সোমবার, ২৪ জুলাই, ২০২৩

ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক প্রচারণায় "স্বদেশ মৃত্তিকা"

 swadeshsomoy24.com 

 

ডেঙ্গুর প্রাদুর্ভাব অনেকাংশে বেড়েই চলছে। প্রতিনিয়ত অসংখ্য মানুষ এই রোগে আক্রান্ত হচ্ছে। শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে। তাই মানুষের মাঝে সচেতনতা বাড়াতে স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার এই আয়োজন।

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার কেন্দ্রীয় কর্মসূচির মধ্য দিয়ে সারা বাংলাদেশে যথাযথ পদক্ষেপ এবং সচেতনতামূলক কর্মসূচি বাস্তবায়ন করে থাকে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নরসিংদীর বিভিন্ন এলাকায় ‘আমাদের চার পাশ পরিস্কার রাখবো, ডেংগু মশা প্রতিরোধ করবো’ স্লোগানে লিফলেট বিতরণ ও সচেতনতার বার্তা ছড়িয়ে দেওয়া হয়। লিফলেট প্রদানের পাশাপাশি স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন ও গ্রামের মানুষের মধ্যে ডেঙ্গু থেকে রক্ষা পাওয়ার নানা দিক তুলে ধরেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার কেন্দ্রীয় সদস্যবৃন্দ।

 এলাকার সবাই এমন উদ্যোগের প্রশংসা করেন ও সময়োপযোগী পদক্ষেপ নেওয়ার জন্য স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থারকে ধন্যবাদ জানান। 

 স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার চেয়ারম্যা মো. আকবর হোসেন বলেন, ‘বর্তমানে ডেঙ্গু ভয়াবহ রূপ ধারণ করেছে। রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় ডেঙ্গু মারাত্মকভাবে ছড়িয়ে পড়েছে। আমাদের নিজেদের যেমন সচেতন হতে হবে, তেমনি অন্যকেও সচেতন করতে হবে। 

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার উপদেষ্ঠা ও নিরাপদ ডেভেলপম্যান্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান ইবনুল সাঈদ রানা জানান, একটু সচেতন হলেই এডিস মশার বংশবিস্তার এবং ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভ। কিন্তু সচেতনতার ঘাটতি দেখা দিচ্ছে দেশজুড়ে। সবচেয়ে বেশি অসচেতন দরিদ্র শ্রেণির মানুষজন। ডেঙ্গু রোগের লক্ষণ এবং করণীয় দিক সম্পর্কে মানুষকে জানাতে সচেতনতামূলক লিফলেট বিতরণ করছি আমরা।

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার উপদেষ্ঠা আনোয়ার হোসেন শিবলু বলেন ডেংগু থেকে বাঁচতে হলে আমাদের সবার আগে প্রয়োজন প্রতিরোধ গড়ে তোলা, সচেতন হওয়া।

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার মহাসচিব তানিয়া শেখ বলেন,আমরা প্রত্যেকে যদি একটু সচেতন হই, নিজের বাড়ির আশপাশের ডোবা-নালা পরিষ্কার রাখি, তবেই ডেঙ্গু থেকে মুক্তি পাওয়া সম্ভব।

 স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার নির্বাহী সদস্য ইমরান আহমেদ বলেন, এডিস মশা নোংরা পানিতে নয় বরং পরিষ্কার স্বচ্ছ পানিতে জন্মে থাকে। সুতরাং সরকারি বেসরকারি সকল বিশ্ববিদ্যালয়ের সবার মিলে সচেতন নাগরিক হিসেবে যদি একটি পদক্ষেপ নেই তবে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব।

স্টুডেন্ট এডুকেশনাল এসোসিয়েশনের চেয়ারম্যান দলমত নির্বিশেষে সবাই হাতেহাত মিলিয়ে ঐক্যবদ্ধভাবে ছোট ছোট কাজ করে ডেঙ্গু বিস্তার রোধে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি। 

এ সময় আরো উপস্থিত ছিলেন বাবুল হোসেন, যুগ্মসচিব, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা। জাহাঙ্গীর আলম, নির্বাহী সদস্য, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা।সাদমান সাব্বির, প্রচার সম্পাদক, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা। কান্তা শেখ, সভাপতি, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা। নরসিংদী শাখা।
মামুন হুজুর, স্মৃতি শেখ, শিক্ষক শান্তা শেখ, সানজিদা আকতার, মুক্তা বেগমসহ এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ।
 

 

 


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: