সোমবার, ১৩ ফেব্রুয়ারী, ২০১৭

বসন্ত ছুঁয়েছে সবাইকে

স্বদেশসময়টোয়েন্টিফোর.কম
ঢাবির চারুকলার বকুলতলায় বসন্ত বরণে উদযাপন পরিষদ
আহা, আজি এ বসন্তে এত ফুল ফোটে/ এত বাঁশি বাজে, এত পাখি গায়...’ কবিগুরুর এ গানের প্রতিচ্ছবির মতোই আজ বাংলার প্রকৃতিতে এসেছে বসন্তের ছোঁয়া। ঋতুরাজ বসন্তকে বরণের জন্য প্রকৃতি সেজেছে অপরূপ রূপে।
সোমবার (১৩ ফেব্রুয়ারি) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় বসন্ত বরণের অনুষ্ঠান শুরু হয়েছে। ‘এসো মিলি প্রাণের উৎসবে’ স্লোগানে বসন্ত উৎসব-১৪২৩ এর আয়োজন করছে জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদ।
বসন্ত উদযাপন উপলক্ষে পুরো চারুকলা সেজেছে বাসন্তি সাজে। বিভিন্ন বয়সী মানুষেরা সমাগমে ৭ টা ৫০ মিনিটে আনুষ্ঠানিকভাবে শুরু হয় মূল পর্ব। প্রথমে সংগীত পরিবেশনা এরপর পরিবেশিত হয় দলীয় নৃত্য। এরপর বসন্ত কথনপর্ব, প্রীতিবন্ধনী বিনিময়, আবির বিনিময়, দলীয় সংগীত, আবৃত্তি, একক আবৃত্তি, একক সংগীত, পাঠ, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পরিবেশনা ছাড়াও ছিল শিশু-কিশোরদের পরিবেশনা।

 বাঙালি সংস্কৃতির অন্যতম এই উৎসবে মেয়েরা পোশাকেও জড়িয়েছে বসন্তের রঙ। বাসন্তি রঙের শাড়ির সঙ্গে কেউ খোঁপায় গুঁজেছেন হলুদ গাঁদা কিংবা লাল গোলাপ। কারো বা কপালে টিপের সঙ্গে মাথায় ছিল নানা রকমের ফুলে জড়ানো টায়রা। ছেলেদের পাঞ্জাবি বা ফতুয়াতেও ছিল বসন্তের সঙ্গে সাদৃশ্যপূর্ণ রঙের আবহ।
উদযাপন পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট জানান, সকাল ১০টার দিকে চারুকলার বকুলতলা থেকে বের করা হবে বর্ণাঢ্য শোভাযাত্রা।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: