মঙ্গলবার, ৩০ মে, ২০২৩

স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন ছাত্র-ছাত্রীদের নিয়ে ধুমপানের ক্ষতিকর দিক ও দেয়ালে পোষ্টার লাগানোর কর্মসূচী পালন ।

 স্বদেশসময়২৪.কম:

বিশ্ব তামাকমুক্ত দিবস বুধবার (৩১ মে)। বিকল্প খাদ্য ফসল উৎপাদন ও বিপণনের সুযোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং টেকসই ও পুষ্টিকর ফসল চাষে তামাক চাষিদের উৎসাহিত করতে এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘গ্রো ফুড, নট টোব্যাকো’।

তামাক নয়, খাদ্য ফলান’ এই প্রতিপাদ্য নিয়ে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশে বিশ্ব তামাকমুক্ত দিবসটি উদযাপিত হচ্ছে।

দিবসটি উদযাপন উপলক্ষ্যে স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন প্রতিবারের মতো এবারও যথাযথ গুরুত্বের সঙ্গে দিবসটি উদযাপনের উদ্যোগ গ্রহণ করেছে।
 
তারই ধারাবাহিকতায় আজ স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন ছাত্র-ছাত্রীদের নিয়ে ধুমপানের ক্ষতিকর দিক ও সচেতনতা নিয়ে আলোচনা এবং বিভিন্ন দেয়ালে পোষ্টার লাগানোর কর্মসূচী পালন করে।
 
এসময় উপস্থিত ছিলেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার মহাসচিব ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক তানিয়া শেখ, সিনিয়র শিক্ষক রাশিদা আক্তার ,সহকারী শিক্ষক সোহাগী আক্তার ও মাওলান আসাদুল্লাহ।

বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে এক প্রতিক্রিয়ায় স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সাংস্থার চেয়ারম্যান ও নিরাপদ খাদ্য অধিকার মঞ্চের প্রতিষ্ঠা মহাসচিব মোঃ আকবর হোসেন বলেন, ‘তামাকের কারণে আমাদের আবাদযোগ্য জমি, বনভূমি, মৎস্যক্ষেত্র প্রভৃতি সীমিত প্রাকৃতিক সম্পদের ওপর ব্যাপক চাপ পড়ছে। পরিবেশ, প্রতিবেশ, জলবায়ু এবং খাদ্য নিরাপত্তাকে ঝুঁকির মধ্যে ফেলছে এই তামাক। সরকারের উচিৎ হবে শক্তিশালী আইন ও কর পদক্ষেপের মাধ্যমে তামাকের আগ্রাসন বন্ধ করা।’

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: