রবিবার, ৩০ জুলাই, ২০২৩

 স্বদেশ মৃত্তিকার বৃক্ষরোপণ কর্মসুচি

স্বদেশ মৃত্তিকার বৃক্ষরোপণ কর্মসুচি

 স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার বৃক্ষরোপণ কর্মসুচি

“স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা” নিজেদের উদ্যোগ ও অর্থায়নে বৃক্ষরোপণ কর্মসুচি পালন করে

কর্মসূচির অংশ হিসেবে সংগঠনের পক্ষ থেকে নরসিংদীর, রায়পুরা,বালুয়াকান্দী এলাকায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও আবাসিক এলাকায় ফলদ, বনজ ও ঔষধ গাছের চারা রোপণ করে।
বৃক্ষ রোপণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন: মো আকবর হোসেন, চেয়ারম্যান, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন, ইবনুল সাঈদ রানা, চেয়ারম্যান, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের ও উপদেষ্টা, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা,তানিয়া শেখ, মহাসচিব, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা ও অর্থ সম্পাদক নিরাপদ খাদ্য অধিকার মঞ্চ,আনোয়ার হোসেন শিবলু, উপদেষ্টা, স্বদেস মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা ও ভাইস চেয়ারম্যান নিরাপদ খাদ্য অধিকার মঞ্চ,ইমরান আহমেদ, যুগ্ম মহাসচিব, নিরাপদ খাদ্য অধিকার মঞ্চ ও নিরাপদ চিকিৎসা চাই,গোলাম রহমান(জি আর স্যার) চেয়ারম্যান স্টুডেন্ট এডুকেশনাল এসোসিয়েশন, সাদমান সাব্বির, প্রচার সম্পাদক,স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থ।

সোমবার, ২৪ জুলাই, ২০২৩

ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক প্রচারণায় "স্বদেশ মৃত্তিকা"

ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক প্রচারণায় "স্বদেশ মৃত্তিকা"

 swadeshsomoy24.com 

 

ডেঙ্গুর প্রাদুর্ভাব অনেকাংশে বেড়েই চলছে। প্রতিনিয়ত অসংখ্য মানুষ এই রোগে আক্রান্ত হচ্ছে। শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে। তাই মানুষের মাঝে সচেতনতা বাড়াতে স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার এই আয়োজন।

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার কেন্দ্রীয় কর্মসূচির মধ্য দিয়ে সারা বাংলাদেশে যথাযথ পদক্ষেপ এবং সচেতনতামূলক কর্মসূচি বাস্তবায়ন করে থাকে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নরসিংদীর বিভিন্ন এলাকায় ‘আমাদের চার পাশ পরিস্কার রাখবো, ডেংগু মশা প্রতিরোধ করবো’ স্লোগানে লিফলেট বিতরণ ও সচেতনতার বার্তা ছড়িয়ে দেওয়া হয়। লিফলেট প্রদানের পাশাপাশি স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন ও গ্রামের মানুষের মধ্যে ডেঙ্গু থেকে রক্ষা পাওয়ার নানা দিক তুলে ধরেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার কেন্দ্রীয় সদস্যবৃন্দ।

 এলাকার সবাই এমন উদ্যোগের প্রশংসা করেন ও সময়োপযোগী পদক্ষেপ নেওয়ার জন্য স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থারকে ধন্যবাদ জানান। 

 স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার চেয়ারম্যা মো. আকবর হোসেন বলেন, ‘বর্তমানে ডেঙ্গু ভয়াবহ রূপ ধারণ করেছে। রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় ডেঙ্গু মারাত্মকভাবে ছড়িয়ে পড়েছে। আমাদের নিজেদের যেমন সচেতন হতে হবে, তেমনি অন্যকেও সচেতন করতে হবে। 

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার উপদেষ্ঠা ও নিরাপদ ডেভেলপম্যান্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান ইবনুল সাঈদ রানা জানান, একটু সচেতন হলেই এডিস মশার বংশবিস্তার এবং ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভ। কিন্তু সচেতনতার ঘাটতি দেখা দিচ্ছে দেশজুড়ে। সবচেয়ে বেশি অসচেতন দরিদ্র শ্রেণির মানুষজন। ডেঙ্গু রোগের লক্ষণ এবং করণীয় দিক সম্পর্কে মানুষকে জানাতে সচেতনতামূলক লিফলেট বিতরণ করছি আমরা।

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার উপদেষ্ঠা আনোয়ার হোসেন শিবলু বলেন ডেংগু থেকে বাঁচতে হলে আমাদের সবার আগে প্রয়োজন প্রতিরোধ গড়ে তোলা, সচেতন হওয়া।

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার মহাসচিব তানিয়া শেখ বলেন,আমরা প্রত্যেকে যদি একটু সচেতন হই, নিজের বাড়ির আশপাশের ডোবা-নালা পরিষ্কার রাখি, তবেই ডেঙ্গু থেকে মুক্তি পাওয়া সম্ভব।

 স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার নির্বাহী সদস্য ইমরান আহমেদ বলেন, এডিস মশা নোংরা পানিতে নয় বরং পরিষ্কার স্বচ্ছ পানিতে জন্মে থাকে। সুতরাং সরকারি বেসরকারি সকল বিশ্ববিদ্যালয়ের সবার মিলে সচেতন নাগরিক হিসেবে যদি একটি পদক্ষেপ নেই তবে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব।

স্টুডেন্ট এডুকেশনাল এসোসিয়েশনের চেয়ারম্যান দলমত নির্বিশেষে সবাই হাতেহাত মিলিয়ে ঐক্যবদ্ধভাবে ছোট ছোট কাজ করে ডেঙ্গু বিস্তার রোধে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি। 

এ সময় আরো উপস্থিত ছিলেন বাবুল হোসেন, যুগ্মসচিব, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা। জাহাঙ্গীর আলম, নির্বাহী সদস্য, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা।সাদমান সাব্বির, প্রচার সম্পাদক, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা। কান্তা শেখ, সভাপতি, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা। নরসিংদী শাখা।
মামুন হুজুর, স্মৃতি শেখ, শিক্ষক শান্তা শেখ, সানজিদা আকতার, মুক্তা বেগমসহ এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ।
 

 

 

শনিবার, ২২ জুলাই, ২০২৩

স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের ছাত্র-ছাত্রীদের আনন্দ ভ্রমন, ঈদ পূর্ণমিলনী ও শিক্ষা সামগ্রী বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত

স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের ছাত্র-ছাত্রীদের আনন্দ ভ্রমন, ঈদ পূর্ণমিলনী ও শিক্ষা সামগ্রী বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত

 swadeshsomoy24.com

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা পরিচালিত স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের ছাত্র-ছাত্রীদের আনন্দ ভ্রমন , ঈদ পূর্ণমিলনী ও শিক্ষা সামগ্রী বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

শুক্রবার সকাল ৮টার থেকে বিকাল ৬ টা পযন্ত পূর্ব বাগাইকান্তি স্কুল মাঠে স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের ছাত্র-ছাত্রীদের আনন্দ ভ্রমন , ঈদ পূর্ণমিলনী ও শিক্ষা সামগ্রী বিতরণ এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।।

ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে এ সময় উপস্থিত ছিলেন, মো: আকবর হোসেন, চেয়ারম্যান, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন।
 
 ইবনুল সাঈদ রানা, উপদেষ্টা, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা ও চেয়ারম্যান, নিরাপদ ডেভেলেপম্যান ফাউন্ডেশন।
 
তানিয়া শেখ, মহাসচিব, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা ও প্রধান শিক্ষক  স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন।
আনোয়ার হোসেন শিবলু, উপদেষ্টা, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা ও ভাইসচেয়ারম্যান নিরাপদ খাদ্য অধিকার মঞ্চ। 
ইমরান আহমেদ, নির্বাহী সদস্য,স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা ও যুগ্ম মহাসচিব, নিরাপদ খাদ্য অধিকার মঞ্চ।
গোলাম রহমান (জি আর স্যার), চেয়ারম্যান, স্টুডেন্ট এডুকেশনাল এসোসিয়েশন। 
বাবুল হোসেন, যুগ্মসচিব, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা। 
 জাহাঙ্গীর আলম, নির্বাহী সদস্য, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা।
 
সাদমান সাব্বির, প্রচার সম্পাদক, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা।
কান্তা শেখ, সভাপতি, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা। নরসিংদী শাখা।
মামুন হুজুর, স্মৃতি শেখ, শিক্ষক শান্তা শেখ, সানজিদা আকতার, মুক্তা বেগমসহ এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ।
 
এসময় শিশুদের পরিবেশনায়  মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠান সমাপ্তি ঘোষণা করা হয়।

শনিবার, ১৫ জুলাই, ২০২৩

 ডেঙ্গু ও চিকুনগুনিয়ে সচেতনতা মূলক প্রচারনায় "নিরাপদ চিকিৎসা চাই"

ডেঙ্গু ও চিকুনগুনিয়ে সচেতনতা মূলক প্রচারনায় "নিরাপদ চিকিৎসা চাই"

 স্বদেশসময়.২৪.কম

চলছে বর্ষা মৌসুম, এসময় সাধারণত ডেঙ্গুর প্রকোপ বাড়ে, আর এর প্রতিরোধে সচেতনতার লক্ষ্যে ঢাকার শাহাবাগ, যাদুঘরের সামনে "নিরাপদ চিকিৎসা চাই (নিচিচা)" দোকান ব্যবসা প্রতিষ্ঠান ও পথচারীদের মাঝে সচেতনতা মূলক পরামর্শ লিফলেট বিতরণ কার্যক্রম শুরু করেছেন।

১৫ই জুলাই (শনিবার) ২০২৩ইং বিকাল ৪.০০টায় জাতীয় যাদুঘরের সামনে শাহবাগের মোড়ে নিরাপদ চিকিৎসা চাই সামাজিক সংগঠন এর কেন্দ্রীয় কমিটির পক্ষ হতে এক সচেতনতামুলক কার্যক্রম অনুষ্ঠিত হয়। 

সারা দেশে এই প্রতি বছরের ন্যায় এই বছরও ডেংগু ও চিকুনগুনিয়ার আক্রান্তের প্রকোপ অধিকহারে বেড়ে গেছে , বর্তমানে হাসপাতাল গুলিতে ডেংগু রুগীর সংখ্যা দিন দিন বেড়েই চলছে আর হাসপাতাল কতৃপক্ষ সেবা দিতে হিমসিম খাচ্ছে। ডেংগু ও চিকুনগুনিয়া প্রতিরোধের একমাত্র প্রতিকার সচেতনতা। তাই জনসচেতনতা সৃষ্টি করতেই আজ লিফলেট বিতরণ কর্মসূচি গ্রহন করা হয়েছে। 

অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন নিরাপদ চিকিৎসা চাই সামাজিক সংগঠন এর কেন্দ্রীয় সিনিয়র ভাইস চেয়ারম্যান মোঃ আনোয়ার হোসেন শিপলু, সঞ্চালনে ছিলেন ভাইস চেয়ারম্যান মো: জমসেদ আলী খান কিরন, অনুষ্ঠানটি পরিচালনায় ছিলেন নিরাপদ চিকিৎসা চাই সামাজিক সংগঠন এর কেন্দ্রীয় মহাসচিব উম্মে সালমা।

 বিশেষ বক্তা হিসেবে ছিলেন নিরাপদ চিকিৎসা চাই সামাজিক সংগঠন এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মোঃ আকবর হোসেন ।

আরো উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সম্মানিত সদস্য শামীমা আক্তার ও সায়মা রহমান।

ডেঙ্গু চিকিৎসা এবং প্রতিরোধে সচেতন হোন ডেঙ্গু মশাবাহিত ভাইরাস জ্বর যা এডিস মশা দ্বারা ছড়ায়। এ বছর অতীতের সকল রেকর্ড ভেঙ্গে এখন সারাদেশে মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। সকল সরকারি-বেসরকারি হাসপাতালে ৭০ থেকে ৮০ ভাগ রোগীই ডেঙ্গু রোগে আক্রান্ত। হাসপাতালের রোগী ভর্তি এখন দুরূহ ব্যাপার। বিভিন্ন তথ্যমতে ডেঙ্গু রোগীর সংখ্যা প্রায় সাড়ে তিন লাখের অধিক। 

সাধারন চিকিৎসাতেই ডেঙ্গু ও চিকুনগুনিয়া সেরে যায়, তবে হেমোজেরিক ডেঙ্গু জ্বর মারাত্মক হতে পারে। বর্ষার মৌসুমে এ রোগের প্রকোপ বাড়তে পারে। তাই বর্ষায় অধিক সতর্ক থাকুন। ডেঙ্গু সংক্রান্ত সচেতনতা বৃদ্ধির লক্ষে নিরাপদ চিকিৎসা চাই অতীতের মতো এবারও বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। কিভাবে বুঝবেন ডেঙ্গু জ্বর হয়েছে- জ্বরের মাত্রা অনেক বেশি, সাথে প্রচণ্ড মাথা ব্যথা, চোখ ব্যথা, কোমর ব্যথা, ঘাড় ব্যথা ও শরীরের বিভিন্ন জয়েন্টে অসহনীয় ব্যথা। - জ্বর শুরু হওয়ার ২-৫ দিন পর সারা শরীরে লাল র্যাশ দেখা যেতে পারে (তবে হাত ও পায়ের তলাতে কোন র্যাশ থাকে না)। ■ ডাক্তারের পরামর্শে রক্তের পরীক্ষা CBC, Dengue NSI Antigen, Antibody এর মাধ্যমে রোগ নির্ণয় করা যেতে পারে।

 ডেঙ্গু জ্বর হলে করনীয়- 

দ্রুত চিকিৎসকের পরামর্শ গ্রহণ। পূর্ণ বিশ্রাম। জ্বর/ ব্যথার জন্য শুধুমাত্র প্যারাসিটামল ছাড়া ব্যথানাশক অন্য কোন ঔষধ খাওয়া যাবে না। বেশি বেশি ফলের জুস, ডাবের পানি, স্যুপ ও তরল জাতীয় খাবার খাবেন। ■ প্রাপ্ত বয়স্কদের দৈনিক ৩লিটার পানি পান করতে হবে। এর মধ্যে ১লিটার সঠিক মাত্রায় বানানো খাবার স্যালাইন খেতে হবে। জ্বর কমে যাওয়ারও ৪৮ থেকে ৭২ ঘণ্টা পর্যন্ত ঝুকিপূর্ণ; এই সময় অবশ্যই চিকিৎসকের তত্ত্বাবধানে থাকবেন। দিনে দুইবার ব্লাড প্রেসার মাপতে হবে। ব্লাড প্রেসার ১০০ এর নিচে নেমে আসলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। বিশেষ করে গর্ভবর্তী, লিভার, কিডনী, উচ্চরক্তচাপ ও ডায়াবেটিস রোগ আছে তাদের ক্ষেত্রে অতিরিক্ত সচেতনতা প্রয়োজন। প্রতিরোধের উপায়- স্বল্প জলাবদ্ধতার জায়গা নিয়মিত পরিষ্কার করতে হবে। যাতে পানি জমতে না পারে (বিশেষ করে এসির পানি, ফ্রিজের পানি, টবের পানি, পরিত্যাক্ত টায়ারে জমা পানি)।

দিনের বেলায় ডেঙ্গু আক্রান্ত ব্যক্তিসহ সকলকেই মশার কামড় হতে সতর্ক থাকতে হবে প্রয়োজনে মশারি ব্যবহার করতে হবে।কার্যকর এরোসল স্প্রে ব্যবহার করতে হবে। গাড়িতে মশার কামড় হতে নিজেকে রক্ষা করতে হবে। - ফুলহাতা জামা পরিধান করতে হবে এবং মশার নিধন ক্রিম ব্যবহার করা যেতে পারে। ডেঙ্গু মশা আলোতে কামড়ায়; এছাড়া সকাল-সন্ধ্যার আলোতে বিশেষভাবে সতর্ক থাকবেন। আসুন সবাই মিলে ডেঙ্গু প্রতিরোধে সচেতনত হই।।


শুক্রবার, ৭ জুলাই, ২০২৩

যাত্রা শুরু করলো স্টুডেন্টস এ্যাসোসিয়েশন অব মধ্যনগর (পুসাম)

যাত্রা শুরু করলো স্টুডেন্টস এ্যাসোসিয়েশন অব মধ্যনগর (পুসাম)

স্বদেশ সময়২৪.কম, প্রতিনিধি:

মঙ্গলবার (৪ জুলাই) সকাল ১০ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত উপজেলার মধ্যনগর বি.পি উচ্চ বিদ্যালয় ও কলেজ কক্ষে এক অনুষ্ঠানের মাধ্যমে ”শিক্ষা ঐক্য শৃঙ্খলা প্ৰগতি হাওরের ফুটন্ত শতদল হোক আঁধারের বাতিঘরের প্রভাতের জয়ভেরি” এই শ্লোগান বুকে ধারন করে “পাবলিক ইউনির্ভাসিটি স্টুডেন্টস এ্যাসোসিয়েশন অব মধ্যনগর ”(পুসাম) সংগঠনটির যাত্রা শুরু হয়েছে । 

জানা যায়, সভায় উপস্থিত সবার মতামতের ভিত্তিতে  সংগঠনটির ৬১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়।

 একইসঙ্গে প্রথম বারের মতো নতুন সংগঠনটির শুভ উদ্ভোদন ও কৃতি শিক্ষার্থী সংবর্ধনা, বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা এর নির্বাহী সদস্য এবং নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন এর চেয়ারম্যান জনাব ইবনুল সাঈদ রানা, 

বিশেষ অতিথি হিসেবে উস্থিত ছিলেন বাংলাদেশ কমিউনিটি হেল্থ ফাউন্ডেশন এর নির্বাহী জনাব আবু সাঈদ সোহেল।

নবগঠিত মধ্যনগর উপজেলার “পাবলিক ইউনির্ভাসিটি স্টুডেন্টস এ্যাসোসিয়েশন অব মধ্যনগর ” (পুসাম) এর পূর্ণাঙ্গ কমিটির সভাপতি ওহাবলীম ( শাবিপ্রবি), সাধারণ সম্পাদক আজিজুল হক (চবি)।

কমিটিতে সহসভাপতি হিসেবে দায়িত্ব পেয়েছেন আনিকা আক্তার (শাবিপ্রবি) সহ-সভাপতি : আব্দুল আজিজ মাহবুব এনামী (চবি) সহ-সভাপতি : আব্দুল কাইয়ূম তুহিন (শেকৃবি) সহ-সভাপতি : শিবান্দ হাজং শিবা (শাবিপ্রবি) 

 সাধারণ সম্পাদক : আজিজুল হক (চবি) সহ সাধারণ সম্পাদক: রনি সরকার (চবি) যুগ্ম-সাধারণ সম্পাদক : সুকন্ঠ সরকার (চবি) উপ- যুগ্ম সাধারণ সম্পাদক : দীপ দে (শাবিপ্রবি) উপ- যুগ্ম সাধারণ সম্পাদক: মহিবুর আলম সৈকত (ঢাবি) সাংগঠনিক সম্পাদক : আতিক আহমেদ ফয়সাল (চুয়েট) উপ সাংগঠনিক সম্পাদক: শাইলা আক্তার লুবনা (ঢাবি) কোষাধ্যক্ষ : আকিব হোসাইন (শেখ হাসিনা মেডিকেল কলেজ, হবিগঞ্জ ) উপ- কোষাধ্যক্ষ; কুবরা আক্তার (শাবিপ্রবি) দপ্তর সম্পাদক : মোক্তাদির লিটন (ডুয়েট) উপ দপ্তর সম্পাদক : তোষার আহমেদ জাবের (ঢাবি) প্রচার সম্পাদক জিয়াউর রহমান (চুয়েট) উপ প্রচার সম্পাদক : হুময়ারা তাবাসসুম (জাবি)।

শিক্ষা বিষয়ক সম্পাদক : আল মামুন (জাবি) উপ- শিক্ষা বিষয়ক সম্পাদক : সজীব আহমেদ তাসিন ( শাবিপ্রবি) সাহিত্য বিষয়ক সম্পাদক : নিলয় সরকার ( জাককানইবি) পাঠাগার বিষয়ক সম্পাদক : তানজিনা মিষ্টি (ঢাবি) গ্রন্থণা ও প্রকাশনা সম্পাদক : দীপ্ত তালুকদার (রাবি) ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক : তোফাজ্জল (সিভাসু) ত্রাণ ও দূর্যোগ বিষয়ক সম্পাদক : পিয়াস হাসান অলি (কুবি) স্বাস্থ্য ও চিকিৎসা বিষয়ক সম্পাদক : সাদিকুর রহমান (এম.এ. জি. ওসমানী মেডিকেল কলেজ, সিলেট) স্কুল ও ছাত্রী বিষয়ক সম্পাদিকা: জাকিয়া আক্তার (শাবিপ্রবি) স্কুল ও ছাত্র বিষয়ক সম্পাদক : সায়েম ( নোবিপ্রবি) তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক : পিয়াস তালুকদার ( শেহাবি) সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক : খাদিজা আক্তার (ঢাবি) হাওর উন্নয়ন বিষয়ক সম্পাদক : প্রিয়া হাজং (জাবি) পরিবেশ বিষয়ক সম্পাদক : বর্ষা তালুকদার ( জাককানইবি) কৃষি বিষয়ক সম্পাদক : নাইমা আক্তার (নোবিপ্রবি) বিজ্ঞান বিষয়ক সম্পাদক : সোহাগ তালুকদার (চুয়েট) ব্যবসা বিষয়ক সম্পাদক : বাপ্পী তালুকদার (চবি) মানবিক ও নৈতিকতা বিষয়ক সম্পাদক : ঝলক সরকার (জবি) আপ্যায়ন বিষয়ক সম্পাদক : আশামণি (বাকৃবি) আইন বিষয়ক সম্পাদক : অয়ন মিয়া (ঢাবি) সাংবাদিকতা বিষয়ক সম্পাদক: মেহেদী হাসান রাব্বী (চবি) ধর্ম বিষয়ক সম্পাদক : রূপক সরকার( রাবি গ্রাফিক্স ডিজাইন বিষয়ক সম্পাদক : অক্ষয় কুমার হাজং (ঢাবি)।

 সম্পাদক... ১. জয় সাব্বির (চবি) ২. জয়ন্ত মন্ডল (শাবিপ্রবি) ৩. আসমা আক্তার রানী (শাবিপ্রবি) সদস্যবৃন্দ: ১. শামীমা আক্তার (শাবিপ্রবি) ২. মিসবাউল হক (চবি) ৩. আদনান এহসান অর্ণব (রাবি) ৪. এনায়েত কবির (শেকৃবি) গ্রাম:সাড়ারকোনা গ্রাম- করুয়াজান ১৫.সেবক সরকার ১৭. রাজা তালুকদার ৫. জাহিদুল ইসলাম (বশেমুরবিপ্রবি) ৬.হরিপ্রিয়া সেন (জাককানইবি) ৭.তন্ময় অনিক তালুকদার (রাবি) ৮.শাম্মী আক্তার (শেহাবি) ৯. লুপা তালুকদার (শাবিপ্রবি) ১০. আব্দুল হালিম গ্রাম- মধ্যনগর ১১ নবীহোসেন মজুমদার ১২.প্রবেশ সরকার গ্রাম- রামদীগা ১৩.জুটন তালুকদার ১৪.প্রান্ত সরকার গ্রাম: জমশেরপুর গ্রাম: সানোয়া ১৬. সজিব মিয়া গ্রাম: চামরদানী গ্রাম- হাত পাটন।

প্রধান অতিথি  ইবনুল সাঈদ রানা, বলেন, ‘এটি একটি অরাজনৈতিক সংগঠন, এ সংগঠন এলাকার মানুষকে সহযোগিতা করা, অসহায় মানুষের সাহায্যে এগিয়ে আসা।  বিভিন্ন দুর্যোগে মানুষের পাশে দাঁড়ানো ইতিহাস, ঐতিহ্য ও মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ করে আগামী প্রজন্মের কাছে তুলে ধরতে কাজ করবে বলে আমি আশাকরি।



সোমবার, ৩ জুলাই, ২০২৩

দরিদ্র শিশুদের নিয়ে ঈদ উৎসব উদযাপন এবং বৃক্ষ রোপন-কে এফ এইচ

দরিদ্র শিশুদের নিয়ে ঈদ উৎসব উদযাপন এবং বৃক্ষ রোপন-কে এফ এইচ

 কৃষিবিদ ফাউন্ডেশন ফর হিউমিনিটি  (কে এফ এইচ) এর

দরিদ্র শিশুদের নিয়ে ঈদ উৎসব উদযাপন এবং বৃক্ষ রোপন 

গত ১লা জুলাই (শনিবার) বাগানবাড়ী এসইএল মডেল একাডেমি প্রাঙ্গনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় পড়ুয়া কৃষিবিদ যারা বর্তমানে দেশের সেরা প্রফেশনে নেতৃত্ব দিয়ে কাজ করছেন দেশ সেবায়। তারাই ঈদ উদযাপনে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে ছুটে চলে আসছেন তাদের বন্ধু সহপাঠি সমমনাদের নিয়ে তৈরী করা সংগঠন কৃষিবিদ ফাউন্ডেশন ফর হিউমিনিটি  (কে এফ এইচ) এর ব্যানারে। 
 
 ময়মনসিংহ সদরে সিরতা ইউনিয়নের আনন্দীপুর গ্রামের বাগানবাড়ী এসইএল মডেল একাডেমির ১৬৫ জন শিশুকে নিয়ে দিনব্যাপি গান, নাচ, কবিতা, গল্প, রিমঝিম বৃষ্টি মুখর দিনে পালিত হলো ঈদ উৎসব কৃষিবিদ ফাউন্ডেশন ফর হিউমিনিটি  (কে এফ এইচ) এর সহযোগিতায় শিশুদের জন্য ছিল বিরিয়ানি, মিস্টি খাবার। 
 
ঈদ উৎসব অনুষ্ঠানে অংশগ্রহন করেন কেএফএইচ এর মুহাম্মদ মনিরুল ইসলাম, সহকারী প্রকল্প পরিচালক, দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্প, মৎস অধিদপ্তর, গোপালগঞ্জ। প্রফেসর এবিএম আরিফ হাসান খান রবিন, ফ্যাকাল্টি অব এগ্রিকালচার, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। ডা. মো: আব্দুল মান্নান, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, বক্সিগঞ্জ। প্রফেসর ড. আতিকুর রহমান, বাংলাদেশ কৃষিবিশ্ববিদ্যালয়। কৃষিবিদ মোহাম্মদ জহিরুল হক , সিইও, ইনা এগ্রো বায়োটেক।  কৃষিবিদ ফাউন্ডেশন ফর হিউমিনিটি  (কে এফ এইচ) এর বাগানবাড়ী শিশুদের জন্য ঈদ উৎসব উদযাপন সমন্বয়কারী হিসাবে ছিলেন সংগঠনের ভাইস প্রেসিডেন্ট কৃষিবিদ এবং চেঞ্জ ইনিশিয়েটিভ এর উপদেষ্টা ড. দিলরুবা বেদেনা। 
 
অনুষ্ঠানে অন্যতম আকর্ষন ছিলেন জলবায়ু বিশেষজ্ঞ এবং চেঞ্জ ইনিশিয়েটিভ এর নির্বাহী পরিচালক জনাব এম জাকির হোসেন খান। 
 
অনুষ্ঠান সঞ্চালনা ও সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার চেয়ারম্যান জনাব আকবর হোসেন এবং বাংলাদেশ কমিউনিটি হেলথ ফাউন্ডেশনের নির্বাহী জনাব আবু সাঈদ সোহেল।
 
অতিথিদের আপ্যায়ন ও রিসিভশনে ছিলেন বাগানবাড়ী এসইএল মডেল একাডেমির প্রতিষ্ঠাতা নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা র নির্বাহী সদস্য জনাব ইবনুল সঈদ রানা।
 
বাগানবাড়ী এসইএল মডেল একাডেমির প্রধান শিক্ষক নাসরিন আক্তার, সহকারী শিক্ষক ইঊয়ানুল আছাদ, মনির হোসেন, অনোয়ারুল ইসলাম এবং হাফিজুল ইসলাম। 
 
 শিশুদের দুপরের খাবার পরিবেশন এর পর সম্মানিত অতিথিরা বাগানবাড়ী চত্তরে বৃক্ষরোপন করেন। 
 
অতিথিদের আলোচনায় উঠে আসে যে আমাদের সমাজের ভারসাম্য রক্ষার জন্য শিক্ষার বিকল্প নাই, অবহেলিত শিশুরে শিক্ষা সহযোগিতার মাধ্যমে আমাদেরই চার পাশ সমৃদ্ধ করতে হবে। যে যেখানে আছি সাধ্যমতো সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে আমরাই পারি ছোট ছোট উদ্যোগ নিয়ে অবহেলিত মানুষের কল্যানে নিবেদিত হতে। কৃষিবিদ ফাউন্ডেশন ফর হিউমিনিটি  (কে এফ এইচ) সে রকমটাই করতে চেষ্টা করছে – জনাব মনির হোসেন বলেন – বহুদিন পর এমন একটি আনন্দময় পরিবেশে মন খুলে হাসতে পারছি, অসম্বব রকম ভাললাগা কাজ করছে। এমন একটি উদ্যোগে না আসলে হয়তো বুজতেই পারতাম না যে কি বিশাল আনন্দ এখানে রয়েছে। অতিথিরা সবাই শিশুদের সাথে গল্প করতে করতে নিজেদের পরিচয় তোলে ধরেন।
জনাব ইবনুল সাঈদ রানা সম্মনিত অতিথিদের সম্মান জানিয়ে বলেন যে আমরা সবাই এমন ছোট কাল পার করে এসেছি, তখন আমরা এনালগ যুগে ছিলাম, যেকজন ভাগ্যবান তারাই বের হয়ে বিশ্ববিদ্যালয় পর্যন্ত যেতে পরেছি। যদিও এখনকার মতো শিক্ষগ্রহন এতো সহজ ছিল না। কিন্ত বর্তমানে ডিজিটাল যুগ, এ যুগে সব কিছুই সহজ এবং সাধ্যের মধ্যে আনা যায়। তবে এর বিপরিতে রয়েছে বড় চ্যালেঞ্জ, বিপদগামীতা এখানে নিত্য সাথী। ডিজিটাল যুগে বিপদগামী হওয়া খুবই সহজ বিষয় আর এনালগ যুগে তা ছিল অনেক কঠিন। আমরা যারা সমাজে প্রতিষ্টিত তাদের সামনের আগামীকে রক্ষা করতে হলে খুবই সর্তকতার সহিত দায়িত্ব নিতে হবে সমাজের পিছিয়েপড়া লোকদের জন্য। পিছিয়েপড়া লোকজন ভালো থাকলে আমরা ভালো থাকবো। জনাব রানা বলেন অতিথিদের এই নিরলস কাজ এর মাধ্যমে সমাজের আনাচে কানাচে অজানা সমস্যাগলো সমাধানে আগামী দিরে আরো বেগবান হবেন প্রত্যাশা করি, আগামী দিনে কৃষিবিদ ফাউন্ডেশন ফর হিউমিনিটি  (কে এফ এইচ) বাগানবাড়ীর শিশুদের পাশে থাকার জন্য আপনাদের সদয়দৃষ্টি অব্যহত থাকবে বলে প্রত্যাশা করি।