মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২৩

ভালোবাসা দিবসে স্বদেশ মৃত্তিকার সুবিধা বঞ্চিত শিশুরা পেল স্কুলড্রেস

পহেলা ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে আনন্দ, বিনোদন ও ভালোবাসা ছড়িয়ে দিতে উপহার হিসেবে একটি স্কুলড্রেস পেয়ে আনন্দে আত্মহারা স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের সুবিধবঞ্চিত শিশুরা।
দিন বদলের চেষ্টায় মংগলবার (১৪ ফেব্রুয়ারি) সকালে ভালোবাসা দিবসে এভাবেই সুবিধাবঞ্চিত শিশুদের হাতে স্কুলড্রেস তুলে দিয়েছে স্বেচ্ছাসেবী একটি সামাজিক সংগঠন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা। আগারগাঁও নির্বাচন কমিশনের সামনে সুবিধাবঞ্চিত ৭০ শিশু শিক্ষার্থীদের মধ্যে স্কুলডেসগুলো বিতরণ করা হয়। উপযুক্ত শিক্ষার মাধ্যমে শিশুদের স্বপ্ন বিকশিত হতে সহায়তা করতেই এ ধরনের উদ্যোগ নিয়েছে স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থাটি। উক্ত অনুষ্ঠানে স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা্র চেয়ারম্যান মোঃ আকবর হোসেনের সভা্তিত্বে প্রধান অতিথি অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা্র উপদেষ্টা ও বিশিষ্ট ব্যাবসায়ী হাফিজুল্লাহ হায়দার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা্র উপদেষ্টা ডাঃ এস এম হাবিবুর রহমান, ও বিশিষ্ট ব্যাবসায়ী শেখ মাসুদ, রিতিকা হায়দার, স্টুডেন্ট এডুকেশনাল এসোসিয়েশনের চেয়াম্যান মোঃ গোলাম রাহমান, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা্র তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক সিরাজুল ইসলাম সাগর, স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের শিক্ষক রাশিদা আক্তার, সোহাগি আক্তার , আমিনুল ইসলাম মিন্টু, প্রতিষ্ঠাতা ও 'সহ সভাপতি' "প্রভাত সমাজকল্যাণ সংস্থা" এছাড়াও সমাজের বিভিন্ন শ্রেণি পেশার জ্ঞানী গুনি ব্যক্তিরাও উপস্থিত ছিলেন।
অনুষ্ঠান পরিচালনয় ছিলেন স্বদেশমৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক ও স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার মহাসচিব তানিয়া শেখ স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের প্রতিষ্ঠাতা মোঃ আকবর হোসেন বলেন, এসব শিশুদের কখনই স্কুলডেস কেনার সামর্থ্য ছিল না। আমরা শুধু উপহার দিয়ে শিশুদের সঙ্গে শিক্ষার বন্ধনকে দৃঢ় করতে চেয়েছি। এ ধরনের উদ্যোগ আমরা সবদিকে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করব। এ উদ্যোগটি নেওয়া হয়েছে শুধুমাত্র প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের জন্য। তিনি আরো বলেন আজ ওরা স্কুল ড্রেস পেলো। বাচ্চারা কাল থেকে নতুন স্কুল ড্রেস পরে স্কুলে যাবে। চোখে মুখে কত আনন্দ। ওদের আনন্দ দেখে সুখে আমার নিজের চোখেই জল এসে গিয়েছিল। স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা্র উপদেষ্টা ও বিশিষ্ট ব্যাবসায়ী হাফিজুল্লাহ হায়দার জানান আমাদের প্রিয় স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা সামাজিক সংগঠনটি সময়ের উদ্ভাবনী ধারণা ও ইতিবাচক পরিবর্তনের মাধ্যমে দিন বদলের চেষ্টায় নিরলস কাজ করে যাচ্ছে। শিশুদের আনন্দ ও উচ্ছ্বাসই তাদের সর্বোচ্চ প্রাপ্তি। স্বদেশমৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক ও স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার মহাসচিব তানিয়া শেখ বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে নানা প্রতিকূলতা স্বত্বেও স্বদেশমৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে বদ্ধপরিকর এবং তাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে। ডাঃ এস এম হাবিবুর রহমান তার বক্তব্যে সকল শ্রেণি পেশার মানুষকে কোমলমতি শিশুদের সুকুমার বৃত্তি বিকাশে এবং তাদের উপযুক্ত শিক্ষাদানের মাধ্যমে মানুষের মতো মানুষ হিসেবে গড়ে তুলতে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান। স্টুডেন্ট এডুকেশনাল এসোসিয়েশনের চেয়াম্যান মোঃ গোলাম রাহমান বলেন সুবিধা বঞ্চিত ও পথশিশুদের পাশে দাঁড়ানো সমাজের প্রতিটি মানুষেরই কর্তব্য। আমাদের দায়বদ্ধতা থেকেই আমরা সুবিধা বঞ্চিত ও পথশিশুদের পাশে দাঁড়িয়েছি। তাদের পাশে দাঁড়ানোর অনুভুতিটা সবাই ফিল করতে পারে না। সমাজের প্রতিটি মানুষ যদি তাদের পাশে দাঁড়ায় তাহলে সুবিধা বঞ্চিত শিশুরা আর সুবিধা বঞ্চিত থাকবে না। তারাও এক সময় স্বাবলম্বি হয়ে উঠবে।
সুবিধা বঞ্চিত ২য় শ্রেণীর শিশু সুমাইয়া জানায়, সব মানুষ আমাদেরকে ভালোবাসে না। আমাদের থাকার মতো কোনো বাড়ি-ঘর নাই। আমাদের জামা-কাপড়ও সবসময় থাকেনা। যখন বড় ভাইয়েরা আমাদেরকে খাবার বা জামা-কাপড় দেয় তখন আামাদের অনেক খুশি লাগে। আজও আমাদের জন্য স্কুল্ডড্রেস আনছে। আমরা এগুলো পেয়ে অনেক খুশি হয়েছি। সহযোগিতায়ঃ Muhammad Noorus Sabah ও মোঃ গোলাম রাহমান

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: