সোমবার, ২৭ নভেম্বর, ২০২৩

 বাংলাদেশ জাতীয় জাদুঘরে ‘অধ্যাপক মুনীর চৌধুরীর দায়বোধ’ শীর্ষক  সেমিনার ও আলোচনা সভা আয়োজন

বাংলাদেশ জাতীয় জাদুঘরে ‘অধ্যাপক মুনীর চৌধুরীর দায়বোধ’ শীর্ষক সেমিনার ও আলোচনা সভা আয়োজন

বাংলাদেশ জাতীয় জাদুঘর জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘অধ্যাপক
মুনীর চৌধুরীর দায়বোধ’ শীর্ষক সেমিনার ও আলোচনা সভার আয়োজন করে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ
সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব খলিল আহমদ। মূল প্রবন্ধ
উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. সৈয়দ আজিজুল হক।
আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড.
মো. মনিরুজ্জামান। স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের
মহাপরিচালক জনাব মোঃ কামরুজ্জামান। সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয়
জাদুঘর পর্ষদের সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।
আলোচনায় অধ্যাপক মুনীর চৌধুরী জীবনের নানাদিক ফুটে উঠেছে। অধ্যাপক
মুনীর চৌধুরী শিক্ষাবিদ, নাট্যকার, সাহিত্যসমালোচক, ভাষা বিজ্ঞানী এবং
শহিদ বুদ্ধিজীবী। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে নিহত শহীদদের মধ্যে অন্যতম
মুনীর চৌধুরী। ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতাযুদ্ধ অবধি প্রায় প্রতিটি
আন্দোলন সংগ্রামে নিজেকে যুক্ত রেখেছেন এই মানুষটি। ভাষা আন্দোলন থেকে শুরু
করে স্বাধীনতাযুদ্ধ অবধি প্রায় প্রতিটি আন্দোলন সংগ্রামে নিজেকে যুক্ত
রেখেছেন এই মানুষটি। মাত্র ছেচল্লিশ বছর বয়সে দেশদ্রোহী ঘাতকের হাতে নিহত
হন তিনি। বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্রের জন্য কীর্তিমান মানুষটি নিজের
জীবনকে উৎসর্গ করে গেছেন। তিনি বেঁচে থাকবেন হাজার বছর বেঁচে থাকবেন
বাঙালির হৃদয়ে।

কুমিল্লায় হত্যা মামলায় ৪ জনের মৃত্যুদণ্ড, একজনের যাবজ্জীবন

কুমিল্লায় হত্যা মামলায় ৪ জনের মৃত্যুদণ্ড, একজনের যাবজ্জীবন

সোমবার (২৭ নভেম্বর) দুপুরে কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ ৩য় আদালতের বিচারক রোজিনা খান কুমিল্লা বরুড়ায় জমি সংক্রান্ত বিরোধের জেরে শহীদ উল্ল্যাহ নামে এক ফার্নিচার ব্যবসায়ীকে হত্যার দায়ে চারজনের মৃত্যুদণ্ড ও একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন । এ মামলায় ১১ আসামিকে বেকসুর খালাস দেওয়া হয়েছে। 

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- কুমিল্লা বরুড়া উপজেলার পরানপুর গ্রামের ইদ্রিস আলীর ছেলে ইউছুফ, বনি আমিন, ইউছুফের ভাতিজা সোলায়মান, ইউছুফের শ্যালক ও মৃত আ.মতিনের ছেলে আব্দুল হক এবং যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি ইউসুফের বড় বোন রজ্জবী বিবি।

এ ঘটনার নিহতের ছোটভাই আমান উল্ল্যাহ বাদী হয়ে পরদিন ১৫ জনকে আসামি করে বরুড়া থানায় হত্যা মামলা দায়ের করেন। পরবর্তীতে তদন্তকারী কর্মকর্তা বরুড়া থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) সৈয়দুল মোস্তফ ইউসুফসহ ১৫ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। 

পরে মামলায় ঘাতক ইউসুফসহ ৫ জনের দোষ প্রমাণিত হলে আদালত এ রায় দেন। রায়ের সময় দণ্ডপ্রাপ্ত আসামিরা আদালতে উপস্থিত ছিলেন। 

রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩

নির্বাচন না হলে শূন্যতা সৃষ্টি হবে: ইসি আলমগীর

নির্বাচন না হলে শূন্যতা সৃষ্টি হবে: ইসি আলমগীর

 

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, একটি সংসদের মেয়াদ ৫ বছর। আগামী ২৯ জানুয়ারি এ সংসদের মেয়াদ শেষ হবে। তাই নির্বাচন না করার সুযোগ নেই, নির্বাচন করতেই হবে। কারণ নির্বাচন না করা হলে তখন সরকারে কে থাকবে। নির্বাচন না হলে শূন্যতা সৃষ্টি হবে, শূন্যতার দায়ভার নির্বাচন কমিশন নেবে না। জাতিও নিতে পারে না, সরকারও নিতে পারে না। তাই ৭ জানুয়ারি নির্বাচন হবে এতে সন্দেহ নেই।

 আজ রোববার (২৬ নভেম্বর) বিকালে গোপালগঞ্জের জেলা প্রশাসকের কার্যালয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে জেলার নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠান শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ সব কথা বলেন।

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, ‘মনোনয়নপত্র জমাদানের শেষ দিনে বিএনপি যদি এসে বলে আমরা নির্বাচন করব, আমাদের প্রস্তুতি কম বা প্রস্তুতি নেই। আমাদের জন্য নির্বাচনের সিডিউল যতটুকু পেছানো সম্ভব ততটুকু পেছান, সে ক্ষেত্রে আমরা কনসিডার করব। প্রধান নির্বাচন কমিশনার অলরেডি বলেছেন, আমরা মনে করি সেক্ষেত্রে কমিশন বিবেচনা করবে।’ 

নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হবে এমন জোর দিয়ে নির্বাচন কমিশনার বলেন, ‘সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন করার জন্য আমাদের যা যা করা দরকার সবই করা হবে। একই সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষা ও দেখভাল করার জন্য যারা আছেন, বা নিবার্চন পরিচালনা করার জন্য যারা দায়িত্বে থাকবেন সবার চেষ্টা থাকবে  শান্তিপূর্ণ নির্বাচন। আমাদের পক্ষ থেকে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করার জন্য যত রকম চেষ্টা নেওয়া দরকার তার সবগুলো নিয়েছি। আমরা আশা করি, সুষ্ঠু নির্বাচন হবে।’   

নির্বাচন কমিশনার আলমগীর আরও বলেছেন, নির্বাচনে সেনাবাহিনী মাঠে নামানোর সিদ্ধান্ত হয়নি, তবে অতীতের যেহেতু সকল জাতীয় নির্বাচনে সেনাবাহীনি ছিল, এবারও সেনাবাহিনীর মাঠে থাকার সম্ভবানা রয়েছে। 

মেয়েরা পাসে ৩.৮১ শতাংশ এগিয়ে : প্রধানমন্ত্রী

মেয়েরা পাসে ৩.৮১ শতাংশ এগিয়ে : প্রধানমন্ত্রী

 

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পাসের হারে দেখা যাচ্ছে মেয়েরা এগিয়ে। জিপিএ-৫ এর দিক থেকেও তারা এগিয়ে। ছেলেরা কেনো পিছিয়ে কারণ খুঁজে বের করতে হবে। আমি আবার মেয়েদের পক্ষে বলে ফেলছি, ছেলেরা মন খারাপ করো না। ছেলেদের বলতে চাই, তোমরা পিছিয়ে থেকে না, সমান তালে তোমাদেরও এগিয়ে যেতে হবে। 

রোববার (২৬ নভেম্বর) রোববার প্রধানমন্ত্রীর কার্যালয়ে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলে এগিয়ে আছেন ছাত্রীরা। চলতি বছর উত্তীর্ণ ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ হাজার পরীক্ষার্থীরা মধ্যে ছাত্রী ৫ লাখ ৬৮ হাজারের বেশি ও ছাত্র ৫ লাখ ২৮ হাজারের বেশি জন। এইচএসসি ও সমমানে মোট পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। পাসের হারেও এগিয়ে ছাত্রীরা। ছাত্রীদের পাসের হার ৮০ দশমিক ৫৭ শতাংশ। ছাত্রদের পাসের হার ৭৬ দশমিক ৭৬ শতাংশ।

এইচএসসি ও সমমান পরীক্ষায় ছাত্রীদের থেকে বেশি সংখ্যক ছাত্র অংশ নিয়েছিলেন। পরীক্ষায় অংশ নেয়া মোট ১৩ লাখ ৫৭ হাজার ৯১৫ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ছিলেন ৬ লাখ ৮৯ হাজার ও ছাত্রী ছিলেন ৬ লাখ ৬৮ হাজার। 

গোপালগঞ্জ-৩ আসনে আ.লীগ প্রার্থী শেখ হাসিনা,

গোপালগঞ্জ-৩ আসনে আ.লীগ প্রার্থী শেখ হাসিনা,

 রোববার (২৬ নভেম্বর) রাজধানী ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ে দলীয় কার্যালয়ে প্রার্থীদের নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

স্থানীয় আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, গোপালগঞ্জ-৩ আসনে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, গোপালগঞ্জ-১ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন সংসদ সদস্য লে. কর্ণেল (অব.) ফারুক খান।

গোপালগঞ্জ-২ আসনে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বতর্মান সংসদ সদস্য শেখ ফজলুল করিম সেলিম।



ঢাকা-১০ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেলেন চিত্রনায়ক ফেরদৌস।

ঢাকা-১০ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেলেন চিত্রনায়ক ফেরদৌস।

 

রোববার (২৬ নভেম্বর) বিকেল ৪টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে দলের কেন্দ্রীয় কার্যালয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়নপ্রাপ্তদের তালিকায় ঢাকা-১০ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেলেন চিত্রনায়ক ফেরদৌস।  এ কথা জানান আ.লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নায়ক ফেরদৌস ঢাকা-১০ ও ঢাকা-১৮ দুই আসন থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন। 

চিত্রনায়ক ফেরদৌস বলেন, মানুষের জন্য কিছু করতে পারলে আমার খুব ভালো লাগে। জনকল্যাণে মানুষের কাছে থেকে, পাশে থেকে যতটুকু সম্ভব আমি সবসময় করতে চাই। আমার দ্বারা যেন কারও কোনও ক্ষতি না হয়, উপকার করতে পারলে তো খুবই ভালো—এটা সবসময় মেনে চলি। রাজনীতিবিদ হিসেবে মানুষের সেবায় নিজেকে আরও ভালোভাবে নিয়োজিত করতে চাই।


নির্বাচনে বিএনপি এলে তফসিল রিসিডিউল করা যেতে পারে: কাজী হাবিবুল আউয়াল

নির্বাচনে বিএনপি এলে তফসিল রিসিডিউল করা যেতে পারে: কাজী হাবিবুল আউয়াল

 

রোববার (২৬ নভেম্বর) নির্বাচন কমিশন ভবনের মিডিয়া সেন্টারে এক প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আমাদের কমিশনাররা বলেছেন যদি বিএনপি নির্বাচনে আসে তফসিল রিসিডিউল করা যেতে পারে, এটা নির্বাচন পেছানো বলা যায় না। তফসিল রিসিডিউল করে তাদের (বিএনপি) অ্যাকোমোডেট করা হবে।

বিএনপি ভোটে না আসলে কী করবেন- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এগুলো নিয়ে আমি উত্তর দেব না। বিএনপিকে একবার নয়, দুবার নয়, পাঁচবার নয়, দশবার আমন্ত্রণ জানিয়েছি। তারা আসেনি। এখনো সময় আছে। সমঝোতা হলে আমাদের জন্য সহজ হয়ে যায়। আশা করি, তারা যদি আসে পুরো জাতির জন্য সৌভাগ্য হবে। আমরা চাই নির্বাচন অংশগ্রহণমূলক হোক।

তফসিল পেছানোর বিষয়ে তিনি বলেন, আমাদের নির্বাচন কমিশনাররা তফসিল পুনর্নির্ধারণের কথা বলেছেন। এর অর্থ এই নয় যে ভোটের তারিখ পেছানো হবে।

কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আমরা এখতিয়ারের বাইরে যাব না। প্রশাসনের রদবদল কে কখন করেছিল? বিচারপতি লতিফুর রহমান সাহেব করেছেন। তিনি সিইসি ছিলেন কি-না জানি না। তিনি তত্ত্বাবধায়ক সরকারের প্রধান ছিলেন। আমরা নির্বাচনের স্বার্থে যেটা ভালো মনে করবো সেটা করবো। আমরা এখতিয়ারের বাইরের যাবো না। এখতিয়ারের মধ্যে যা আছে করবো। 

সেনাবাহিনী মোতায়েনের বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেন, সেনাবাহিনী (সশস্ত্র বাহিনী) নিয়ে একেবারে শেষ পর্যায়ে আলোচনা করে সিদ্ধান্ত নেব। যদি প্রয়োজন মনে করি, চাইলে তারা (সরকার) আমাদের দেবে। এ নিয়ে কোনও সংশয় নেই। 

 

শনিবার, ২৫ নভেম্বর, ২০২৩

জনস্বাস্থ্য রক্ষায় এখনই ই-সিগারেটের লাগাম টানতে হবে, নিষিদ্ধ করা জরুরি- সংবাদ সম্মেলনে বক্তারা

জনস্বাস্থ্য রক্ষায় এখনই ই-সিগারেটের লাগাম টানতে হবে, নিষিদ্ধ করা জরুরি- সংবাদ সম্মেলনে বক্তারা

জনস্বাস্থ্য রক্ষায় এখনই ই-সিগারেটের লাগাম টানতে হবে, নিষিদ্ধ করা জরুরি- সংবাদ সম্মেলনে বক্তারা

 সম্প্রতি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় “ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন”-র সংশোধনী প্রস্তাবে ই-সিগারেটের প্রচার, প্রসার, আমদানি, রপ্তানি, পরিবেশন, বিপণন নিষিদ্ধের প্রস্তাব দেওয়ার পর কয়েকটি বহুজাতিক সিগারেট কোম্পানি বিভিন্ন উপায়ে দেশে অত্যন্ত ক্ষতিকর এ পণ্যের প্রচারে নতুন নতুন পন্থা অবলম্বন করছে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে ই-সিগারেট উৎপাদন ও প্রসারে সিগারেট কোম্পানির উদ্যোগ জনস্বাস্থ্যের জন্য চরম সংকটের কারণ হতে পারে। আজ শনিবার (২৫ নভেম্বর ২০২৩) বিকেল ৩ টায় ঢাকা রিপোর্টাস ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তারা এসব কথা বলেন। বাংলাদেশ তামাক নিয়ন্ত্রণে কর্মরত ২২টি সংগঠন যৌথভাবে ‘ই-সিগারেট/ভেপিং জনস্বাস্থ্যের জন্য হুমকি : নিষিদ্ধ জরুরি’ শীর্ষক এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, বিদেশী সিগারেট কোম্পানি বিএটি  সম্প্রতি বাংলাদেশে ভোক্তাদের আধুনিক জীবনধারার কথা উল্লেখ করে নতুন কিছু আর্ন্তজাতিক মানের পণ্যের আমদানি করার অনুমতি চেয়ে বাণিজ্য মন্ত্রণালয় বরাবর চিঠি দিয়েছে। চিঠিতে তারা এধরণের পণ্যের চাহিদা নিরুপণে  দেশের বাজারে এসকল পণ্য বিক্রয় করবে এবং পরবর্তীতে স্থায়ীভাবে এ পণ্যের উৎপাদন, পরিবেশন, বিপণন ও রপ্তানি করার ইচ্ছে প্রকাশ করেছে। তাদের এ ধরনের প্রচেষ্টা দেশের জনস্বাস্থ্যের জন্য অত্যন্ত উদ্বেগের বিষয়। গণমানুষের কথা চিন্তা করে অতিদ্রুত ই-সিগারেট নিষিদ্ধ করতে হবে।

বাংলাদেশ ক্যান্সার সোসাইটির সভাপতি বিশিষ্ট ক্যান্সার বিষেশজ্ঞ ডা. গোলাম মহিউদ্দিন ফারুক সিগারেট কোম্পানির মিথ্যাচার নিয়ে সংবাদ সম্মেলনে বলেন, কম ক্ষতিকর টার্ম ব্যবহার করে তামাক কোম্পানিগুলো তরুণ-যুবক এবং ধূমপায়ীদের ই-সিগারেটে আকৃষ্ট করছে। ই-সিগারেট কম ক্ষতিকর নয়, বরং খুবই ক্ষতিকর একটি পণ্য। ই-সিগারেটের ব্যবহার ও বাজার সম্প্রসারণের জন্য কোম্পানিগুলো ভ্যাপিং উৎসবের আয়োজন করছে, যা যুব সমাজ নতুন ভাবে অবক্ষয়ের দিকে ঠেলে দিচ্ছে। একইসঙ্গে বিশ্বব্যাপী এর স্বপক্ষে বিভিন্ন মিথ্যাচার চালিয়ে যাচ্ছে।

বিশেষজ্ঞ আলোচক হিসেবে সংবাদ সম্মেলনে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের এপিডেমোলজি বিভাগের প্রধান ডা. সোহেল রেজা চৌধুরী বলেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় তামাক নিয়ন্ত্রণ আইনের খসড়ায় ই-সিগারেট বন্ধের সুপারিশ করেছে। দেশের প্রায় ১৫০ জনের বেশি সংসদ সদস্য ই-সিগারেট বন্ধের সুপারিশ করেছে এবং সরকার তামাকমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করছে। বাংলাদেশে এখনো পর্যন্ত ই-সিগারেটের প্রচার ও প্রসার খুব বেশি বৃদ্ধি পায়নি। এমতাবস্থায় এখনই ই-সিগারেটের লাগাম টেনে না ধরলে পরবর্তীতে আইন করেও একে নিয়ন্ত্রণ করা সম্ভব হবে না। তামাক কোম্পানিগুলো ইতিমধ্যেই ই-সিগারেট কম ক্ষতিকর এবং এটি ধূমপান ছাড়তে সহায়ক হিসেবে তাদের মিথ্যা প্রচারণা অব্যাহত রেখেছে।

সংবাদ সম্মেলনে ঢাকা আহসানিয়া মিশনের পরিচালক (হেলথ এন্ড ওয়াস) ইকবাল মাসুদ বলেন, ধূমপান ও তামাকজাত দ্রব্য (ব্যবহার) নিয়ন্ত্রণ আইন- ২০০৫ অনুসারে তামাক কোম্পানির সিএসআর এবং তামাকজাত দ্রব্যের প্রচার নিষিদ্ধ। কিন্তু সিগারেট কোম্পানি গণমাধ্যমসহ বিভিন্ন সংস্থাকে ব্যবহার করে শুধু আইনভঙ্গই করছে না, ই-সিগারেট প্রমোশনের চেষ্টা করছে। গবেষণায় দেখা গেছে, একটি বিদেশী সিগারেট কোম্পানি বিএটি ই-সিগারেট প্রসারের লক্ষ্যে গোপনে কাজ করছে এবং ঢাকায় তাদের সহযোগীতায় পরিচালিত প্রায় ৩০ টিরও বেশি ই-সিগারেট দোকান পাওয়া গিয়েছে।

প্রত্যাশা মাদকবিরোধী সংগঠনের সাধারণ সম্পাদক হেলাল আহমেদ, দেশের মানুষকে তামাকজনিত রোগে আক্রান্ত করে সরকারের উপর চিকিৎসার দায় বাড়িয়ে সিগারেট কোম্পানিগুলো মুনাফার পাহাড় গড়ছে। প্রতি বছর কোটি কোটি ডলার দেশের বাইরে নানাভাবে পাচার করছে এ সিগারেট কোম্পানি। এ লাভে তারা তুষ্ট নয়, এদেশের মানুষকে আরো বেশি সিগারেটে আক্রান্ত করে, আরো মুনাফার পাহাড় গড়তে ই-সিগারেট/ভেপিং বাজার সৃষ্টির অপচেষ্টা করছে।

সভাপতিত্ব করেন মানস এর প্রতিষ্ঠাতা সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. অরুপ রতন চৌধূরী বলেন, সরকারের তামাক মুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্য, আন্তর্জাতিক অঙ্গনে এসডিজি অর্জনের অঙ্গীকার, জনস্বাস্থ্য রক্ষায় সংবিধানিক দায়বদ্ধতা, আদালতের নির্দেশনার পরও সিগারেট কোম্পানিগুলো এ দেশে আইন লঙ্ঘন করে ব্যবস্থা করছে।  

সংবাদ সম্মেলনে ই-সিগারেট বন্ধে ৯টি সুপারিশ করা হয় ১.বাংলাদেশে ই-সিগারেটের আমদানি, রপ্তানি, উৎপাদন, বিক্রয়, বিপণন, পরিবেশন, বিজ্ঞাপন বা প্রচার-প্রচারণা বন্ধে অতিদ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে; ২. নাটক, সিনেমা, ওয়েব সিরিজে ই-সিগারেটের ব্যবহার নিষিদ্ধ করা; ৩. অনলাইন বিজনেস সাইটসহ ই-সিগারেটের প্রত্যক্ষ ও পরোক্ষ বিজ্ঞাপন নিষিদ্ধ করা; ৪. বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক আমদানি নীতিতে ই-সিগারেট জাতীয় পণ্য আমদানি ও রপ্তানি নিষিদ্ধ করা; ৫. অর্থ বিভাগ ও রাজস্ব বোর্ড কর্তৃক ই-সিগারেট, এর ডিভাইস, ই-লিকুইড, রিফিলসহ এ জাতীয় সকল পণ্যের এইচআর কোড পণ্যের তালিকা প্রত্যাহার করা; ৬. সুপ্রীম কোর্টের নির্দেশনা অনুযায়ী, বাংলাদেশে ই-সিগারেট, ভ্যাপ বা অন্য কোন নতুন নেশা জাতীয় বা তামাক জাতীয় অথবা নিকোটিন আছে এমন কোন পণ্যের অনুমোদন না দেয়া; ৭. ই-সিগারেট প্রসারে কার্যরত সিগারেট কোম্পানি, প্রতিষ্ঠান ও ব্যক্তিদের গোপন তৎপরতা অনুসন্ধান করে কোম্পানিগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া; ৮. ই-সিগারেট বা ভেপিং জাতীয় পণ্যের ট্রেডমার্ক বা যে কোন ধরনের নিবন্ধন বাতিল করা; ৯. অতিদ্রুত ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইনের প্রস্তাবিত খসড়া পাশ করে বাংলাদেশকে ই-সিগারেট মুক্ত করা।

টিসিআরসির প্রোগ্রাম অফিসার ফারহানা জামান লিজার উপস্থাপনায় সাংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন, এইড ফাউন্ডেশনের প্রকল্প পরিচালক শাগুফতা সুলতানা, ডব্লিউবিবি ট্রাস্টের পরিচালক গাউস পিয়ারী, ডাসের উপদেষ্টা আমিনুল ইসলাম বকুল প্রমুখ। আজকের সংবাদ সম্মেলনটি ২২টি সংগঠন আয়োজন করে।

 

রেডি প্লট বিক্রয় উৎসব -ডি. এম. সাকলায়েন

রেডি প্লট বিক্রয় উৎসব -ডি. এম. সাকলায়েন

 

এশিয়ান টাউন ডেভেলপমেন্ট লিমিটেড এর পূর্বাচল এশিয়ান হাইওয়ে ও ঢাকা-মাওয়া হাইওয়ে রোড সংলগ্ন রেডি প্লট বিক্রয় উৎসব রাজধানী ঢাকার এতিহ্যবাহী ধানমন্ডিস্হ সীমান্ত স্কয়ারে চলছে।

মেলায় এশিয়ান শান্তি নিবাসের প্রকল্প ইনচার্জ এবং জেনারেল ম্যানেজার ডি. এম. সাকলায়েন বলেন, আমরা গ্রাহকদের সাধ ও সাধ্যের অপূর্ব সমন্বয়ে কিস্তিতে এবং নগদে বিশেষ ছাড়ে প্লট বিক্রয় করছি এবং এলাকাভিত্তিক মেলা হওয়ায় সম্মানিত গ্রাহকবৃন্দ বেশ ভিড় জমাচ্ছেন। আমাদের প্রকল্পের সকল তথ্য সংগ্রহ করে তারা উৎসাহ বোধ করছেন।‌ এ ধরনের গ্রাহকদের সাড়া পেয়ে আমারও অত্যন্ত আনন্দিত। ‌

আগামী ২৬-শে নভেম্বর রবিবার পর্যন্ত সকাল ১০.৩০ মিনিট থেকে রাত ৮.৩০ মিনিট পর্যন্ত এই ফেয়ার চলবে।

সোমবার, ৬ নভেম্বর, ২০২৩

মল্লিকা বেগম হিফজুল কুরআন ২য় শাখা উদ্বোধন

মল্লিকা বেগম হিফজুল কুরআন ২য় শাখা উদ্বোধন

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার উদ্যোগে মল্লিকা বেগম হিফজুল কুরআন শাখা ২ উদ্বোধন করা হয়েছে।

“হাফিজুল্লাহ হায়দারের”  সহযোগিতায় আগারগাঁও, ঢাকা,  কুরআনিক সেবা প্রদানের জন্য মল্লিকা বেগম  হিফজুল কুরআন  শাখা ২, উদ্বোধন করা হয়েছে।  শাখা-১, আমিরগঞ্জ ,নরসিংদী ।

এ উপলক্ষে মতবিনিময় সভা শনিবার বিকেলে স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রধান অতিথি ছিলেন  স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার উপদেষ্টা ও বিশেষ্ট ব্যাবসায়ী হাফিজুল্লা হায়দার।

সভাপতিত্ব করেন মল্লিকা বেগম হিফজুল কুরআন এর প্রতিষ্ঠাতা ও স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার চেয়ারম্যান মোঃ আকবর হোসেন।

 অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন লিলি সমাজ কল্যান সমিতির নির্বাহী পরিচালক আনিছা খাতুন টুনি, সমাজ সেবক মিসেস হায়দার, নিরাপদ খাদ্য অধিকার মঞ্চের ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন শিবলু, নিরাপদ খাদ্য অধিকার মঞ্চের ভাইস চেয়ারম্যান শাহাবাল আহমেদ জনি, যুগ্ম মহাসচিব ইমরান আহমেদ, জাহাংগীর আলম ও স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার প্রচার সম্পাদক, সাদমান সাব্বির 

স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের সিনিয়র শিক্ষক রাশিদা আক্তার, সহকারী শিক্ষক সোহাগি আক্তার ও চাদনী আক্তার। 
 
সমগ্র অনুষ্ঠান পরিচালনায় ছিলে তানিয়া শেখ, মহাসচিব স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা। 
 
স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার উপদেষ্টা ও বিশেষ্ট ব্যাবসায়ী হাফিজুল্লা হায়দার বলেছেন, আমরা প্রত্যেকে ব্যক্তিগতভাবে অর্থসহ কোরআন অধ্যয়ন করলে প্রাথমিকভাবে আমাদের পরিবারের উপর, পর্যায়ক্রমে সমাজের উপর কোরআনের প্রভাব পড়বে। কোরআন শুধু মানুষের আত্মীক নয় শারিরীক সুস্থতার জন্য জরুরী। আল্লাহতাআলা কোরআনকে সহজ করে দিয়েছেন এবং বলেছেন এটা থেকে উপদেশ গ্রহন করার। 
মল্লিকা বেগম হিফজুল কুরআন এর প্রতিষ্ঠাতা মোঃ আকবর হোসেন বলেন, বর্তমানে আমরা মক্তব বিমুখ হয়ে পড়েছি এর জন্য আমাদের অধঃপতন হচ্ছে। অপসংস্কৃতি আমাদের গ্রাস করছে, তা থেকে মুক্তি পেতে হলে পারিবারিক মূল্যবোধ ও ধর্মীয় অনুশাসনে আমাদের ফিরে যেতে হবে।
 
তিনি আরো বলেন  ‘ইসলামের অন্যতম উৎস আল-কোরআন। কোরআন আরবি ভাষায় হলেও অনুবাদ করে পড়তে হবে এবং কোরআনের অর্থ বুঝতে হবে। কোরআন অর্থসহ বুঝলে আমাদের পথচলা আরো সহজ হবে। এতে ইসলামের সঠিক বার্তা সর্বত্র ছড়িয়ে দেওয়া যাবে। কোরআন পাঠ আমাদের জীবনকে পরিবর্তন করে দেবে।’
মিসেস হাফিজুল্লা হায়দার বলেন, সাধারণ মানুষের মধ্যে আমাদের জীবনাচার নিয়ে অনেক নেতিবাচক মনোভাব আছে। সমাজের প্রধান জনগোষ্ঠীর সঙ্গে আমরা সহজেই খাপ খাইতে পারি না। ফলে ক্ষেত্রে অবহেলা ও বঞ্চনার শিকার হতে হয়। তাই শিক্ষার মাধ্যমে আমরা ধর্মীয় মূল্যবোধ উন্নত করতে পারব বলে আমরা বিশ্বাস করি।
 
স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার মহাসচিব তানিয়া শেখ বলেন, কোরআন তেলাওয়াত, অধ্যয়ন ও কোরআনের বিধি-বিধান অনুশীলনে যুবসমাজকে অনুপ্রাণিত করা এবং বিশ্ববাসীর কাছে কোরআনের দাওয়াত পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে মল্লিকা বেগম হিফজুল কুরআন এর প্রতিষ্ঠা করা হয়েছে।
 
ইমরান আহমেদ বলেন কোরআনে কারিম মানব জাতির হেদায়েত, কল্যাণ, শান্তি ও পরকালীন মুক্তির নির্দেশনা। কোরআন তেলাওয়াতে মানুষের আত্মশুদ্ধি ঘটে, 
আনোয়ার হোসেন শিবলু বলেন, কোরআন মানুষকে উচ্চতর মর্যাদায় আসীন করে। তাই বিশ্বের তরুণ ও যুব সমাজকে বেশি বেশি কোরআন তেলাওয়াত ও অধ্যয়নে মনোযোগী হতে হবে। 
অনুষ্ঠানে শুরুতেই  খতমে ইয়াসিন ও শেষে হিফজুল কোরআন বিভাগের সফলতা কামনা করে দোয়া করা হয়।
 


স্বদেশ মৃত্তিকায় তৃণমূল পর্যায়ের ওরাল ক্যান্সার সচেতনতা নিয়ে সেমিনার

স্বদেশ মৃত্তিকায় তৃণমূল পর্যায়ের ওরাল ক্যান্সার সচেতনতা নিয়ে সেমিনার

 

 শনিবার (৪ নভেম্বর ২০২৩) বিকাল ৪ ঘটিকায় স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা সভা কক্ষে  ওরাল ক্যান্সার সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়।

বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত ছিলেন, বংগবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজের, ওরাল ও ডেন্টাল সার্জন ডা: মো: ইফতেখার উল হক ও ডা: নওশিন লায়লা সোনিয়া, ওরাল ও ডেন্টাল সার্জন শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল, ঢাকা। তারা বলেন, ওরাল ক্যান্সারের পরিণতি সম্পর্কে সবাইকে সচেতন হতে হবে। সচেতন হলেই এটা প্রতিরোধ করা সম্ভব।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী, হাফিজুল্লাহ হায়দার।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা চেয়ারম্যান মো: আকবর হোসেন।
বিশেষ অতিথি ছিলেন মিসেস হায়দার, নিরাপদ খাদ্য অধিকার মঞ্চের ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন শিবলু, নিরাপদ খাদ্য অধিকার মঞ্চের ভাইস চেয়ারম্যান শাহাবাল আহমেদ জনি, যুগ্ম মহাসচিব ইমরান আহমেদ, জাহাংগীর আলম ও স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার প্রচার সম্পাদক, সাদমান সাব্বির 

লিলি সমাজ কল্যান সমিতির নির্বাহী পরিচালক আনিছা খাতুন টুনি।
স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের সিনিয়র শিক্ষক রাশিদা আক্তার, সহকারী শিক্ষক সোহাগি আক্তার ও চাদনী আক্তার।
সমগ্র অনুষ্ঠান পরিচালনায় ছিলে তানিয়া শেখ, মহাসচিব স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা।
সেমিনার শেষে বিনামূল্যে দাতের পরীক্ষা করা হয়।
আয়োজনে: স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা ও লিলি সমাজ কল্যান সমিতি।