রবিবার, ২৪ ডিসেম্বর, ২০২৩

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পেশাজীবীদের করনীয় শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পেশাজীবীদের করনীয় শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

 

 আজ বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর উদ্যোগে গ্রামীণ ব্যাংকের প্রধান কার্যালয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পেশাজীবীদের করনীয় শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে সভাপতিত্ব করেন: বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর কেন্দ্রীয় সভাপতি ও বাংলাদেশ কৃষক লীগের সাবেক কেন্দ্রীয় নেতা বিশিষ্ট লেখক সরকার মো. আবুল কালাম আজাদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন: গ্রামীণ ব্যাংক পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনিয়র অধ্যাপক প্রফেসর ড. এ কে এম সাইফুল মজিদ। প্রধান আলোচক ছিলেন: বিশিষ্ট অর্থনীতিবিদ ও রাজনৈতিক বিশ্লেষক বীর মুক্তিযোদ্ধা জামাল উদ্দিন বিশ্বাস। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন: প্রফেসর ড. আব্দুল আউয়াল বিশ্বাস, প্রকৌশলী মো. মনির উদ্দিন, জনাব হাসান উজ জামান, মো. মোসলেহ উদ্দিন (এম ডি, গ্রামীণ ব্যাংক) , অধ্যক্ষ মুজিবুল হায়দার। অনুষ্ঠানে বক্তব্য রাখেন; এড. রোজি, বীর মুক্তিযোদ্ধা শেখ নুর ইসলাম, আবুল হোসেন, মো. মফিজুল ইসলাম, শেখ মোকসেদুল ইসলাম নয়ন, কবির হোসেন, রাজিবুল ইসলাম, মোরসালিনা আক্তার, ডা: নাসির উদ্দীন, সৈয়দ মোশাররফ হোসেন পাপ্পু, কৃষিবিদ হাসান রুহি, মইনুল ইসলাম, মাহবুব জাকির, আফজাল চৌধুরী, মনজুর হক, সার্জেন্ট গিয়াস উদ্দিন এবং গ্রামীণ ব্যাংকের ডিএমডি গন। বক্তারা সরকারের নানামুখী উন্নয়ন এর তুলে ধরেন। আগামী ৭ জানুয়ারি -২০২৪ সকলকে ভোট কেন্দ্রে গিয়ে ভোট প্রদানের আহবান করেন। বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর পক্ষ থেকে উপস্থিত সকলকে উন্নত জাতের সবজি বীজ প্রদান করেন বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর কেন্দ্রীয় সভাপতি সরকার মো. আবুল কালাম আজাদ। বঙ্গবন্ধু পেশাজীবী লীগ কর্ত্ক প্রকাশিত -২০২৪ সালের ক্যালেন্ডার বিতরণ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন গ্রামীণ ব্যাংকের মাননীয় চেয়ারম্যান প্রফেসর ড. এ কে এম সাইফুল মজিদ।


শনিবার, ১৬ ডিসেম্বর, ২০২৩

স্বদেশমৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনে যথাযথ মর্যাদায় মহান বিজয় দিবস পালিত

স্বদেশমৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনে যথাযথ মর্যাদায় মহান বিজয় দিবস পালিত

  ১৬ ডিসেম্বর, ২০২৩ স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার আয়োজনে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযথ মর্যাদায় ঢাকা ও নরসিংদী উদযাপিত হয়েছে মহান বিজয় দিবস। 

শনিবার দিবসটি উপলক্ষে সকালে স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের বিভিন্ন শাখায় চিত্রাংকন প্রতিযোগিতা,পুরস্কার বিতরণী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। 

এরপর স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের মাঠে চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। 

এসময় উপস্থিত ছিলেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের চেয়ারম্যান মোঃ আকবর হোসেন।

 প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার উপদেষ্ঠা, সমাজ সেবক ও লেখক সৈয়দ তারিক-উজ-জামান।

 বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাহাবাল আহমেদ জনি, জাহাংগীর আলম, রাশিদা আক্তার ও সোহাগী সিন্ধিয়া।

সম্পূর্ণ অনুষ্ঠানটি পরিচালনায় ছিলেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা মহাসচিব ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক তানিয়া শেখ।

মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে।


সোমবার, ১১ ডিসেম্বর, ২০২৩

 ৭ বীর মুক্তিযোদ্ধা ও ৪ বিশিষ্ট নারী ব্যক্তিত্ব বিজয় দিবস সম্মাননা পেলেন

৭ বীর মুক্তিযোদ্ধা ও ৪ বিশিষ্ট নারী ব্যক্তিত্ব বিজয় দিবস সম্মাননা পেলেন

 মহান বিজয় দিবস উপলক্ষে এই সম্মাননা দিয়েছে টেলিভিশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ট্র্যাব)।


 ৮ ডিসেম্বর ২০২৩ শুক্রবার শাহাবাগ, জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত ট্র্যাব-বিজয় দিবস সম্মাননা ২০২৩ অনুষ্ঠানের মাধ্যমে এই সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দেশবরেণ্য কথাসাহিত্যিক ও বাংলা একাডেমির সভাপতি ড. সেলিনা হোসেন।

মহান মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক হান্নানা বেগম, আনোয়ার হোসেন খান, মোঃ আজহার আলী তালুকদার, জিয়াউল কবির দুলু, ড, মোঃ শাহ আলম, অ্যাডভোকেট মোঃ এস এ খান তোফায়েল এবং সমর বড়ুয়াকে এ বছর ট্র্যাবের পক্ষ থেকে সম্মাননা জানানো হয়। 

এছাড়া শিক্ষক লেখক ও গবেষক নন্দিনী লুইজা, বিশিষ্ট সংগীত ও অভিনয়শিল্পী নাজিয়া ফারহা, বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী ও শিক্ষক সাবরিনা খান তন্দ্রা এবং নারী উদ্যোক্তা ফারহান ই সাফরিন'কে নিজ নিজ ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য এবারের বিজয় দিবস সম্মাননা দেওয়া হয়।

অনুষ্ঠানে 'স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মুক্তিযোদ্ধা সন্তানদের করণীয়' শীর্ষক আলোচনা সভায় অংশ নেন দেশবরেণ্য কথাসাহিত্যিক ও বাংলা একাডেমির সভাপতি ড. সেলিনা হোসেন, বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন খান, বঙ্গবন্ধু গবেষণা পরিষদের সভাপতি লায়ন গনি মিয়া বাবুল, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব দেওয়ান সাইদুল হাসান, সার্ক চলচ্চিত্র সাংবাদিক ফোরামের সভাপতি রেদুয়ান খন্দকার, দৈনিক রাঙামাটি পত্রিকার প্রকাশক জাহাঙ্গীর কামাল, মাদক প্রতিরোধ নিউজ এর সম্পাদক ড, জাহিদ আহমেদ চৌধুরী বিপুল, টেলিভিশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর সভাপতি কাদের মনসুর ও সাধারণ সম্পাদক সুহৃদ জাহাঙ্গীর।

রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩

স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের সুবিধাবঞ্চিত  শতাধিক  শীতার্তদের মাঝে কম্বল বিতরণ

স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের সুবিধাবঞ্চিত শতাধিক শীতার্তদের মাঝে কম্বল বিতরণ


 শীতার্ত অসহায় ও দুস্থ মানুষের উষ্ণতা দিতে সামাজিক দায়বদ্ধতা থেকে RCTECH মানুষের পাশে দাঁড়ালেন ।

শনিবার (৯ ডিসেম্বর) সকাল ১১ টায়, ঢাকা পশ্চিম আগারগাঁও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনে  শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করা হয়

RCTECH সহায়তায় স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা আয়োজনে, স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনে এসব বিতরণ করা হয়

এসময় উপস্থিত ছিলেন তৌসিন মোঃ সাদমান, (এম ডি)আমিন (Sales Manazar), আল-রিফাত (Supervisor), মোঃ আশফাক-উস-সালেহীন (আই টি), পাভেল মিয়া (স্টাফ)

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার চেয়ারম্যান মোঃ আকবর হোসেন, মহাসচিব তানিয়া শেখ, সিনিয়র শিক্ষক রাশিদা আক্তার, সোহাগী আক্তার প্রমুখ

 এসময় RCTECH এর  বক্তারা বলেন,  এই শীতে আপনারা অমানবিক কষ্ট করবেনতা মেনে নেয়া যায় না। আপনাদের প্রতি বুকভরা ভালোবাসাশ্রদ্ধাবোধসম্মান ও সহমর্মিতা নিয়ে আমরা এখানে এসেছিপরিবারের সদস্য হিসেবে আপনাদের পাশে দাঁড়াতে। আমাদের উপহার আপনাদের কাছে পৌঁছে দিতে আমরা সক্ষম হয়েছি তাই আল্লাহর কাছে শুকরিয়া জানাই, আগামীতেও থাকার ইচ্ছে আছে। 

 স্বদেশ মৃত্তিকার চেয়ারম্যান মোঃ আকবর হোসেন বলেন, মানবতার কল্যাণে এই সংগঠনের পথচলা। ২০০৪ থেকে সকলকে নিয়ে এই সংগঠন পথচলছে। অসহায়, দুস্ত মানুষদের পাশে দাঁড়াচ্ছে। দেশের ক্লান্তি কালে বন্যার্তদের মাঝে সাহায্য পৌছে দিয়েছে। প্রতি বছর অসহায় শীতার্ত মানুষের জন্য গরম কাপড় বা কম্বল বিতরণ করে আসছি। আল্লাহ্ যেন আমাদের আরো বড় পরিসরে মানুষের সেবা করার তৌফিক দান করেন। সমাজের সকলের কাছে অনুরোধ জানিয়ে তিনি বলেন, আপনার একটু সহযোগীতায় একজন মানুষের একটু হলেও কষ্ট লাগব হতে পারে। তাই যতোটুকু সম্ভব অসহায় মানুষের পাশে দাঁড়ান, শীতার্ত মানুষের পাশেন দাঁড়ান

এই শীতে স্বদেশ মৃত্তিকার সঙ্গে দরিদ্র শীতার্ত মানুষের পাশে দাঁড়াতে চাইলে যোগাযোগ করুন:  ফোন: ০১৭০৭১৬৬২১৯০ বা ই-মেইল: swadeshmrittika@gmail.com

মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩

 স্টার প্লাস কমিউনিকেশনের মিউজিক এ্যাওয়ার্ড-২০২৩ প্রদান

স্টার প্লাস কমিউনিকেশনের মিউজিক এ্যাওয়ার্ড-২০২৩ প্রদান

স্বদেশসময় ডটকমঃ আসলাম ইকবালঃ

সঙ্গীত মানুষকে মোহিত করে এমন কেউ নেই যে, সঙ্গীতকে ভালোবাসে না। সেই সঙ্গীতকে নিয়ে স্টার প্লাস কমিউনিকেশন আয়োজন করে স্টার প্লাস কমিউনিকেশন মিউজিক এ্যাওর্য়াড-২০২৩। ১ ডিসেম্বর শুক্রবার এক পাঁচ তারকা হোটেলে সন্ধ্যায় এ্যাওয়ার্ড অনুষ্ঠান ও মনোজ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক সেনা প্রধান বীর মুক্তিযোদ্ধা লেঃ জেনারেল এম. হারুন-অর-রশিদ (অবঃ) বীর প্রতীক। বিশেষ অতিথি ছিলেন বরেণ্য সঙ্গীত শিল্পী ফেরদৌস ওয়াহিদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাবেক সংসদ সদস্য, সমাজ সেবক ও সংগঠনের প্রধান উপদেষ্ঠা জাফর ইকবাল সিদ্দিকী।
এ্যাওর্য়াড অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের পরিচালক ও চলচ্চিত্র অভিনেতা নাজমুল খান।
অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন চ্যানেল আইয়ের উপস্থাপিকা ড. সুবর্ণা নাওয়ার্দী।
এবার আজীবন সম্মাননা পেয়েছেন নজরুল সঙ্গীত শিল্পী ফেরদৌস আরা, বিশেষ সম্মাননা লায়লা নাজনীন হারুন, সেরা ব্যান্ড হয়েছেন-স্পন্দন, গীতিকার চিত্র পরিচালক দেওয়ান নজরুল, ভিডিও নির্মাতা সৈয়দ আলী আহসান লিটন, সঙ্গীত পরিচালক জাবেদ আহমেদ কিসলু, ভিডিও মডেল-বুলবুল টুম্পা, সঙ্গীত (পুরুষ) ইফতেখার হোসেন পিন্টু, সঙ্গীত (মহিলা) দীথি আনোয়ার, সঙ্গীত উপস্থাপক দীপ্তি চৌধুরী (চ্যানেল আই), সঙ্গীত জুড়ি এ্যাওর্য়াড-অনামিকা হাসান পুনম (এটিএন বাংলা), সেলিনা ওসমান শর্মী ও সানজিদা তিতলী এ্যাওয়ার্ড পেয়েছেন। অনুষ্ঠান সহযোগিতায় ছিলেন আবুল হোসেন আক্কাস, মেহেদী হাসান ও মোস্তাফিজুর রহমান মিন্টু। মিডিয়া পার্টনার ছিলেন চ্যানেল আই।

ছবিঃ মোস্তাফিজ মিন্টু।

রবিবার, ৩ ডিসেম্বর, ২০২৩

অর্জন একদিন না একদিন আসবেই-নন্দিনী লুইজা

অর্জন একদিন না একদিন আসবেই-নন্দিনী লুইজা

  

আগুনকে ছাই দিয়ে চাপা দিলেও তাপ ছড়াবে একটু বাতাসে আজকের এই প্রাপ্তি আমার কর্মের তবে অপ্রত্যাশিত। ভাবতেই পারিনি আমাকে কেউ খুঁজে বের করবে। এটাই আমার কাছে সবচেয়ে বড় পাওয়া ভুলে যাই সব কষ্ট। এখানে অনেক নামীদামী মানুষকে সম্মাননা দেওয়া হয়েছে তাঁরা সবাই যোগ্য স্ব স্ব ক্ষেত্রে। আমি একটা বিষয় বুঝি কর্মের স্বীকৃতি যখন‌ই হোক না কেন ধরা দেবেই,তার জন্য ধৈর্য ধরতে হয়, সব চাপ মাথায় নিয়ে। আমার ১২ বছরের শ্রম বৃথা যায়নি। আজ যার হাত থেকে পদক নিলাম তাঁর অভিনয় দেখে দেখে ভালোবাসা, শ্রদ্ধা এমনকি প্রিয় অভিনেত্রী হিসেবে দেখে আসছি। এই মানুষটি সবার প্রিয় আমার বিশ্বাস। তিনি আমাদের "ডলি জহুর আপা" এই অনুষ্ঠানের আয়োজক, তাদের কাছে কৃতজ্ঞ,তারা বাংলাদেশের যোগ্য ব্যক্তিদের সম্মানিত করেছেন। আমরা সবাই চাই দেশের উন্নয়নের জন্য একত্রে কাজ করে স্বাধীন দেশের সম্মান বিশ্বের দরবারে সম্মুজ্জ্বল রাখবে। তিনজন পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সরকারি কর্মকর্তা, সিনিয়র সচিব, অতিরিক্ত সচিব,তারা বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখেছেন,গবেষক, লেখক, কবি,সাহিত্যিক, বংশীবাদক,অভিনতা, আরও অনেকে সম্মাননা প্রদান করেছেন। আমার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বড় ভাই সমাজকর্ম বিভাগের যিনি বরিশাল বিশ্ববিদ্যালয় উপাচার্য ছিলেন অধ্যাপক ডক্টর সাদেকুল ইসলাম । তিনি আমাকে সাহস এবং সহযোগিতা করেছেন আগামীতে সুযোগ থাকলে পাশে থাকবেন। 

 নন্দিনী লুইজা শিক্ষক, লেখক, বঙ্গবন্ধু গবেষক, ও প্রকাশক বর্ণপ্রকাশ লিমিটেড যুগ্ম সাধারণ সম্পাদক পাক্ষিক আমাদের জুলিও কুরি বঙ্গবন্ধু

 স্টার প্লাস কমিউনিকেশনের মিউজিক এ্যাওয়ার্ড-২০২৩ প্রদান

স্টার প্লাস কমিউনিকেশনের মিউজিক এ্যাওয়ার্ড-২০২৩ প্রদান

 আসলাম ইকবালঃ 

সঙ্গীত মানুষকে মোহিত করে এমন কেউ নেই যে, সঙ্গীতকে ভালোবাসে না। সেই সঙ্গীতকে নিয়ে স্টার প্লাস কমিউনিকেশন আয়োজন করে স্টার প্লাস কমিউনিকেশন মিউজিক এ্যাওর্য়াড-২০২৩। ১ ডিসেম্বর শুক্রবার এক পাঁচ তারকা হোটেলে সন্ধ্যায় এ্যাওয়ার্ড অনুষ্ঠান ও মনোজ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক সেনা প্রধান বীর মুক্তিযোদ্ধা লেঃ জেনারেল এম. হারুন-অর-রশিদ (অবঃ) বীর প্রতীক। বিশেষ অতিথি ছিলেন বরেণ্য সঙ্গীত শিল্পী ফেরদৌস ওয়াহিদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাবেক সংসদ সদস্য, সমাজ সেবক ও সংগঠনের প্রধান উপদেষ্ঠা জাফর ইকবাল সিদ্দিকী। এ্যাওর্য়াড অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের পরিচালক ও চলচ্চিত্র অভিনেতা নাজমুল খান। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন চ্যানেল আইয়ের উপস্থাপিকা ড. সুবর্ণা নাওয়ার্দী। এবার আজীবন সম্মাননা পেয়েছেন নজরুল সঙ্গীত শিল্পী ফেরদৌস আরা, বিশেষ সম্মাননা লায়লা নাজনীন হারুন, সেরা ব্যান্ড হয়েছেন-স্পন্দন, গীতিকার চিত্র পরিচালক দেওয়ান নজরুল, ভিডিও নির্মাতা সৈয়দ আলী আহসান লিটন, সঙ্গীত পরিচালক জাবেদ আহমেদ কিসলু, ভিডিও মডেল-বুলবুল টুম্পা, সঙ্গীত (পুরুষ) ইফতেখার হোসেন পিন্টু, সঙ্গীত (মহিলা) দীথি আনোয়ার, সঙ্গীত উপস্থাপক দীপ্তি চৌধুরী (চ্যানেল আই), সঙ্গীত জুড়ি এ্যাওর্য়াড-অনামিকা হাসান পুনম (এটিএন বাংলা), সেলিনা ওসমান শর্মী ও সানজিদা তিতলী এ্যাওয়ার্ড পেয়েছেন। অনুষ্ঠান সহযোগিতায় ছিলেন আবুল হোসেন আক্কাস, মেহেদী হাসান ও মোস্তাফিজুর রহমান মিন্টু। মিডিয়া পার্টনার ছিলেন চ্যানেল আই। 

ছবিঃ মোস্তাফিজ মিন্টু।

ঢাকা সাংবাদিক পরিবার সমবায় সমিতির নির্বাচনে আসলাম ইকবাল পরিচালক নির্বাচিত

ঢাকা সাংবাদিক পরিবার সমবায় সমিতির নির্বাচনে আসলাম ইকবাল পরিচালক নির্বাচিত

স্বদেশ সময় ডট কমঃ মোস্তাফিজ মিন্টু: 
 ঢাকা সাংবাদিক পরিবার বহুমুখী সমবায় সমিতি’র নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ২৬ শে নভেম্বর জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে সমবায় সমিতির বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠিত হয়। এই প্রথম সাংবাদিক পরিবারের সমবায় সমিতিতে বিনোদন সাংবাদিক, সাংস্কৃতিককর্মী ও অভিনেতা আসলাম ইকবাল নির্বাচনে পরিচালক পদে বই মার্কা প্রতীকে প্রতিদ্বন্ধিতা করে বিজয় অর্জন করেছেন। তিনি একাধিক পত্রিকা ও অনলাইন পোর্টালে বিনোদন সাংবাদিকতায় যুক্ত আছেন। আসলাম বাংলাদেশের আলো পত্রিকার সিনিয়র স্টাফ রিপোর্টার, আমার বার্তার চলচ্চিত্র প্রতিবেদক, চিত্রজগত এর চিফ রিপোর্টার, ও ত্রৈমাসিক ‘প্রবীন বার্তা’র নির্বাহী সম্পাদক হিসাবে কর্মরত আছেন। তিনি চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাচ) এর সদস্য, ঢাকা কালচারাল রিপোর্টার্স ইউনিটির ভাইস প্রেসিডেন্ট, অভিনয় শিল্পী সংঘ ও গ্রুপ থিয়েটার ‘নাট্যচক্রের’ সদস্য। তিনি ‘প্রবীন ও কর্মাহত সাংবাদিক কল্যাণ পরিষদের’ সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। ঢাকা সাংবাদিক পরিবার-এর সমবায় সমিতির নির্বাচনে তার সাফল্য অর্জনে সাংবাদিক ইউনিয়ন ডিইউজের সদস্য, প্রেস ক্লাব, ঢাকা-সাব এডিটরস কাউন্সিল, ডিআরইউ, ক্র্যাব, বাচসাচ ও প্রবীণ’ সংগঠনের ও শুভানুধ্যায়ীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। এই সমিতির কার্যক্রম সমবায় অধিদপ্তরের আইন অনুযায়ী পরিচালিত হয়। নির্বাচনে ইত্তেফাকের মোঃ আল মামুন সভাপতি নির্বাচিত হয় ও সম্পাদক পদে বাংলাদেশের আলো পত্রিকার সম্পাদক মফিজুর রহমান খান বাবু বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার ছিলেন সাংবাদিক নেতা মঞ্জুরুল আহসান বুলবুল ও সদস্য ছিলেন কল্যাণ সাহা, সুমন ইসলাম ও আজাদ কবীর। সবার প্রতি রইল শুভ কামনা।

 ছবিঃ গৌতম।

ঘূর্ণিঝড়ে রূপ নিলো মিগজাউম, বাড়ছে সংকেত

ঘূর্ণিঝড়ে রূপ নিলো মিগজাউম, বাড়ছে সংকেত

 

বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড় ‘মিগজাউমে’ পরিণত হয়েছে। দেশের সমুদ্রবন্দরগুলোতে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সতর্ক সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

রোববার (৩ ডিসেম্বর) সকালে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক স্বাক্ষরিত আবহাওয়ার ১০ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় (১১ দশমিক ৫ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮২ দশমিক ৫ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ) ঘূর্ণিঝড় মিগজাউমে পরিণত হয়েছে। এটি আজ (রোববার) সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ৫৭৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার থেকে এক হাজার ৫২৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৪৫০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৪৫০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হতে পারে।

বিজ্ঞপ্তিতেবলা হয়, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুব্ধ রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩

কক্সবাজার সৈকতে ভেসে এলো নারী-পুরুষের মরদেহ

কক্সবাজার সৈকতে ভেসে এলো নারী-পুরুষের মরদেহ

কক্সবাজার সমুদ্রসৈকতের লাবণী পয়েন্ট থেকে অজ্ঞাতপরিচয় এক নারী ও এক পুরুষের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। রোববার (৩ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে তাদের মরদেহ উদ্ধার করা হয়।

ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার রিজিয়নের প্রধান অতিরিক্ত ডিআইজি আপেল মাহমুদ বলেন, সাগরে এক নারী ও এক পুরুষকে ভাসতে দেখে লাইফগার্ডের সদস্যরা উদ্ধার করে তীরে নিয়ে আসেন। সেখান থেকে বিচকর্মী ও ট্যুরিস্ট পুলিশের সদস্যরা তাদের হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

তিনি আরও বলেন, নিহতদের পরিচয় শনাক্তের ব্যাপারে কাজ করছে ট্যুরিস্ট পুলিশ। যদি পর্যটক হয়ে থাকে তাহলে তারা কোথা থেকে এসেছেন এবং কোন হোটেলে কখন উঠেছেন সেটা জানার চেষ্টা করছি। মরদেহগুলো কক্সবাজার সদর হাসপাতালের মর্গে রয়েছে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।

   নূর ক্রিয়েশনস আয়োজিত উপচে পড়া দর্শকের উপস্থিতিতে অনুষ্ঠিত হলো ‘বিজয়ের উল্লাস’

নূর ক্রিয়েশনস আয়োজিত উপচে পড়া দর্শকের উপস্থিতিতে অনুষ্ঠিত হলো ‘বিজয়ের উল্লাস’

শুক্রবার (১ ডিসেম্বর) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও জাতীয় শিল্পকলা একাডেমীর পৃষ্ঠপোষকতায় নূর ক্রিয়েশনস আয়োজিত ‘বিজয়ের উল্লাস’  শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে দেশ বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিবর্গের উপস্থিতিতে অনুষ্ঠিত হলো। বিজয়ের মাসের প্রথম দিনে মুরাদ নূরের সুরে, শেখ সাদী খানের সঙ্গীত পরিচালনায় পাঁচটি মৌলিক দেশাত্মবোধক গানের প্রকাশের ঐতিহাসিক অনুষ্ঠানে মঞ্চে উপস্থিত ছিলেন, উপমহাদেশের প্রখ্যাত গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামান, বরেণ্য গীতিকবি গোলাম মোর্শেদ, ডা. রুখসানা পারভীন, কবি রাসেল আশেকী, সংস্কৃতি মন্ত্রণালয় ও শিল্পকলা একাডেমী প্রতিনিধিবৃন্দ, অনুষ্ঠান আহবায়ক নির্মাতা বদিউল আলম খোকন ও নূর ক্রিয়েশনস এর অধিপতি মুরাদ নূর। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীত ব্যক্তিত্ব শেখ সাদী খান। 

ঙ্গীত পরিচালক শেখ সাদী খান বলেন, সম্পূর্ণ বিজয়ের গান নিয়ে অনুষ্ঠান আমার দেখা এটাই প্রথম কোনো আয়োজন। নূরকে ধন্যবাদ জানাই সাহসী অনুপ্রেরণামূলক আয়োজন সফলভাবে সম্পন্ন করার জন্য। আমার বেগুনগুলো বাদ দিয়ে গুণগুলো ধরে রাখুক। নিশ্চয়ই এই প্রচেষ্টা অব্যাহত থাকলে মুরাদ নূর আগামীর সেরা হয়ে উঠবে। আমার পক্ষ তাঁকে ছায়া দেওয়ার পরিধি আরো বেড়ে গেলো। অনুষ্ঠান সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ। 

সুরকার মুরাদ নূর বলেন, স্রষ্টাকে সবার আগে ধন্যবাদ জানাই। আমি ভাবতেও পারিনি অনুষ্ঠানে এতো এতো দর্শক হবে। স্বপ্ন পুরণের আয়োজন হয়তো এমনই হয়। মঞ্চে গুরু আমাকে যে স্নেহ, অনুপ্রেরণা দিয়েছেন তা আমার ঐতিহাসিক অলংকার। এই সম্মান ধরে রাখার জন্য সবার দোয়া চাই। সংশ্লিষ্ট মন্ত্রণালয়, শিল্পকলা একাডেমী সহ নূর ক্রিয়েশনস এর সকল সদস্যকে বিশেষ ধন্যবাদ। 

সাদিয়া রশ্নি সূচনার প্রানবন্ত সঞ্চালনায়, সৈয়দা শামছি সায়েকার কোরিওগ্রাফিতে পাঁচটি গানের কথা লিখেছেন - মোহাম্মদ রফিকউজ্জামান, গোলাম মোর্শেদ, শহীদুল্লাহ ফরায়জী, ডা. রুখসানা পারভীন ও রাসেল আশেকী। কণ্ঠ দিয়েছেন আতিক বাবু, সাব্বির জামান, আলতাফ হোসেন, মোমিন বিশ্বাস, মাটি রহমান ও স্মরণ। 

গানগুলো নূর ক্রিয়েশনস এর ইউটিউব চ্যানেলে পাওয়া যাবে।