শনিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২৩

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার বিশ্ব জলাভূমি দিবস পালন।

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার বিশ্ব জলাভূমি দিবস পালন।
বিশ্ব জলাভূমি দিবস ২ ফেব্রুয়ারি। পরিবেশের ভারসাম্য রক্ষা, জীববৈচিত্র্য, কৃষি, পর্যটনসহ নানা ক্ষেত্রে এক অবিচ্ছেদ্য অংশ হলো জলাভূমি। প্রতিবছর ২ ফেব্রুয়ারি বিশ্বব্যাপী পালন করা হয় জলাভূমি দিবস। তারই ধারাবাহিকতায় ২ ফেব্রুয়ারি ২০২৩ স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার উদ্যোগে ঢাকা আগারগাঁও কামরাংগীরচর ও নরসিংদী, দিবসটি পালিত হয়। এসময় উপস্থিত ছিলেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা্র চেয়ারম্যান মোঃ আকবর হোসেন, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার মহাসচিব তানিয়া শেখ,কামরাংগীরচর কমিটির সভাপতি উম্মে সালমা, নরসিংদী কান্তা শেখ ,শান্তা শেখ,মাওলনা মোঃ আসাদুল্লাহ,প্রচার সম্পাদক সাদমান সাব্বির ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের ছাত্র-ছাত্রী বৃন্দ।
জলাভূমি আমাদের কি কি উপকার করে নিম্নে উল্লেখ করা হলো ১) বন্যার সময় অতিরিক্ত পানি ধারণ করে বন্যার প্রকোপ কমিয়ে দেয়। ২) পানিতে দ্রবীভূত বিভিন্ন দুষিত রাসায়নিক পদার্থ জলাভূমিতে অবস্থিত গাছ-পালা শুষে নেয়; ফলে পরিষ্কার পানি ভূগর্ভে প্রবেশ করে যা আমরা নলকূপের মধ্যমে উত্তোলন করে পান করে থাকি এবং শিল্প ও কৃষি কাজে ব্যবহার করে থাকি। ৩) জলাভূমিকে বলা হয়ে থাকে মাছের অন্যতম গুরুত্বপূর্ন প্রজনন ক্ষেত্র। ৪) সামুদ্রিক জলাভূমি ঘূর্ণিঝড়ের সক্রিয়তা কমিয়ে দেয়। ৫) সামুদ্র উপকূলের জলাভূমি ভূমি ক্ষয় রোধ করে। ৬) জলাভূমি অতিথি পাখির অন্যতম আশ্রয়স্থল হিসাবে কাজ করে। ৭) শহরের ভিতরে অবস্থিত জলাভূমি গ্রীষ্মকালে দিনের বেলা শহরের তাপমাত্রা কমায় পানির বাষ্পিভবনের মাধ্যমে, অর্থাৎ প্রাকৃতিক এয়ারকন্ডিশনার হিসাবে কাজ করে। ৮) বিপরীত ক্রমে শহরের ভিতরে অবস্থিত জলাভূমি শীতকালে রাতের বেলা শহরের তাপমাত্রা বাড়াতে সাহায্য করে বাতাসের মধ্যে তাপ বিকীরন করে, অর্থাৎ, গরম হিটার হিসাবে কাজ করে। এই বিদ্যমান জলাভূমি রক্ষার পাশাপাশি জবরদখলকৃত জলাভূমি উদ্ধার ও মজে যাওয়া জলাভূমি সংস্কার করার উদ্যোগ নেয়া হোক। এই অঙ্গীকারই হোক আজ বিশ্ব জলাভূমি দিবসের

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: