শনিবার, ৪ মার্চ, ২০২৩

স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের বার্ষিক শিক্ষা সফর এবং বনভোজন-২০২৩

আনন্দে আত্মহারা জাতীয় স্মৃতিসৌধে সুবিধাবঞ্চিত শিশুরা
ঢাকা আগারগাঁও প্রতিষ্ঠিত সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা প্রতিষ্ঠান ‘স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন’ স্কুলের বার্ষিক শিক্ষা সফর এবং বনভোজন শুক্রবার সাভার জাতীয় স্মৃতিসৌধ অনুষ্ঠিত হয়েছে। যেখানে স্কুলটির ৬০ জন সুবিধাবঞ্চিত শিশু অংশ নেয়। সকাল থেকে দুপুর শিশুদের সুর-ছন্দ ও তালে তালে কেটে যায়। ঠিক দুপুর ৩ টায় শুরু হয় ভোজ পর্ব। গান-নাচের পর বনভোজনে মেতে ওঠে শিশুরা, তাদের কলকাকলিতে মুখর হয়ে ওঠে জাতীয় স্মৃতিসৌধ। বার্ষিক শিক্ষা সফর এবং বনভোজনটি জাতীয় স্মৃতিসৌধ উদ্দ্যেশে সকাল ৯:৩০ মিনিটে রওনা হয়। এবং বনভোজনের গাড়িটি বেলা ১১ টার সময় স্মৃতিসৌধ পৌছে। বনভোজনে স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মোঃ আকবর হোসেন, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার ভাইস চেয়ারম্যান আঃ রাজ্জাক, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার মহাসচিব ও প্রধান শিক্ষক তানিয়া শেখ, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার উপদেষ্টা ডাঃ এস এম হাবিবুর রহমান, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার যুগ্ম-মহাসচিব বাবুল হোসেন, ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক জাহাঙ্গীর আলম, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক সিরাজুল ইসলাম, প্রচার সম্পাদক সাদমান সাব্বির ও ইঞ্জিনিয়ার রাশেদুল ইসলাম।
স্টুডেন্ট এডুকেশনাল এসোসিয়েশনের চেয়ারম্যান মোঃ গোলাম রহমান, প্রকাশ এর চেয়ারম্যান মশিয়ুর রহমান, এডভোকেট ফারুক হোসেন মোল্লা, মোঃ আবুল হসেন মাস্টার, স্মৃতি আক্তার ও শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন সহকারী শিক্ষক রাশিদা আক্তার, মাওলান মোঃ আসাদুল্লাহ, সোহাগী আক্তার ও অভিবাবকবৃন্দ প্রমুখ। বার্ষিক শিক্ষা সফর এবং বনভোজনে শিক্ষার্থীদের উদ্দ্যেশে চেয়ারম্যান মোঃ আকবর হোসেন বলেন, সমাজের এসব সুবিধা বঞ্চিত শিশুদের জন্য এই বনভোজন আয়োজন করতে পেরে আমাদের ভালো লাগছে। আজকের এই শিক্ষা ভ্রমণ শিশুদের মানসিক বিকাশে কাজ করবে। বনভোজন একটি শিক্ষনীয় সফর, এ সফরে বিনোদনের পাশাপাশি মেধা বিকাশে সুযোগ রয়েছে, তাই আমরা এই আয়োজন করেছি ।
প্রধান শিক্ষক তানিয়া শেখ জানান, শিক্ষা নিয়ে নিজেকে গড়বো এমন শ্লোগান নিয়ে স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা আয়োজন করে স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের সুবিধাবঞ্চিত ছাত্র -ছাত্রীদের নিয়ে বার্ষিক শিক্ষা সফর এবং বনভোজন-২০২৩, যারা হত দরিদ্র তাদের জন্য বিদ্যালয়ই যখন স্বপ্নের ব্যাপার,শিক্ষা ভ্রমণ তো সেখানে অসম্ভব। আমাদের সেই অসম্ভব বস্তুকে বাস্তবে বাস্তবায়ন করতে আমাদের এই আয়োজন। এ শিক্ষা সফরকে সফল করতে যারা বিভিন্ন ভাবে সহযোগিতা করছেন বা সময়, শ্রম দিয়ে বাস্তবায়ন করেছেন তাদের জন্য কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করছি। বনভোজনে যাওয়ার পূর্বে সকালে ১০:০০ সময় নাস্তা বিতরণ করেন এবং বেলা ৩:০০ মিনিটে দুপুরের খাবার বিতরণ করেন। গাড়ি জাতীয় স্মৃতিসৌধ হতে ঢাকার উদ্দ্যেশে বিকাল ৬ টায় রওনা হয় এবং ঢাকা বনভোজনের গাড়িটি রাত ৭ টার সময় পৌছায়।
শিক্ষার আলো ছড়িয়ে প্রতিষ্ঠানটি গৌরবের ১৩ বছর পার করে যাচ্ছে। এই প্রথমবার এই স্কুল থেকে শিক্ষা সফর-২০২৩ এর আয়োজন করা হয়েছে। উল্লেখ্য; ‘স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন’ স্কুল মূলত সমাজের কিছু বিত্তবান সাদা মানুষের আর্থিক সহায়তায় পরিচালিত সুবিধাবঞ্চিত শিশুদের এই জন্য স্কুল। "স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা'পরিচালিত ‘স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন’ স্কুলের ছাত্রছাত্রীদের সমাজের আর দশটা স্কুলের মত আধুনিক সুযোগ সুবিধা দেয়া হয়। স্কুলে সকল জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালন, ক্রীড়া প্রতিযোগিতা, বার্ষিক বনভোজন ইত্যাদি উৎসব আয়োজন করা হয়ে থাকে। এ শিক্ষা সফরকে সফল করতে যারা বিভিন্ন ভাবে সহযোগিতা করছেন বা সময় শ্রম দিয়ে বাস্তবায়ন করেছেন তাদের জন্য কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করছি। কৃতজ্ঞতা জানাই শ্যামলী পরিবহনের চেয়ারম্যান জনাব গনেশ ঘোষ, জনাব ফিরোজ আহমেদ ও রাফিকা আহমেদ।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: