মঙ্গলবার, ২ মে, ২০২৩

স্কুলের চার পাশে গাছ লাগিয়ে ক্যাম্পাসে পরিবেশ উন্নয়নে কাজ করছে স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের ছাত্র-ছাত্রী ও শিক্ষকবৃন্দ।

 স্বদেশসময়২৪.কম:

 আসুন গাছ লাগাই সবুজদেশ গড়ি

স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন, নরসিংদী শাখায়, স্কুলের চার পাশে গাছ লাগিয়ে ক্যাম্পাসে পরিবেশ উন্নয়নে কাজ করছে স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের ছাত্র-ছাত্রী ও শিক্ষকবৃন্দ।

 স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের চেয়ারম্যান মোঃ আকবর হোসেন বলেন, স্কুলটি সড়কের পাশে অবস্থিত হওয়ায় এবং পর্যাপ্ত খালি জায়গা থাকায় আমরা বিদ্যালয়টিকে প্রকল্পের আওতায় এনেছি। প্রকল্প বাস্তবায়নে শিক্ষার্থীদের গুরুত্ব দেওয়া হয়েছে। শিক্ষার্থীরা নিজ হাতে গাছের চারা লাগাবে, গাছের পরিচর্যা করবে, গরু ছাগলের কবল থেকে গাছ রক্ষা করবে এবং চারাগুলো যাতে নির্বিঘ্নে বড় হতে পারে সেদিকে লক্ষ রাখবে। এটা করতে গিয়ে শিক্ষার্থীদের স্বাভাবিক লেখাপড়ায় যাতে বিঘ্ন না ঘটে সেটা শিক্ষকবৃন্দ নিশ্চিত করবেন।

গাছ লাগানো হলে সবুজ দেশ গড়ে তোলা সম্ভব হয়। এটি প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। গাছ প্রাণীদের জন্য আশ্রয় এবং খাদ্য প্রদান করে এবং আমাদের পরিবেশে বিভিন্ন উপকারিতা সরবরাহ করে।

আমরা সকলেই গাছ লাগানোর জন্য আগ্রহী হতে পারি। আপনি স্কুল, কলেজ বা অফিসের ক্যাম্পাসে বা নিজের বাড়িতে প্রয়োজনীয় মাত্রায় গাছ লাগানো সম্ভব। আপনার পরিবেশের মানসম্পন্নতা বা গবেষণা করে আপনি যে গাছ লাগানোর জন্য নির্বাচন করবেন, তা আপনার পরিবেশে উপযোগী হতে হবে। আপনি পরিবেশ উন্নয়নে একটি ছোট কদম নেয়া যেতে পারেন।


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: