মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারী, ২০১৭

স্বদেশমৃত্তিকা বিদ্যানিকেতনের পাশে ইয়ুদ-সান

স্বদেশমৃত্তিকা বিদ্যানিকেতনের পাশে ইয়ুদ-সান

 স্বদেশসময়টোয়েন্টিফোর.কম

অধিকারবঞ্চিত, টোকাই, ছিন্নমূল শিশু কিংবা পথশিশু—যে নামেই ডাকা হোক না কেন, পথই ওদের বাড়িঘর, পথই ওদের ঠিকানা। শহরের বিভিন্ন রাস্তাঘাট, রেল স্টেশন, বাস স্টেশন, ফুটপাত কিংবা ওভারব্রিজের নিচে এদের জীবনযাপন। কেউ তাদের খোঁজ নেয় না। অধিকার আর বঞ্চনার অনিশ্চিত জীবনকে সঙ্গী করে বেড়ে ওঠে এই শিশুগুলো। তাদের এই অসহায়ত্ব আর কষ্ট আজ যেন বিবেকের কাঠগড়ায় বন্দি। অসহায় এই শিশুগুলোর মুখে এক দিনের জন্য হলেও হাসি ফোটাতে পেরেছেন ইয়ুথ_সান বন্ধুরা।
স্বদেশমৃত্তিকা বিদ্যানিকেতনের পথশিশুদের প্রতি সহমর্মিতা ও ভালোবাসার আলোকদ্যুতি নিয়ে ভিন্নধর্মী এই আয়োজন করেছিলেন ইয়ুথ_সান বন্ধুরা। ১৪ ফেব্রুয়ারী-২০১৭‘ বিশ্ব ভালোবাসা দিবসে পথশিশুদের সঙ্গে ভালোবাসা ও সহমর্মিতার ’সুন্দর পৃথিবির স্বপ্নে বিভোর’ শিরোনামে এই আয়োজন করেন তাঁরা। ইয়ুথ_সান এর সভাপতি মকিবুল হাসান বাপ্পি। পথশিশুদের মধ্যে খাতা,কলম ও কেক বিতরণ করা হয়।
 
ভিন্নধর্মী এই আয়োজন প্রসঙ্গে ইয়ুথ_সান এর সভাপতি মকিবুল হাসান বাপ্পি জানান, এই শিশুদের মুখের এক চিলতে হাসি আমাদের মনকে আন্দোলিত করে। অসহায় মানুষের জন্য নতুন কিছু করার এবং তাদের পাশে দাঁড়ানোর শক্তি জোগায়। কোমলমতি এই শিশুদের আনন্দ দেখে মনে হয়—এই তো জীবন।
পরিবেশ বাচাও আন্দলন(পবা) চেয়ারম্যান আবু নাসের খান বলেন, এমন সুন্দর আয়োজন যেন আরো চলতে থাকে এই কামনা করি। মানবিক মূল্যবোধ মনুষ্যত্বকে জাগ্রত করে, এটাই শিক্ষার আসল উদ্দেশ্য। দেশ ও সমাজের জন্য তাদের এমন আয়োজন আমাদের অনেকের বোধকে জাগ্রত করবে।
পরিবতন চাই; এর চেয়ারম্যান ফিদা হক বলেন সব সময় গরিব মানুষের পাশে থেকে সাহায্যের হাত বাড়িয়ে তাদের শিক্ষিত করে নিরক্ষর মুক্ত বাংলাদেশ গড়তে সবার হাত বাড়িয়ে দেয়া উচিত।
স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার চেয়ারম্যান মোঃ আকবর হোসেন বলেন ছন্নমুল শিশুদের নিয়ে শিক্ষা কাযক্রম শুরু করার পর নানা সমস্যায় পরতে হয়েছে। আমাদের লক্ষ্য হচ্ছে কোন শিশুই যাতে শিক্ষার আলো থেকে বঞ্চিত হয়ে রাস্তায় পরে না থাকে।
অন্যান্যর মধ্য বাংলাদেশ বেতারের উপস্থাক সজিব দত্ত উপস্থিত ছিলেন।
আয়োজনটি সফলভাবে সম্পন্ন করতে সাধারণ সম্পাদক মোঃ সামীম রেজা সহ একঝাঁক নিবেদিত প্রাণ সদস্য উপস্থিত ছিলেন।
সংকীর্নতার উর্ধে এসে যারা এই পথ_তারাদের নিয়ে চিন্তা করছেন তাদের জন্য শুভকামনা

সোমবার, ১৩ ফেব্রুয়ারী, ২০১৭

 “তুমিই বেতার” ঃ বিশ্ব বেতার দিবস ২০১৭

“তুমিই বেতার” ঃ বিশ্ব বেতার দিবস ২০১৭

 স্বদেশসময়টোয়েন্টিফোর.কম
Image may contain: 9 people, outdoorআধুনিক তথ্যপ্রযুক্তি এই সময়ের সাথে পাল্লা দিতে বেতারের প্রচার ধরণও আংশিক বদলে গেছে তবে পূর্বের ধরণটি একবারে বাদ দিয়ে নয়। রেডিও-র অনুষ্ঠান আগে শুধু রেডিওতে শোনা যোতো, কিন্তু এখন রেডিও-র অনুষ্ঠান ইন্টারনেট ওয়েবসাইটে শুনা যায়, মোবাইলে শুনা যায় এবং সোস্যাল মিডিয়া ফেসবুকেও রয়েছে বেতারের কার্যক্রম। কাজেই বেতারের গুরুত্ব কমেছে এই ধারণাটি একেবারে ভুল, ভিত্তিহীন। পৃথিবীর কোটি মানুষ এখনও রেডিও শোনে, রেডিও-র ওপর নির্ভর করে, রেডিও-কে বন্ধু হিসেবে ভাবে। তাই বেতারের জনপ্রিয়তা, প্রয়োজনিয়তা বা গুরুত্ব এখনো কমেনি। তথ্যপ্রযুক্তির অবাধ প্রসার ও সহজলভ্যতার ফলে সম্প্রচার জগতে ব্যাপক পরিবর্তন এসেছে। প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রতিযোগিতাও বাড়ছে পাল্লা দিয়ে। গ্রাম-গঞ্জে, দুর্গম এলাকা, নদী-সমুদ্র সবখানে এখনও তথ্য আদান-প্রদানে রেডিও একটি অন্যতম গুরুত্বপূর্ণ গণমাধ্যম। আজ ১৩ ফেব্র“য়ারি সোমবার বিশ্বব্যাপী পালিত হল জাতিসংঘ ঘোষিত “৬ষ্ঠ বিশ্ব বেতার দিবস”। বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ২০১২ সাল থেকে বাংলাদেশে বিশ্ব বেতার দিবস পালিত হচ্ছে। এতে অংশ নেয় বাংলাদেশ বেতার, আন্তর্জাতিক রেডি, প্রাইভেট এফএম রেডিও, কামিউনিটি এফএম রেডিও এবং বেতারের সাথে সম্পৃক্ত শ্রোতা ও শ্রোতা ক্লাবের নেতৃবৃন্দ। বাংলাদেশের সামগ্রিক উন্নয়নে রেডিও স্টেশনগুলোর পাশাপাশি বেতার শ্রোতা ও শ্রোতাক্লাব গুলো উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। এবছর ৬ষ্ঠ বেতার দিবসের প্রতিপাদ্য করা হয়েছে “তুমিই বেতার – রেডিও ইজ ইউ” অর্থাৎ আমিই রেডিও।
বসন্ত ছুঁয়েছে সবাইকে

বসন্ত ছুঁয়েছে সবাইকে

স্বদেশসময়টোয়েন্টিফোর.কম
ঢাবির চারুকলার বকুলতলায় বসন্ত বরণে উদযাপন পরিষদ
আহা, আজি এ বসন্তে এত ফুল ফোটে/ এত বাঁশি বাজে, এত পাখি গায়...’ কবিগুরুর এ গানের প্রতিচ্ছবির মতোই আজ বাংলার প্রকৃতিতে এসেছে বসন্তের ছোঁয়া। ঋতুরাজ বসন্তকে বরণের জন্য প্রকৃতি সেজেছে অপরূপ রূপে।
সোমবার (১৩ ফেব্রুয়ারি) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় বসন্ত বরণের অনুষ্ঠান শুরু হয়েছে। ‘এসো মিলি প্রাণের উৎসবে’ স্লোগানে বসন্ত উৎসব-১৪২৩ এর আয়োজন করছে জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদ।
বসন্ত উদযাপন উপলক্ষে পুরো চারুকলা সেজেছে বাসন্তি সাজে। বিভিন্ন বয়সী মানুষেরা সমাগমে ৭ টা ৫০ মিনিটে আনুষ্ঠানিকভাবে শুরু হয় মূল পর্ব। প্রথমে সংগীত পরিবেশনা এরপর পরিবেশিত হয় দলীয় নৃত্য। এরপর বসন্ত কথনপর্ব, প্রীতিবন্ধনী বিনিময়, আবির বিনিময়, দলীয় সংগীত, আবৃত্তি, একক আবৃত্তি, একক সংগীত, পাঠ, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পরিবেশনা ছাড়াও ছিল শিশু-কিশোরদের পরিবেশনা।

 বাঙালি সংস্কৃতির অন্যতম এই উৎসবে মেয়েরা পোশাকেও জড়িয়েছে বসন্তের রঙ। বাসন্তি রঙের শাড়ির সঙ্গে কেউ খোঁপায় গুঁজেছেন হলুদ গাঁদা কিংবা লাল গোলাপ। কারো বা কপালে টিপের সঙ্গে মাথায় ছিল নানা রকমের ফুলে জড়ানো টায়রা। ছেলেদের পাঞ্জাবি বা ফতুয়াতেও ছিল বসন্তের সঙ্গে সাদৃশ্যপূর্ণ রঙের আবহ।
উদযাপন পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট জানান, সকাল ১০টার দিকে চারুকলার বকুলতলা থেকে বের করা হবে বর্ণাঢ্য শোভাযাত্রা।

রবিবার, ১২ ফেব্রুয়ারী, ২০১৭

আবাসন নিউজকে সম্মাননা দিল ওয়াইএসএসই

আবাসন নিউজকে সম্মাননা দিল ওয়াইএসএসই



  স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম



              সম্পাদক ইবনুল সাঈদ রানার হাতে এ সম্মাননা তুলে দেন
দেশের রিয়্যাল এস্টেট বিষয়ক একমাত্র অনলাইন নিউজ পোর্টাল আবাসন নিউজ ২৪ ডটকমকে সম্মাননা দিয়েছে উদ্যোক্তা তৈরির কারিগর ইয়ুথ স্কুল ফর সোশ্যাল এন্টারপ্রিনার্স (ওয়াইএসএসই)।
শুক্রবার রাজধানীর রাজধানীর কৃষিবিদ ইনিস্টিটিউটে নেক্সট জেনারেশন কার্নিভালে আবাসন নিউজের সম্পাদক ইবনুল সাঈদ রানার হাতে এ সম্মাননা তুলে দেন ওয়াইএসএসই এর প্রতিষ্ঠাতা এবং সভাপতি শেখ মোহাম্মদ ইউসুফ হোসাইন। এ সময় আবাসন নিউজের সহ-সম্পাদক আয়েশা আরাফাত ইকরা ও স্টাফ রিপোর্টার আরিফুল ইসলাম উপস্থিত ছিলেন।
পরবর্তী প্রজন্মের তরুণদের মেধাকে কাজে লাগাতে, নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবেলা করতে এবং সুযোগসুবিধা গুলোকে ঠিকমত ব্যবহার করার জন্যই কার্নিভাল আয়োজন করেছে ওয়াইএসএসই।  
কার্নিভালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (বিডব্লিউসিসিআই) সভাপতি সেলিমা আহমেদ। অন্যান্য অতিথিদের মধ্যে ছিলেন- মাইক্রোসফটের ম্যানেজিং ডিরেক্টর সোনিয়া বশির কবির, বাংলাদেশ ফেডারেশন অব উইমেন ইন্টারপ্রিনার্সের (বিএফডব্লিউই) সহ সভাপতি রুবিনা হুসাঈন, ম্যাগ্নিটো ডিজিটালের প্রধান নির্বাহী রিয়াদ শাহীর আমেদ হোসাঈন, ম্যাক অ্যান্ড কোম্পানির ডিরেক্টর আশফাক জামান, আইএলও এর এন্টারপ্রাইজ উপদেষ্টা সাইয়েদ ফজলে নিয়াজ, ডন সামদানির প্রধান নির্বাহী জি সামদানি ডন, আইবিএম এর প্রাক্তন নির্বাহী নাভিদ মাহমুদ, টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিক, ইয়ুথ অপুর্চুনিটির সহকারী প্রতিষ্ঠাতা ওসামা বিন নূর, চালডাল ডটকম এর প্রতিষ্ঠাতা পরিচালক জিয়া আশরাফ, ইটস হিউম্যানিটি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা পরিচালক মো. আদনান হোসাঈন, চ্যানেল ২৪ এর সিনিয়র নিউজ প্রেজেন্টার ফারাবি হাফিজ, ভিসা থিং এর প্রতিষ্ঠাতা ফেরদৌস মোক্তাকিন, বিডি ভেঞ্চার লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর সাখাওয়াত হোসাঈন, ওয়ান ৯৭ কমিউনিকেশন লিমিটেডের কান্ট্রি ম্যানেজার শাহানা শারমিন, চিত্র নায়ক মনজ কুমার, কনটেন্ট প্রডিউসার এলেক্স মেকেঞ্জি, সোশ্যাল বিজনেস ইয়ুথ এল্যায়েন্সের প্রতিষ্ঠাতা সভাপতি সজীব এম খাইরুল ইসলাম, ঢাকা স্টুডিও অব ডিজাইনের প্রধান নির্বাহী নাজমুস আহমেদ আলবাব, ইস্টার্ন ব্যাংক লিমিটেডের রিলেশনশিপ ম্যানেজার ফাতেমাতুজ যোহরা, আবাসন নিউজের সম্পাদক ইবনুল সাঈদ রানা।
কার্নিভালের মিডিয়া পার্টনার ছিল- ডেইলি স্টার, রেডিও ধ্বনি, আবাসন নিউজ ২৪ ডটকম, বিডি মর্নিং।

সাভার রক্তদান কর্মসূচীর উদ্বোধন

সাভার রক্তদান কর্মসূচীর উদ্বোধন

  স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম


   ঢাকার সাভারের বাসস্ট্যান্ডে কেন্দ্রীয় শিক্ষা ও স্বাস্থ্য ফাউন্ডেশন ফ্রি রক্ত গ্রুপ পরীক্ষা ও রক্তদান কর্মসূচীর আয়োজন করে।
ডা. জেএইচ রানার সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাভারের সংসদ সদস্য ডা. এনামুর রহমানের সহধর্মীনী রওশন আরা চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন সিএনআই নিউজের প্রধান সম্পাদক বিশিষ্ট সাংস্কৃতিক ব্যাক্তিত্ব তোফায়েল হোসেন তোফাসানি। অনুষ্ঠান সঞ্চালনা করেন ডা. সোহেল আহমদ।


শনিবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৭

সপ্তাহের সেরা চাকরি

সপ্তাহের সেরা চাকরি

বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদানের সুযোগ

স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম


বাংলাদেশ সেনাবাহিনীতে দুঃসাহসিক নেতৃত্বের চ্যালেঞ্জ গ্রহণ করার সুযোগ দিয়ে ৭৯তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে (পুরুষ/নারী) যোগদানের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

শিক্ষাগত যোগ্যতা : প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার যে কোনো একটিতে জিপিএ ৫ এবং অন্যটিতে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। ইংরেজি মাধ্যমের প্রার্থীদের ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে ‘এ’ গ্রেড ও তিনটিতে ‘বি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে দুটি বিষয়ের মধ্যে একটি বিষয়ে ‘এ’ গ্রেড ও একটিতে ‘বি’ গ্রেড থাকতে হবে।

২০১৭ সালের উচ্চ মাধ্যমিক বা এইচএসসি পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।

শারীরিক যোগ্যতা :
পুরুষ :
উচ্চতা : ১.৬৩ মি. (৫ ফুট ৪ ইঞ্চি)।
ওজন : ৫০ কিলোগ্রাম (১১০ পাউন্ড)।
বুকের মাপ :  স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি )।
প্রসারণ : ০.৮১ মিটার (৩২ ইঞ্চি)।

নারী :
উচ্চতা : ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি)।
ওজন : ৪৭ কিলোগ্রাম (১০৪ পাউন্ড)।
বুকের মাপ : স্বাভাবিক অবস্থায় : ০.৭১ (২৮ ইঞ্চি)।
প্রসারণ : ০.৭৬ (৩০ ইঞ্চি)।
উচ্চতা ও বয়স অনুসারে অতিরিক্ত ওজন হলে অযোগ্য বলে বিবেচিত হবেন।

বয়স : ১ জানুয়ারি ২০১৮ তারিখে ১৭-২১ বছর। (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)।

বৈবাহিক অবস্থা : অবিবাহিত

জাতীয়তা : জন্ম/ডোমিসাইল সূত্রে বাংলাদেশী।

বিজ্ঞপ্তি অনুয়ায়ী, প্রশিক্ষণকালীন এমআইএসটির (MIST) অধীনে ইলেকট্রিক্যাল ইলেকট্রনিক অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ও সিভিল ইঞ্জিনিয়ারিং কোর্সে এবং বিইউপির (BUP) অধীনে আন্তর্জাতিক সম্পর্ক, অর্থনীতি, পদার্থবিদ্যা ও বিবিএ কোর্সে ডিগ্রি অর্জন করতে পারবেন শিক্ষার্থীরা।

আবেদন পদ্ধতি : বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েবসাইটের (www.joinbangladesharmy.mil.bd) মাধ্যমে শুধু অনলাইনে আবেদন করা যাবে। আবেদনকারী প্রার্থীগণ বিকাশ/এমক্যাশ, ট্রাস্ট ব্যাংক মোবাইল মানি, টেলিটক (প্রি-পেইড) এসএমএস, ভিসা ও মাস্টার কার্ডের মাধ্যমে এক হাজার টাকা (অফেরৎযোগ্য) ফি প্রদান করতে পারবেন। আগামী ২৫ ফেব্রুয়ারি ২০১৭ তারিখ পর্যন্ত  আবেদন করা যাবে।

নির্বাচন পদ্ধতি : আবেদনকারী প্রার্থীদের আগামী ৫-১৩ মার্চ পর্যন্ত বিভিন্ন সেনানিবাসে প্রাথমিক মৌখিক ও স্বাস্থ্য পরীক্ষা নেওয়া হবে। উত্তীর্ণ প্রার্থীরা বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে ১৬ জুন লিখিত পরীক্ষায় অংশ নেবেন। ৬ জুলাই লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের বাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি) পরীক্ষা এবং  চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশ নিতে হবে। এরপর চূড়ান্ত নির্বাচন করা হবে এবং যোগদানের নির্দেশিকা দেয়া হবে।
আসছে উড়ন্ত গাড়ি

আসছে উড়ন্ত গাড়ি

বিজ্ঞান-প্রযুক্তি: স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম

 উদ্ভাবক এবং উদ্যোক্তাগণ প্রায়ই চেষ্টা করে যাচ্ছেন কিভাবে গাড়ি নিয়ে আকাশে ওড়ার স্বপ্ন বাস্তব করা যায়। কিন্তু বার বার তারা ব্যর্থ হয়েছেন। কিন্তু এখন বোধহয় স্বপ্ন সত্যি হতে চলেছে।

বর্তমানে প্রায় ডজন খানেক কোম্পানি নিরন্তর চেষ্টা করে যাচ্ছে কিভাবে প্রথম এমন কোনো উড়োযান তৈরি করা যায়, যা ঘনবসতি পূর্ণ এলাকায়ও স্বচ্ছন্দে ঘুরে বেড়াতে পারবে। এই দৌড়ে বেশ বড় কয়েকটি কোম্পানিও রয়েছে।

কিছু গাড়ি যেগুলোর ওপরে এখনো কাজ চলছে সেগুলোর মূলত ডানা আছে, যা রাস্তায় চলাচলের সময় ডানা ফোল্ড করে রাখে এবং ওড়ার সময় ডানা মেলে দেয়, এগুলোকে ঠিক গাড়ি বলা চলে না। এগুলো হেলিকপ্টার এর মতো উলম্ব ভাবেই ল্যান্ড করতে পারে কিন্তু তাদের একটি বড় প্রপ্রেলার এর জায়গায় বেশ কয়েকটি ছোট প্রপ্রেলার যুক্ত। প্রতিটা প্রপ্রেলার আবার ব্যাটারি চালিত ইঞ্জিনের সাহায্যে চলে।

এখনো এটা নিশ্চিত নয় যে, আদৌ এই স্বপ্ন সত্যি হবে কিনা কিন্তু উদ্যোক্তাগণ এই এয়ার ট্যাক্সিতে বিপুল সম্ভাবনাময় বাজার দেখতে পারছেন। এই যান তৈরিতে সবচেয়ে বড় সমস্যা হল কিভাবে সংঘর্ষ এড়িয়ে এই যানবাহন রাস্তায় চালানো যায় সেটা নিয়ে। তাছাড়া এটি যেহেতু ব্যাটারিতে চলবে তাই ব্যাটারি ব্যাকআপ এরও একটা বিষয় আছে। কিন্তু উদ্যোক্তাগণ এতো সহজে হার মানতে নারাজ।

এয়ারবাস কোম্পানি এই ফ্লায়িং ট্যাক্সি উদ্ভাবনে কাজ করে যাচ্ছে। তাদের এই প্রোজেক্ট এর লিডার জ্যাক লাভারিং জানান, মাত্র ১০ বছরের মধ্যেই এটা বাজারে আসবে এবং শহরের লাখো মানুষের জীবনযাত্রা পাল্টে দেবে এই ফ্লায়িং ট্যাক্সি।

কিন্তু একটা বিষয় এখনো পরিষ্কার নয় যে, এই যানবাহনের দাম কেমন হতে পারে। কিছু তৈরি করা হচ্ছে ব্যক্তিগত ব্যাবহারের জন্য আর কিছু তৈরি করা হচ্ছে বাণিজ্যিক কাজে ব্যাবহারের জন্য। ডিজাইনারগণ ধারণা করছেন, যদি এর চাহিদা প্রচুর থাকে তবে প্রচুর উৎপাদনের মাধ্যমে এর ব্যয় কমিয়ে আনা সম্ভব।

চীনের ড্রোন নির্মাতা প্রতিষ্ঠান তাদের ড্রোন এর উত্তরাত্তর উন্নয়ন করে চলেছেন। যার ধারাবাহিকতায় মানুষ বহনে সক্ষম এমন ড্রোন ও তারা বানিয়ে ফেলেছে। অন্য একটি ক্যালিফোর্নিয়াভিত্তিক প্রতিষ্ঠান জবি অ্যাভিয়েশন এর এস২ তাদের সান্তাক্রুজ নামের একটি উড়োযান তৈরি করেছেন।

বর্তমানে যে ব্যাটারি বাজারে আছে তা দিয়ে সর্বোচ্চ ১৫-২০ মিনিট আকাশে ওড়া যাবে কিন্তু তা দিয়ে এক শহর থেকে অন্য শহরে যাওয়া সম্ভব নয়। এর আরো একটি বড় সমস্যা হল এটার টেক অফ এর সময় প্রচুর শব্দ হতে পারে যা জনবহুল এলাকার জন্য ক্ষতিকর, তবে এটার উন্নয়নেও কাজ করে যাচ্ছে গবেষকগণ।

আকাশে উড়ন্ত গাড়ি তৈরিতে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রচেষ্টা আভাস দিচ্ছে যে, আগামী এক দশকের মধ্যে আকাশ পথে চলাচল করবে গাড়ি। এবং সত্যিই যদি তা ঘটে, তাহলে হয়তো নতুন করে এয়ার ট্রাফিক সিস্টেমকে সাজাতে হবে।

তথ্যসূত্র: দ্য সান
আঁচলের গায়েহলুদ!

আঁচলের গায়েহলুদ!

‘এক কোটি টাকা’ সিনেমার দৃশ্যে আঁচল আঁখি
সকাল থেকে গায়েহলুদের শাড়ি পরে প্রতিবেশী ও আত্মীয়-স্বজন এক এক করে হাজির হন চিত্রনায়িকা আঁচলের বাড়িতে। এদিকে বরপক্ষ উপহারসামগ্রী পাঠিয়েছে তার জন্য।

ডালা, কুলা, হলুদের বাটি, হলুদের পাটি, বেতের মাছডালা, চন্দন, পালকি, সোহাগপুরী, তেল, সোন্দা, মেহেদি, আপসান, মেহেদির তোয়ালেসহ সব সাজানো হয়েছে।

ছোট বড় সবাই আঁচলের গালে, হাতে হলুদ বাটা মাখিয়ে দেয়। সম্প্রতি এভাবেই শেষ হয় আঁচলের গায়েহলুদ অনুষ্ঠান। কিন্তু আঁচলের বর কে? এমন প্রশ্ন হয়তো পাঠকের মনে ঘুরপাক খাচ্ছে। তার বর অন্য কেউ নন ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা মনোয়ার হোসেন ডিপজল। তবে এসব বাস্তব জীবনের নয়, ‘এক কোটি টাকা’  সিনেমার দৃশ্যের প্রয়োজনে এমন সাজে সাজতে হয়েছে আঁচলকে।

এ প্রসঙ্গে আঁচল  বলেন, ‘ডিপজল ভাইয়ের বাড়িতে গায়ে হলুদের শুটিং করেছি। আমার অংশের কাজ প্রায় শেষের দিকে। আর কয়েকদিন করলেই আমার শুটিং শেষ হবে। সিনেমার কাজ দারুণ হয়েছে। অনেক দিন পর ভালো একটা কাজ করেছি। আশা করছি, দর্শক সিনেমাটি পছন্দ করবেন।’

ছটকু আহমেদ পরিচালিত ‘এক কোটি টাকা’ সিনেমায় জনপ্রিয় অভিনেতা মনোয়ার হোসেন ডিপজলের সঙ্গে জুটি বেঁধে অভিনয় করছেন তিনি। অনি-বনি কথাচিত্রের ব্যানারে নির্মিত এ সিনেমায়  ডিপজলের  নাম আলী আর আঁচলের নাম বকুল। এখানে আঁচলের বাবার চরিত্রে অভিনয় করছেন খল অভিনেতা মিজু আহমেদ।

গত ৩১ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে এ সিনেমার  মহরত অনুষ্ঠিত হয়।  গত ১  জানুয়ারি থেকে এর শুটিং শুরু হয়। গত ৯ জানুয়ারি শুটিংয়ে অংশ নেন আঁচল। এরপর টানা শুটিং করে যাচ্ছেন তিনি। এতে ডিপজল-আঁচল ছাড়াও অভিনয় করছেন বাপ্পি চৌধুরী-শিরিন শিলা। সিনেমাটি পরিচালনার পাশাপাশি চিত্রনাট্য লিখেছেন ছটকু আহমেদ।
মুক্তি পেয়েছে ‘মাস্তান ও পুলিশ’

মুক্তি পেয়েছে ‘মাস্তান ও পুলিশ’

  স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম
মাস্তান ও পুলিশ সিনেমার পোস্টার
বিনোদন ডেস্ক : এ সপ্তাহে মুক্তিপ্রাপ্ত ঢালিউড, বলিউড ও হলিউড সিনেমার তালিকা দেওয়া হলো:

ঢালিউড
১. মাস্তান ও পুলিশ (অ্যাকশন)

বলিউড
১. সর্দার সাব (অ্যাকশন, ড্রামা)
২. প্রকাশ ইলেকট্রনিক (কমেডি)

হলিউড
১. আন্ডারওয়ার্ল্ড : ব্লাড ওয়ার্স (থ্রিলার, অ্যাকশন, হরর)
মুশফিক-মিরাজের দৃঢ়তায় লড়াইয়ে বাংলাদেশ

মুশফিক-মিরাজের দৃঢ়তায় লড়াইয়ে বাংলাদেশ

  স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম

শট খেলছেন মুশফিকুর রহিম
 হায়দরাবাদে মুশফিকুর রহিম ও মেহেদী হাসান মিরাজের ব্যাটে ভালোভাবে তৃতীয় দিনের খেলা শেষ করেছে বাংলাদেশ।

স্কোর: বাংলাদেশ ৩২২/৬
ব্যাটিং: মুশফিকুর রহিম (৮২), মেহেদী হাসান মিরাজ (৫১) 
আউট: সাব্বির রহমান (১৬), সাকিব আল হাসান (৮২), মাহমুদউল্লাহ (২৮), মুমিনুল হক (১২), সৌম্য সরকার (১৫), তামিম (২৫)
ভারত: ৬৮৭/৬ (ডিক্লেয়ার)

লড়াইয়ে বাংলাদেশ: হায়দরাবাদে স্বপ্নের মতো সেশন পার করল বাংলাদেশ। মুশফিকুর রহিম ও মেহেদী হাসান মিরাজের দৃঢ়তাপূর্ণ ব্যাটিংয়ে ভালো অবস্থানে থেকে তৃতীয় দিন খেলা শেষ করেছে বাংলাদেশ। শেষ সেশনে কোনো উইকেট হারায়নি বাংলাদেশ। ৩০ ওভারে ৭৬ রান করেছে সফরকারীরা। সপ্তম উইকেট জুটিতে মিরাজ ও মুশফিক করেছেন ৮৭ রান।

মুশফিকের ৩০০০: চতুর্থ বাংলাদেশি ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে তিন হাজার রান পূর্ণ করেছেন মুশফিকুর রহিম। এ ল্যান্ডমার্কে পৌঁছতে ৭৮ রান প্রয়োজন ছিল মুশফিকের। ইশান্ত শর্মার বলে দিনের শেষ ওভারে বাউন্ডারিতে বল পাঠিয়ে মাইলফলকে পৌঁছান টাইগার দলপতি। সবার আগে তিন হাজারি ক্লাবে প্রবেশ করেন হাবিবুল বাশার সুমন। এরপর তামিম ইকবাল ও সাকিব আল হাসান এ ক্লাবে নিজেদের নাম লিখান।

মিরাজের অভিষেক হাফ-সেঞ্চুরি: অশ্বিনের অফস্ট্যাম্পের বাইরের বল। মিরাজের কাট শট। ঝড়ো গতিতে বল পয়েন্ট ও কভারের মাঝ দিয়ে গেল বাউন্ডারিতে। মিরাজের মুখে হাসি। বড় কিছু পাওয়ার আনন্দ। সত্যিই তাই, বড় কিছু অর্জন করেছেন ১৯ বছর বয়সি এ ক্রিকেটার। নিজের টেস্ট ক্যারিয়ারের প্রথম হাফ-সেঞ্চুরি তুলে নিয়েছেন মেহেদী। ১০২ বলে ১০ বাউন্ডারিতে ল্যান্ডমার্কে পৌঁছান মিরাজ। এর আগে ৪ টেস্টে তার রান ছিল মাত্র ২০। ভারতের শক্তিশালী বোলিং আক্রমণের বিপক্ষে দ্যূতি ছড়িয়ে মিরাজ নিজেকে নিয়ে যাচ্ছেন অনন্য উচ্চতায়।  

মুশফিক-মিরাজের লড়াই: ১৯ রানের ব্যবধানে সাকিব আল হাসান ও সাব্বির রহমানের উইকেট হারিয়ে চাপে ছিল বাংলাদেশ। সপ্তম উইকেট জুটিতে সেই চাপ সামলে নেন মুশফিক ও মিরাজ। এ পর্যন্ত ৬৩ রান যোগ করেছেন দুজন।

মুশফিকের ষোড়শ হাফ-সেঞ্চুরি: সাকিব আল হাসানের পর মুশফিকুর রহিম হাফ-সেঞ্চুরি তুলে নিয়েছেন। তবে সাকিবের চরিত্রের ঠিক উল্টো ছিলেন মুশফিক। ২২ গজের ক্রিজে ধৈর্য্যর পরীক্ষা দিয়েছেন টাইগার দলপতি। ১৩৩ বলে ৬ বাউন্ডারিতে ল্যান্ডমার্কে পৌঁছেছেন উইকেট রক্ষক এ ব্যাটসম্যান।


দ্বিতীয় সেশনও ভারতের: মধ্যাহ্ন বিরতির পর চা-বিরতির আগ পর্যন্ত ৩১ ওভারে ১২১ রান তুলেছে বাংলাদেশ। ওভারপ্রতি ৩.৯০ গড়ে রান করেছে বাংলাদেশ। তবে গুরুত্বপূর্ণ ২টি উইকেট হারিয়েছে সফরকারীরা। সাকিব আল হাসান ৮২ ও সাব্বির রহমান ১৬ রানে নিজেদের উইকেট হারান। বাংলাদেশ দ্রুত রান তুললেও ভারত গুরুত্বপূর্ণ ২ উইকেট তুলে প্রভাব বিস্তার করেছে।  

দ্রুত ফিরলেন সাব্বির: রবীন্দ্র জাদেজার বলে স্লগ সুইপ খেলতে গেলেন সাব্বির রহমান। বল মিস করলেন এ হার্ডহিটার। বল লাগল পিছনের পায়ে। রবীন্দ্র জাদেজা, ঋদ্ধিমান সাহা, আজিঙ্কা রাহানে, বিরাট কোহলি একসঙ্গে উইকেটের আবেদন করলেন। দক্ষিণ আফ্রিকার আম্পায়ার মারাইস এরাসমাসও আঙুল তুললেন। ৩৫ বলে ২ বাউন্ডারিতে ১৬ রান করে সাজঘরে ফিরলেন সাব্বির।  
সাকিবের ‘আত্মাহুতি’: প্রথম বল থেকেই ‘কেয়ারলেস’ ব্যাটিং করছিলেন সাকিব। উমেশ যাদবের ফেস করা প্রথম বলটি অফস্ট্যাম্পের অনেক বাইরে দিয়ে বেরিয়ে যাচ্ছিল কিন্তু লিভ করার পরিবর্তে খোঁচা মারতে গেলেন সাকিব! এরপর এরকম অনেক শটই খেলেছেন, বেঁচেও গেছেন। কয়েকবার রানআউটের হাত থেকেও বেঁচেছেন। কিন্তু নিজের উইকেটের জন্য একটুও মায়া বাড়েনি তার। ৮২ রানে নিজের উইকেট আত্মাহুতি দিয়েছেন ‘কেয়ারলেস’ ক্রিকেট খেলেই। ভারতের বিপক্ষে পাওয়া প্রথম হাফ-সেঞ্চুরিকে সেঞ্চুরিতে রূপ দিতে পারলেন না সাকিব। অশ্বিনের বলে ডাউন দ্যা উইকেটে এসে টার্নের বিপরীতে খেলতে গিয়ে মিড অনে যাদবের হাতে ক্যাচ দেন বিশ্বসেরা এ অলরাউন্ডার।



প্রতিরোধ: পঞ্চম উইকেটে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের ব্যাটে প্রতিরোধ পায় বাংলাদেশ। দুই অভিজ্ঞ ব্যাটসম্যান স্কোরবোর্ডে ১০৭ রান যোগ করেন।
সাকিবের ২১তম হাফ-সেঞ্চুরি: অশ্বিনের বলে ডাউন দ্যা উইকেটে এসে কভার ড্রাইভ সাকিবের। ৪৬ থেকে সাকিব পৌঁছে গেলেন ৫০ রানে। ততক্ষণে বাংলাদেশের রান দেড়শ ছাড়াল। ৬৯ বলে ১০ বাউন্ডারিতে হাফ-সেঞ্চুরিতে পৌঁছান বিশ্বের অন্যতম সেরা এ অলরাউন্ডার। এ ইনিংসের মধ্য দিয়ে তামিমকে ছাড়িয়ে গেছেন সাকিব। তামিম টেস্টে ২০টি হাফ-সেঞ্চুরির ইনিংস খেলেছেন। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ২৪টি হাফ-সেঞ্চুরি হাঁকিয়েছেন হাবিবুল বাশার সুমন।
ভারতের সেশন: তৃতীয় দিনের প্রথম সেশনে ২৯ ওভার ব্যাটিং করেছে বাংলাদেশ। ৮৪ রানে ৩ উইকেট হারিয়েছে বাংলাদেশ। মধ্যাহ্ন বিরতির আগ পর্যন্ত বোলিং দাপট দেখিয়েছে স্বাগতিক বোলাররা। সাকিব আল হাসান ২৯ ও মুশফিকুর রহিম ৬ রানে অপরাজিত থেকে বিরতিতে গেছেন। বাংলাদেশ এখনও ৫৬২ রানে পিছিয়ে।



বোলিংয়ে এসেই দলকে সাফল্য এনে দিলেন ইশান্ত শর্মা। তার বলে এলবিডাব্লিউ মাহমুদউল্লাহ রিয়াদ। ৫৭ বলে ২৮ রান করেছেন ডানহাতি এ ব্যাটসম্যান। আম্পায়ারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে রিভিউ নিয়েছিলেন মাহমুদউল্লাহ। কিন্তু বাঁচতে পারেননি!  
বল মিস করলেন মুমিনুল: উমেশ যাদবের সোজা বল। শরীর সোজা রেখে ডিফেন্স করতে গিয়েছিলেন মুমিনুল হক। কিন্তু যাদবের দ্রুত গতির বল মিস করলেন মুমিনুল। এলবিডাব্লিউ হয়ে ১২ রানে সাজঘরে ফিরলেন মুমিনুল।
রানআউট তামিম: তৃতীয় দিনের সকালের শুরুটা দুঃস্বপ্নের মতো হল বাংলাদেশের। যেখানে ভারতের রান পাহাড় তাড়া করতে ঠান্ডা মাথায় ব্যাট করা উচিত বাংলাদেশ ব্যাটসম্যানদের, সেখান দিনের তৃতীয় ওভারেই রানআউট হয়ে উইকেট দিয়ে আসলেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। ভুবনেশ্বর কুমারের করা ইনিংসের ১৬তম ওভারের চতুর্থ বলে দ্বিতীয় রান নিতে গিয়ে রানআউট হয়ে ব্যক্তিগত ২৫ রানে সাজঘরে ফেরেন তামিম।
ফলো অন: ভারতের বিপক্ষে ফলো অন এড়াতে হলে ৪৮৭ রান করতে হবে বাংলাদেশকে। ভারতের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ রান ৪০০। ২০০০ সালে ঢাকায় অভিষেক টেস্টেই এ রান করেছিল বাংলাদেশ। অর্থ্যাৎ ফলো অন এড়াতে রেকর্ড গড়তে হবে বাংলাদেশকে।

খেলতে হবে বড় ইনিংস:  তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের দিকে তাকিয়ে থাকবে বাংলাদেশ। তারা বড় ইনিংস খেলতে পারলেই জবাব দিতে পারবে বাংলাদেশ।
এবার জাজের সিনেমায় প্রসেনজিৎ

এবার জাজের সিনেমায় প্রসেনজিৎ

  স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম
প্রসেনজিৎ চ্যাটার্জি
পশ্চিম বাংলার জনপ্রিয় অভিনয়শিল্পী অঙ্কুশ, ওম, জিৎ, শ্রাবন্তী, শুভশ্রী বাংলাদেশের প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার সিনেমায় অভিনয় করছেন।
এবার তাদের পালে হাওয়া দিলেন ওপার বাংলার আরেক জনপ্রিয় অভিনয়শিল্পী প্রসেনজিৎ চ্যাটার্জি। তিনি এবার জাজ মাল্টিমিডিয়ার সিনেমায় অভিনয় করতে যাচ্ছেন।
বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনার সিনেমায় কাজের বিষয়টি রাইজিংবিডিকে নিশ্চিত করেন জাজ মাল্টিমিডিয়ার কর্নধার আব্দুল আজিজ। যৌথ প্রযোজনার এ সিনেমায় প্রসেনজিতের বিপরীতে বাংলাদেশের একজন অভিনেত্রীকে দেখা যাবে বলেও তিনি জানান। এছাড়া এ সিনেমার বিস্তারিত কিছু জানাননি এ প্রযোজক।
পশ্চিম বাংলার জনপ্রিয় অভিনেতা প্রসেনজিৎ ওপার বাংলার পাশাপাশি বাংলাদেশ ও ভারতের যৌথপ্রযোজনার সিনেমাতেও নিয়মিত কাজ করছেন। এর আগে তিনি ইমপ্রেস টেলিফিল্মের সিনেমায় কাজ করেছেন।
সর্বশেষ ‘শঙ্খচিল’ শিরোনামের সিনেমাটি গত বছর ১৪ এপ্রিল দুই বাংলায় মুক্তি পায়। ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী নির্মাতা গৌতম ঘোষের এ সিনেমায় প্রসেনজিতের বিপরীতে অভিনয় করেন বাংলাদেশের কুসুম শিকদার।
বাংলাদেশের ইমপ্রেস টেলিফিল্মস ও ভারতের আশীর্বাদ চলচ্চিত্রের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে এ সিনেমাটি।
‘পদ্মা সেতুতে দুর্নীতির ষড়যন্ত্রের প্রমাণ মেলেনি’

‘পদ্মা সেতুতে দুর্নীতির ষড়যন্ত্রের প্রমাণ মেলেনি’


  স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম

পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্রের যে অভিযোগ তুলে বিশ্বব্যাংক ঋণ বাতিল করেছিল, তার প্রমাণ পাননি কানাডার আদালত।
আদালত বলেছেন, ‘পদ্মা সেতু দুর্নীতির ষড়যন্ত্রের প্রমাণ মেলেনি।’ তাই এ মামলা থেকে প্রাক্তন এসএনসি-লাভালিন কর্মকর্তাসহ তিন আসামিকে অব্যাহতি দিয়েছেন কানাডার ওন্টারিওর আদালত।
শুক্রবার কানাডার দ্য গ্লোব অ্যান্ড মেইল পত্রিকায় প্রকাশিত খবরে এ তথ্য জানানো হয়। রায়ে অব্যাহতি পাওয়া তিনজন হলেন এসএনসি-লাভালিনের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট কেভিন ওয়ালেস, প্রতিষ্ঠানটির আন্তর্জাতিক প্রকল্প বিভাগের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট রমেশ শাহ ও বাংলাদেশি বংশোদ্ভূত কানাডীয় ব্যবসায়ী জুলফিকার আলী ভূঁইয়া।

পত্রিকাটির ওই প্রতিবেদনে বলা হয়, পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ তুলে বিশ্বব্যাংক ঋণ বাতিল করেছিল। এই ষড়যন্ত্রের তথ্য-প্রমাণ হিসেবে ফোনে আড়ি পেতে ধারণ করা যেসব তথ্য আদালতে উপস্থাপন করতে আবেদন করা হয়, তা নিছক গালগল্প ও গুজব বলে প্রত্যাখ্যান করেছেন আদালত।

পদ্মা সেতু প্রকল্পের কাজ তদারকির পাঁচ কোটি ডলারের কাজ পেতে এসএনসি-লাভালিনের কর্মীরা ২০১০ ও ২০১১ সালে বাংলাদেশের কর্মকর্তাদের ঘুষ দেওয়ার পরিকল্পনা করেছিলেন বলে অভিযোগের পক্ষে প্রমাণ জোগাতে ফোনে আড়ি পাতা তথ্য (ওয়্যার ট্যাপস) ব্যবহারের অনুমতি চেয়ে ২০১১ সালে তিনটি আবেদন করে রয়াল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি)।

বিচারক ইয়ান নরডেইমার রায়ে জানান, ২০১১ সালে আরসিএমপি ফোনে আড়ি পাতার তথ্য ব্যবহারে যে তিনটি আবেদন করেছিল তা নিয়ে তার ‘গুরুতর উদ্বেগ’ রয়েছে।
বিচারক জন নরডেইমার বলেন, ‘ফোনে আড়ি পাতা তথ্যে অনুমান, গালগল্প ও গুজব ছাড়া আর কিছুই নেই। সেই গুজব বা অনুমানকে সমর্থনকারী ঘটনার প্রমাণ হিসেবে উল্লেখ করা যায়- এমন কোনো কিছুই তদন্তে বের হয়ে আসেনি। যে তথ্য‌ সরবরাহ করা হয়েছে তা শোনা কথা, যা আরো শোনা কথা হাজির করেছে।’
আরসিএমপি প্রাথমিকভাবে এ মামলায় পাঁচজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে। পরে অভিযোগ থেকে মোহাম্মদ ইসমাইল ও আবুল হাসান চৌধুরী নামের দুজনকে বাদ দেওয়া হয়।

দুর্নীতির এই অভিযোগ নিয়ে দীর্ঘ টানাপোড়েন শেষে ২০১৩ সালের জানুয়ারিতে বাংলাদেশের সবচেয়ে বড় অবকাঠামো প্রকল্প পদ্মা সেতুতে বিশ্বব্যাংকের সঙ্গে ১২০ কোটি ডলারের ঋণচুক্তি বাতিল হয়ে যায়। পরে নিজস্ব অর্থায়নে এ প্রকল্প বাস্তবায়নে হাত দেয় বাংলাদেশ সরকার।

দুর্নীতির ওই ষড়যন্ত্রে সংশ্লিষ্টতার অভিযোগে পদত্যাগে বাধ্য হন সেই সময়ের যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন। অভিযোগ ছিল প্রাক্তন পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরীর বিরুদ্ধেও। তবে তাদের বিরুদ্ধেও দুর্নীতির কোনো তথ্য-প্রমাণ পাওয়া যায়নি বলে দুদকের পক্ষ থেকে সে সময় জানানো হয়।

বিশ্বব্যাংক বাংলাদেশের পদ্মা সেতুতে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ তুলে ২০১০ সালে নিজেরা তদন্ত শুরু করে। অভিযোগ সম্পর্কে নিজেদের তদন্তে পাওয়া তথ্যের ভিত্তিতে তারা প্রয়োজনীয় ব্যবস্থা নিতে রয়াল কানাডিয়ান মাউন্টেড পুলিশকে অনুরোধ জানায়।

ওই অনুরোধে ২০১১ সালের সেপ্টেম্বরে কানাডায় এসএনসি-লাভালিনের কার্যালয়ে অভিযান চালিয়ে রমেশ শাহ ও প্রাক্তন পরিচালক মোহাম্মদ ইসমাইলকে গ্রেপ্তার করে পুলিশ।

২০১২ সালে টরন্টোর আদালতে তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। পরে এসএনসি-লাভালিনের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট কেভিন ওয়ালেস ও ব্যবসায়ী জুলফিকার ভূঁইয়াকেও এ মামলায় অভিযুক্ত করা হয়।

সে সময় রমেশ শাহের কাছ থেকে কানাডীয় পুলিশের জব্দ করা একটি ডায়েরি নিয়ে তুমুল আলোচনা হয়, যাতে ‘বাংলাদেশের কাকে কত শতাংশ ঘুষ দেওয়া হবে’ তার সাংকেতিক বিবরণ ছিল বলে বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়।

এদিকে বিশ্বব্যাংকের চাপে ‘ঘুষ লেনদেনের ষড়যন্ত্রের’ অভিযোগে দুদক ২০১২ সালের ১৭ ডিসেম্বর বনানী থানায় একটি মামলা করলেও ২২ মাস পর তদন্তকারীরা বলেন, অভিযোগের কোনো প্রমাণ তারা তদন্তে পাননি।

দুদক চূড়ান্ত প্রতিবেদন দেওয়ায় ২০১৪ সালের অক্টোবরে বাংলাদেশে পদ্মা সেতু দুর্নীতি মামলার অবসান ঘটে, তখনকার সেতুসচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়াসহ সাত আসামির সবাইকে অব্যাহতি দেন আদালত।

শর্ত পূরণে ব্যর্থ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে আইনি ব্যব¯’া নেয়া হবে : শিক্ষামন্ত্রী

শর্ত পূরণে ব্যর্থ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে আইনি ব্যব¯’া নেয়া হবে : শিক্ষামন্ত্রী


  স্বদেশসময় টোয়েন্টিফোর ডটকম
শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য নির্ধারিত ন্যূনতম শর্ত পূরণে ব্যর্থ বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে সতর্ক করে দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। শনিবার রাজধানীর উত্তরায় আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের (এআইইউবি) ১৭তম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ হুঁশিয়ারি দেন।
শিক্ষামন্ত্রী বলেন, যে সব বিশ্ববিদ্যালয় পরিচালনার পরিবেশ ও নির্ধারিত শর্ত পূরণ করতে ব্যর্থ হয়েছে, যারা মুনাফার লক্ষ্য নিয়ে চলতে চান, যারা নিজস্ব ক্যাম্পাসে এখনো যাননি, যারা একাধিক ক্যাম্পাসে পাঠদান পরিচালনা করছেন তারা আইন অনুসারে সঠিকভাবে বিশ্ববিদ্যালয় চালাতে না পারলে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধসহ তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।
দেশের বাস্তবতা ও জনগণের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা করে ভর্তি ও টিউশন ফিসহ শিক্ষার্থীদের কাছ থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষের লাগামহীন অর্থ আদায় বন্ধ করে নির্দিষ্ট সীমার মধ্যে থাকতে বলেন।
শিক্ষামন্ত্রী জানান, উচ্চ শিক্ষার মান উন্নয়নে ‘অ্যাক্রেডিটেশন কাউন্সিল আইন’ প্রণয়ন চূড়ান্ত পর্যায়ে রয়েছে, যা রোববার অনুমোদনের জন্য জাতীয় সংসদে তোলা হবে।
সার্বিকভাবে উচ্চশিক্ষার মান উন্নয়ন ও মঞ্জুরি কমিশনকে আরও শক্তিশালী ও কার্যোপযোগী করার লক্ষ্যে  ‘ উচ্চ শিক্ষা কমিশন আইন’ প্রণয়নও চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানান তিনি।
সমাবর্তন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান ও এআইইউবির ভাইস চ্যান্সেলর ড. কারমেন জেড ল্যামাগনা ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশন মেয়র আনিসুল হক উপস্থিত ছিলেন।
ইউজিসি চেয়ারম্যান বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন না মেনেই বেশ কিছু বিশ্ববিদ্যালয় পরিচালিত হচ্ছে।কিছু প্রতিষ্ঠান শিক্ষার্থীদের কাছ থেকে উচ্চ হারে বেতন নিলেও শিক্ষক ও কর্মচারীদের সে অনুযায়ী বেতন দিচ্ছে না।
এই সব প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে ইউজিসি। অনুষ্ঠানে এআইইউবির বিভিন্ন অনুষদের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ২ হাজার ৯৬০ শিক্ষার্থীদের হাতে সনদ তুলে দেওয়া হয়।
সমাবর্তন বক্তা ছিলেন বাংলাদেশে ভারতের হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা।