রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩

 সীমানা পেরিয়ে ই-স্পোর্টস এর দুনিয়ায় বাংলাদেশের মেয়েরা

সীমানা পেরিয়ে ই-স্পোর্টস এর দুনিয়ায় বাংলাদেশের মেয়েরা

স্বদেশসময়২৪.কম:

সবাইকে তাক লাগিয়ে পাঁচ জন মেয়ে সদস্যের একটি দল দেশের গেমিং প্রেক্ষাপটকে নিয়ে চলেছেন এক নতুন উচ্চতায়। ই-স্পোর্টসের দুনিয়ায় এই অদম্য মেয়েদের সাম্প্রতিক অর্জনকে তুলে ধরার পথে জেরিন তাসনিম’এর কিছু স্মৃতিচারণ।
ঘণ্টার পর ঘণ্টা ছোট ছোট আঙ্গুল দিয়ে কম্পিউটারের কি-বোর্ডে আপ-ডাউন-লেফট-রাইট অ্যারো প্রেস করে এনএফএসের সকল বাঁধা পেরিয়ে গাড়ি চালানো হোক; কিংবা রোড র‍্যাশে রেস জেতার তুমুল চেষ্টায় জোরসে মোটরবাইক চালানো – ছোটবেলায় আত্মীয়দের বাসায় বেড়াতে যাওয়ার মানেই আমার জন্য ছিল গেম খেলা। বড় হয়ে গেমিংয়ের প্রতি আমার আগ্রহ আরও বাড়তে থাকল। এ সময় আমি বিভিন্ন গেমিং হাবে যাওয়া শুরু হয়। সেখানে বন্ধু-বান্ধব এবং আমার মতোই গেমিংপ্রেমীদের সাথে গেম খেলে দারুণ সময় কাটত!
সচরাচরই এই গেমিং হাবগুলোতে সেরা খেলোয়াড়দের অংশগ্রহণে আয়োজন করা হত বিভিন্ন
প্রতিযোগিতা ও টুর্নামেন্ট। বিজয়ীদের খাতায় আমি ও আমার দল নাম লিখিয়েছি বেশ কয়েকবার। সময়ের সাথে এই হাবগুলোর গুরুত্ব কমে যাওয়ায় এখন এমন প্রতিযোগিতার আয়োজন করে দেশের বিভিন্নসফটওয়্যার প্রতিষ্ঠান।
   
ইদানিংকালে, বাংলাদেশের গেমাররা শুধুমাত্র দেশের মধ্যেই সীমাবদ্ধ নন। আন্তর্জাতিক গেমিং
ক্ষেত্রেও তারা চমৎকার প্রতিভার প্রদর্শন করে নিজেদের নিয়ে যাচ্ছেন নতুন উচ্চতায় – ই-
স্পোর্টসের দুনিয়ায় বাংলাদেশ তৈরি করছে নতুন মাইলফলক।
‘গ্লোবাল ই-স্পোর্টস গেমস ২০২২’ -এর ডটা ২ প্রতিযোগিতায় এই অদম্য মেয়েদের দল বাংলাদেশের
প্রতিনিধি হিসেবে প্রদর্শন করেছে দারুণ পারফরমেন্স। একটু জেনে নেয়া যাক তাদের সম্পর্কে।
বিশ্বব্যাপী গেম ও ই-স্পোর্টস নিয়ে সর্বশেষ খবর পেতে ভিজিট করুন: পারিম্যাচ নিউজ।
 
নুশিন ‘মিরাজেইন’ রেজা
গেমিংয়ের প্রতি অশেষ আগ্রহ স্নাতক শিক্ষার্থী ও টিম মেইহেমের ক্যাপ্টেন নুশিনের। অনেক
প্রতিকূলতার মধ্য দিয়েও পাঁচ জনের দৃঢ় আগ্রহের কারণেই দল হিসেবে আত্মপ্রকাশ করতে পেরেছে
‘মিরাজেইন’। ‘মেয়ে’ গেমার হিসেবে সমাজের নানান কটু কথা ছিল নুশানের গেমিং যাত্রায় প্রধান বাঁধা। তা স্বত্বেও ধারাবাহিক অনুশীলন চালিয়ে নিজের প্রতিভায় তিনি এগিয়ে চলেছেন সকল বাধা-বিপত্তি
পেরিয়ে।
 
আনিকা ‘নুবলেট’ তাবাসসুম মেধা
সোশ্যাল মিডিয়া স্ট্রিমিংয়ে প্রায়ই দেখা যায় মেধার খেলার কৌশল। নিজের খেলার কৌশলের মাধ্যমেই
গেমার কমিউনিটিতে তিনি নিজেকে গড়ে তুলেছেন আলাদা হিসেবে। মেধার জন্য গেমিং তার লাইফস্টাইলের
এক গুরুত্বপূর্ণ অংশ। কিন্তু মেয়ে হিসেবে প্রতিযোগিতামূলক গেমিংয়ে অংশগ্রহণ করা নিয়ে তাকেও
সহ্য করতে হয়েছে নানা কটু কথা।
কিন্তু এসবের তোয়াক্কা না করে তিনি নিজের মত এগিয়ে চলেছেন নতুন উচ্চতায় পৌঁছানোর লক্ষ্যে।
 
অশ্নান্দ্রিলা ‘বোম্বাস্টিক পটেটো’ সাহা
দলের সবচেয়ে কনিষ্ঠ এই সদস্য সম্প্রতি এ-লেভেল সম্পন্ন করেছেন। তিনি ‘ডটা ২’ খেলছেন ছয় বছর
ধরে। বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের পাশাপাশি তিনি ভবিষ্যতে উন্নত অবকাঠামোর সহযোগিতায় পেশাদার
গেমার হিসেবে নিজেকে গড়ে তুলতে চান।

তাসনিম ‘লিগাল গার্ল’ তওফিক
 
স্নাতক শিক্ষার্থী তাসনিমের তার দলের সদস্যদের সাথে পরিচয় হয় গেমিংয়ের প্রতি তুমুল আগ্রহের
তাগিদেই। তিনি গেম খেলছেন বহু বছর ধরে। টিম মেইহেমের সদস্যদের সাথে অসংখ্য ম্যাচ খেলতে
খেলতেই তারা একসাথে অর্জন করেছেন অনন্য এক মাইলফলক। নিজেদের মধ্যে অনেক পার্থক্য থাকা
সত্ত্বেও একে অপরের প্রতি অপরিসীম শ্রদ্ধার ফলেই তারা একতাবদ্ধ থাকতে পেরেছেন।
সাব্রিমা ‘সানশাইন’ সুমাইয়া
সম্প্রতি স্নাতক শেষ করা সাব্রিমা গেমিং শুরু করেছেন ২০১৬ সালে। নিজের খেলা সকল গেমের মধ্যে
‘ডটা ২’ তার সব থেকে প্রিয়। অনিবার্য কারণবশত, গেমিংয়ের ক্ষেত্রে তার ২ বছরের একটি বিরতি
পরে; কিন্তু ধারাবাহিক অনুশীলন ও অনবদ্য প্রচেষ্টায় তিনি ফিরেছেন গেমিংয়ের দুনিয়ায়, অর্জন
করেছেন অভূতপূর্ব কৃতিত্ব।

বিশ্বসেরা ই-স্পোর্টস প্লেয়াররা তাদের ই-স্পোর্টস কন্টেন্ট হাব হিসেবে বেছে নিয়েছেন পারিম্যাচ
নিউজ ‘কে!
দ্য গ্লোবাল ইস্পোর্টস ফেডারেশন ও বাংলাদেশ ইয়ুথ ডেভেলপমেন্ট অ্যান্ড ইলেকট্রনিক স্পোর্টস
অ্যাসোসিয়েশন (বিওয়াইডিইএসএ) আয়োজিত ‘ডটা ২’ উইমেন্স ন্যাশনাল টিম ট্রাইআউট ফর
বাংলাদেশে, কোচ সাদমান ‘জিমি’ আবিদুর রহমানের সহায়তায় এই পাঁচ জন মেয়ে প্রতিনিধিত্ব করে
বাংলাদেশের। সেখানে সাউথ এশিয়া গ্রুপ স্টেজে তারা টক্কর দেয় টিম সিঙ্গাপুর ও টিম শ্রীলঙ্কাকে!

শনিবার, ২৯ এপ্রিল, ২০২৩

"হাতটা বাড়িয়ে দেই আরেকটা হাতকে ধরার জন্য " প্রবীণ বান্ধব বাংলাদেশ চাই এর আহবান

"হাতটা বাড়িয়ে দেই আরেকটা হাতকে ধরার জন্য " প্রবীণ বান্ধব বাংলাদেশ চাই এর আহবান

স্বদেশসময়২৪.কম:

"হাতটা বাড়িয়ে দেই আরেকটা হাতকে ধরার জন্য"

প্রবীণ বান্ধব বাংলাদেশ চাই এর আহবানে হয়ে গেলো রাঙ্গামাটি চন্দ্র ঘোনা খৃস্টীয়ান হাসপাতালে চিকিৎসক স্টাফ এবং নার্সিং ইনস্টিটিউটের শিক্ষার্থীদের নিয়ে আমাদের করণীয় শীর্ষক মতবিনিময় সভা।

প্রধান অতিথি হিসাবে ছিলেন প্রবীণ বান্ধব বাংলাদেশ চাই এর আহবায়ক বিশিষ্ট কথা সাহিত্যিক মিতালি হোসেন। চন্দ্র ঘোনা খৃস্টীয়ান হাসপাতালে ডিরেক্টর ডা: প্রবীর খিয়াং এর সভাপতিত্বে এবং ডা: বিলিয়াম এর সঞ্চালনায় অনুষ্ঠানে লেডিস সার্কেল বাংলাদেশ পার্ট এর সমন্বয়ক মৌটুসী খোন্দকার এর "প্রবীণদের জন্য আমাদের করণীয় বিষয়ে " প্রবন্ধ উপস্থাপন এর মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে আলোচক হিসাবে ছিলেন বিশিষ্ট সমাজকর্মী মেহেরুননেসা গার্লস স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ বর্ণালী হোসেন, দৈনিক মানবজমিন এর বার্তাচীফ সাংবাদিক কাজল ঘোষ, বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা র নির্বাহী সদস্য ইবনুল সাঈদ রানা। অন্যান্য বিশিষ্ট জনের মাঝে উপস্থিত ছিলেন লেডিস সার্কেলের নির্বাহী সদস্য সুস্মিতা, প্রবীণ বান্ধব বাংলাদেশ চাই এর সদস্য কে এম ওবায়দুর রহমান, সুপারভাইজার মেট্রন নমিতা মিত্র, নার্সিং ট্রেইনিং ইন্সটিটিউট এর শতাধিক শিক্ষার্থী এবং হাসপাতালে কর্মকর্তা কর্মচারী বৃন্দ। সভায় প্রবীণ বান্ধব আলোচনায় বাংলাদেশের কুষ্ট রোগীদের রোগ সনাক্ত এবং পরবর্তী জীবনে তাদের দুর্বিসহ জীবনযাপন সংকট মোকাবেলায় প্রবীণ বান্ধব বাংলাদেশ চাই এর একটি অন্য রকম উল্লেখযোগ্য করণীয় হতে পারে আলোচনা হয়। আগামী দিনে চন্দ্র ঘোনা খৃস্টীয়ান হাসপাতালে এর সাথে প্রবীণ বান্ধব বাংলাদেশ চাই যৌথভাবে প্রবীণ যত্নে সরকারের পাশাপাশি বেসরকারি ভাবে সচেতনতা, জনমত তৈরী, আইন নীতিমালা বাস্তবায়নের কাজ করবে বলে আশা ব্যক্ত করা হয়।

কবিতা :: অর্থের মারপ্যাচঃ  বেলাল আহমেদ

কবিতা :: অর্থের মারপ্যাচঃ বেলাল আহমেদ

স্বদেশসময়২৪.কম: অর্থের মারপ্যাচ :বেলাল আহমেদ :
অর্থ হলে করবে তুমি মনোরম বাড়ি অর্থ হলে কিনবে তুমি নতুন গাড়ি, অর্থ হলে থাকবে তোমার মাথায় ছাতা অর্থ হলে পাবে তুমি সবকিছুতে ভাতা। অর্থ হলে করবে তোমায় লোকে সালাম অর্থ হলে ভুলে যাবে তুমি পাক কালাম, অর্থ হলে করবে তুমি বাহাদুরি অর্থ হলে বাড়বে তোমার ছালছাতুরী। অর্থ হলে খাবে তুমি রেস্টুরেন্টে সাথে ভার অর্থ হলে যাবে তুমি সুইজারল্যান্ড কত আর, অর্থ হলে পালটে দিবে তুমি দেশের আইন অর্থ হলে মিনিষ্টারো করবে তোমার ফাইলে সাইন। অর্থ হলে সত্যকে তুমি করবে অবহেলা অর্থ হলে পার্কে দিবে তুমি নারীর মেলা, অর্থ হলে মাদক কে তুমি দিবে সুখ টান অর্থ হলে বিনা অপরাধে কেড়ে নিবে প্রাণ। অর্থ হলে কিনবে তুমি জানি আই ফোন অর্থ হলে কত নারীর কাড়বে তুমি মন, অর্থ হলে বলবে তুমি ডেডি আর মম অর্থ হলে পুষবে তুমি পাপ্পি আর টম। অর্থ হলে করবে তুমি কত নানাবানা অর্থ হলে থাকবে তোমার লোকের আনাগোনা, অর্থ হলে জানবে তুমি অর্থের ম্যারপ্যাচ অর্থ হলে ভুলবে তুমি আমলনামা সর্বশেষ।
চীনা বাজারে আসছে রিয়েলমি ১১ প্রো ফাইভজি সিরিজ, সাথে নতুন মাস্টার ডিজাইন

চীনা বাজারে আসছে রিয়েলমি ১১ প্রো ফাইভজি সিরিজ, সাথে নতুন মাস্টার ডিজাইন

স্বদেশসময়২৪.কম:
[ঢাকা, ২৯ এপ্রিল ২০২৩] তরুণ প্রজন্মের পছন্দের ব্র্যান্ড রিয়েলমি চীনা বাজারে নিয়ে আসছে এর নতুন ১১ প্রো ফাইভজি সিরিজ। সম্প্রতি ব্র্যান্ডটি এই সিরিজের অফিসিয়াল লঞ্চের তারিখ নিশ্চিত করেছে। রিয়েলমি ১১ প্রো+ ফাইভজি ও রিয়েলমি ১১ প্রো ফাইভজি এই দু’টি ভ্যারিয়েন্টে আগামী ১০ মে চীনা বাজারে উন্মেচিত হবে এই সিরিজের ফোন। রিয়েলমি ডিজাইন স্টুডিও এবং গুচি’র প্রাক্তন প্রিন্টস ডিজাইনার ম্যাটিও মেনোটো যৌথভাবে তৈরি করেছে আকর্ষণীয় নতুন মাস্টার ডিজাইন। এই ডিজাইনের ব্যাকে আছে লাইচি লেদার এবং ক্যামেরা মডিউলের চারপাশে আছে লেইসের মতো স্ট্রিপ, যা সরাসরি স্মার্টফোনের নীচের দিক পর্যন্ত বর্ধিত। মিলান শহরের অপরূপ সৌন্দর্য থেকে অনুপ্রাণিত হয়ে এই ফোনের রঙ ডিজাইন করা হয়েছে। সূর্য উদয়ের সময় মিলানের বিভিন্ন স্থাপত্যের নান্দনিক সৌন্দর্য আরও বেড়ে যায়, সেই সৌন্দর্য থেকে অনুপ্রেরণা নিয়ে এই ফোনে সানরাইজ বেইজ রঙ নিয়ে আসা হয়েছে। সাথে আছে আরও দু’টি আকর্ষণীয় রঙ - ওয়েসিস গ্রিন এবং অ্যাস্ট্রাল ব্ল্যাক। রিয়েলমি ডিজাইন স্টুডিওর সাথে যৌথভাবে ম্যাটিও রিয়েলমি ১১ প্রো ফাইভজি’র টেক্সচার ও প্রিন্টস ডিজাইন করেছে এবং এই ফোনে বিলাসবহুল অনুষঙ্গে দেখা যায় এমন কারুকাজ সংযোজন করা হয়েছে। প্রিমিয়াম লিচি লেদার ব্যাক ছাড়াও, প্রিমিয়াম অনুভূতি নিশ্চিত করতে এই ফোন ডিজাইন করার সময় ব্যবহার করা হয়েছে থ্রিডি-কটিউর লেভেল সিম এবং এই খাতের প্রথম থ্রিডি ওভেন টেক্সচার টেকনিক। রিয়েলমি সম্পর্কে আরও বিস্তারিত তথ্যে জানতে চোখ রাখুন সোশ্যাল মিডিয়ায়।

শুক্রবার, ২৮ এপ্রিল, ২০২৩

উদ্ভাবনে অবদানের জন্য দু’টি আন্তর্জাতিক পুরস্কার অর্জন করলো  অপো

উদ্ভাবনে অবদানের জন্য দু’টি আন্তর্জাতিক পুরস্কার অর্জন করলো অপো

স্বদেশসময়২৪.কম:
[ঢাকা, ২৭ এপ্রিল, ২০২৩] উদ্ভাবনের মাধ্যমে স্মার্টফোন খাতে অসামান্য অবদানের জন্য সম্প্রতি দু’টি আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছে অপো। ২০২৩ এডিসন বেস্ট নিউ প্রোডাক্ট অ্যাওয়ার্ডস – এ এআর ক্যাটাগরিতে অপো এয়ার গ্লাস সিলভার পুরস্কার অর্জন করেছে। এছাড়া, বিজনেস মিডিয়া ফাস্ট কোম্পানি প্রকাশিত এ বছরের এশিয়া প্যাসিফিকের সেরা ১০ উদ্ভাবনী কোম্পানিগুলোর তালিকায় জায়গা করে নিয়েছে অপো। গত ২০ এপ্রিল ফ্লোরিডায় এই অ্যাওয়ার্ড ঘোষণা করা হয়। বিশ্বব্যাপী উদ্ভাবনে অসামান্য অবদান রাখার জন্য পণ্য, ডিজাইন এবং প্রযুক্তি এই তিনটি ক্ষেত্রে স্বীকৃতি প্রদানকারী বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কারগুলোর মধ্যে একটি এডিসন অ্যাওয়ার্ডস, যা বিখ্যাত উদ্ভাবক টমাস এডিসনের সম্মানে ১৯৮৭ সালে প্রতিষ্ঠিত হয়। ৩০০০ জনের বেশি সিনিয়র বিজনেস এক্সিকিউটিভস ও শিক্ষাবিদদের নিয়ে গঠিত প্যানেল কন্সেপ্ট, ভ্যালু, ডেলিভারি ও ইম্প্যাক্ট – এ চারটি মানদণ্ডের ভিত্তিতে এই এডিসন অ্যাওয়ার্ডের জন্য বিজয়ী নির্বাচন করে। উদ্ভাবনী ডিজাইন ও নিজস্ব প্রযুক্তির জন্য অপো এয়ার গ্লাস এই প্রতিযোগিতায় সিলভার জিতে নিয়েছে। বিশ্বের প্রথম ডিট্যাচেবল মনোকল এআর গ্লাস অপো’র এই এয়ার গ্লাস। এর ওজন মাত্র ৩০ গ্রাম, যার ফলে এটি অনেক আরামদায়ক এবং সারাদিন ব্যবহারের ক্ষেত্রে সুবিধাজনক। ডিভাইসটিতে অপো’র স্পার্ক মাইক্রো প্রজেক্টর, অত্যাধুনিক মাইক্রো এলইডি এবং ডিফ্র্যাকশন অপটিক্যাল ওয়েভগাইড ডিসপ্লে সহ বেশ কয়েকটি উদ্ভাবনী প্রযুক্তি যুক্ত করা হয়েছে। এই প্রযুক্তিগুলোর মাধ্যমে অপো এয়ার গ্লাসে নোটিফিকেশন, নেভিগেশন, টেলিপ্রম্পটার এবং রিয়েল-টাইম অনুবাদের মতো ফিচার ব্যবহার করা যাবে। ২০২১ সালে উন্মোচিত এয়ার গ্লাসটি গত বছর রেড ডট ডিজাইন অ্যাওয়ার্ড এবং আইএফ ডিজাইন অ্যাওয়ার্ড অর্জন করে। সবার জন্য সেরা প্রযুক্তি এবং অভিজ্ঞতা নিশ্চিতের লক্ষ্যে অপো গত বছরের ইনো ডে ২০২২ ইভেন্টে এই ডিভাইসের একটি আপগ্রেডেড সংস্করণ, অপো এয়ার গ্লাস ২, উন্মোচন করে। উদ্ভাবনী প্রযুক্তির সাহায্যে অপো এয়ার গ্লাস ২ আরও বেশি ব্যবহারকারীর জন্য স্মার্ট অভিজ্ঞতা নিশ্চিত করছে। এছাড়া, ফাস্ট কোম্পানি দ্বারা প্রকাশিত এশিয়া প্যাসিফিকের সেরা ১০ উদ্ভাবনী কোম্পানিগুলোর (২০২৩) তালিকায় জায়গা করে নিয়েছে অপো। ফাস্ট কোম্পানির সম্পাদকীয় দল প্রতি বছর বিভিন্ন বিভাগে সেরা উদ্ভাবক নির্বাচন করতে শত শত কোম্পানির উদ্ভাবনী প্রযুক্তির মূল্যায়ন করে থাকে। অপো ব্যাটারি হেলথ ইঞ্জিন একটি সিস্টেম-লেভেল ব্যাটারি হেলথ অপ্টিমাইজিং সলিউশন। লিথিয়াম-আয়ন ব্যাটারিতে ডেড লিথিয়ামের সমস্যা সমাধানের মাধ্যমে স্মার্টফোন ব্যাটারির আয়ু বাড়াতে সাহায্য করে এই প্রযুক্তি। অপো’র এই দুর্দান্ত ব্যাটারি হেলথ ইঞ্জিন ১,৬০০টি চার্জ সাইকেলে ব্যাটারির সক্ষমতা ৮০ শতাংশ পর্যন্ত বজায় রাখতে পারে। ‘টেকনোলজি ফর ম্যানকাইন্ড, কাইন্ডনেস ফর দ্য ওয়ার্ল্ড’ মূলমন্ত্র দ্বারা অনুপ্রাণিত হয়ে অপো ব্যবহারকারী-বান্ধব উদ্ভাবন নিয়ে আসতে কাজ করে যাচ্ছে। এ লক্ষ্যে গত মার্চ মাসে অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে (এমডব্লিউসি) অপো সুপারভুক এস পাওয়ার ম্যানেজমেন্ট চিপ, পরিবেশ-বান্ধব জিরো- পাওয়ার ট্যাগ এবং ম্যারিসিলিকন ওয়াই ফ্ল্যাগশিপ ব্লুটুথ অডিও এসওসি সহ বিভিন্ন অত্যাধুনিক প্রযুক্তি প্রদর্শন করে। প্রযুক্তিগত উদ্ভাবন এবং উন্নত পণ্যের মাধ্যমে ব্যবহারকারীদের জীবনযাত্রায় নতুন মাত্রা যোগ করতে প্রচেষ্টা অব্যাহত রাখবে অপো। এডিসন বেস্ট নিউ প্রোডাক্ট অ্যাওয়ার্ডস নিয়ে আরও জানতে ভিজিট করুনঃ https://edisonawards.com/2023-winners-dev/ । ফাস্ট কোম্পানি প্রকাশিত শীর্ষ ১০টি এশিয়া- প্যাসিফিক কোম্পানি সম্পর্কে আরও বিস্তারিত জানতে ভিজিট করুনঃ https://www.fastcompany.com/90846729/most-innovative-companies-asia-pacific-2023 ।
চীনা বাজারে আসছে রিয়েলমি ১১ প্রো ফাইভজি সিরিজ, সাথে নতুন মাস্টার ডিজাইন

চীনা বাজারে আসছে রিয়েলমি ১১ প্রো ফাইভজি সিরিজ, সাথে নতুন মাস্টার ডিজাইন

স্বদেশসময়২৪.কম:
[ঢাকা, ২৮ এপ্রিল ২০২৩] তরুণ প্রজন্মের পছন্দের ব্র্যান্ড রিয়েলমি চীনা বাজারে নিয়ে আসছে এর নতুন ১১ প্রো ফাইভজি সিরিজ। সম্প্রতি ব্র্যান্ডটি এই সিরিজের অফিসিয়াল লঞ্চের তারিখ নিশ্চিত করেছে। রিয়েলমি ১১ প্রো+ ফাইভজি ও রিয়েলমি ১১ প্রো ফাইভজি এই দু’টি ভ্যারিয়েন্টে আগামী ১০ মে চীনা বাজারে উন্মেচিত হবে এই সিরিজের ফোন। রিয়েলমি ডিজাইন স্টুডিও এবং গুচি’র প্রাক্তন প্রিন্টস ডিজাইনার ম্যাটিও মেনোটো যৌথভাবে তৈরি করেছে আকর্ষণীয় নতুন মাস্টার ডিজাইন। এই ডিজাইনের ব্যাকে আছে লাইচি লেদার এবং ক্যামেরা মডিউলের চারপাশে আছে লেইসের মতো স্ট্রিপ, যা সরাসরি স্মার্টফোনের নীচের দিক পর্যন্ত বর্ধিত। মিলান শহরের অপরূপ সৌন্দর্য থেকে অনুপ্রাণিত হয়ে এই ফোনের রঙ ডিজাইন করা হয়েছে। সূর্য উদয়ের সময় মিলানের বিভিন্ন স্থাপত্যের নান্দনিক সৌন্দর্য আরও বেড়ে যায়, সেই সৌন্দর্য থেকে অনুপ্রেরণা নিয়ে এই ফোনে সানরাইজ বেইজ রঙ নিয়ে আসা হয়েছে। সাথে আছে আরও দু’টি আকর্ষণীয় রঙ - ওয়েসিস গ্রিন এবং অ্যাস্ট্রাল ব্ল্যাক। রিয়েলমি ডিজাইন স্টুডিওর সাথে যৌথভাবে ম্যাটিও রিয়েলমি ১১ প্রো ফাইভজি’র টেক্সচার ও প্রিন্টস ডিজাইন করেছে এবং এই ফোনে বিলাসবহুল অনুষঙ্গে দেখা যায় এমন কারুকাজ সংযোজন করা হয়েছে। প্রিমিয়াম লিচি লেদার ব্যাক ছাড়াও, প্রিমিয়াম অনুভূতি নিশ্চিত করতে এই ফোন ডিজাইন করার সময় ব্যবহার করা হয়েছে থ্রিডি-কটিউর লেভেল সিম এবং এই খাতের প্রথম থ্রিডি ওভেন টেক্সচার টেকনিক। রিয়েলমি সম্পর্কে আরও বিস্তারিত তথ্যে জানতে চোখ রাখুন সোশ্যাল মিডিয়ায়।
বাংলাদেশের মৎস্য খাতে বিনিয়োগে বিদেশি ব্যবসায়ীদের  আহ্বান মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রীর

বাংলাদেশের মৎস্য খাতে বিনিয়োগে বিদেশি ব্যবসায়ীদের আহ্বান মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রীর

স্বদেশসময়২৪.কম:
বার্সেলোনা, স্পেন, ২৭ এপ্রিল ২০২৩ (বৃহস্পতিবার) বাংলাদেশ থেকে সীফুড আমদানি এবং বাংলাদেশের মৎস্য খাতে বিনিয়োগের জন্য বিদেশি আমদানিকারক ও ব্যবসায়ীদের আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম। স্থানীয় সময় বুধবার (২৬ এপ্রিল) বিকালে স্পেনের বার্সেলোনায় গ্লোবাল সীফুড এক্সপো ২০২৩ এ বাংলাদেশ প্যাভিলিয়নে বিভিন্ন দেশের আমদানিকারক ও ব্যবসায়ী প্রতিনিধিদের সাথে মতবিনিময়কালে মন্ত্রী এ আহ্বান জানান। এ সময় বাংলাদেশ থেকে মাছ রপ্তানির ক্ষেত্রে বিদেশি বায়ারদের বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সবধরণের সহযোগিতা প্রদানেরও আশ্বাস দেন মন্ত্রী। বাংলাদেশের মৎস্য খাতে বিনিয়োগ করলে বাংলাদেশ সরকার কর অব্যাহতিসহ নানা সুযোগ-সুবিধা দিতে প্রস্তুত বলেও এ সময় জানান তিনি। পাশাপাশি বাংলাদেশের চিংড়ি ও অন্যান্য মৎস্যসম্পদ রপ্তানির চ্যালেঞ্জ ও সমস্যা উত্তরণে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথাও এ সময় তুলে ধরেন মন্ত্রী। এ সময় মন্ত্রী জানান, চিংড়ি, ফিনফিস, শুটকি মাছ, কাঁকড়াসহ বিভিন্ন মৎস্য ও মৎস্য পণ্য রপ্তানির মাধ্যমে বাংলাদেশের রপ্তানি আয় এ অর্থবছরে ২৬ দশমিক ৯৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সরকার রোগমুক্ত বাগদা চিংড়ি উৎপাদনে বেসরকারি খাতে ম্যাচিং গ্র্যান্ট প্রদানসহ চিংড়ি উৎপাদন ব্যবস্থাপনায় বিভিন্নভাবে সহযোগিতা করছে। সনাতনী পদ্ধতির চিংড়ি হ্যাচারিকে এসপিএফ হ্যাচারিতে রূপান্তর, ক্লাস্টারভিত্তিক চিংড়ি চাষ পদ্ধতি প্রচলন, চিংড়ি খামারের উৎপাদন বৃদ্ধি, সাপ্লাই চেইনের মান উন্নয়ন, দেশব্যাপী বিদ্যমান চিংড়ি খামারের ডিজিটাল ডাটাবেজ তৈরি, সমন্বিত ই-ট্রেসিবিলিটি সিস্টেম প্রবর্তন, মৎস্য ও মৎস্যপণ্য মান নিয়ন্ত্রণ আইন, ২০২০ প্রণয়ন, ইউরোপীয় ইউনিয়নের নীতির সাথে সমন্বয় রেখে ন্যাশনাল রেসিডিউ কন্ট্রোল প্ল্যান বাস্তবায়ন, মৎস্য ও মৎস্য পণ্যের মান নিয়ন্ত্রণে দেশে আন্তর্জাতিক মানের ল্যাবরেটরি প্রতিষ্ঠা, নিয়মিত পরিদর্শন ও মনিটরিং, আমদানিকারক দেশের মৎস্য পরিদর্শন এবং মাননিয়ন্ত্রণ বিধি ও চাহিদার সাথে গতি রেখে কমপ্লায়েন্স নিশ্চিত করা সহ নানা উদ্যোগ গ্রহণ করেছে সরকার। এ সময় মন্ত্রী আরো বলেন, বাংলাদেশের মৎস্যসম্পদে একটা বৈপ্লবিক পরিবর্তন এসেছে। বিভিন্ন দেশের মৎস্য খাত কিভাবে বিকশিত হয়েছে, মৎস্য খাতে প্রযুক্তির ব্যবহার, মৎস্য প্রক্রিয়াকরণ, সীফুড রপ্তানিসহ বিভিন্ন বিষয় বার্সেলোনায় অনুষ্ঠিত গ্লোবাল সীফুড এক্সপো থেকে বাংলাদেশ অভিজ্ঞতা অর্জন করছে। এ বছর বাংলাদেশে আন্তর্জাতিক সীফুড এক্সপো আয়োজন করা হচ্ছে জানিয়ে সীফুড সংশ্লিষ্ট বিভিন্ন দেশের বায়ার ও বিশেষজ্ঞদের এ এক্সপোতে অংশগ্রহণের আমন্ত্রণ জানান মন্ত্রী। মন্ত্রী আরো যোগ করেন, দেশের সীফুড খাতে সরকারের বিশেষ উদ্যোগ রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ খাতের উন্নয়নে অত্যন্ত আন্তরিক। সারাবিশ্বে সীফুড রপ্তানির প্রতিযোগিতায় টিকে থাকতে বাংলাদেশে এ খাতে বুদ্ধিবৃত্তিকসহ অন্যান্য সম্পদ বিনিয়োগ করা হচ্ছে। এক্ষেত্রে বিদেশি বায়ার ও বিশেষজ্ঞদের পরামর্শ অগ্রাধিকার দিয়ে বিবেচনা করা হবে। বাংলাদেশের মাছকে আন্তর্জাতিক মানে উন্নীত করার জন্য সরকার সর্বো গুরুত্ব দিয়ে কাজ করছে। বাংলাদেশে বিনিয়োগের জন্য অনুকূল পরিবেশ বিদ্যমান উল্লেখ করে এ সময় মন্ত্রী বিদেশী বায়ারদের বাংলাদেশের মৎস্য খাত পরিদর্শনের আমন্ত্রণ জানান। স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, বাংলাদেশের মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খ. মাহবুবুল হক, বাংলাদেশের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ব্লু ইকোনমি সেলের প্রধান ও যুগ্মসচিব ড. আবু নঈম মুহাম্মদ আবদুছ ছবুর, বাংলাদেশ দূতাবাস, বার্লিন, জার্মানি-এর মিনিস্টার (কমার্শিয়াল) মো. সাইফুল ইসলাম,বাংলাদেশ দূতাবাস, স্পেন-এর কমার্শিয়াল কাউন্সেলর মো. রেদোয়ান আহমেদ, সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া-এর বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান, বাংলাদেশের মাছ রপ্তানিকারক বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি ও ব্যবসায়ীগণ, নেদারল্যান্ডসের প্রতিষ্ঠান ফিশারম্যান চয়েস এবং সীফুড কানেকশন-এর প্রতিনিধি, জার্মানির প্রতিষ্ঠান এইচ অ্যান্ড এফ, লেংক ফ্রোজেন ফুডস এবং গ্লোবাল গ্যাপ-এর প্রতিনিধিসহ বিভিন্ন দেশের আমদানিকারক ও ব্যবসায়ী প্রতিনিধিরা এ সময় উপস্থিত ছিলেন। পরে মন্ত্রী বার্সেলোনায় চলমান গ্লোবাল সীফুড এক্সপো ২০২৩ এ বিভিন্ন দেশের সীফুড প্যাভিলিয়ন ঘুরে দেখেন এবং তাদের প্রতিনিধিদের সাথে সীফুড নিয়ে মতবিনিময় করেন।

সোমবার, ২৪ এপ্রিল, ২০২৩

রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন মো. সাহাবুদ্দিন

রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন মো. সাহাবুদ্দিন

স্বদেশসময়২৪.কম:
সোমবার (২৪ এপ্রিল) সকাল ১১টার দিকে বঙ্গভবনের ঐতিহাসিক দরবার হলে শপথগ্রহণ অনুষ্ঠান শুর হয়। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তাকে রাষ্ট্রপতির পদে শপথ পাঠ করান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রিপরিষদ সদস্যসহ কয়েকশ বিশিষ্ট অতিথি এ অনুষ্ঠানে যোগ দেন। অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। এরপর নতুন রাষ্ট্রপতি শপথ নথিতে স্বাক্ষর করেন। এই শপথের মধ্যে দিয়ে রাষ্ট্রপতি হিসেবে টানা দুই বারের মেয়াদ শেষ হল আবদুল হামিদের। তিনিই বাংলাদেশে সবচেয়ে বেশি দিন দায়িত্ব পালন করা রাষ্ট্রপ্রধান। সাবেক রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের মৃত্যুর পর ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসেবে ৪১ দিনসহ টানা দুই মেয়াদে ১০ বছর ৪১ দিন রাষ্ট্রপতি হিসেবে অতিবাহিত করে বিদায় নিলেন তিনি। ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থী হিসেবে গত ১৩ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন সাহাবুদ্দিন। সাবেক এই ছাত্রনেতা বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য এবং কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা উপ-কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

রবিবার, ২৩ এপ্রিল, ২০২৩

স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন নরসিংদী শাখার  ছাত্র-ছাত্রীদের মাঝে সেমাই-চিনি ও দুধ বিতরণ করলেন ডাঃ লায়লা নূর-ই-নাজনীন

স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন নরসিংদী শাখার ছাত্র-ছাত্রীদের মাঝে সেমাই-চিনি ও দুধ বিতরণ করলেন ডাঃ লায়লা নূর-ই-নাজনীন

স্টাফ রিপোর্টার ।। স্বদেশসময়২৪.কম-
স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন নরসিংদী শাখার ছাত্র-ছাত্রীদের মাঝে সেমাই-চিনি ও দুধ বিতরণ করলেন ডাঃ লায়লা নূর-ই-নাজনীন ২১ এপ্রিল ২০২৩ শুক্রবার বিকাল ৪ ঘটিকায় স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনে স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার আয়োজনে ঈদ-উল-ফিতর উপলক্ষে প্রায় ৭৩ জন অসহায় ও দুস্থদের মাঝে ডাঃ লায়লা নূর-ই-নাজনীন এর সহায়তায় সেমাই-চিনি ও দুধ বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের চেয়ারম্যান মোঃ আকবর হোসেন, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার মহাসচিব তানিয়া শেখ, নরসিংদী শাখার সভাপতি কান্তা শেখ, শিক্ষক সান্তা শেখ, সানজিদা সহ অন্যান্য শিক্ষবৃন্দ এবং গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন। অতিথি বৃন্দ বলেন আসুন, আমরা সবাই আমাদের আশপাশে থাকা অসহায় মানুষগুলোর পাশে দাঁড়াই। তাদের সহযোগিতা করি। অসহায় মানুষের পাশে থেকে যথাসাধ্য সেবা করার চেষ্টা করবো ইনশাআল্লাহ্‌।
‘অগ্নিসাক্ষী’ খ্যাত অভিনেতার আত্মহত্যা!

‘অগ্নিসাক্ষী’ খ্যাত অভিনেতার আত্মহত্যা!

বিনোদন ডেস্ক ||স্বদেশসময়.কম- ভারতে গ্ল্যামার দুনিয়ায় আত্মহত্যার ঘটনা যেন বেড়েই চলেছে। বেশিরভাগ ক্ষেত্রে কারণ হিসেবে সামনে আসছে হতাশা, কাজ না পাওয়ার মতো ঘটনা।
ক্যারিয়ার নিয়ে হতাশা থেকে এবার আত্মহত্যার পথ বেছে নিলেন কন্নড় অভিনেতা সম্পথ জে রাম। হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, শনিবার (২২ এপ্রিল) নিজ বাড়িতেই আত্মহত্যা করেন মাত্র ৩৫ বছর বয়সী এই অভিনেতা। তার পরিবারের ঘনিষ্ঠ একজন আত্মীয় জানান, ‘সম্পথের হাতে তেমন কাজ ছিল না, হয়তো এ কারণেই ডিপ্রেশন ভুগছিল। তাই হয়তো এমন একটা চরম সিদ্ধান্ত নিয়ে ফেলল।’ ‘অগ্নিসাক্ষী’র মতো জনপ্রিয় সিরিয়ালে অভিনয় করেছিলেন সম্পথ জে রাম। ‘শ্রী বালাজি ফটো স্টুডিও’র ব্যাপক সমালোচিত সিনেমাতেও কাজ করেছিলেন তিনি। গত জানুয়ারি মাসেই মুক্তি পেয়েছিল এই সিনেমা। সিনেমাটির পরিচালক রাজেশ ধ্রুব সোশ্যাল মিডিয়ায় সম্পথ জে রামের মৃত্যু সংবাদ জানান। রাজেশ লেখেন, ‘এভাবে যে ছেড়ে চলে যাবে কিছুতেই বুঝতে পারেনি। আরও কত যুদ্ধ জেতা বাকি ছিল। নিজের স্বপ্ন পূরণ করতে এখনও অনেক সময় বাকি আছে। দয়া করে ফিরে এসো।’ সম্পথের এই হঠাৎ চলে যাওয়াটা মেনে নিতে পারছেন না ইন্ডাস্ট্রির সহকর্মীরা। ‘অগ্নিসাক্ষী’তে একসঙ্গে কাজ করেছিলেন সম্পথ জে রাম ও বিজয় সূর্য। ই-টামসকে তিনি বলেন, ‘এমন একটা দুঃসংবাদ শুনব দুঃস্বপ্নেও ভাবিনি। প্রথমে ভেবেছিলাম কেউ মজা করছে। কিন্তু পরে ঘটনাটা জানতে পারি। এককথায় দুঃখজনক।’ মাত্র এক বছর আগেই বিয়ে করেছিলেন অভিনেতা। তার বিবাহিত জীবন সুখের ছিল বলে জানা গেছে। সম্পথ কেন এভাবে নিজেকে শেষ করে দিলেন, সেই হিসাব কিছুতেই মেলাতে পারছেন না তার কাছের মানুষেরা।
২২তম রাষ্ট্রপতি হিসেবে কাল শপথ নেবেন মো. সাহাবুদ্দিন

২২তম রাষ্ট্রপতি হিসেবে কাল শপথ নেবেন মো. সাহাবুদ্দিন

বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে আগামীকাল সোমবার দায়িত্ব নিতে যাচ্ছেন মো. সাহাবুদ্দিন।
আগামীকাল বেলা ১১টার দিকে বঙ্গভবনের ঐতিহাসিক দরবার হলে শপথ অনুষ্ঠান হবে। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী মো. সাহাবুদ্দিনকে শপথ পাঠ করাবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রিপরিষদ সদস্যসহ কয়েকশ বিশিষ্ট অতিথি এ অনুষ্ঠানে যোগ দেবেন। অনুষ্ঠান পরিচালনা করবেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। এরপর নতুন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন শপথ নথিতে স্বাক্ষর করবেন। রাষ্ট্রপতির সচিব মো. জয়নাল আবেদীন জানান, শপথ গ্রহণের পরই নতুন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আনুষ্ঠানিকভাবে আসন বদল করবেন। মুক্তিযোদ্ধা ও মাঠপর্যায়ের রাজনীতিবিদ মো. সাহাবুদ্দিন ২১তম রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের স্থলাভিষিক্ত হবেন। সাবেক রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের মৃত্যুতে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসেবে ৪১ দিনসহ টানা দুই মেয়াদে রাষ্ট্রপতি হিসেবে ১০ বছর ৪১ দিন অতিবাহিত করার পর অবসরে যাচ্ছেন আবদুল হামিদ। নতুন রাষ্ট্রপতির স্ত্রী ড. রেবেকা সুলতানা ও ছেলে আরশাদ আদনান রনিসহ পরিবারের অন্যান্য সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, সংসদ সদস্য, প্রধান নির্বাচন কমিশনার, সুপ্রিম কোর্টের বিচারপতি, রাজনৈতিক নেতা, তিন বাহিনীর প্রধান, কূটনীতিক, সম্পাদকসহ জ্যেষ্ঠ সাংবাদিক এবং পদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা অনুষ্ঠানটি প্রত্যক্ষ করবেন। এর আগে ২০২৩ সালের ১৩ ফেব্রুয়ারি বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হন মো. সাহাবুদ্দিন। তিনি ১৯৪৯ সালের ১০ ডিসেম্বর পাবনা শহরের শিবরামপুরের জুবিলী ট্যাংকপাড়ায় জন্মগ্রহণ করেন। তার ডাক নাম চুপ্পু। তার বাবা শরফুদ্দিন আনছারী ও মা খায়রুন্নেসা। মো. সাহাবুদ্দিন ১৯৭৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি ডিগ্রি অর্জন করেন এবং পরে এলএলবি ও বিসিএস (বিচার) পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি পাবনা অ্যাডওয়ার্ড কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক, পাবনা জেলা ছাত্রলীগ ও যুবলীগের সভাপতি ছিলেন। জেলা বাকশালের যুগ্ম-সম্পাদক ও জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি। সাহাবুদ্দিন ছেষট্টির ৬ দফা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, সত্তরের নির্বাচন এবং একাত্তরের মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। তিনি পাবনা জেলার আন্দোলন-সংগ্রামে সামনে থেকে নেতৃত্ব দেন। পঁচাত্তরের ১৫ আগস্টের পর তাৎক্ষণিক প্রতিবাদ করেন। ওই সময় সামরিক স্বৈরশাসকদের রোষাণলে তিন বছর জেল খাটেন এবং অমানুষিক নির্যাতনের শিকার হন তিনি। মো. সাহাবুদ্দিন দৈনিক বাংলার বাণীতে সাংবাদিকতাও করেছেন। তার অনেক কলাম বিভিন্ন জাতীয় দৈনিকে ছাপা হয়েছে। কর্মজীবনে তিনি জেলা ও দায়রা জজ এবং দুদকের কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক এবং বঙ্গবন্ধু হত্যা মামলায় আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ে নিযুক্ত সমন্বয়কারী হিসেবেও তিনি দায়িত্ব পালন করেন। সাহাবুদ্দিন পরপর দুবার বিসিএস (বিচার) অ্যাসোসিয়েশনের মহাসচিব নির্বাচিত হন। চাকরি থেকে অবসরের পর হাইকোর্টে আইন পেশায় নিযুক্ত হন তিনি। পরে ২০০১ সালের নির্বাচন-পরবর্তী সহিংসতা তদন্তে বিচার বিভাগীয় তদন্ত কমিশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন সাহাবুদ্দিন। দুদক কমিশনার হিসেবে সাহাবুদ্দিন পদ্মা সেতু প্রকল্পের বিরুদ্ধে ওঠা দুর্নীতির ষড়যন্ত্র মোকাবিলায় দৃঢ়তার পরিচয় দেন। সাবেক এই ছাত্রনেতা বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য এবং কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা উপকমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

শুক্রবার, ২১ এপ্রিল, ২০২৩

ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার বিপ্লব কুমার সরকারের পক্ষ থেকে স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের  ছাত্র-ছাত্রীদের মধ্যে ঈদের নতুন জামা উপহার

ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার বিপ্লব কুমার সরকারের পক্ষ থেকে স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের ছাত্র-ছাত্রীদের মধ্যে ঈদের নতুন জামা উপহার

স্টাফ রিপোর্টার ।। স্বদেশসময়২৪.কম-
ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার বিপ্লব কুমার সরকারের পক্ষ থেকে স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের ছাত্র-ছাত্রীদের মধ্যে ঈদের নতুন জামা উপহার প্রতিবারের মত এই ঈদেও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের ৩টি শাখায় প্রায় দুই শতাধিক অসহায়, সুবিধাবঞ্চিত, পথশিশুদের মুখে হাসি ফুটানোর লক্ষে ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার বিপ্লব কুমার সরকার শিশুদের ঈদের নতুন জামা উপহার প্রদান করেন। ২০ এপ্রিল ২০২৩ বৃহস্পতিবার সকাল ১১ ঘটিকায় ছাত্রীদের মাঝে ঈদের নতুন জামা উপহার দেয়ার সময় বিপ্লব কুমার সরকারের পক্ষে এ কার্যক্রমে অংশগ্রহণ করেন শেরে-ই-বাংলা নগর থানা অফিসার ইনচার্জ উৎপল বড়ুয়া। এ সময় আরো উপস্থিত ছিলেন , শেরে-ই-বাংলা নগর থানা এ এস আই আসাদ , স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার উপদেষ্টা ও বিশিষ্ট ব্যাবসায়ী-ফিরোজ আহমেদ, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার উপদেষ্টা -ইবনুল সাঈদ রানা, যুগ্ম মহাসচিব - বাবুল হোসেন।
নতুন জামা উপহার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের চেয়ারম্যান মোঃ আকবর হোসেন, অনুষ্ঠান পরিচালনায় ছলেন স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক ও স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা মহাসচিব তানিয়া শেখ,। এছাড়াও আরো উপস্থিত ছিলেন নির্বাহী সদস্য শাহবাল আহমেদ জনি, সিনিয়র শিক্ষক রাশিদা আক্তার ও সোহাগী আক্তার সহ ছাত্রছাত্রীবৃন্দ। স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা উপদেষ্টা ফিরোজ আহমেদ ও শেরে-ই-বাংলা নগর থানা অফিসার ইনচার্জ পুলিশ জনাব উৎপল বড়ুয়ার এর পক্ষ থেকে ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের ঈদের সালামি দেয়া হয়।

বৃহস্পতিবার, ২০ এপ্রিল, ২০২৩

নিরাপদ চিকিৎসা চাই কেন্দ্রীয় কমিটির আয়োজনে -সবার জন্য ঈদ উপহার

নিরাপদ চিকিৎসা চাই কেন্দ্রীয় কমিটির আয়োজনে -সবার জন্য ঈদ উপহার

স্টাফ রিপোর্টার ।। স্বদেশসময়২৪.কম-
সবার জন্য ঈদ উপহার এই স্লোগানকে সামনে রেখে প্রতি বছরের ন্যায় নিরাপদ চিকিৎসা চাই কেন্দ্রীয় কমিটির আয়োজনে কামরাঙ্গীরচরের সিরাজনগরে অসহায়দের মাঝে ঈদ সামগ্রী তুলে দেয়া হয়। ২০শে এপ্রিল ২০২৩ইং বৃহস্পতিবার বেলা ১২টায় নিরাপদ চিকিৎসা চাই কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে আয়োজন করা হয়। ঈদ উপহার বিতরন প্রোগ্রাম কামরাঙ্গীরচরের সিরাজনগরে অসহায়দের মাঝে ঈদ সামগ্রী তুলে দেয়া হয়।. এসময় কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহসভাপতি ২ জন এম.এ.এইচ. শিপলু, ও জমসেদ আলী খান কিরন এবং মহাসচিব উম্মে সালমা সহ রাজা উদ্দিন রাজা, হায়াত সহ বিশেষ অতিথি হিসেবে মোঃ মনির হোসেন সোহেল ও অর্থ মন্রনালয়ের কর্মকর্তা ও বিশিষ্ট সামাজিক মানুষ আমজাদ সুমন উপস্হিত ছিলেন। তারা আনন্দের সাথে এই আয়োজন উপভোগ করেন, আর আগামীতে পাশে থাকার চেষ্টা করবেন।

বুধবার, ১৯ এপ্রিল, ২০২৩

সাভার ও আশুলিয়া এলাকায় ঢাকা বিভাগ বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর পক্ষ থেকে  ৪০০ (চারশো)   সুবিধা বঞ্চিত মানুষদের মাঝে আজ ইফতার বিতরণ করা হয়।

সাভার ও আশুলিয়া এলাকায় ঢাকা বিভাগ বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর পক্ষ থেকে ৪০০ (চারশো) সুবিধা বঞ্চিত মানুষদের মাঝে আজ ইফতার বিতরণ করা হয়।

স্টাফ রিপোর্টার ।। স্বদেশসময়২৪.কম- সাভার ও আশুলিয়া এলাকায় ঢাকা বিভাগ বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর পক্ষ থেকে ৪০০ (চারশো) সুবিধা বঞ্চিত মানুষদের মাঝে আজ ইফতার বিতরণ করা হয়।
আজ ঢাকা বিভাগ বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর উদ্যাগে বিভাগীয় কমিটির সন্মানিত সভাপতি বীর মুক্তিযোদ্ধা শেখ মো. নুরুল ইসলাম এর ব্যবস্হাপনায় ঢাকা -১৯ সংসদীয় আসন এলাকার সাভার ও আশুলিয়ার ৪০০ (চারশো) সুবিধা বঞ্চিত ব্যক্তিদের মাঝে ইফতার বিতরণ করা হয়। ইফতার বিতরণ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর কেন্দ্রীয় সভাপতি, বাংলাদেশ ছাএলীগ ও বাংলাদেশ কৃষক লীগের সাবেক কেন্দ্রীয় নেতা বিশিষ্ট লেখক সরকার মো. আবুল কালাম আজাদ। এই সময় উপস্থিত ছিলেন জনাব মো. রাজিবুল ইসলাম (মহাপরিচালক, ম্যান ফর ম্যান ফোর্স), বঙ্গবন্ধু পেশাজীবী লীগ জেলা ও বিভাগীয় নেতৃবৃন্দের মধ্যে, মো. সোহেল মিয়া, মো. আবুল হোসেন, পারুল ইসলাম, জুলহাস শিকদার, আহসান উল্লাহ মোল্লা, মন্জুর আলম, মো. আসলাম সহ প্রমুখ নেতৃবৃন্দ।
স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের দুস্থ অসহায় ছাত্র-ছাত্রীদের মাঝে সেমাই চিনি ও দুধ বিতরণ

স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের দুস্থ অসহায় ছাত্র-ছাত্রীদের মাঝে সেমাই চিনি ও দুধ বিতরণ

স্টাফ রিপোর্টার ।। স্বদেশসময়২৪.কম-
আজ ১৯ এপ্রল ২০২৩ বুধবার বিকাল ৫ ঘটিকায় স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনে বাংলাদেশ বেতারের উপস্থাপিকা কামরুন্নাহার হেলেন ও সালমা রহমানের যৌথ আয়োজনে স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার ব্যানারে ঈদ-উল-ফিতর উপলক্ষে প্রায় ৭০জন অসহায় ও দুস্থদের মাঝে সেমাই চিনি ও দুধের কৌটা বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ বেতারের উপস্থাপিকা কামরুন্নাহার হেলেন , শাহবুদ্দিন মাহতাব, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের চেয়ারম্যান মোঃ আকবর হোসেন, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার মহাসচিব ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক তানিয়া শেখ, স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের সিনিয়র শিক্ষক রাশিদা আকতার O ও শিক্ষক সোহাগী আকতার।

মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০২৩

ঢাকা মহানগর উওর বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর পক্ষ থেকে আজ  মিরপুর জান্নাত একাডেমি স্কুল এর সামনে থেকে সুবিধা বঞ্চিত ব্যক্তিদের মাঝে ইফতার বিতরণ ও  দোয়ার আয়োজন করা হয়।

ঢাকা মহানগর উওর বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর পক্ষ থেকে আজ মিরপুর জান্নাত একাডেমি স্কুল এর সামনে থেকে সুবিধা বঞ্চিত ব্যক্তিদের মাঝে ইফতার বিতরণ ও দোয়ার আয়োজন করা হয়।

স্টাফ রিপোর্টার ।। স্বদেশসময়২৪.কম ঢাকা মহানগর উওর বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর পক্ষ থেকে আজ মিরপুর জান্নাত একাডেমি স্কুল এর সামনে থেকে সুবিধা বঞ্চিত ব্যক্তিদের মাঝে ইফতার বিতরণ ও দোয়ার আয়োজন করা হয়।
ইফতার বিতরণ কার্যক্রম এর উদ্বোধন করেনঃ বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর কেন্দ্রীয় সভাপতি, বাংলাদেশ ছাএলীগ ও বাংলাদেশ কৃষক লীগের সাবেক কেন্দ্রীয় নেতা বিশিষ্ট লেখক সরকার মো. আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেনঃ বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শেখ জামাল আহমেদ। সভাপতিত্ব করেনঃ মীর আলাউদ্দিন বাপ্পি সভাপতি - ঢাকা মহানগর উওর বঙ্গবন্ধু পেশাজীবী লীগ। সন্চালকঃ মো. শাহ কামাল শ্যামল সাধারণ সম্পাদক - ঢাকা মহানগর উওর বঙ্গবন্ধু পেশাজীবী লীগ। বক্তব্য রাখেনঃ সর্বজনাব মো. হানিফ, মোঃ শফিকুর রহমান, মাহবুব জাকির, হাফেজ মাওলানা মো. জুনায়েদ, মো. আরিফ হোসেন, মো. ইসমাইল পারভেজ, মো. হারুনুর রশিদ, শেখ মো. শাহ জামাল মানিক, জান্নাত পলি, শামিমা আক্তার সহ প্রমুখ নেতৃবৃন্দ।
“স্বদেশমৃত্তিকা” চ্যারেটি অ্যাওয়ার্ড পেলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার।

“স্বদেশমৃত্তিকা” চ্যারেটি অ্যাওয়ার্ড পেলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার।

স্টাফ রিপোর্টার ।। স্বদেশসময়২৪.কম: “স্বদেশমৃত্তিকা” চ্যারেটি অ্যাওয়ার্ড পেলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার।
বাংলাদেশে সুবিধাবঞ্চিত শিশু অধিকার নিয়ে কাজের স্বীকৃতি হিসেবে সমাজ সেবায় “স্বদেশমৃত্তিকা” চ্যারেটি অ্যাওয়ার্ড পেলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার। স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা ২০১২ সাল থেকে এ অ্যাওয়ার্ড দিচ্ছে। বাংলাদেশ ফ্লিম আর্কাইফ মিলনায়তন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা আয়োজিত অনুষ্ঠানে এ পুরস্কার দেওয়া হয়। ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকারের হাতে চ্যারেটি অ্যাওয়ার্ড তুলে দেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা মহাসচিব তানিয়া শেখ। বিপ্লব কুমার সরকার ২০২০ সাল থেকে স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের সুবিধাবঞ্চিত পথশিশুদের বিভিন্ন ভাবে সহযোগীতা করে আসছেন। বিপ্লব কুমার সরকার (জন্ম: ১৬ জুন ১৯৭২) একজন বাংলাদেশী পুলিশ অফিসার। বর্তমানে তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার। এর আগে তিনি বাংলাদেশ পুলিশের ঢাকা রেঞ্জের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক (অতিরিক্ত ডিআইজি) হিসেবে দায়িত্ব পালন করেন।এছাড়াও তিনি বেশ কয়েকবার ডিএমপির সেরা ডিসির খেতাব অর্জন করেন। জীবনের প্রথমার্ধ বিপ্লব কুমার সরকার ১৯৭২ সালের ১৬ জুন কিশোরগঞ্জ সদর উপজেলার খড়মপট্টিতে জন্মগ্রহণ করেন । তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাশ করেছেন। ১৯৯৪ সালে তিনি জগন্নাথ হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। দলের দুঃসময়ে আওয়ামী লীগের জন্য জীবন উৎসর্গ করা এই ব্যক্তি একাধিকবার জেলও খেটেছেন। তিনি ২১তম বিসিএসের মাধ্যমে পুলিশ ক্যাডার হিসেবে চাকরি জীবনে প্রবেশ করেন।
কর্মজীবন বিপ্লব কুমার সরকার ২১তম বিসিএসের মাধ্যমে কর্মজীবনে প্রবেশ করেন। তিনি প্রথমে মোহাম্মদপুর জোনের এএসপি হিসেবে যোগদান করেন। ২০১৩ সালের ৬ এপ্রিল তিনি তেজগাঁও জোনের ডিসি হন। ২০১৯ সালের ১৩ জুন তাকে রংপুর জেলার পুলিশ সুপার (এসপি) হিসাবে বদলি করা হয়। পরবর্তীতে ২০২১ সালে ১৮ অক্টোবর তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশের তেজগাঁও জোনের উপ-পুলিশ কমিশনার (ডিসি) হিসাবে পুনরায় নিযুক্ত হন। তিনি রাষ্ট্রীয় স্বীকৃতি হিসাবে ২০১৪ সালে বিপিএম পদক এবং ২০১৬ সালে পিপিএম পদক পান। তিনি ২০১৯ সালে আবার বিপিএম পদক পান। তিনি ২০২২ সালে ২ জুন বাংলাদেশ পুলিশের ঢাকা রেঞ্জের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক (অতিরিক্ত ডিআইজি) হিসেবে নিযুক্ত হন। বর্তমানে তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার হিসেবে কর্মরত আছেন। সামাজিক কাজ পুলিশ হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি সমাজসেবামূলক কাজেও যুক্ত রয়েছেন বিপ্লব সরকার। পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি বঙ্গবন্ধুর একজন সমর্থক, দেশ ও দেশের মানুষের জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করেন। বঙ্গবন্ধুর চিন্তা ও দর্শনের ওপর বাংলা একাডেমি থেকে প্রকাশিত ‘দ্য প্রিজন ডায়েরিজ’ (কারাগারের রোজনামচা) বই এবং সেই সময়ের বঙ্গবন্ধুর কারাজীবনের ডায়েরির প্রতি বিশেষ নজর দেন এই পুলিশ কর্মকর্তা। ঢাকা মেট্রোপলিটন পুলিশের তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) হিসেবে 'দ্য প্রিজন ডায়েরিজ' (কারাগারের রোজনামচা) বই নিয়ে উদ্যোগী হয়েছেন। তিনি বঙ্গবন্ধুর লেখা বইয়ের ওপর কুইজ প্রতিযোগিতার আয়োজন করেন। সুবিধাবঞ্চিত ও অসহায় শিশুদের মুখে হাসি ফোটাতেন জেলা প্রশাসক (ডিসি) বিপ্লব কুমার সরকার। তিনি শতাধিক শিশুকে নিয়ে ইফতার ও বস্ত্র বিতরণের আয়োজন করেন। কক্সবাজারে মর্মান্তিক দুর্ঘটনায় নিহত ছয় ভাইয়ের শোকসন্তপ্ত পরিবারের পাশে দাঁড়িয়েছেন সরকার। প্রত্যেক মৃতের পরিবারকে অনুদান দিয়েছেন।
জুলাই থেকে আগারগাঁও-মতিঝিল অংশে চলবে মেট্রোরেল

জুলাই থেকে আগারগাঁও-মতিঝিল অংশে চলবে মেট্রোরেল

স্বদেশসময়২৪.কম
সোমবার (১৭ এপ্রিল) আগামী জুলাই ২০২৩ থেকে রাজধানীর আগারগাঁও-মতিঝিল রুটে পারফরম্যান্স টেস্টের অংশ হিসেবে মেট্রোরেল চালু হবে। রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনে মেট্রোরেলের সভাকক্ষে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন ছিদ্দিক এতথ্য জানান। এম এ এন ছিদ্দিক বলেন, প্রথমে পারফরম্যান্স টেস্ট হবে। তারপর সিস্টেম ইন্টিগ্রেশন টেস্ট এবং ট্রায়াল রান অনুষ্ঠিত হবে। তারপরে এটা (মেট্রোরেল) পরিপূর্ণভাবে চালানো হবে। মেট্রোরেলের আয়ের হিসাব তুলে ধরে তিনি বলেন, রোববার (১৬ এপ্রিল) পর্যন্ত মেট্রোরেলে মোট যাত্রী ভ্রমণ করেছেন ১৩ লাখ ৫৮ হাজার। এতে আয় হয়েছে ৭ কোটি ৩৩ লাখ টাকা। প্রসঙ্গত, মেট্রোরেলের উত্তরা দক্ষিণ ও শেওড়াপাড়া স্টেশন চালু হয়েছে। এর মধ্য দিয়ে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের ৯টি স্টেশনই চালু হয়েছে। এদিকে, ঈদের তিন দিন ২০ মিনিট পর পর ছাড়বে মেট্রোরেল। ২০ এপ্রিল থেকে এ সময়সীমা কার্যকর হবে। স্বাভাবিক সময়ে ১০ মিনিট পরপর চলাচল করে মেট্রোরেল। ঈদ উপলক্ষে সরকারি ছুটির দিনগুলোতে মেট্রোরেল চলাচলের বিশেষ এ সময়সূচি ঘোষণা করে মেট্রোরেল কর্তৃপক্ষ। ডিএমটিসিএল এমডি বলেন, ২০ এপ্রিল থেকে ঈদের পরের দিন পর্যন্ত সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত ১০ মিনিটের স্থলে ২০ মিনিট পর পর মেট্রোরেল চলাচল করবে। আর শুধু ঈদের দিন সকাল ৮টা থেকে দুপুর ২টার পরিবর্তে দুপুর ২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ২০ মিনিট পরপর মেট্রো ট্রেন চলাচল করবে। মেট্রোরেলের সাপ্তাহিক বন্ধের দিন (মঙ্গলবার) ছাড়া প্রতিদিনই মেট্রোরেল চলাচল করবে। অফিস আদেশে বলা হয়, উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া ও আগারগাঁও এই ৯টি স্টেশনই খোলা থাকবে।
বাংলাদেশ জাতীয় জাদুঘরে ‘বঙ্গবন্ধু ও রাষ্ট্রভাষা আন্দোলন ’ বিষয়ক বিশেষজ্ঞ বক্তৃতা

বাংলাদেশ জাতীয় জাদুঘরে ‘বঙ্গবন্ধু ও রাষ্ট্রভাষা আন্দোলন ’ বিষয়ক বিশেষজ্ঞ বক্তৃতা

স্টাফ রিপোর্টার ।। স্বদেশসময়২৪.কম
বাংলাদেশ জাতীয় জাদুঘর জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘বঙ্গবন্ধু ও রাষ্ট্রভাষা আন্দোলন ’ বিষয়ক বিশেষজ্ঞ বক্তৃতা আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব মোঃ আবুল মনসুর। বিশেষজ্ঞ বক্তৃতা প্রদান করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড. জেবউনেছা। স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক জনাব মোঃ কামরুজ্জামান। সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় জাদুঘর পর্ষদের সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের জনশিক্ষা বিভাগের কীপার ড. শিহাব শাহরিয়ার।
বুয়েট আইসিটি একাডেমি থেকে সার্টিফিকেট পেল ২৪ শিক্ষার্থী

বুয়েট আইসিটি একাডেমি থেকে সার্টিফিকেট পেল ২৪ শিক্ষার্থী

স্টাফ রিপোর্টার ।। স্বদেশসময়২৪.কম
[ঢাকা, ১৮ এপ্রিল, ২০২৩] সম্প্রতি, সফলভাবে চার মাসের প্রশিক্ষণ সম্পন্ন করেছে হুয়াওয়ে বুয়েট আইসিটি একাডেমির প্রথম ব্যাচের শিক্ষার্থীরা। প্রশিক্ষণ শেষে ২৪ জন শিক্ষার্থীকে একাডেমির পক্ষ থেকে সার্টিফিকেট প্রদান করা হয়। এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে সনদপত্র তুলে দেন বুয়েটের উপাচার্য সত্য প্রসাদ মজুমদার, বিশ্ববিদ্যালয়টির উপ উপাচার্য অধ্যাপক আবদুল জব্বার খান এবং হুয়াওয়ে সাউথ এশিয়া এন্টারপ্রাইজ পার্টনার ডেভেলপমেন্ট অ্যান্ড ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের পরিচালক ঝ্যাংচেং। এসময় আরও উপস্থিত ছিলেন হুয়াওয়ে সাউথ এশিয়া পাবলিক রিলেশনস ডিপার্টমেন্টের পাবলিক অ্যাফেয়ার্স ম্যানেজার নাজিয়া সামান্থা ইসলাম সহ শিক্ষাবিদগণ ও বুয়েটের কর্মকর্তাবৃন্দ। এ বছরের জানুয়ারি মাসে শুরু হওয়া প্রথম ব্যাচের প্রশিক্ষণের বিষয় ছিল রাউটিং ও সুইচিং (আইপি নেটওয়ার্কস) এবং ফাইভজি’র (সেলুলার অ্যান্ড মোবাইল নেটওয়ার্কস)। ২৪ জন শিক্ষার্থীদের মধ্যে ১৪ জন শিক্ষার্থী রাউটিং ও সুইচিং নিয়ে এবং ১০ জন শিক্ষার্থী ফাইভজি নিয়ে প্রশিক্ষণ সম্পন্ন করেন। হুয়াওয়ে অথোরাইজড ইনফরমেশন অ্যান্ড নেটওয়ার্ক অ্যাকাডেমি (এইচএআইএনএ) এই কোর্স ডিজাইন করা হয় ও সার্টিফিকেট প্রদান করা হয় যা বিশ্বব্যাপী স্বীকৃত। এছাড়াও, প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের তিন হাজারের বেশি আন্তর্জাতিক প্রশিক্ষকদের সাথে যোগাযোগের সুযোগ তৈরি হয় এই একাডেমিতে। এই একাডেমির লক্ষ্য পরবর্তী ব্যাচগুলোতে ১৯টি আলাদা বিষয়ে ৮৩টি সার্টিফিকেশন প্রোগ্রাম পরিচালনা করা। অনুষ্ঠানে বুয়েটের উপাচার্য সত্য প্রসাদ মজুমদার বলেন, “শিক্ষার্থীদের জন্য এখন আর শুধুমাত্র একাডেমিক জ্ঞানই যথেষ্ট নয়। এই একাডেমির সাথে হুয়াওয়ের যে সংশ্লিষ্টতা আছে তার ফলে শিক্ষার্থীরা ব্যবহারিক বিষয়গুলো সম্পর্কে আরও ভালভাবে জানতে পারছে। অর্জন করতে পারছে আন্তর্জাতিক সনদ যা তাঁদের জন্য সুফল বয়ে আনবে। এর মাধ্যমে তাদের কাজের সুযোগ আরও বিস্তৃত হবে এবং এই প্রশিক্ষণ তাদের ভবিষ্যতের কর্মক্ষেত্রের জন্য প্রস্তুত করে তুলবে।” হুয়াওয়ের ঝ্যাংচেং বলেন, “বাংলাদেশে একটি উন্নত আইসিটি ট্যালেন্ট ইকোসিস্টেম গড়ে তুলতে এবং শিক্ষার্থীদের প্রাসঙ্গিক আইসিটি দক্ষতায় দক্ষ করে তুলতে নিবেদিতভাবে কাজ করে যাচ্ছে হুয়াওয়ে। এই একাডেমির প্রতি তরুণ শিক্ষার্থীদের আগ্রহ দেখে আমরা আনন্দিত। প্রথম ব্যাচের সকল অংশগ্রহণকারী যারা প্রশিক্ষণ শেষ করেছেন, তাদের সবাইকে অভিনন্দন।” উল্লেখ্য, আইসিটি ইকোসিস্টেম গড়ে তোলার ক্ষেত্রে নিজেদের প্রতিশ্রুতি পূরণে হুয়াওয়ে সাউথ এশিয়া বাংলাদেশ সহ বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের সাথে সহযোগিতার মাধ্যমে আইসিটি একাডেমি স্থাপন করছে। তরুণ শিক্ষার্থীদের আইসিটি সংশ্লিষ্ট দক্ষতা বৃদ্ধিতে বাংলাদেশে হুয়াওয়ে এর ষষ্ঠ আইসিটি একাডেমি সম্প্রতি কুয়েটে প্রতিষ্ঠা করেছে।
আজ পবিত্র লাইলাতুল কদর

আজ পবিত্র লাইলাতুল কদর

নিউজ ডেস্ক ||স্বদেশসময়২৪.কম
আজ ১৮ এপ্রিল মঙ্গলবার দিবাগত রাত পবিত্র লাইলাতুল কদর। পবিত্র লাইলাতুল কদর মুমিন মুসলমানের জন্য আল্লাহর দেওয়া সেরা নিয়ামত। যদিও শেষ দশকের বেজোড় রাতগুলো লাইলাতুল কদর তালাশ করার দিক-নির্দেশনা এসেছে, তথাপি অনেক মুসলমান ২৬ রমজান দিবাগত রাতটি ‘লাইলাতুল কদর’ পাওয়ার আশায় যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালন করে থাকেন। সে হিসাবে আজ ২৬ রমজান মঙ্গলবার দিবাগত রাতে পালিত হবে কাঙ্ক্ষিত পবিত্র ‘লাইলাতুল কদর’। দিবসের আলোকরেখা পশ্চিমে মিলিয়ে যাওয়ার পরই মুসলমানের কাছে পরম কাঙ্ক্ষিত মহিমান্বিত রজনী। শবে কদর বা লাইলাতুল কদর এর অর্থ "অতিশয় সম্মানিত ও মহিমান্বিত রাত" বা "পবিত্র রজনী"। ফার্সি ভাষায় "শাব" ও আরবি ভাষায় "লাইলাতুল" অর্থ হলো রাত্রি বা রজনী, অন্যদিকে ‘কদর’ শব্দের অর্থ সম্মান, মর্যাদা, মহাসম্মান। এ ছাড়া এর অন্য অর্থ হল ভাগ্য, পরিমাণ ও তাকদির নির্ধারণ করা।[২] ইসলাম ধর্ম অনুসারে, এ রাতে ইসলাম ধর্মের ধর্মপ্রচারক মহানবী হযরত মোহাম্মদ (সঃ)-এর অনুসারীদের সম্মান বৃদ্ধি করা হয় এবং মানবজাতির ভাগ্য পুনর্নির্ধারণ করা হয়। তাই মুসলমানদের কাছে এই রাত অত্যন্ত পুণ্যময় ও মহাসম্মানিত হিসেবে পরিগণিত। কুরআনের বর্ণনা অনুসারে, আল্লাহ এই রাত্রিকে অনন্য মর্যাদা দিয়েছেন এবং এই একটি মাত্র রজনীর ইবাদত হাজার মাসের ইবাদতের চেয়েও অধিক সওয়াব অর্জিত হওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। প্রতিবছর মাহে রমজানে এই মহিমান্বিত রজনী লাইলাতুল কদর মুসলিমদের জন্য সৌভাগ্য বয়ে আনে বলে তারা বিশ্বাস করে।[৩][৪] [৫] শবে কদর গুরুত্ব মুসলমানদের কাছে কদরের রাতের গুরুত্ব অপরিসীম। কুরআনের সূরা কদরে উল্লেখ আছে, হাজার মাস উপাসনায় যে পূন্য হয়, কদরের এক রাতের উপাসনা তার চেয়ে উত্তম।[১২] লাইলাতুল কদরের রাতে সৎ এবং ধার্মিক মুসলমানদের ওপর আল্লাহর অশেষ রহমত ও নিয়ামত বর্ষিত হয়। লাইলাতুল কদরে মুসলিমরা আল্লাহর কাছে মাগফিরাত, নাজাত ও ক্ষমা পাওয়ার পরম সুযোগ লাভ করে। লাইলাতুল কদর সম্পর্কে ইসলামের মহানবী বলেন, যে ব্যক্তি এ রাত ইবাদতের মাধ্যমে অতিবাহিত করবে, আল্লাহ তাঁর পূর্বেকৃত সব গুনাহখাতা মাফ করে দেবেন। (বুখারি) হাদীসের বর্ণনা অনুযায়ী, লাইলাতুল কদরের রজনীতে যে বা যারা আল্লাহর আরাধনায় মুহ্যমান থাকবে, স্রষ্টা তার ওপর থেকে দোজখের আগুন হারাম করে দেবেন। এ সম্পর্কিত হাদীসটি হল, সমস্ত রজনী আল্লাহ তাআলা লাইলাতুল কদর দ্বারাই সৌন্দর্য ও মোহনীয় করে দিয়েছেন, অতএব তোমরা এ বরকতময় রজনীতে বেশি বেশি তাসবিহ-তাহলিল ও ইবাদত-বন্দেগিতে রত থাকো। অন্য হাদিসে তিনি বলেছেন, তোমরা তোমাদের কবরকে আলোকিত পেতে চাইলে মহিমান্বিত লাইলাতুল কদর রাতে জেগে রাতব্যাপী ইবাদত-বন্দেগিতে কাটিয়ে দাও।[১৩]
বায়তুল মোকাররমে ঈদুল ফিতরের জামাতের সময়সূচি

বায়তুল মোকাররমে ঈদুল ফিতরের জামাতের সময়সূচি

ডেস্ক || স্বদেশসময়২৪.কম
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে প্রতি বছরের মতো এবারও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ৫টি ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে।মঙ্গলবার (১৮ এপ্রিল) ইসলামিক ফাউন্ডেশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ‌্য জানানো হয়েছে। ৫টি জামাতে যারা দায়িত্ব পালন করবেন: প্রথম জামাত: সকাল ৭টা ইমাম: হাফেজ মুফতি মাওলানা মো. মিজানুর রহমান, সিনিয়র পেশ ইমাম, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ। মুকাব্বির : ক্বারী মো. ইসহাক মুয়াজ্জিন, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ। দ্বিতীয় জামাত: সকাল ৮টা ইমাম: হাফেজ মাওলানা মুফতি মুহিবুল্লাহিল বাকী, পেশ ইমাম, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ। মুকাব্বির: হাফেজ মো. আব্দুল মান্নান, খাদেম, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ। তৃতীয় জামাত: সকাল ৯টা ইমাম: ড.মো. আবু ছালেহ পাটোয়ারী, মুফাসসির, ইসলামিক ফাউন্ডেশন। মুকাব্বির: হাফেজ মো. আতাউর রহমান, সাবেক মুয়াজ্জিন, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ। চতুর্থ জামাত: সকাল ১০টা ইমাম: হাফেজ মাওলানা মো. এহসানুল হক, পেশ ইমাম, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ। মুকাব্বির: মো শহিদ উল্লাহ, চিফ খাদেম, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ। পঞ্চম ও সর্বশেষ জামাত: সকাল ১০টা ৪৫মিনিট ইমাম:হাফেজ মাওলানা মুফতি মুহীউদ্দিন কাসেম, পেশ ইমাম, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ। মুকাব্বির: হাফেজ মো. জহিরুল ইসলাম, খাদেম, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ। ৫টি জামাতে কোনো ইমাম অনুপস্থিত থাকলে বিকল্প ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন মাওলানা মোহাম্মদ আব্দুল্লাহ, মুফতি, ইসলামিক ফাউন্ডেশন।

সোমবার, ১৭ এপ্রিল, ২০২৩

বঙ্গবন্ধু পেশাজীবী লীগ ঢাকা আঞ্চলিক কমিটির পক্ষ থেকে আলোচনা সভা ও দোয়ার আয়োজন

বঙ্গবন্ধু পেশাজীবী লীগ ঢাকা আঞ্চলিক কমিটির পক্ষ থেকে আলোচনা সভা ও দোয়ার আয়োজন

১৬ এপ্রিল ২০২৩ (রবিবার) মিরপুর ২ নং ওয়ার্ড কমিউনিটি সেন্টারে বঙ্গবন্ধু পেশাজীবী লীগ ঢাকা আঞ্চলিক কমিটির পক্ষ থেকে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু পেশাজীবী লীগ কেন্দ্রীয় কমিটির সন্মানিত সভাপতি, বাংলাদেশ ছাএলীগ ও বাংলাদেশ কৃষক লীগের সাবেক কেন্দ্রীয় নেতা বিশিষ্ট লেখক সরকার মো. আবুল কালাম আজাদ। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শেখ জামাল আহমেদ। বিশেষ অতিথি পল্লবী থানার ২ নং ওয়ার্ড আওয়ামী লীগ এর সাবেক সাংগঠনিক সম্পাদক এবং ২ নং ওয়ার্ড আওয়ামী যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক জনাব মো. আলমগীর হোসেন। বঙ্গবন্ধু পেশাজীবী লীগ কেন্দ্রীয় কমিটির সংগ্রামী সাংগঠনিক সম্পাদক হাজ্বী তারিকুল ইসলাম তরু, পল্লবী ফায়ার স্টেশন এর স্টেশন অফিসার জনাব উদ্দীপন ভক্ত। আলোচনায় অংশ গ্রহণ করেন বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সন্মানিত সদস্য জনাব সৈয়দ মোশাররফ হোসেন পাপ্পু ও মইনুল ইসলাম, জাতীয় কমিটির সন্মানিত সদস্য মো. নজরুল ইসলাম সরকার, ঢাকা বিভাগের সম্পাদক মন্ডলীর সদস্য মো. মাহবুব জাকির ও হাফের মাওলানা মো. আমির হোসেন, ঢাকা মহানগর উওর এর ধর্ম বিষয়ক সম্পাদক হাফেজ মাওলানা জুনায়েদ, সম্পাদক মন্ডলীর সন্মানিত সদস্য জনাব মোরসালিনা আক্তার ও শামিমা আক্তার, ঢাকা মহানগর উওর এর কার্যনির্বাহী কমিটির সদস্য রিয়াজুর রহমান মুন্না। আলোচনা সভা পরিচালনা করেন শেখ মোকসেদুল ইসলাম নয়ন। আলোচনা সভা শেষে বিশেষ মোনাজাত পরিচালনা করেন ঢাকা বিভাগ বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর সম্পাদক মন্ডলীর সন্মানিত সদস্য হাফেজ মাওলানা মো. আমির হোসেন।

রবিবার, ১৬ এপ্রিল, ২০২৩

নন্দিনী মিস ইন্ডিয়া বিজয়ী

নন্দিনী মিস ইন্ডিয়া বিজয়ী

বিনোদন ডেস্ক || স্বদেশসময়২৪.কম
‘ফেমিনা মিস ইন্ডিয়া ওয়ার্ল্ড ২০২৩’ বিজয়ী হয়েছেন ভারতের রাজস্থানের নন্দিনী গুপ্তা। শনিবার (১৫ এপ্রিল) রাতে মণিপুরে বসেছিল এবারের গ্র্যান্ড ফিনালে। ১৯ বছর বয়সী নন্দিনী গুপ্তাকে বিজয়ের মুকুট পরিয়ে দেন ‘মিস ইন্ডিয়া ওয়ার্ল্ড ২০২২’ বিজয়ী সিনি শেঠি। এ প্রতিযোগিতায় প্রথম রানার আপ নির্বাচিত হয়েছেন দিল্লির শ্রেয়া পুঞ্জা। দ্বিতীয় রানার আপ মণিপুরের থাউনাওজাম স্ট্রেলা লুওয়াং। ইন্ডিয়া টিভি এ খবর প্রকাশ করেছে। এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, ভারতের ২৯টি রাজ্য থেকে মোট ৩০ জন প্রতিযোগীকে গ্র্যান্ড ফিনালের জন্য চূড়ান্ত করা হয়েছিল। নানা প্রশিক্ষণের মাধ্যমে প্রতিযোগিতার জন্য তাদের প্রস্তুত করেন আয়োজকরা। সবাইকে পেছনে ফেলে বিজয়ের মুকুট পরেন নন্দিনী। ৭১তম মিস ওয়ার্ল্ডের আসরে ভারতের প্রতিনিধিত্ব করবেন তিনি। ১৯ বছরের নন্দিনী গুপ্তা রাজস্থানের কোটার বাসিন্দা। বিজনেস ম্যানেজমেন্ট ডিগ্রি লাভ করেছেন তিনি। রতন টাটা নন্দিনীর জীবনে সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি। ব্যক্তিগত জীবনে অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়াকে অনুসরণ করেন তিনি। দেশি গার্লের একাধিক কৃতিত্ব তার জীবনে অনুপ্রাণিত করেছে।
‘ক্ষমতার জন্য নয়, মানুষের কল্যাণে কাজ করে বিএনপি’

‘ক্ষমতার জন্য নয়, মানুষের কল্যাণে কাজ করে বিএনপি’

স্বদেশসময়২৪.কম
বিএনপি ক্ষমতার জন্য রাজনীতি করে না, মানুষের কল্যাণে কাজ করে বলে দাবি করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান। শনিবার (১৫ এপ্রিল) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে স্বাধীনতা ঐক্য পরিষদের আত্মপ্রকাশ উপলক্ষে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের পক্ষে ‘ঈদ উপহার বিতরণ এবং নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ দাবি করেন। ড. আব্দুল মঈন খান বলেন, আওয়ামী লীগ যখন জামায়াতকে সঙ্গে নিয়ে রাজনীতি করে, তখন সেটা জায়েজ হয়। অপরদিকে, বিএনপি কারও সাথে রাজনীতি করলেই সেটা অন্যায় হয়। ২০০১ সালের আগে জামায়াতের সঙ্গে বিএনপির একটা নির্বাচনী জোট ছিল। সেটা ছিল অঙ্কের বিষয়। বিএনপি জাতীয়তাবাদের রাজনীতি করে। শহিদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান দেশের সব মানুষকে নিয়ে একটি জাতীয়তাবাদী রাজনৈতিক দল গঠন করেছিলেন। তিনি বিশ্বজুড়ে সেটাই প্রতিষ্ঠিত করেছিলেন বলে আমরা জাতীয়তাবাদের পরিচয় দিতে গর্ববোধ করি। তিনি বলেন, সংবিধানের জন্য মানুষ নয়, মানুষের জন্য সংবিধান রচিত হয়েছে। তাই, মানুষ সংবিধান পরিবর্তন করতে চাইলে পরিবর্তন করতে হবে। সংবিধান কোনো ধর্মগ্রন্থ নয় যে পরিবর্তন করা যাবে না। মানুষের কল্যাণের জন্যই সংবিধান সৃষ্টি হয়েছিল। আওয়ামী লীগ কি ভুলে গেছে, তারা সংসদের ভেতরে ১১ মিনিটে সংবিধান পরিবর্তন করে বাকশাল কায়েম করেছিল। আওয়ামী লীগ সব সময় সুযোগ বুঝে একনায়কতন্ত্র ও একদলীয় শাসন ব্যবস্থা কায়েম করে। তারা মুক্তিযুদ্ধ পরবর্তীকালে যেভাবে বাকশাল কায়েম করেছিল, একইভাবে এখন অলিখিত বাকশাল কায়েম করে চলেছে। আওয়ামী লীগ মানুষের ওপর জুলুম-নির্যাতন চালিয়ে ক্ষমতায় টিকে আছে। তাই, ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে তাদের ক্ষমতা থেকে সরিয়ে সত্যিকার অর্থে একটি গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা করতে হবে। সিপাহী বিপ্লবের মাধ্যমে শহিদ জিয়া মানুষের কাছে ফিরে এসেছিলেন। বাংলাদেশের মানুষ তাকে বীর উত্তম খেতাবে ভূষিত করেছিলেন। এ দেশের মানুষ তাকে রাষ্ট্রের দায়িত্ব দিয়েছিল। তিনি রাষ্ট্রের দায়িত্ব নিয়ে সফলভাবে মানুষের কল্যাণ করেছেন। এটাই বাংলাদেশের প্রকৃত ইতিহাস। মানুষের চাহিদার ভিত্তিতে বিএনপি তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা করেছিল। আওয়ামী লীগ ক্ষমতার টিকে থাকার জন্য সংবিধান থেকে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করেছে। এ সরকারের প্রতি মানুষের আস্থা নেই। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতার মোহে অন্ধ হয়ে গেছেন। তারা মানুষকে হত্যা-গুম-নির্যাতন করে ক্ষমতায় টিকে আছে। দুর্নীতি করে সরকার লাখো কোটি টাকা বিদেশে পাচার করছে। সরকার জানে, সুষ্ঠু নির্বাচন হলে জনগণ কাকে ভোট দেবে। আর জানে বলেই তারা সুষ্ঠু নির্বাচন দিতে চায় না। সুষ্ঠু নির্বাচনের জন্য, মানুষের চাহিদার জন্য, মানুষের আস্থার জন্য সংবিধান একবার কেন, প্রয়োজনে দশবার পরিবর্তন করতে হবে। আব্দুল মঈন খান বলেন, ইনশাল্লাহ, আমরা আগামীতে এ দেশে গণতন্ত্র ফিরিয়ে আনব। দ্রব্যমূল্য বাড়ায় মানুষের নাভিশ্বাস উঠেছে, মানুষ কষ্টে আছে। সেই কষ্ট দূর করার জন্য বিএনপি কাজ করে যাচ্ছে। বিএনপি মানুষের পাশে আছে।

শনিবার, ১৫ এপ্রিল, ২০২৩

বিএনপি-জামায়াতের অগ্নিসন্ত্রাসের কথা ভুলে যাবেন না: প্রধানমন্ত্রী

বিএনপি-জামায়াতের অগ্নিসন্ত্রাসের কথা ভুলে যাবেন না: প্রধানমন্ত্রী

স্বদেশসময়২৪.কম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেকোনও দুর্ঘটনার বিরুদ্ধে সতর্ক থাকার জন্য এবং বিএনপি-জামায়াত চক্রের অগ্নিসন্ত্রাসের কথা ভুলে না যেতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, কারণ তারা অন্য কোনও রূপে এর পুনরাবৃত্তি ঘটাতে পারে। তিনি বলেন, ‘বিএনপি-জামায়াত জোটের অগ্নিসন্ত্রাসের কথা ভুলে যাবেন না। কারণ, তাদের অগ্নিসন্ত্রাস অন্য কোনও উপায়ে আছে কি-না বা তারা বিভিন্ন উপায়ে তা ঘটিয়েছে কি না- সে বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে।’ শনিবার (১৫ এপ্রিল) প্রধানমন্ত্রী গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় নগরীর বাজারগুলোতে অগ্নিকাণ্ডের ঘটনা নিয়ে কথা বলতে গিয়ে তিনি এ কথা বলেন। বিএনপি-জামায়াত চক্রের অতীত অপকর্মের কথা মাথায় রেখে শুধু ঢাকাসহ সারাদেশের সকল শহরে বসবাসকারী সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান তিনি। সরকারপ্রধান সাম্প্রতিক অগ্নিকাণ্ডের ঘটনায় বিএনপি-জামায়াতের অগ্নি সন্ত্রাস জড়িত কি না- তা খতিয়ে দেখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন। তিনি বলেন, ‘অগ্নিকাণ্ডের মতো ঘটনা ঘটিয়ে তারা (বিএনপি-জামায়াত) ভিন্ন পথ বেছে নিচ্ছে কি না তা খতিয়ে দেখা উচিত। বিভিন্ন মার্কেটে অগ্নিকাণ্ডে ঘটনা ষড়যন্ত্র নাকি নাশকতা তা খতিয়ে দেখতে বলেন শেখ হাসিনা। এছাড়া সারাদেশের গুরুত্বপূর্ণ মার্কেটগুলোতে নজরদারি বাড়ানোর নির্দেশ দেন তিনি। তিনি বলেন, ‘সবাইকে আরও সচেতন হতে হবে। প্রত্যেককে নিজ উদ্যোগে নিজের স্থাপনা পাহারার ব্যবস্থা করতে হবে। সরকারের সকল প্রচেষ্টা অব্যাহত থাকবে।’ প্রধানমন্ত্রী বলেন, দমকল কর্মীরা আগুন নেভানোর সময় বিনা প্রয়োজনে ভিড়ের অনুমতি দেওয়া যাবে না এবং এ ব্যাপারে কেউ কোনও বাধা দিলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরও বলেন, যখন প্রথম অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে, তখন ধারণা করা হয়েছিল যে এটি একটি দুর্ঘটনা হবে। শেখ হাসিনা বলেন, ‘কিন্তু প্রথমটির একই সময়ে আরও কয়েকটি অগ্নিকাণ্ডের পর অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে সকাল ৬টার পরে। নজরদারি বাড়াতে হবে এবং অন্যান্য মার্কেটগুলোকেও সতর্ক থাকতে হবে।’ তিনি আরও বলেন, এটি লক্ষণীয় যে, ফায়ার সার্ভিস সদস্যরা যখন আসে তখন তারা কিছু লোকের বাধার সম্মুখীন হয়। তিনি আরও বলেন, ‘কেন তারা বাধার সম্মুখীন হবে? সেই সময় আগুন নেভাতে গিয়ে কিছু লোক লাঠিসোঁটা নিয়ে দমকল কর্মীদের ওপর হামলা চালায়। এই লোকগুলো কারা?’ শেখ হাসিনা বলেন, যেকেউ এই চারটি অগ্নিকাণ্ডের ঘটনাকে নিয়ে একটু চিন্তা করলেই তার মনে এই প্রশ্ন আসবে যে- ‘এগুলো কী সাধারণ দুর্ঘটনা, নাকি এসব ঘটনার পেছনে কোনও কারসাজি আছে?’ তিনি আরও বলেন, ‘আমরা জানি, কিছু রাজনৈতিক দল ঈদের পর আন্দোলন করতে, অর্থনীতিকে পঙ্গু করে দিতে এবং সরকারকে ক্ষমতাচ্যুত করতে চায়। হ্যাঁ, আপনি সরকারকে ক্ষমতাচ্যুত করতে পারেন, তবে এই সাধারণ মানুষ এবং ব্যবসায়ীদের কী দোষ?’ প্রধানমন্ত্রী বলেন, ব্যবসায়ীরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন। কারণ তারা তাদের ব্যবসার জন্য এই মৌসুমের অপেক্ষা করতেন। ‘যারা এসব করেছে তারা সহজে রেহাই পাবে না, আমরা এই বিষয়ে আমাদের নজরদারি বাড়িয়েছি।’ অতীতে বিএনপি-জামায়াত চক্রের অগ্নিসন্ত্রাসের কথা স্মরণ করে তিনি সন্দেহ প্রকাশ করেন যে, তারা অন্য পথও বেছে নিতে পারে এবং এটি সঠিকভাবে তদন্ত করা উচিত। শেখ হাসিনা বলেন, ‘আগে তারা সাধারণ মানুষকে পুড়িয়েছে ও এখন তারা অর্থনীতিকে পঙ্গু করার পথ নিয়েছে কি না- আমাদের এই রহস্য বের করতে হবে।’ তিনি সবাইকে বিএনপি-জামায়াতের অগ্নিসন্ত্রাসের কৌশল পরিবর্তনের বিষয়ে সতর্ক থাকার অনুরোধ জানান। কারণ তারা ৩৫০০টিরও বেশি যানবাহন, ২৯টি ট্রেন এবং ৮/৯টি লঞ্চ, ৫০০ স্কুল, ৭০টি সরকারি অফিস এবং ছয়টি ভূমি অফিস পুড়িয়ে দিয়েছে। তারা ৩ হাজারের বেশি লোক আহত ও ৫০০ জনকে হত্যা করেছে। তিনি আরও বলেন, ‘আমাদের এটি নজরে রাখতে হবে।’ প্রধানমন্ত্রী বলেন, কোভিড-১৯ মহামারি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সময় অর্থনীতির চাকা সচল রাখতে তার সরকার সব ধরনের ব্যবস্থা নিয়েছে। বাসস
বিরামপুরে বাস-পিকাপে সংঘর্ষ, দুই চালক নিহত

বিরামপুরে বাস-পিকাপে সংঘর্ষ, দুই চালক নিহত

স্বদেশসময়.কম
রোববার (১৬ এপ্রিল) দিনাজপুরের বিরামপুরের সড়কে নাবিল পরিবহনের বাস ও পিকাপের মুখোমুখি সংঘর্ষে দুই চালকই নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৭ জন। সকালে বিরামপুর উপজেলার দিওড় বটতলী নামক স্থানে বাস ও পিকাপের মধ্যে এ সংঘর্ষ ঘটে। এ সময় নাবিল পরিবহনের চালক এবং পিকাপের চালক ঘটনাস্থলেই মারা যান। তাৎক্ষণিকভাবে তাদের নাম পরিচয় জানা যায়নি।
সুদানে সেনাবাহিনী-আধাসামরিক বাহিনী সংঘর্ষ, নিহত ৫৬

সুদানে সেনাবাহিনী-আধাসামরিক বাহিনী সংঘর্ষ, নিহত ৫৬

আন্তর্জাতিক ডেস্ক: স্বদেশসময়.কম রোববার (১৬ এপ্রিল) বিবিসি জানায়, সুদানের সেনাবাহিনী ও একটি আধাসামরিক বাহিনীর মধ্যে ক্ষমতার লড়াইয়ে রাজধানী খার্তুমে সংঘর্ষে ৫৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। দেশটির চিকিৎসাকর্মীরা জানিয়েছে, আশেপাশের শহর ও অঞ্চলে কমপক্ষে ৫৬ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। কয়েক ডজন সামরিক কর্মী মারা গেছে, যাদের মধ্যে কয়েকজনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। আহত হয়েছে কমপক্ষে ৫৯৫ জন। বিবিসির খবরে বলা হয়, সুদানের সেনাবাহিনী এবং আধা-সামরিক বাহিনীর মধ্যে ক্ষমতার লড়াইয়ে আফ্রিকার এই দেশটি কেঁপে উঠেছে। দারফুরসহ অন্যান্য অঞ্চলেও সহিংসতার খবর মিলেছে। প্রেসিডেন্ট প্রাসাদ, সেনাপ্রধানের বাসভবন, এবং খার্তুম আন্তর্জাতিক বিমানবন্দর দখলে নেওয়ার দাবি করেছে আরএসএফ। তবে এ দাবি নাকচ করেছে দেশটির সেনাবাহিনী। দেশটির পশ্চিমাঞ্চলের কাবকাবিয়ার সামরিক ঘাঁটিতে দুইপক্ষের গোলাগুলিতে প্রাণ গেছে বিশ্ব খাদ্য কর্মসূচির তিন কর্মীর। এক বিবৃতিতে আরএসএফ জানিয়েছে, তারা উত্তরের শহর মেরোওয়ে এবং পশ্চিমে এল-ওবেইদের বিমানবন্দর দখল করেছে। সেখানে বিমান চলাচল সাময়িকভাবে বন্ধ করা হয়েছে। খার্তুমের বাসিন্দারা বিবিসিকে তাদের আতঙ্ক ও ভয়ের কথা জানিয়েছেন। একজন বর্ণনা করেন তার পাশের বাড়িতে গুলি চালানো হয়েছে। সুদানের সেনাবাহিনীর একজন মুখপাত্র জানিয়েছেন, আধাসামরিক বাহিনী সামরিক ঘাঁটিতে হামলা করেছে। ব্রিগেডিয়ার-জেনারেল নাবিল আবদুল্লাহ বলেছেন, ‘র‌্যাপিড সাপোর্ট ফোর্সের যোদ্ধারা খার্তুম এবং সুদানের আশেপাশে বিভিন্ন সেনা ক্যাম্পে হামলা চালায়। সংঘর্ষ চলছে এবং সেনাবাহিনী দেশ রক্ষার দায়িত্ব পালন করছে।’
হুয়াওয়ের প্রযুক্তি সহায়তায় দেশজুড়ে নিজেদের নেটওয়ার্ক শক্তিশালী করবে টেলিটক

হুয়াওয়ের প্রযুক্তি সহায়তায় দেশজুড়ে নিজেদের নেটওয়ার্ক শক্তিশালী করবে টেলিটক

[ঢাকা, ১৫ এপ্রিল, ২০২৩] গ্রামীণ ও দূরবর্তী এলাকায় আরও শক্তিশালী ফোরজি নেটওয়ার্ক এবং ফাইভজি’র প্রস্তুতি নিশ্চিত করতে হুয়াওয়ের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে টেলিটক বাংলাদেশ লিমিটেড। গতকাল (১৩ এপ্রিল) রাজধানীর লেকশোর হোটেল গুলশানে এই চুক্তি স্বাক্ষরিত হয়। টেলিটক বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক এ.কে.এম. হাবিবুর রহমান, এক্সপানশন অব টেলিটক নেটওয়ার্ক আপটু রুরাল এরিয়াস অ্যান্ড নেটওয়ার্ক রেডিনেস ফর ফাইভজি সার্ভিসেস প্রজেক্ট টেলিটক বাংলাদেশ লিমিটেডের প্রকল্প পরিচালক মো. খায়রুল হাসান, হুয়াওয়ে সাউথ এশিয়া রিপ্রেজেন্টেটিভ অফিসের প্রেসিডেন্ট ও হুয়াওয়ে বাংলাদেশের প্রধান নির্বাহী প্যান জুনফেং (পিটার) এবং হুয়াওয়ের টেলিটক অ্যাকাউন্ট ডিরেক্টর গুয়ো ইউ-সহ দুই প্রতিষ্ঠানের অন্যান্য কর্মকর্তাগণ এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এই প্রকল্প দেশের প্রান্তিক জনগোষ্ঠীর জন্য ফোরজি কাভারেজ নিশ্চিতে ভূমিকা রাখবে। টেলিটকের নতুন ফোরজি সাইট চালুর পাশাপাশি কোর নেটওয়ার্ক, আইপি নেটওয়ার্ক, চার্জিং ও বিলিং সিস্টেম ও স্যলুশন আধুনিকায়ন ও বিস্তৃতিতে কাজ করবে হুয়াওয়ে। হুয়াওয়ে সাউথ এশিয়া রিপ্রেজেন্টেটিভ অফিসের প্রেসিডেন্ট ও হুয়াওয়ে বাংলাদেশের প্রধান নির্বাহী প্যান জুনফেং (পিটার) বলেন, “বাংলাদেশের রূপান্তরে ডিজিটাল কানেক্টিভিটি মূল ভূমিকা পালন করবে। আমরা বাংলাদেশের আইসিটি ও টেলিযোগাযোগ খাতের উন্নয়নে কার্যকরী ভূমিকা রেখে যেতে চাই। সেই অনুপ্রেরণা নিয়েই আমরা আমাদের অত্যাধুনিক ও উন্নত প্রযুক্তির মাধ্যমে বাংলাদেশের আইসিটি ও টেলিযোগাযোগ ইকোসিস্টেমের একটি দায়িত্ববান সহযোগী হিসেবে কাজ করে যাচ্ছি। বাংলাদেশে প্রথম ফাইভজি চালু করতে আমরা টেলিটককে সহযোগিতা করেছি। এটি এক অনন্য অর্জন। টেলিটক বাংলাদেশ লিমিটেডের সাথে আরও বিস্তৃত পরিসরে কাজ করার যে সুযোগ তৈরি হয়েছে তাতে আমরা অত্যন্ত আনন্দিত। আমাদের প্রত্যাশা, এই চুক্তি বাংলাদেশের লক্ষ্য অর্জনের যাত্রাকে ত্বরান্বিত করবে।” অনুষ্ঠানে টেলিটক বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক এ.কে.এম. হাবিবুর রহমান বলেন, “আমরা আমাদের নেটওয়ার্ককে আধুনিক করতে চাই যাতে দেশব্যাপী সবাই আরও উন্নত নেটওয়ার্ক, ও উচ্চ-গতির সংযোগ উপভোগ করতে পারে। পাশাপাশি আমরা সাশ্রয়ী মূল্যে আমাদের গ্রাহকদের উন্নত টেলিযোগাযোগ পরিষেবা দিতে চাই। টেলিটকের এই লক্ষ্য পূরণের জন্য যে চমৎকার প্রযুক্তি, সমাধান এবং লোকবল দরকার হুয়াওয়ের সেগুলো রয়েছে। তাই, আমরা অনেক আশাবাদী। ২০২৪ সালের মাঝামাঝি প্রকল্পটি শেষ করার পরিকল্পনা আমাদের রয়েছে।” বিগত প্রায় ২৫ বছর ধরে বাংলাদেশ কাজ করছে হুয়াওয়ে এবং ২০০৪ সাল থেকে নতুন ও উদ্ভাবনী প্রযুক্তি দিয়ে টেলিটককে সেবা প্রদান করে আসছে। ২০২১ সালের ডিসেম্বর মাসে, টেলিটক এর বিশ্বস্ত সহযোগী হিসেবে হুয়াওয়েকে সাথে নিয়ে বাংলাদেশে ফাইভজি সেবা উন্মোচন করে।

শুক্রবার, ১৪ এপ্রিল, ২০২৩

স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে পহেলা বৈশাখ উদযাপণ

স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে পহেলা বৈশাখ উদযাপণ

যখন নতুন বছরের নতুন সূর্য উঁকি দিচ্ছে আকাশে, পাখিরা জেগে উঠছে, রমনার বটমূলে শুরু হচ্ছে বৈশাখবরণ, ঠিক তখন রাজধানীর আগারগাঁও,” স্বদেশ মৃত্তকা”পরিবারের বন্ধুরা ব্যস্ত তাদের ভিন্নধর্মী আয়োজন নিয়ে। স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের সুবিধাবঞ্চিত ৭০ জন শিশুর জন্য তাদের এই আয়োজন। প্রত্যেক শিশুকে শিক্ষা উপকরণ দিয়েছেন সমাজ সেবক, বাংলাদেশ বেতারের উপস্থাপক ও শিক্ষক আসফিয়া তাসনিম। আসফিয়া তাসনিম গত বছর নরসিংদী স্কুলের এই শিশুদের মাঝে ইফতার ও একবেলা খাবার বিতরণ করেন। তিনি বলেন খুব ভালো লাগছে এই শিশুগুলোর মুখে হাসি ফোটাতে পেরে।’ ভালো এমন কাজের সঙ্গে যুক্ত হয়ে ভালো লাগছে। ভবিষ্যতে স্বদেশ মৃত্তিকার সাথে থাকবো ইনশাল্লাহ। স্কুলের প্রধান শিক্ষক জানান এই শিশুগুলো কোনো উৎসবেই হয়তো ভালো জামাকাপড় পরতে পারে না। এবার আমরা তাদেরও হাতে নতুন জামা ও ঈদ সামগ্রী দিতে চাই। এই জন্য সবার সহযোগীতা দরকার।
এসময় উপস্থিত ছিলেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের চেয়ারম্যান মোঃ আকবর হোসেন, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার মহাসচিব ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক তানিয়া শেখ, প্রচার সম্পাদক সাদমান সাব্বির ও সিনিয়র শিক্ষক রাশিদা আখতার।

সোমবার, ১০ এপ্রিল, ২০২৩

 বঙ্গবন্ধু পেশাজীবী লীগের ৪র্থ বর্ধিত সভা ও আগামী জাতীয় সংসদ নির্বাচনে পেশাজীবীদের করনীয় শীর্ষক সেমিনার ও দোয়া অনুষ্ঠিত

বঙ্গবন্ধু পেশাজীবী লীগের ৪র্থ বর্ধিত সভা ও আগামী জাতীয় সংসদ নির্বাচনে পেশাজীবীদের করনীয় শীর্ষক সেমিনার ও দোয়া অনুষ্ঠিত

৮ এপ্রিল (শনিবার) দুপুর ৩ টায় ১৪ পুরানা পল্টন, দারুস সালাম আর্কেড ভবনে বঙ্গবন্ধু পেশাজীবী লীগের ৪র্থ বর্ধিত সভা এবং আগামী জাতীয় সংসদ নির্বাচনে পেশাজীবীদের করনীয় শীর্ষক সেমিনার ও দোয়া অনুষ্ঠিত হয়। সেমিনারে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু পেশাজীবী লীগের কেন্দ্রীয় সভাপতি, বাংলাদেশ ছাত্রলীগ ও বাংলাদেশ কৃষক লীগের সাবেক কেন্দ্রীয় নেতা বিশিষ্ট লেখক পেশাজীবীদের অহংকার সরকার মো. আবুল কালাম আজাদ। সভা পরিচালনা করেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিশিষ্ট শিক্ষাবিদ শেখ জামাল আহমেদ। প্রধান অতিথি সাবেক মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা জননেতা শাজাহান খাঁন এমপি, সভাপতি মন্ডলীর সদস্য- বাংলাদেশ আওয়ামী লীগ। তিনি মহান জাতীয় সংসদ অধিবেশনে বিশেষ ব্যস্ত থাকায় অনুষ্ঠানে উপস্থিত হতে না পারায় দুঃখ প্রকাশ করেন। অনুষ্ঠানের উদ্বোধক গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় ডেপুটি এর্টনী জেনারেল এডভোকেট এস এম নজরুল ইসলাম। বিশেষ অতিথি শরীয়তপুর জেলা আওয়ামী লীগের সম্পাদক মন্ডলীর সদস্য খবিরুজ্জামান বাচ্চু, গাইবান্ধা জেলা আওয়ামী লীগের সম্পাদক মন্ডলীর সদস্য জান্নাতুল ফেরদৌস শাপলা, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রফেসর ড. আব্দুল আওয়াল বিশ্বাস, অবিভক্ত ঢাকা মহানগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক (১৯৭৭-১৯৭৯) ও মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের সাধারণ সম্পাদক হাসান-উজ-জামান, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা যথাক্রমে মো. মামুন মল্লিক, মো. আব্দুল কাদের, এড. এম ইসলাম জুয়েল, মো. আরাফাতুর রহমান পিন্নু, ঢাকা বিভাগ শ্রমিক লীগের সভাপতি মো. নুরুল ইসলাম, যুব মহিলা লীগের কেন্দ্রীয় নেতা সুলতানা রাজিয়া শিলা, সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ও রুপনগর থানা আওয়ামী লীগ নেতা এডভোকেট মুতাসিম বিল্লাহ। আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যক্ষ মো. মুজিবুল হায়দার, ডেপুটি ডিভিশনাল কন্ট্রোলার অব একাউন্টস মো. আমির হোসেন, ডাক ও টেলিযোগাযোগ মন্তণালয়ের ডেপুটি চিফ একাউন্টস অফিসার শামসুল করিম, সিজিএ অফিসার এসোসিয়েশনের সংগ্রামী সাধারণ সম্পাদক মফিজ উদ্দিন খান, মানবাধিকার কর্মী ও কবি প্রসপারিনা সরকার, বঙ্গবন্ধু পেশাজীবী লীগের কেন্দ্রীয় সহ-সভাপতি সাংবাদিক গোলাম মোস্তফা, সাংগঠনিক সম্পাদক হাজ্বী তারিকুল ইসলাম তরু, দপ্তর সম্পাদক প্রকৌশলী মো. মাসুম জাহিদ মাসুদ, কেন্দ্রীয় নেতা মোস্তফা হায়দার, মো. আবু হানিফ, ঢাকা বিভাগ বঙ্গবন্ধু পেশাজীবী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শেখ মো. নুর ইসলাম, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি ইলিয়াস হাওলাদার আসিফ, ঢাকা মহানগর উত্তরের সভাপতি মীর আলাউদ্দিন বাপ্পি, ঢাকা মহানগর পশ্চিমের সভাপতি শেখ জামাল উদ্দিন, ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক ডাঃ শাহ কামাল শ্যামল, শ্রমিক নেতা কায়সারুন্নবী রুবেল সহ বিভিন্ন জেলা বঙ্গবন্ধু পেশাজীবী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক। দোয়া পরিচালনা করেন বাংলাদেশ বেতার ও বিটিভি'র ধারা ভাষ্যকার মাওলানা মুফতি মূর্তুজা ইবনে মোস্তফা।

শনিবার, ৮ এপ্রিল, ২০২৩

সুর পাল্টালেন ওসি হারুন, ফিরছেন ২০ এপ্রিল

সুর পাল্টালেন ওসি হারুন, ফিরছেন ২০ এপ্রিল

দুই বাংলার আলোচিত ওয়েব সিরিজগুলোর নাম বলতে গেলে চলে আসে ‘মহানগর’-এর কথা। ওটিটি প্ল্যাটফর্ম হইচইয়ে এটি মুক্তি পেয়েছিল ২০২১ সালের ২৫ জুন। রাজধানী ঢাকার পটভূমিতে তৈরি সিরিজটির প্রথম মৌসুমের মোট ৮টি পর্ব প্রচার হয়। সিরিজটি দেখে পরিচালক আশফাক নিপুন, অভিনয়শিল্পী মোশাররফ করিম, জাকিয়া বারী মম, মোস্তাফিজুর নূর ইমরান, শ্যামল মাওলার প্রশংসা করছেন সবাই। শুধু দেশেই নয়, কলকাতার দর্শকরাও সিরিজটি দেখছেন আগ্রহ নিয়ে। এরপর থেকেই দর্শদের একটাই প্রশ্ন ছিল- কবে আসবে ‘মহানগর টু’? নির্মাতা আশফাক নিপুন পরিচালিত সিরিজটি মুক্তি পাচ্ছে আসছে ২০ এপ্রিল। এর আগে শুক্রবার (৭ এপ্রিল) প্রচারণার অংশ হিসেবে উন্মুক্ত হয়েছে সিরিজের ট্রেলার। স্বাভাবিকভাবেই ট্রেলারে ‘মহানগর’র প্রধান চরিত্র ওসি হারুনের উপস্থিতি বেশি। তার রহস্যে মোড়া সংলাপ, গভীর-চিন্তিত চাহনি আর অনেক অমীমাংসিত গল্পের টুকরো আভাস মিলেছে মিনিট দুয়েকের ঝলকে। প্রথম সিজনে ওসি হারুনের কণ্ঠে ‘দুইটা কথা মনে রাখবেন’ সংলাপটি দর্শকের মুখে মুখে ছড়িয়ে গিয়েছিল। তবে এবার তদন্তকারী কর্মকর্তার ধমকের বিপরীতে হারুন সুর পাল্টে বলেন, ‘দুইটা কথা ভুলে যাবেন’! নিজের চরিত্রের বিষয়ে মোশাররফ করিম বলেন, ওসি হারুন আমার অভিনীত চরিত্রগুলোর মধ্যে অন্যতম প্রিয়। এই চরিত্রের প্রতি মানুষের যে ভালোবাসা, প্রশংসা এবং পজিটিভ ফিডব্যাক পেয়েছি, তা আমার এবং পুরো ‘মহানগর’ টিমের জন্য সত্যি অনেক বড় পাওয়া। দ্বিতীয় সিজনের গল্পে এমন কিছু পাওয়া যাবে যা আগে কখনো কেউ দেখেনি, এই ট্রেলারটি কেবল তার ছোট্ট একটি ঝলক। এদিকে নতুন সিজনে দেখা যায়নি ওসি হারুনের সহযোগী মলয়কে। যে চরিত্রে অভিনয় করে প্রথম সিজনে দর্শকের ভূয়সী প্রশংসা কুড়িয়েছিলেন মোস্তাফিজুর নূর ইমরান। ধারণা করা হচ্ছে, এই সিজনে তাকে রাখা হয়নি। কারণ সংশ্লিষ্টদের পাঠানো তথ্যেও তার নাম নেই। তবে নতুন সিজনে মোশাররফ করিমের সঙ্গে রয়েছেন আফসানা মিমি, ফজলুর রহমান বাবু, শ্যামল মাওলা, বৃন্দাবন দাস, তানজিকা আমিন ও ‘কারাগার’খ্যাত তরুণ অভিনেতা দিব্য জ্যোতি প্রমুখ। এদিকে, মলয়ের বিষয়ে কোনো মন্তব্য করেননি ‘মহানগর’র নির্মাতা আশফাক নিপুণ। তিনি বলেন, এটি আমার হৃদয়ের খুব কাছের একটি সিরিজ। দর্শকরা সিরিজটি যেভাবে দেখেছেন এবং সমর্থন করেছেন, পাশাপাশি দ্বিতীয় সিজনের জন্য যে অধীর আগ্রহে অপেক্ষা করছেন, তা দেখে আমি সত্যি খুব আনন্দিত। দর্শকের বাড়তি আগ্রহের কারণে কিছুটা নার্ভাসও বটে। তবে শেষ ভালো যার, সব ভালো তার। আশা করছি শেষটা ভালোই হতে যাচ্ছে। এর আগে বুধবার (০৫ এপ্রিল) হইচই-এর অফিশিয়াল পেজে একটি পোস্টার শেয়ার করে ‘মহানগর টু’ মুক্তির তারিখ ২০ এপ্রিল জানানো হয়েছে। ওই পোস্টের ক্যাপশনে জানানো হয়েছে, এটিই ‘মহানগর টু’র অফিশিয়াল পোস্টার। সঙ্গে ‘প্রতিপক্ষ প্রত্যক্ষ হোক বা পরোক্ষ, হারুনকে হারানো কিন্তু সহজ নয়!’ এমন ট্যাগ লাইন জুড়ে দেওয়া হয়েছে। তার আগে গেল ২৫ মার্চ প্রকাশ হয় ‘মহানগর টু’র টিজার। ১ মিনিট ১০ সেকেন্ডের টিজারটি প্রকাশের পরপরই ভাইরাল হয়ে যায় সামাজিকমাধ্যমে। টিজারে দেখা যায়, ঢাকা মহানগরের ব্যস্ত রোডে ছুটে চলেছে গাড়ি ও মানুষ। ব্যাকগ্রাউন্ডে অভিনেতা মোশাররফ করিম ঢাকা মহানগর নিয়ে একটি গল্প বলছেন। সেখানে ঢাকা মহানগরের কথা উল্লেখ করে তাকে বলতে শোনা যায়, ‘মহানগরের রাস্তায়, ফুটপাতে, অলিতে-গলিতে কতশত গল্প। শাসকের গল্প, শোষিতের গল্প। ক্ষমতায় ওঠার গল্প, ক্ষমতার সঙ্গে পেরে না ওঠার গল্প। মহানগরে প্রতিদিন এমন হাজারো মানুষ পিষে যায় সিস্টেমের চাপে। এই সিস্টেমের কোনায় কোনায় ভূত। ভূতদের সঙ্গে পাল্লা দিতে হলে মাঝে মাঝে নিজেকেও ভূত সাজতে হয়। ’ টিজারের শেষ পর্যায়ে পুলিশের পোশাকে ওসি হারুনরূপে দেখা দিয়ে মোশাররফ করিম দুটি কথা মনে রাখতে বলেন দর্শকদের। ‘এক, তার নাম যে হারুন সেটা। আর দুই, হারুন এত সহজে হারে না। ’ এনএটি
বিআরটিসি বাসের অগ্রিম টিকিট বিক্রি শুরু রোববার

বিআরটিসি বাসের অগ্রিম টিকিট বিক্রি শুরু রোববার

ঢাকা: ঈদুল ফিতর উপলক্ষে আগামী রোববার (৯ এপ্রিল) থেকে শুরু হবে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) বাসের অগ্রিম টিকিট বিক্রি। ঈদ উপলক্ষে ১৪ এপ্রিল থেকে ‘ঈদ স্পেশাল সার্ভিস’ চালু করবে বিআরটিসি। চলবে ২৩ এপ্রিল পর্যন্ত। বিআরটিসি জানায়, ঈদের অগ্রিম টিকিট মতিঝিল, জোয়ারসাহারা, কল্যাণপুর, গাবতলী, মোহাম্মদপুর, মিরপুর, যাত্রাবাড়ী, গাজীপুর ও নারায়ণগঞ্জ (চাষাঢ়া) বাস ডিপো থেকে সংগ্রহ করা যাবে। এছাড়া ১৮ এপ্রিল থেকে জরুরি সেবার জন্য ঢাকার বিভিন্ন ডিপো ও টার্মিনালে ৬০টি বাস রাখা হবে। এসব বাস সায়েদাবাদ বাস টার্মিনাল, মিরপুর ১২ নম্বরের বাস ডিপো, কল্যাণপুর বাস ডিপোর সামনে, নবীনগর, মতিঝিল বাস ডিপোর সামনে, মহাখালী বাস টার্মিনাল, জোয়ারসাহারা বাস ডিপো, গাজীপুর চৌরাস্তা, মোহাম্মদপুর বাস ডিপো, হেমায়েতপুর ও চন্দ্র বাস টার্মিনাল থাকবে। বিআরটিসি চেয়ারম্যান তাজুল ইসলাম বলেন, ঈদ সার্ভিসে সারা দেশে বিআরটিসি ৯শ'টি বাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রয়োজন হলে বাসের সংখ্যা আরও বাড়ানো হবে। ঢাকাসহ আশপাশের এলাকায় বিআরটিসির ৫শ ৫০টি বাস চলবে উল্লেখ করে তিনি জানান, দক্ষিণের প্রায় সব জেলায় বিআরটিসির বাস চলাচল করবে। প্রতি বছরের মতো গার্মেন্টস শ্রমিকদের জন্য এবারও বাস বুকিং দেওয়ার সুযোগ রাখা হয়েছে। নারায়ণগঞ্জ ও গাজীপুরে বেশি গার্মেন্টস থাকায় সেসব এলাকার ডিপো থেকে বাস ভাড়া করা যাবে।
ইন্ডাস্ট্রি-অ্যাকাডেমিয়া পার্টনারশিপ জোরদারের লক্ষ্যে গ্রামীণফোন ও  আইইউটি’র সমঝোতা স্মারক স্বাক্ষর

ইন্ডাস্ট্রি-অ্যাকাডেমিয়া পার্টনারশিপ জোরদারের লক্ষ্যে গ্রামীণফোন ও আইইউটি’র সমঝোতা স্মারক স্বাক্ষর

[ঢাকা, ০৮ এপ্রিল, ২০২৩] সম্প্রতি, একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে টেক সার্ভিস লিডার গ্রামীণফোন ও ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলোজি (আইইউটি)। টেলিযোগাযোগ খাত ও শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে নিজেদের মধ্যে সহযোগিতা জোরদারের লক্ষ্যে এ এমওইউ স্বাক্ষরিত হয়। আইইউটি ও গ্রামীণফোনের পক্ষ থেকে এমওইউ -তে স্বাক্ষর করেন যথাক্রমে আইইউটি’র উপাচার্য ড. মোহাম্মদ রফিকুল ইসলাম এবং গ্রামীণফোনের প্রধান মানব সম্পদ কর্মকর্তা সৈয়দ তানভির হোসেন। এছাড়া, অনুষ্ঠানে দুই প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। এ সমঝোতা স্মারকের অংশ হিসেবে আইইউটি’র শিক্ষার্থীদের সুযোগ-সুবিধা বৃদ্ধিতে বেশ কিছু উদ্যোগ গ্রহণ করা হবে। দেশের প্রযুক্তি বিষয়ক স্নাতকদের জন্য বিস্তৃত সুযোগ তৈরির লক্ষ্য নিয়ে, এ পার্টনারশিপের অধীনে গ্রামীণফোনের উচ্চপদস্থ কর্মকর্তা ও বিশেষজ্ঞগণ শিক্ষার্থীদের বিভিন্ন সেশন নিবেন। এসব সেশনের মাধ্যমে শিক্ষার্থীরা ক্লাসরুমে শেখা থিউরি বাস্তব জীবন ও কর্মক্ষেত্রে প্রয়োগ সম্পর্কে জানতে পারবেন। এছাড়াও, শিক্ষার্থীদের ক্যারিয়ার সম্পর্কে সচেতন করে তুলতে ইন্টার্নশিপ ও ম্যানেজমেন্ট ট্রেইনি প্রোগ্রাম নিয়ে রোডশো আয়োজন করা হবে। এই পার্টনারশিপের অন্যতম প্রধান লক্ষ্য হচ্ছে গবেষণা ও উন্নয়ন (রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট – আরঅ্যান্ডডি) প্রকল্প এবং ব্যবসার ব্যাবহারিক ক্ষেত্রসহ আরও নানা বিষয়ে শিক্ষার্থীদের সম্পৃক্ততা ও অংশগ্রহণ বৃদ্ধি করা। একইসাথে, এই সমঝোতা স্মারকের মধ্য দিয়ে গবেষণা ও উন্নয়নের বিভিন্ন ক্ষেত্র তৈরি করা হবে, যা গ্রামীণফোন ও আইইউটি – উভয় প্রতিষ্ঠানের জন্য উদ্ভাবনের সুযোগ তৈরিতে ভূমিকা রাখবে। পাশাপাশি, আইইউটি’র শিক্ষকরা খাতসংশ্লিষ্ট সেরা অনুশীলনীগুলো সম্পর্কে জানতে পারবেন। এর ফলে, পাঠদান প্রক্রিয়া আরও সমৃদ্ধ হওয়ার পাশাপাশি মেধাবীদের বিভিন্ন খাতে কাজের জন্য প্রস্তুত করে তোলার যাত্রা ত্বরান্বিত হবে। এ নিয়ে গ্রামীণফোনের প্রধান মানব সম্পদ কর্মকর্তা সৈয়দ তানভির হোসেন বলেন, “দেশের শীর্ষস্থানীয় প্রযুক্তি বিষয়ক শিক্ষা প্রতিষ্ঠান ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলোজির সাথে পার্টনারশিপ করতে পেরে আমরা আনন্দিত। আইইউটি’র সাথে পার্টনারশিপ শিক্ষার্থীদের মেধা ও প্রতিভা বিকাশে সহায়তা করবে, গবেষণার ক্ষেত্রে একসাথে কাজের সুযোগ তৈরি করবে, উদ্ভাবনী প্রযুক্তির উন্নয়নে ভূমিকা রাখবে এবং আমাদের দেশের বিকাশমান প্রযুক্তি খাতে অগ্রণী ভূমিকা পালনে সহায়তা করবে।” গ্রামীণফোনের সাথে পার্টনারশিপ নিয়ে আইইউটি’র উপাচার্য ড. মোহাম্মদ রফিকুল ইসলাম বলেন, “গ্রামীণফোনের সাথে পার্টনারশিপ জোরদার করার অংশ হিসেবে এ সমঝোতা স্মারক স্বাক্ষর করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি দেশের ডিজিটাল ল্যান্ডস্কেপের অভূতপূর্ব উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। আমাদের প্রত্যাশা এই পার্টনারশিপ প্রযুক্তিখাতে দেশের মেধাবী স্নাতকদের ভবিষ্যতের উপযোগী দক্ষতায় দক্ষ করে তুলতে ভূমিকা রাখবে; এ ব্যাপারে তাদের আরও সচেতন করে তুলবে এবং একইসাথে, শিক্ষার্থীদের জন্য অমিত সম্ভাবনা উন্মোচন করবে।”
বাংলাদেশকে ঝুকিপূর্ণ ও সংকটময় দেখাতে একটা গোষ্ঠী মরিয়া: শেখ পরশ

বাংলাদেশকে ঝুকিপূর্ণ ও সংকটময় দেখাতে একটা গোষ্ঠী মরিয়া: শেখ পরশ

আজ ৮ এপ্রিল, ২০২৩ইং, শনিবার, বেলা ১১টায় তুরাগ, কামারপাড়া স্কুল এন্ড কলেজ মাঠে পবিত্র মাহে রমজান উপলক্ষে বাংলাদেশ আওয়ামী যুবলীগ, ঢাকা মহানগর উত্তরের উদ্যোগে রাষ্ট্রনায়ক শেখ হাসিনা’র খাদ্যসামগ্রী উপহার বিতরণ কার্যক্রম অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শেখ ফজলে শামস্ পরশ-চেয়ারম্যান, বাংলাদেশ আওয়ামী যুবলীগ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আলহাজ্ব মোঃ মাইনুল হোসেন খান নিখিল, সাধারণ সম্পাদক, বাংলাদেশ আওয়ামী যুবলীগ, আলহাজ্ব হাবিব হাসান এমপি, যুগ্ম-সাধারণ সম্পাদক, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। সভাপতিত্ব করেন ঢাকা মহানগর যুবলীগ উত্তরের ভারপ্রাপ্ত সভাপতি জাকির হোসেন বাবুল। সঞ্চালনা করেন, সাধারণ সম্পাদক মোঃ ইসমাইল হোসেন। প্রধান অতিথির বক্তব্যে যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ বলেন, আর ৯ মাস পরে আমাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটা সংসদ নির্বাচন। ঐ নির্বাচনে আমার বিশ্বাস আপনারা নিশ্চয় তাদেরকেই ভোট দিবেন, যারা আপনাদের জীবনমান উন্নয়ন এবং আশা-আকাক্সক্ষার বাস্তবায়নে কার্যকর ও সক্রিয় ভূমিকা রাখবে। আপনারা নিশ্চয় তাদেরকেই ভোট দিবেন, যাদের দ্বারা গণতন্ত্র সুসংহত হবে, শোষণমুক্ত সমাজব্যবস্থা প্রতিষ্ঠিত হবে এবং সকলের জন্য সাম্য ও ন্যায়বিচার নিশ্চিত হবে। এই অঙ্গীকারসমূহ পূরণে আমাদের সকলেরই একযোগে কাজ করা উচিত, যাতে করে আমরা গড়ে তুলতে পারি আগামীর সুখী, সমৃদ্ধ, উন্নত, ক্ষুধা ও দারিদ্রমুক্ত স্মার্ট বাংলাদেশ। তিনি বলেন, ধারাবাহিকভাবে ২০০৮ সালের পর থেকে দেশে গণতন্ত্র অব্যাহত রয়েছে বলেই একটা স্থিতিশীল রাজনৈতিক অবস্থা বিরাজ করছে। কিছু প্রতিবন্ধকতা ও সীমাবদ্ধতা থাকা সত্বেও বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আজ বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে, ২০৪১ সালের মধ্যে উন্নত স্মার্ট বাংলাদেশ সৃষ্টি হবে ইনশাআল্লাহ। গত পরশু পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চালানোর মাধ্যমে বাংলাদেশ আরও একটি বড় মাইলফলক সাফল্য অর্জন হলো। এত অর্জন সত্বেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে আজকে যে ষড়যন্ত্র চলছে সেটা এ দেশের উন্নয়ন ও স্বাধীনতার বিরুদ্ধে ষড়যন্ত্র, এদেশের মেহনতি কর্মজীবী মানুষের বিরুদ্ধে ষড়যন্ত্র, আপনাদের বিরুদ্ধে ষড়যন্ত্র, আমাদের বিরুদ্ধে ষড়যন্ত্র। সকল ষড়যন্ত্রের মোকাবিলায় আমাদের বাংলাদেশের অসাম্প্রদায়িক প্রগতিশীল মুক্তিযুদ্ধের চেতনার শক্তিকে ঐক্যবদ্ধ থাকতে হবে। তাই গ্রুপিং, বিভক্তি এবং ভেদাভেদের কোনভাবেই এখন কাম্য না। তিনি আরও বলেন, একটা ব্যাপারে সতর্ক থাকতে হবে। সরকারকে ব্যর্থ প্রমাণের এক পরিকল্পিত নীলনঁকশার বাস্তবায়ন চলছে। এমন পরিস্থিতি তৈরি করার চেষ্টা চলছে যে, সাধারণ মানুষ যেন সরকারের প্রতি আস্থা হারিয়ে ফেলে। দেশের সুশীলসমাজের একটি অংশ এখন জনগণকে বিভ্রান্ত করতে তৎপর হয়েছেন। আর এ নীলনঁকশার বাস্তবায়নে মাঠে নেমেছেন এক-এগারোর কুশীলবরা। বাংলাদেশের বিরুদ্ধে জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্ত এখন বেশ জোরেশোরে চলছে। তিনি বলেন, কিছু গণমাধ্যম এখন খুবই নগ্নভাবে বিরোধী দলের ভূমিকায় অবতীর্ণ। যার ন্যাক্কারজনক বহিঃপ্রকাশ সম্প্রতি জনগণের সম্মুখে এসেছে প্রথম আলোর হলুদ সাংবাদিকতার মাধ্যমে। এটাকে শুধু হলুদ সাংবাদিকতা বলা যায় না। এই ধরণের সাংবাদিকতা সমগ্র সাংবাদিক পেশাজীবীদের কলঙ্কিত করেছে। এর মাধ্যমে শিশুর সরলতাকে ব্যবহার করে রাষ্ট্রদ্রোহিতা করা হয়েছে। একজন সাংবাদিকের সন্তান হিসেবে ভিষণভাবে ক্ষুব্ধ ও মর্মাহত। আমি প্রথম আলোকে প্রত্যাখ্যান করে এদেরে বিরুদ্ধে কঠোর আইনী ব্যবস্থা নেবার জন্য সরকারের কাছে দাবি করছি। চক্রান্তকারীরা দেশটাকে ঝুকিপূর্ণ, সংকটময় ও রাষ্ট্রকে ব্যর্থ দেখানোর জন্য মরিয়া হয়ে উঠেছে। তিনি আরও বলেন, মির্জা ফখরুল সাহেবরা মনে করছেন, তারা যদি নির্বাচনে না অংশগ্রহণ করে, সংসদ নির্বাচন বৈধতা পাবে না। এই বলে তারা আমাদের ব্ল্যাকমেইল করার চেষ্টা করছে। আমি তাদের স্মরণ করিয়া দিতে চাই, এর আগেও তারা নির্বাচন বয়কট করেছে। তাতে বৈধতার কোন সংকট হয় নাই। নির্বাচন এবং জাতীয় সংসদ বৈধতা পেতে কোন ঘাটতিও হয় নাই এবং সর্বোপরি দেশের উন্নতির ধারাও অব্যাহত রয়েছে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে। কোন একটা দল নির্বাচনে না অংশগ্রহণ করলে বৈধতার কোন সংকট হয় না। তিবিন আরও বলেন, সম্প্রতি রাজধানীর বঙ্গবারে ভয়াবহ অগ্নিকা-ে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সর্বোচ্চ সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু এত নিকৃষ্ট বিএনপির রাজনীতি যে, আজকে বঙ্গবাজারে ঘটে যাওয়া ট্রাজেডি নিয়েও তারা অপরাজনীতি করে। সাম্প্রকতিকালে ঘন ঘন অগ্নিসন্ত্রাসের ঘটনা খুবই দুঃখজনক ও সন্দেহজনক ঘটনা এবং বিএনপির যেহেতু অগ্নিসন্ত্রাসের রেকর্ড আছে স্বাভাবিকভাবে সন্দেহভাজনদের তালিকায় তাদেরকে গুরুত্বের সাথে দেখতে হবে। তাদেরকে সন্দেহের বাইরে ছেড়ে দেয়া যায় না। আর ফখরুল সাহেবের কথা শুনে মনে হয়েছে, সে অনেক কিছু জানে। বিশেষ অতিথির বক্তব্যে যুবলীগ সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ মাইনুল হোসেন খান নিখিল বলেন, বঙ্গবন্ধুকন্যা রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নির্দেশনা, ইফতারের নামে প্রহসন না করা, ইফতারের নামে অর্থ ব্যয় না করে সেই অর্থ অসহায় মানুষের মাঝে বিলিয়ে দেওয়ার যে নির্দেশনা, সেই নির্দেশনা অক্ষরে অক্ষরে পালন করে যাচ্ছে আওয়ামী পরিবারের নেতা-কর্মীরা। বঙ্গবন্ধুকন্যা রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নির্দেশনা একটাই মানুষের পাশে দাঁড়াও। আমরা সেই নির্দেশনাই পালন করছি। আমরা যখন বঙ্গবন্ধুকন্যার নির্দেশে মানুষের কল্যাণে কাজ করছি, মানুষের সেবা দিয়ে যাচ্ছি সেই সময় এই বিএনপি-জামাত নামি-দামি হোটেলে, নামি-দামি খাবার খেয়ে ইফতার পার্টি করছে। অথচ আমার মা-বোনেরা, আমার বাবারা রোজা রেখে একটু চা-মুড়ি দিয়ে ইফতার করবে সে সাধ্য তাদের নেই। করোনার মহামারির সময় সারা পৃথিবী বিধ্বস্ত, অর্থনীতির চাকা থেমে গিয়েছিল। ঠিক তারপরই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে পৃথিবীর সবদেশ আজকে অর্থনৈতিকভাবে বিধ্বস্ত। বিশেষ করে ইউরোপ-আমেরিকা থমকে গিয়েছে। সেখানে নিত্যপণ্য সামগ্ . Mizanur Rahman Jewel
 পথচারীদের মাঝে বন্ধুজন'৯০, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্র বিজ্ঞান বিভাগ -এর ইফতার সামগ্রী বিতরণ

পথচারীদের মাঝে বন্ধুজন'৯০, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্র বিজ্ঞান বিভাগ -এর ইফতার সামগ্রী বিতরণ

যানজটসহ দৈনন্দিন নানাবিধ ব্যস্ততার কারণে অনেক রোজাদারকে ইফতারের মুহূর্তে সড়কে কাটাতে হচ্ছে। এ সময়ে রাজধানীর আগারগাঁও পয়েন্টে পথচারী ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের বন্ধুজন'৯০ এর পক্ষ থেকে। শনিবার (৮ এপ্রিল) বিকেলে পশ্চিম আগারগাঁও,বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর এলাকায় দুই শতাধিক মানুষের মাঝে এই ইফতার বিতরণ করা হয়। ইফতার সামগ্রীর মধ্যে ছিল শরবত, খেজুর ও সবজী খিচুরি। সার্বিক তত্তাবধানে ছিলেন ইবনুল সাঈদ রানা। ব্যাবস্থাপনায় স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের বন্ধুজন'৯০ পক্ষে উপস্থিত ছিলেন- ইবনুল সাঈদ রানা,কে এম ওবায়দুর রহমান, মোরশেদ আলম খান, রোনাল্ড এন্ড্রোস। আরো উপস্থিত ছিল্রন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার চেয়ারম্যান মোঃ আকবর হোসেন,মহাসচিব তানিয়া শেখ,তথ্য প্রযুক্তি বিষয়ক সম্পাদক সিরাজুল ইসলাম সাগর, প্রচার সম্পাদক সাদমান সাব্বির, ইঞ্জিনিয়ার রাশেদুল ইসলাম, সিনিয়র শিক্ষক রাশিদা আক্তার, মাওলানা আসাদুল্লাহ ও নাহিদ হোসেন। ইবনুল সাঈদ রানা বলেন, “সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে আমরা এ উদ্যোগ নিয়েছি। ইফতারের ঠিক আগের মুহুর্তে পথচারীদের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করছি।
"ভয়েস ফর সেফ ফুড ও নিরাপদ খাদ্য অধিকার মঞ্চ" পরিবারের ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

"ভয়েস ফর সেফ ফুড ও নিরাপদ খাদ্য অধিকার মঞ্চ" পরিবারের ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

পবিত্র রমজানুল মোবারক উপলক্ষে গতকাল শুক্রবার "নিরাপদ খাদ্য অধিকার মঞ্চ" পরিবারের পক্ষ থেকে ইফতার ও বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। রাজধানীর আগারগাঁও স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার সভা কক্ষে এ অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে সভাপ্তিত্ব করেন ভয়েস ফর সেফ ফুড ও "নিরাপদ খাদ্য অধিকার মঞ্চ"এর চেয়ারম্যান ইবনুল সাঈদ রানা, অনুষ্ঠান পরিচালনায় ছিলেন ভয়েস ফর সেফ ফুড ও "নিরাপদ খাদ্য অধিকার মঞ্চ"এর মহাসচিব মোঃ আকবর হোসেন। ইফতারের আগে আলোচনা ও মিলাদ অনুষ্ঠিত হয়। এরপর মোনাজাত করেন এই সংগঠনের ভাইস চেয়ারম্যান ডাঃ এস এম হাবিবুর রহমান। মোনাজাতে আল্লাহর রহমত কামনা করে বিশেষ দোয়া করা হয়। ইফতারে বিভিন্ন ধরনের ফল ও জিলাপি, শরবত ও দই-চিড়া রাখা হয়। এসময় উপস্থিত ছিলেন "নিরাপদ খাদ্য অধিকার মঞ্চ"ভাইস চেয়ারম্যান, জমশেদ আলী খান কিরন, "নিরাপদ খাদ্য অধিকার মঞ্চ"ভাইস চেয়ারম্যান, মোর্শেদ আলম খান,"নিরাপদ খাদ্য অধিকার মঞ্চ"ভাইস চেয়ারম্যান,এইচ এম শিব্লু, "নিরাপদ খাদ্য অধিকার মঞ্চ"ভাইস চেয়ারম্যান, রোনাল্ড এ্যান্দ্রোস, "নিরাপদ খাদ্য অধিকার মঞ্ এর অর্থ সম্পাদক তানিয়া শেখ, "নিরাপদ খাদ্য অধিকার মঞ্চ"দপ্তর সম্পাদক রাশেদুল ইসলাম, "নিরাপদ খাদ্য অধিকার মঞ্চ"এর নারী বিষয়ক সম্পাদক লাবনী আহমেদ,"নিরাপদ খাদ্য অধিকার মঞ্চ"এর ক্রীড়া বিষয়ক সম্পাদক সাহবাল আহমেদ জনি, "নিরাপদ খাদ্য অধিকার মঞ্চ"প্রচার সম্পাদক নাহিদ হাসান "নিরাপদ খাদ্য অধিকার মঞ্চ" যুগ্ম প্রচার সম্পাদক সাদমান সাব্বির, "নিরাপদ খাদ্য অধিকার মঞ্চ"সদস্য স্মৃতি শেখ ও "নিরাপদ খাদ্য অধিকার মঞ্চ"সদস্য ইমরান আহমেদ। আরো উপস্থিত ছিলেন বি ও এফ আর এ এর সভাপতি মোঃ জাহাঙ্গীর আলম তুষার ও সাধারন সম্পাদক মিজানুর রহমান তুষার।