বুধবার, ১১ অক্টোবর, ২০২৩

ফটোসাংবাদিক লুৎফর রহমানের ১৬ তম মৃত্যুবার্ষিকী


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রিয়ভাজন ও বিশ্বাসযোগ্য ফটোগ্রাফার লুৎফর রহমান ১৯২৬ সালে  মুর্শিদাবাদে জন্ম গ্রহণ করেন। ১৬তম মৃত্যুবার্ষিকী আগামী বুধবার, ১১ অক্টোবর ২০২৩

দীর্ঘ ৪৫ বছরের কর্মময় জীবনে প্রয়াত লুৎফর রহমান ১৯৫৪’র যুক্তফ্রন্ট নির্বাচনী প্রচারণা, ৭০’র নির্বাচন এবং ১৯৭১ সালের ৭ মার্চের ভাষণসহ বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসের অংসখ্য দুর্লভ ছবি তুলেছেন। স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের রাজনীতি ও রাষ্ট্রীয় প্রশাসনের গুরুত্বপূর্ণ আনুষ্ঠানিকতা ও ঘরোয়া মুহূর্তের বহুমূল্যবান ছবি তাঁর ক্যামেরায় ধারণ করেছেন। যা আজকালের সাক্ষী; ইতিহাসের দৃশ্যপট হিসেবে প্রজন্ম প্রজন্মান্তরে ছড়িয়ে পড়েছে, পড়বে।

১৯৭২ সালে বাংলাদেশ সরকার প্রবর্তিত ৫ ও ১০ টাকার নোটে ব্যবহৃত বঙ্গবন্ধুর ছবিটিও তাঁরই তোলা। এজন্য তিনি পুরস্কৃত হয়েছেন। বাংলাদেশ সরকার কর্তৃক সম্প্রতি প্রতিষ্ঠিত মিরপুরস্থ ‘টাকার জাদুঘর’-এর ১নং হলে সংরক্ষিত আছে ফটোগ্রাফার লুৎফর রহমানের তোলা বঙ্গবন্ধুর ছবি সম্বলিত ৫ ও ১০ টাকার নোট দুটো।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটিতে বঙ্গবন্ধুর প্রিয় আলোকচিত্র শিল্পী মরহুম লুৎফর রহমানের তোলা বঙ্গবন্ধু ও হোসেন সোহরাওয়ার্দীর রাজশাহী সফরের এক দুর্লভ আলোকচিত্র ছাপানো হয়েছে। এছাড়াও তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদ সোহরাওয়ার্দীর ১৯৫৪ সালে রাজশাহীতে নৌকা দিয়ে পদ্মা নদী পাড়ি দেয়ার এক দুর্লভ ছবি তোলেন যা জাতির পিতার ৪০তম শাহাদাৎ বার্ষিকীতে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় গত ১৩ আগষ্ট ২০১৫ তারিখে ‘চিত্র গাঁথায় শোখ গাঁথা’ শীর্ষক প্রদর্শনীতে প্রদর্শীত হয় এবং ছবিটি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকৃষ্ট করে।

বঙ্গবন্ধু তাঁর এই একান্ত প্রিয়ভাজন ফটোসাংবাদিককে একটি ক্যামেরা উপহার দিয়েছিলেন। তাছাড়া বঙ্গবন্ধু খুশি হয়ে তখন ৩,০০০/- (তিন হাজার) টাকা সম্মানী দিয়েছিলেন তাকে।

ভারত বাংলা মিলিয়ে অনেক সার্টিফিকেট ও পদক পেয়েছেন। বাংলাদেশের রাজনীতির আর্কাইভ হিসেবে খ্যাত ‘প্রতিচ্ছবি’ ফটোগ্রাফার লুৎফর রহমানের নিজস্ব উদ্যোগ। যা বর্তমানে তাঁর একমাত্র পুত্র বাংলাদেশ বেতারের আলোকচিত্র শিল্পী মোস্তাফিজুর রহমান মিন্টু ‘প্রতিচ্ছবি ফটোগ্রাফার্স’ এর তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে। প্রয়াত আলোকচিত্রী বাংলাদেশ বেতারের আলোকচিত্রী (নিজস্ব শিল্পী) হিসেবে চাকরি করতেন। জাতীয় বেতার ভবনের নীচ তলায় বঙ্গবন্ধু কর্ণার ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ফটো গ্যালারীতে তাঁর তোলা স্বাধীনতা যুদ্ধ ও বঙ্গবন্ধুর বিভিন্ন ছবি টাঙ্গানো আছে।

জাতীয় বেতার ভবনে মুজিববর্ষের প্রাক্কালে বঙ্গবন্ধুর কর্ণারের জন্যে জাতির পিতার ছবি তুলেছেন আলোকচিত্র লুৎফর রহমান। লুৎফর রহমানের তোলা বহু দুর্লভ আলোকচিত্র ‘চিরঞ্জীব শেখ মুজিব’, ‘বঙ্গবন্ধু বাঙালি জাতির মহানায়ক’ (জাতির পিতার দুর্লভ ফটো এ্যালবাম, আলোকচিত্রী লুৎফর রহমানের ক্যামেরায় সংগ্রাহক ও সম্পাদক মোস্তাফিজুর রহমান মিন্টু, ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক) ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’ সহ মূল্যবান বহু দালিলিক গ্রন্থে মুদ্রিত হয়েছে। বর্তমানের আইসিটি বিভাগ বঙ্গবন্ধু ও শেখ রাসেলের ছবি দিয়ে প্রদর্শনীর আয়োজন করেছেন।

আলোকচিত্রী লুৎফর রহমানের পেশা জীবনের ওপর তার সুযোগ্য সন্তান মোস্তাফিজুর রহমান মিন্টু সম্পাদনা করেছেন ‘জীবনের জলছবি’ নামের একটি গ্রন্থ। যাতে মুদ্রিত হয়েছে খ্যাতিমান লেখকদের মূল্যবান প্রবন্ধ নিবন্ধসহ স্মৃতিচারণমূলক লেখা। তাছাড়া ‘জাতির পিতার দুর্লভ ফটো এ্যালবাম’ বইতে তার তোলা একক ছবির এ্যালবাম, ইসলামী ফাউন্ডেশন থেকে প্রকাশিত হয়েছে।

কালের সাক্ষী ফটোগ্রাফার লুৎফর রহমান ব্যক্তিগত জীবনে ছিলেন সদালাপী ও পরোপকারী। প্রখ্যাত এ ফটোগ্রাফার ২০০৬ সালের ১১ অক্টোবর ইন্তেকাল করেন। মৃত্যুকালে তিনি এক পুত্র ও তিন কন্যা সন্তান রেখে যান। তাঁর সহধর্মিনী ও দু’কন্যা বর্তমানে অস্ট্রেলিয়া প্রবাসী।

দিবসটি উপলক্ষে মরহুমের আত্মার শান্তি কামনায় তাঁর নিজ বাসভবনে এক দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। মরহুমের সহকর্মী, শুভাকাঙ্খী ও নিকটাত্মীয় ছাড়াও সমাজের বিশিষ্টজন উপস্থিত থাকবেন বলে আশা করেছেন মরহুমের শোকার্ত পরিবার।

মোস্তাফিজুর রহমান মিন্টু

বাংলাদেশ বেতার বাংলার আলোকচিত্র শিল্পী

পরিচালক: প্রতিচ্ছবি ফটোগ্রাফার্স ডিজিটাল ষ্টউডইও



শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: