রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩

মেয়েরা পাসে ৩.৮১ শতাংশ এগিয়ে : প্রধানমন্ত্রী

 

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পাসের হারে দেখা যাচ্ছে মেয়েরা এগিয়ে। জিপিএ-৫ এর দিক থেকেও তারা এগিয়ে। ছেলেরা কেনো পিছিয়ে কারণ খুঁজে বের করতে হবে। আমি আবার মেয়েদের পক্ষে বলে ফেলছি, ছেলেরা মন খারাপ করো না। ছেলেদের বলতে চাই, তোমরা পিছিয়ে থেকে না, সমান তালে তোমাদেরও এগিয়ে যেতে হবে। 

রোববার (২৬ নভেম্বর) রোববার প্রধানমন্ত্রীর কার্যালয়ে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলে এগিয়ে আছেন ছাত্রীরা। চলতি বছর উত্তীর্ণ ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ হাজার পরীক্ষার্থীরা মধ্যে ছাত্রী ৫ লাখ ৬৮ হাজারের বেশি ও ছাত্র ৫ লাখ ২৮ হাজারের বেশি জন। এইচএসসি ও সমমানে মোট পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। পাসের হারেও এগিয়ে ছাত্রীরা। ছাত্রীদের পাসের হার ৮০ দশমিক ৫৭ শতাংশ। ছাত্রদের পাসের হার ৭৬ দশমিক ৭৬ শতাংশ।

এইচএসসি ও সমমান পরীক্ষায় ছাত্রীদের থেকে বেশি সংখ্যক ছাত্র অংশ নিয়েছিলেন। পরীক্ষায় অংশ নেয়া মোট ১৩ লাখ ৫৭ হাজার ৯১৫ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ছিলেন ৬ লাখ ৮৯ হাজার ও ছাত্রী ছিলেন ৬ লাখ ৬৮ হাজার। 


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: