ্রতিনিধি সভায় এলাকাবাসী কর্তৃক উত্থাপিত রাস্তাঘাট, পানি, গ্যাস, বিদ্যুৎ, পয়ঃনিস্কাশন, পরিচ্ছন্নতা, মাদক, নিরাপত্তাসহ নাগরিক সেবা সম্পর্কিত বিভিন্ন সমস্যা তাৎক্ষণিক সমাধান দেওয়ার চেষ্টা করেন মেয়র সাঈদ খোকন।
এ ছাড়া কিছু কিছু সমস্যা যা তাৎক্ষণিক  দেওয়া সম্ভব নয়, সেই সব সমস্যা সমাধানে সংশ্লিষ্ট সংস্থাকে সময় বেধে দেন সাঈদ খোকন।

স্থানীয় পার্কের সমস্যা সমাধানের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এই পার্কের সৌন্দর্য্য বর্ধন ও আধুনিক মানে করার জন্য সাড়ে চার কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।
এ ছাড়া হরিজনদের জন্য ১১টি বাসভবন নির্মাণ করে দেওয়ার প্রতিশ্রুতি দেন মেয়র।

সভায় ঢাকা ওয়াসা, তিতাস গ্যাস, ডিপিডিসি, ডিএমপি ইত্যাদি বিভাগের প্রতিনিধি, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কাউন্সিলরসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানরা উপস্থিত থেকে নিজ নিজ বিভাগের সংশ্লিষ্ট সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দেন।
আর্ত মানবতার সেবায় নিজেকে উৎস্বর্গ করাই হলো স্বদেশমৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার পরম ধর্ম.

আর্ত মানবতার সেবায় নিজেকে উৎস্বর্গ করাই হলো স্বদেশমৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার পরম ধর্ম.



স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম



নিজস্ব প্রতিবেদক : স্বদেশমৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার চেয়ারম্যান মোঃ আকবর হোসেন বলেছেন, আর্ত-মানবতা সেবার মহান ব্রত গ্রহণ করে নিজেকে উৎস্বর্গ করাই হলো স্বদেশমৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার পরম ধর্ম। মানুষের কল্যাণে কাজ করার মধ্যে প্রচুর আনন্দ রয়েছে এবং পরকালের জন্য কিছু সঞ্চয় করে যাওয়া। স্বদেশমৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার একটি অরাজনৈতিক সেবামূলক সংগঠন।অনেক আগে থেকেই স্বপ্ন দেখতাম মানুষের পাশে দাঁড়াবো, তাদের সাহায্য করব কিন্তু কখনও কাউকে পেতাম না । আস্তে আস্তে যখন আমি ফেসবুকে প্রচারণা শুরু করলাম তখন অনেকের সাড়া পেলাম । সবাই আমাকে উৎসাহিত করতে লাগলো। সেই উৎসাহ থেকে শুরু তার পর আজকে সেই স্বপ্ন বাস্তবায়ন হওয়ায় আমি খুবই আনন্দিত।
তিনি আরো বলেন, আমাদের সহকর্মীরা না থাকলে কখনই বাস্তবায়ন হত না। আমি আমার স্বদেশমৃত্তিকা মানব উন্নয়ন সংস্থাএর সকল সদস্য কে অনেক ধন্যবাদ জানাই। আশা করি আগামীতে আমরা অনেক দূর এগিয়ে যাব এবং প্রত্যেক জেলার গ্রাম-গঞ্জে গিয়ে অসহায়, দুঃস্থ মানুষের পাশে দাঁড়াবে আমাদের স্বদেশমৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার
এই সংগঠনে এগিয়ে আসুন।

বুধবার সংগঠনের জরুরী সভায় তিনি সভাপতির বক্তব্যে একথাগুলো বলেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন হেলাল উদ্দিন আহমেদ বলেন মানুষ মানুষের জন্য, আর মানবতার সেবাই পরম ধর্ম। এমন স্লোগান নিয়ে আজ সারা বাংলাদেশে কিছু কিছু সমাজসেবী তরুণ সমাজ এগিয়ে এসেছে । তাদের দেখে অনেকে আজ এই সেচ্ছাসেবী কাজে আগ্রহী হচ্ছে। এমন একটি সংগঠন “স্বদেশমৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার” ।

মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০১৬

রায়ের কপি কেন্দ্রীয় কারাগারে

রায়ের কপি কেন্দ্রীয় কারাগারে

স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম

মীর কাসেম আলী মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত মীর কাসেমের রিভিউ আবেদন খারিজের রায় ঢাকা কেন্দ্রীয় কারাগারে পৌঁছেছে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের গবেষণা কর্মকর্তা ফাহিম ফয়সাল মঙ্গলবার সন্ধ্যা সোয়া ৭টার দিকে লাল কাপড়ে মোড়ানো রায়ের কপি নিয়ে কেন্দ্রীয় কারাগারের উদ্দেশে রওনা হন। তিনি রাত ৯টার দিকে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এ পৌঁছান।
রায়ের কপি গ্রহণের বিষয়টি নিশ্চিত করে কারাগারের সিনিয়র জেলসুপার জাহাঙ্গীর কবির রাইজিংবিডিকে বলেন, ‘রায় এখন মীর কাসেম আলীকে পড়ে শোনানো হবে। তিনি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা না চাইলে কারা কর্তৃপক্ষ ফাঁসি কার্যকরের সব ব্যবস্থা করবে।’

এর আগে সন্ধ্যা সোয়া ৬টার দিকে সুপ্রিম কোর্টের ডেপুটি রেজিস্ট্রার মো. মেহেদী হাসান রায়ের কপি ট্রাইব্যুনালে নিয়ে আসেন। এরআগে বিকেলে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে রিভিউ আবেদন খারিজের ২৯ পৃষ্ঠার রায় প্রকাশ করা হয়।

নিয়মানুযায়ী, এরপর রায়ের কপি বিচারিক আদালত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানো হয়। রায়ের কপিতে ট্রাইব্যুনালের বিচারপতিদের স্বাক্ষরের পর তা কারাগার, ঢাকা জেলা ম্যাজিস্ট্রেট, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

কারাগারে রিভিউ আবেদন খারিজের রায়ের কপি মীর কাসেমকে পড়ে শোনানো হবে। এরপর শুধু প্রাণভিক্ষার সুযোগ পাবেন এই মানবতাবিরোধী অপরাধী। প্রাণভিক্ষার বিষয়টি ফয়সালা হয়ে গেলে নির্বাহী আদেশে যেকোনো দিন মীর কাসেমের ফাঁসি কার্যকর করতে পারবে সরকার।

সকালে জামায়াতে ইসলামীর নির্বাহী পরিষদের সদস্য মীর কাসেম আলীর রিভিউ (রায় পুনর্বিবেচনা) আবেদন খারিজ করে দিয়ে মৃত্যুদণ্ড বহাল রাখেন আপিল বিভাগ।
বিআরটিসির ঈদ টিকিট ১ সেপ্টেম্বর থেকে

বিআরটিসির ঈদ টিকিট ১ সেপ্টেম্বর থেকে

স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম


বিআরটিসির ঈদ টিকিট ১ সেপ্টেম্বর থেকেসচিবালয় প্রতিবেদক : ঈদুল আজহা উপলক্ষে আগামী ১ সেপ্টেম্বর থেকে টিকিট বিক্রি শুরু করবে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)।

মঙ্গলবার সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সিনিয়র তথ্য অফিসার মো. আবু নাছের এই তথ্য জানিয়েছেন।

এদিকে বিআরটিসি সূত্র জানায়, ঢাকা মহানগরীর মতিঝিল, জোয়ার সাহারা, কল্যাণপুর, গাবতলী, মোহাম্মদপুর, গাজীপুর, নারায়ণগঞ্জ, ফুলবাড়িয়াস্থ সিবিএস-২ এবং মিরপুর দ্বিতল বাস ডিপো হতে বিভিন্ন রুটের অগ্রিম টিকিট সংগ্রহ করা যাবে। এবারের ঈদযাত্রায় ঢাকা হতে বিভিন্ন জেলায় চলাচলের জন্য বিআরটিসির স্পেশাল সার্ভিসে থাকছে ৪৫০টি বাস।

এ ছাড়া ঢাকার বাইরের জেলাগুলো থেকে বিভিন্ন গন্তব্যে বিআরটিসির ৫০০ বাস আগামী ৮ থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত ঈদ স্পেশাল সার্ভিস হিসেবে চলাচল করবে।

পাশাপাশি যাত্রী সাধারণের চলাচলের সুবিধার্থে ঈদের আগের দিন সায়েদাবাদ, মহাখালী ও গাবতলী ডিপোতে ৫০টি এবং চন্দ্রা, নবীনগর, সাভার ও ইপিজেডে ৩০টি বিআরটিসির বাস যাত্রী পরিবহনের জন্য অপেক্ষমাণ (স্ট্যান্ডবাই) থাকবে।
উপজেলা ভোটে অনলাইনে মনোনয়নপত্র জমা চালু

উপজেলা ভোটে অনলাইনে মনোনয়নপত্র জমা চালু

স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম

উপজেলা ভোটে অনলাইনে মনোনয়নপত্র জমা চালুইউনিয়ন পরিষদ নির্বাচনে সংশ্লিষ্ট সফটওয়্যার প্রস্তুত থাকলেও বিধি সংশোধন না হওয়ায় এ পদ্ধতি চালু করতে পারেনি। এবার উপজেলায় নতুন সুযোগ পাবেন আগ্রহী প্রার্থীরা।  উপজেলা নির্বাচনে অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার সুযোগ রেখে নির্বাচন বিধিমালায় সংশোধন আনা হচ্ছে। মঙ্গলবার নির্বাচন কমিশন সচিবালয়ের উপসচিব ইসরাইল হোসেন এই তথ্য জানিয়েছেন। তিনি জানান, স্থানীয় নির্বাচনে প্রার্থী ও দলের বিভিন্ন অভিযোগের মধ্যে এ উদ্যোগ নিচ্ছে নির্বাচন কমিশন। সর্বশেষ ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ায় বাধার অভিযোগের মধ্যে বিধি সংশোধন না হওয়ায় অনলাইন পদ্ধতি চালু করতে পারেনি। এর আগে পৌর ভোটে একই অভিযোগ পাওয়া যায়। এ পরিপ্রেক্ষিতে পরবর্তী উপজেলা নির্বাচনে অনলাইনে মনোনয়নপত্র জমার সব ব্যবস্থা নেওয়া হচ্ছে।

তিনি জানান, চেয়ারম্যান ও দুটি ভাইস চেয়ারম্যান পদে দলভিত্তিক উপজেলা ভোটের জন্য নির্বাচন বিধিমালা ও আচরণবিধির খসড়া নিয়ে কমিশন পর্যালোচনা করেছে। স্বতন্ত্র প্রার্থিতায় শর্তারোপও করা হয়েছে। পাশাপাশি অনলাইন পদ্ধতি চালুও করতে যাচ্ছে।

তিনি বলেন, অনলাইনে মনোনয়নপত্র জমার দেওয়ার কারিগরি বিষয়গুলো ঠিক করার পাশাপাশি বিধিতেও প্রয়োজনীয় সংশোধনী আনা হচ্ছে। মন্ত্রণালয়ে খসড়া বিধি অনুমোদন করলে উপজেলায় এ পদ্ধতি চালু হবে।

উপজেলা নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেওয়ার পাশাপাশি জেলা প্রশাসকের কার্যালয়ে মনোনয়নপত্র জমার সুযোগ রাখা হবে বলে জানান ইসি কর্মকর্তারা।

সোমবার, ২৯ আগস্ট, ২০১৬

ইনসুলিন নিতে আর ইঞ্জেকশন নয়

ইনসুলিন নিতে আর ইঞ্জেকশন নয়

স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম

ইনসুলিন নিতে আর ইঞ্জেকশন নয়আন্তর্জাতিক ডেস্ক : আমাদের দেশে তো বটেই, বিশ্বে ডায়াবেটিস একটি বড় ধরনের সমস্যা হয়ে রয়ে গেছে। একবার যিনি আক্রান্ত হয়েছেন, চিরজীবন তাকে বয়ে বেড়াতে হয়েছে অ-নিরাময়যোগ্য রোগটি। যদিও একে নিয়ন্ত্রণে রাখার উপায় রয়েছে নানারকম ওষুধপত্র প্রয়োগের পাশাপাশি জগিং ও হঁটাচলার মাধ্যমে। এই ওষুধপত্রের মধ্যে একটি হচ্ছে ইনসুলিন, যা নিতে হয় ইঞ্জেকশনের মাধ্যমে। কিন্তু সব সময় নিতে কি আর ভাল লাগে, ব্যাথা তো একটু লাগেই। তবে এখন আর ইনসুলিন নিতে চিন্তার কোনো কারণ নেই, কেননা ইঞ্জেকশন নিতে হবে না। তবে এর বদলে খেতে হবে ট্যাবলেট বা ক্যাপসুল, যা অত্যন্ত ফলদায়ক ও ইনসুলিনের মতোই কার্যকর। এটি (ইনসুলিন) খাওয়ার সঙ্গে সঙ্গে রক্তে চিনির মাত্রা দ্রæত স্বাভাবিক স্তরে নেমে আসবে।
যুক্তরাজ্যের সান পত্রিকায় বলা হয়, এই ক্যাপসুলটি ব্যবহার করে শুধুমাত্র যুক্তরাজ্যে প্রতিদিন ৪০ লাখ মানুষ ইঞ্জেকশনের মাধ্যমে ইনসুলিন নেওয়ার হাত থেকে রেহাই যাবে।
এই ক্যাপসুল তৈরি করেছেন যুক্তরাষ্ট্রের নায়াগ্রা বিশ্ববিদ্যালয়ের একটি বিশেষজ্ঞ দল। এটি খাওয়ার পরপরই পৌঁছে যাবে পাকস্থলীতে। এরপর ইনসুলিন উৎপাদন করে ছড়িয়ে দিবে রক্তে। নতুন এই পদ্ধতিকে বলা হয় কলেস্টোসোম।

এতে ব্রিটেনের ৪০ লাখ ডায়াবেটিস রোগী দৈনিক ইঞ্জেকশনের মাধ্যমে ইনসুলিন নেয়ার হাত থেকে রেহাই পাবে।

গবেষক দলের প্রধান প্রফেসর ম্যারি ম্যাককোর্ট বলেছেন, ‘আমরা কলেস্টোসোম নামে নতুন একটি পদ্ধতি উদ্ভাবন করেছি।

গবেষকরা তাদের এই নতুন উদ্ভাবন ফিলাডেলফিয়ার আমেরিকান কেমিক্যাল সোসাইটির জাতীয় সভায় উপস্থাপন করবেন। তবে এর আগে তারা প্রাণী দেহের উপর আরো পরীক্ষা-নিরীক্ষা করবেন। এরপর এই ক্যাপসুল বাজারজাত করা হবে।
সিরিয়ায় তুরস্কের যুদ্ধ ‘অগ্রহণযোগ্য’ : যুক্তরাষ্ট্র

সিরিয়ায় তুরস্কের যুদ্ধ ‘অগ্রহণযোগ্য’ : যুক্তরাষ্ট্র

স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম


সিরিয়ায় তুরস্কের যুদ্ধ ‘অগ্রহণযোগ্য’ : যুক্তরাষ্ট্র যুক্তরাষ্ট্র বলছে, সিরিয়ায় তুরস্ক ও তুরস্কপন্থি সিরীয় বিদ্রোহীদের সঙ্গে কুর্দিযোদ্ধাদের যে যুদ্ধ হচ্ছে, তা ‘অগ্রহণযোগ্য’ এবং এখনই তা বন্ধ করতে হবে।
জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটে দায়িত্বরত মার্কিন দূত টুইটে বলেছেন, যেসব স্থানে সংঘর্ষ হচ্ছে, যেসব স্থানে আইএস নেই। যা গভীর উদ্বেগের বিষয়।

গত সপ্তাহে সীমান্ত পার হয়ে সিরিয়ায় ঢুকে ব্যাপক হামলা চালাচ্ছে তুরস্ক। তাদের লক্ষ্যে রয়েছে ‘কুর্দি সন্ত্রাসীরা’। কুর্দিদের তুরস্ক ‘সন্ত্রাসী’ হিসেবে অভিহিত করে থাকে। এদিকে কুর্দিদের একটি সামরিক শাখা ওয়াইপিজে দাবি করেছে, সিরিয়ার মাটি দখল করতে চায় তুরস্ক। অন্যদিকে আঙ্কারা জানিয়েছে, তুরস্ক সীমান্ত এলাকা থেকে আইএস ও কুর্দিদের বিতাড়িত করতে চায় তারা।

তুরস্কের সামরিক বাহিনী এবং বিদ্রোহীদের একাংশ ফ্রি সিরিয়ান আর্মি (এফএসএ) যৌথভাবে হামলা চালিয়ে সীমান্তবর্তী সিরিয়ার জারাবলুস শহর থেকে মঙ্গলবার আইএসকে হটিয়ে দেয়। একই সময়ে তারা কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ)-এর বিরুদ্ধেও হামলা চালানো শুরু করে।

ইউফ্রেতিস নদীর পূর্ব তীর থেকে কুর্দিদের বিতাড়িত করতে হামলা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে তুরস্ক। সোমবার তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেন, শেষ পর্যন্ত সিরিয়ায় সন্ত্রাসীবিরোধী যুদ্ধ চালিয়ে যাবে তুরস্ক।

 
কৃষি ব্যাংকে ২৪৯ ‘কর্মকর্তা’ পদে চাকরি

কৃষি ব্যাংকে ২৪৯ ‘কর্মকর্তা’ পদে চাকরি

স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম

কৃষি ব্যাংকে ২৪৯ ‘কর্মকর্তা’ পদে চাকরি
বাংলাদেশ কৃষি ব্যাংকে ‘কর্মকর্তা (ক্যাশ)’ পদের ২৪৯ (দুইশত ঊনপক্ষাশ) পদে নিয়োগের নিমিত্তে প্যানেল প্রস্তুতির জন্য নিম্নবর্ণিত শর্তাধীনে বাংলাদেশি নাগরিকদের নিকট হতে অনলাইনে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে।

পদের নাম : কর্মকর্তা (ক্যাশ)

পদ সংখ্যা : ২৪৯

শিক্ষাগত যোগ্যতা : যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে স্নাতক বা সমমানের ডিগ্রী। মাধ্যমমিক স্কুল সার্টিফিকেট এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম একটি প্রথম শ্রেণি বা সমমানের সিজিপিএ থাকতে হবে। কোনো ক্ষেত্রে তৃতীয় শ্রেণি থাকলে আবেদন করা যাবে না। ও-লেভেল বা এ-লেভেল পাস হলে স্থানীয় সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড থেকে এবং বিদেশি বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রিধারী হলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে সমমান সার্টিফিকেট সংগ্রহ করতে হবে। সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞতাসম্পন্নরা নিয়োগে অগ্রাধিকার পাবেন।

বয়স : ০১-০৮-২০১৬ তারিখে অনূর্ধ্ব-৩০ বছর হতে হবে। শুধু মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

বেতন : নিয়োগপ্রাপ্ত অফিসার বেতন পাবেন ১৬ হাজার থেকে ৩৮ হাজার ৬৪০ টাকা। পাশাপাশি থাকবে অন্যান্য সুবিধা।

আবেদনের সময়সীমা : যোগ্য এবং আগ্রহী প্রার্থীরা ২৮ আগস্ট থেকে ২৯ সেপ্টেম্বর-২০১৬ তারিখ পর্যন্ত আবেদন করতে পারবেন।

আবেদন প্রক্রিয়া : বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের (https://erecruitment.bb.org.bd/onlineapp/joblist.php) মাধ্যমে পদটিতে আবেদন করতে পারবেন ।

বিস্তারিত : প্রকাশিত বিজ্ঞপ্তিতে