মঙ্গলবার, ৩০ জানুয়ারী, ২০২৪

চতুর্থ সংস্করণে ভবিষ্যতের পেমেন্ট ও বাণিজ্য সংক্রান্ত চ্যালেঞ্জ মোকাবিলা করতে গ্রোথ-স্টেজ  স্টার্টআপগুলোকে অংশগ্রহণের আহ্বান

চতুর্থ সংস্করণে ভবিষ্যতের পেমেন্ট ও বাণিজ্য সংক্রান্ত চ্যালেঞ্জ মোকাবিলা করতে গ্রোথ-স্টেজ স্টার্টআপগুলোকে অংশগ্রহণের আহ্বান

[ঢাকা, ২৯ জানুয়ারি, ২০২৪] ডিজিটাল পেমেন্টে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসা 

 ভিসা অ্যাকসেলেরেটর প্রোগ্রামের চতুর্থ সংস্করণ শুরু করার ঘোষণা দিয়েছে। বাংলাদেশী ফিনটেক ও গ্রোথ-স্টেজ স্টার্টআপগুলোর কাছ থেকে আবেদন গ্রহণ শুরু হয়েছে। ভিসার পেমেন্ট বিশেষজ্ঞদের সহযোগিতায় বাংলাদেশের স্টার্টআপগুলোর সম্ভাবনা কাজে লাগিয়ে প্রবৃদ্ধি নিশ্চিত করাই এই উদ্যোগের লক্ষ্য। এ বছরের সংস্করণে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই), গ্লোবাল মানি মুভমেন্ট, লয়্যালটি অফ দ্য ফিউচারের মতো নতুন জায়গা (সুযোগ) সহ ডিজিটাল অ্যাক্সেপটেন্স ফর মাইক্রো, স্মল অ্যান্ড মিডিয়াম বিজনেসেস (এমএসএমবিএস) এবং এমবেডেড ফাইন্যান্সের মতো বিষয়ে গুরুত্বারোপ করা হবে।

এই প্রোগ্রাম চালুর বিষয়ে ভিসা বাংলাদেশ, ভুটান ও নেপালের কান্ট্রি ম্যানেজার সৌম্য বসু বলেন, “সম্ভাবনাময় পেমেন্ট-সংক্রান্ত উদ্ভাবনগুলোকে ভিসা অ্যাকসেলেরেটর প্রোগ্রামে আমন্ত্রণ জানাতে পেরে আমরা আনন্দিত। ভিসার সহযোগিতায় তাদের সক্ষমতা আরও বৃদ্ধি পাবে বলে আমরা আশাবাদী। এই প্রোগ্রামের মাধ্যমে স্টার্টআপগুলো আমাদের বিষয়- ভিত্তিক বিশেষজ্ঞদের সাথে কাজ করার এবং তাদের সল্যুশনগুলো বাস্তব বিশ্বের জন্য উপযোগী কিনা তা পরীক্ষা করার সুযোগ পাবেন। এমন সুযোগ প্রবৃদ্ধির পথকে সুগম করার ক্ষেত্রে অবদান রাখবে। গ্লোবাল পেমেন্টের ক্ষেত্রে ইতিবাচক অভিজ্ঞতা নিশ্চিত করার মাধ্যমে একটি নির্বিঘ্ন ও নিরাপদ অর্থ প্রবাহ (মানি মুভমেন্ট) পদ্ধতি তৈরি করাই আমাদের লক্ষ্য।”

সম্প্রসারণের পর্যায়ে আছে এমন সম্ভাবনাময় প্রতিষ্ঠানের জন্য তৈরি করা এই প্রোগ্রামটি বিভিন্ন বিষয়ের ওপর বিশেষভাবে গুরুত্ব দেয়। বাস্তবসম্মত কনসেপ্ট (প্রুফ অব কনসেপ্ট), খাত-সংশ্লিষ্ট সমস্যা সমাধানে পণ্যের কার্যকারিতা (প্রোডাক্ট সল্যুশনিং) এবং পণ্যের দ্রুত বাণিজ্যিকীকরণের মতো বিষয়ে গুরুত্বারোপ করা হবে। এছাড়া, অংশীদারিত্বের সুযোগ তৈরি হবে, যার মাধ্যমে স্টার্টআপগুলোর প্রবৃদ্ধি ত্বরান্বিত হবে।

এই প্রোগামে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের নির্বাচিত কিছু স্টার্টআপ পেমেন্ট ইকোসিস্টেম খাতের প্রতিবন্ধকতাগুলো নিয়ে কাজ করবে। প্রোগামে স্টার্টআপগুলোর জন্য থাকছে নতুন সল্যুশন (সমাধান) তৈরি ও পরীক্ষা করার সুযোগ; পাশাপাশি বাজারে নতুন সমাধান চলবে কিনা সেটা বোঝার জন্য ভিসার বিস্তৃত নেটওয়ার্ক (আর্থিক প্রতিষ্ঠান, মার্চেন্ট ও ডিজিটাল অংশীদার) ব্যবহার করার সুযোগ পাবে স্টার্টআপগুলো। অভিজ্ঞ মেন্টর (পরামর্শদাতা), সর্বাধুনিক প্রযুক্তি ও বিনিয়োগের অফুরন্ত সম্ভাবনার দ্বার উন্মোচনের মাধ্যমে অ্যাডভান্সড-লেভেল স্টার্টআপগুলোকে ধারাবাহিকভাবে সহায়তা করে যাচ্ছে ২০২০ সালে চালু হওয়া এই ভিসা অ্যাকসেলেরেটর প্রোগ্রামটি।

আবেদন শেষ হবে আগামী ০৮ মার্চ। বাছাইকৃত স্টার্টআপগুলো এ বছরের মে থেকে নভেম্বর মাস পর্যন্ত এই প্রোগ্রামের সাথে যুক্ত থাকবে। পরবর্তীতে ডেমো ডে’র মধ্য দিয়ে প্রোগ্রামটি শেষ হবে।

সোমবার, ২৯ জানুয়ারী, ২০২৪

 সমাজসেবায় বিশেষ অবদানের জন্য গ্লোবাল স্টার এওয়ার্ড পেলেন' ড, জাহিদ আহমেদ চৌধুরী

সমাজসেবায় বিশেষ অবদানের জন্য গ্লোবাল স্টার এওয়ার্ড পেলেন' ড, জাহিদ আহমেদ চৌধুরী

ধানমন্ডি ক্লাব এ গ্লোবাল স্টার কমিউনিকেশন এর আয়োজনে সমাজসেবায় বিশেষ অবদানের জন্য গ্লোবাল স্টার এওয়ার্ড ২০২৩ গ্রহণ করেন মাদক প্রতিরোধ নিউজ এর সম্পাদক ড, জাহিদ আহমেদ চৌধুরী বিপুল, প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ঝলক ফাউন্ডেশন।

প্রধান অতিথি ছিলেন প্রেস কাউন্সিল এর চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক,সাবেক সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল হারুনুর রশিদ, এটিএন বাংলার উপদেষ্টা তাশিক আহমেদ সহ অন্যান্য নেতৃবৃন্দ।

রবিবার, ২৮ জানুয়ারী, ২০২৪

 ‘সুদিন সত্তা’য় ফুটে ওঠে দলিত জনগোষ্ঠীর হস্তশিল্পের নৈপুণ্য

‘সুদিন সত্তা’য় ফুটে ওঠে দলিত জনগোষ্ঠীর হস্তশিল্পের নৈপুণ্য

[ঢাকা, জানুয়ারি ২৮, ২০২৪]: ইতিবাচক সামাজিক রূপান্তর সাধনে সচেষ্টার অংশ হিসেবে সকলের সামনে তুলে

ধরা হয়েছে রাজধানীর বেরাইদ অঞ্চলের অধিবাসী দলিত সম্প্রদায়ের নিপুণ কারুকলা ও হস্তশিল্প। সম্প্রতি

(২৭ জানুয়ারি) রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত আলোকি’তে ‘সুদিন সত্তা ২.০’ শীর্ষক এক আয়োজনের মাধ্যমে

এসব কারুকলা ও হস্তশিল্প তুলে ধরা হয়। দেশের শীর্ষস্থানীয় অলাভজনক প্রতিষ্ঠান সাজেদা ফাউন্ডেশন

এর আয়োজন করে।

আমন্ত্রিত অতিথিদের অংশগ্রহণে মুখরিত হয়ে ওঠে অনুষ্ঠানটি, যার অন্যতম আকর্ষণ ছিল বেরাইদ ঋষি

পাড়ার বাসিন্দাদের অংশগ্রহণে ফ্যাশন শো। সংশ্লিষ্ট জনগোষ্ঠীর দক্ষ কারিগরদের নিজ হাতে নকশাকৃত ও

তৈরিকৃত বাহারি সব পোষাকের ফ্যাশন শো’টি অতিথিরা দারুণ উপভোগ করেন। আয়োজনটি আরো সফল ও

জমজমাট করে তোলার লক্ষ্যে হস্তশিল্পে নির্মিত পণ্যগুলো পরবর্তীতে নিলামের মাধ্যমে বিক্রয় করা হয়।

সাজেদা ফাউন্ডেশনের চেয়ারপার্সন ফারুক সোবহান বলেন, ‘সুদিন সত্তা কেবল একটি সাধারণ অনুষ্ঠান নয়,

বরং এটি আমাদের স্বপ্ন ও প্রত্যাশার আন্ত:বিনিময় ও বন্ধুত্বের মাধ্যমে সকলের জন্য কল্যাণকর একটি

ভবিষ্যৎ গঠনের উদ্দেশ্যে আয়োজিত এক সার্থক মিলনমেলা।’

সাজেদা ফাউন্ডেশনের প্রধান নির্বাহী জাহিদা ফিজ্জা কবির বলেন, ‘সুদিন’ কর্মসূচিটি মূলত পিছিয়ে পড়া

বিভিন্ন জনগোষ্ঠীর কল্যাণে কাজ করছে, যার আওতায় আমরা শহরাঞ্চলে দারিদ্র্য বিমোচন ও গোষ্ঠী

উন্নয়নে গুরুত্ব দিয়ে থাকি। ’সুদিন সত্তা’র এই আয়োজন আমাদের ‘সুদিন’ প্রকল্পের সামগ্রিক প্রভাবকে

চমৎকারভাবে ফুটিয়ে তুলেছে।’

সাজেদা ফাউন্ডেশনের ‘সুদিন’ কর্মসূচির মাধ্যমে যাদের জীবন ইতিবাচকভাবে প্রভাবিত হয়েছে, তাদের

অন্যতম হলেন বেরাইদ ঋষি পাড়ার মলি রানী দাশ। প্রকল্পটির কার্যক্রম ও উদ্দেশ্যকে সাধুবাদ জানিয়ে মলি

রানী বলেন, ‘একটা সময় দৈনন্দিন জীবনযাপন চালিয়ে নেয়াও আমার জন্য কঠিন হয়ে পড়েছিল। কিন্তু

হস্তশিল্পের এই দক্ষতা অর্জন এখন থেকে আমার পরিবারের ভরণপোষণের আরো উন্নত সম্ভাবনা তৈরি

করবে বলে আমি আত্মবিশ্বাসী।’

সুদিন সত্তা ২.০’এর আয়োজনে কমিউনিটি পার্টনার (উদ্যোক্তা) হিসেবে যুক্ত ছিল রাঙতা, তানিস বাংলাদেশ,

পাড়, শাবানা, ভাঁজ বিন্যাস, সুতন্তু, লৌকিক, রঙদারু, এবং পিরান বাংলাদেশ। এছাড়াও সার্বিক আয়োজনের

সাথে সম্পৃক্ত ছিলেন মোঃ আল আমিন (আর্ট), আবিদ আজাদ (ফটোগ্রাফি), এবং সুমাইয়া আক্তার সুমি

(ফ্যাশন কোরিওগ্রাফি)। অনুষ্ঠানে মেক-আপ পার্টনার হিসেবে সহযোগিতা করে পারসোনা।

 রাজধানীর মোহাম্মদপুরে  পিঠা উৎসবের আয়োজন করে বঙ্গবন্ধু পেশাজীবী লীগ কেন্দ্রীয় কমিটি

রাজধানীর মোহাম্মদপুরে পিঠা উৎসবের আয়োজন করে বঙ্গবন্ধু পেশাজীবী লীগ কেন্দ্রীয় কমিটি

২৮ জানুয়ারি ২০২৪ (রবিবার) বঙ্গবন্ধু পেশাজীবী লীগ কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে রাজধানীর মোহাম্মদপুরস্হ চাঁদ উদ্যান মেলার মাঠে বিকেল ৪ টা থেকে সন্ধ্যা ৬:৩০টা পর্যন্ত হরেক রকম পিঠার উৎসব করে বঙ্গবন্ধু পেশাজীবী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি। এই পিঠা উৎসবে কেরানীগঞ্জ, মোহাম্মদপুর, বশিলা, মিরপুর, লালমাটিয়া, সাভার এলাকার বিভিন্ন পেশাজীবীরা উপস্থিত ছিলেন। মেলায় বেশ কয়েকজন মহিলা পিঠা কর্মি, চিতই পিঠা, ভাপা পিঠা ও পাটিসাপ্টা পিঠা গরম গরম তৈরি করছে আর নেতা-কর্মী সহ উপস্থিত আগন্তুকদের ফ্রি পিঠা খেতে থাকেন। প্রায় ১৫০০ জন ব্যক্তি এই উৎসবে অংশ গ্রহন করেন।

পিঠা উৎসবের শুভ উদ্বোধন করেন:বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর কেন্দ্রীয় সভাপতি, বাংলাদেশ ছাএলীগ ও বাংলাদেশ কৃষক লীগের সাবেক কেন্দ্রীয় নেতা বিশিষ্ট লেখক সরকার মো. আবুল কালাম আজাদ।

 স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক, সাবেক ছাএনেতা বিশিষ্ট শিক্ষাবিদ শেখ জামাল আহমেদ।

পিঠা উৎসবে উপস্থিত ছিলেন প্রকৌশলী মো. মাসুম জাহিদ মাসুদ, বীর মুক্তিযোদ্ধা শেখ নুর ইসলাম, বীর মুক্তিযোদ্ধা জিন্নাতুল ইসলাম জিন্নাহ, অধ্যাপক সাজেদুল ইসলাম, শেখ জামাল উদ্দিন, মো: কবির হোসেন আতাউর রহমান হিরন, রমিজ আহমেদ শিকদার, মইনুল ইসলাম, সৈয়দ মোশাররফ হোসেন পাপ্পু, কৃষিবিদ হাসান রুহি, মো. মিজানুর রহমান, ডা: আলম সরকার, মুসফিকুর রহমান, মো. রিয়াজুল ইসলাম, বি এম রাসেল আহমেদ, গোপাল চন্দ, হাবিবুর রহমান, রাজিব হোসেন চৌধুরী, মো: বিল্লাল হোসেন, তাজেল গাজী, মো: রিপন, মো: শাহিন, মো: সুমন সহ প্রমূখ নেতৃবৃন্দ 

শনিবার, ২৭ জানুয়ারী, ২০২৪

ফ্রি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে বিনামূল্যে চিকিৎসা সেবা পেলো স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের শিক্ষার্থীরা

ফ্রি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে বিনামূল্যে চিকিৎসা সেবা পেলো স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের শিক্ষার্থীরা

  ফ্রি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে বিনামূল্যে চিকিৎসা সেবা পেলো স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের সুবিধাবঞ্চিত শিক্ষার্থীরা।

বেসরকারি সংস্থা স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ করা হয়েছে।

শনিবার (২৭ জানুয়ারি) সকাল ১০ টায় স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন, আগারগাঁও শাখায় এ মেডিকেল ক্যাম্প হয়। ফ্রি মেডিকেল ক্যাম্পের উদ্ভোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার চেয়ারম্যান মোঃ আকবর হোসেন, 

 প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়নসংস্থার উপদেষ্টা, লেখক,  প্রবন্ধকার ও ফ্রী মেডিক্যাল ক্যাম্প এর পৃষ্টপোষক  ড. তারিক-উজ-জামান

বিশেষজ্ঞ চিকিৎসক হিসেবে উপস্থিত ছিলেন মেডিসিন, শিশু, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ ডাঃ মজিবুল হক।

ব্যাবসায়ী মনিরুল হক, সিইও মেসার্স জেরিন এম এন্টাপ্রাইজ,ব্যাবসায়ী মেহেদী আক্কাস। মোঃ ইমরান আহমেদ, নির্বাহী সদস্য স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা, শাহাবাল আহমেদ জনি, নির্বাহী সদস্য স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা, সাদমান সাব্বির, প্রচার সম্পাদক স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা । শিক্ষক রাশিদা আক্তার ও সোহাগী আক্তার।

সমগ্র অনুষ্ঠানটি পরিচালনায় ছিলেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার মহাসচিব ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক তানিয়া শেখ।

প্রধান অতিথির বক্তব্যে ড. তারিক-উজ-জামান বলেন, মানুষের সেবায় সবসময় স্বদেশ মৃত্তিকা কাজ করছেন। তাই তার যে কোন কাজে সবসময় পাশে থাকার প্রতিশ্রুতি দেন তিনি। এমন মহতী উদ্যোগের পাশে সবসময় থাকার প্রত্যয় ব্যক্ত করেন ড. তারিক-উজ-জামান।

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার চেয়ারম্যান মোঃ আকবর হোসেন, সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর সুস্বাস্থ্য নিশ্চিতের লক্ষে এই মহৎ প্রচেষ্টার অংশ হতে পেরে আমি সম্মানিত বোধ করছি। যারা প্রায়ই স্বাস্থ্যসেবার সুবিধাগুলো থেকে বঞ্চিত হয় তাদেরকে বিনামূল্যে মেডিকেল ক্যাম্পের মাধ্যমে স্বাস্থ্যসেবার চাহিদাগুলো পূরণ করাই স্বদেশ মৃত্তিকার কাজ, এই উদ্যোগের জন্যে আমি আন্তরিকভাবে ধন্যবাদ জানাই স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়নসংস্থার উপদেষ্টা, লেখক,  প্রবন্ধকার ও ফ্রী মেডিক্যাল ক্যাম্প এর পৃষ্টপোষক  ড. তারিক-উজ-জামান।।  

ডাঃ মজিবুল হক তার প্রতিক্রিয়ায় জানান তিনি এতো সুন্দর একটি আয়োজনের জন্য স্বদেশ মৃত্তিকাকে ধন্যবাদ জানান, তিনি বলেন আমি স্বচক্ষে দেখলামীই স্কুলের প্রতিটি শিশুই সুবিধাবঞ্চিত তারা ঘন বস্তি এলাকায়(বস্তি)বাস করে তাই অনেকেরই চর্মরোগ দেখা দিয়েছে, এদের যদি চিকিৎসা না করা হয় তবে এরা সুস্থ্য হবে কীভাবে তাই আমি ওদের দেখলাম এবং প্রেস্ক্রিপশন করে কিছু ঔষদ দেয়া হলো ইনশাআল্লাহ এই ঔষধ খেয়ে তারা সুস্থ্য হয়ে যাবে আমি প্রত্যাসা করি। আমি ভবিষ্যতেও এই প্রতিষ্ঠানের সাথে থাকতে চাই এবং এই প্রতিষ্ঠানে আমি সহযোগীতা চালিয়ে যাবো।

ব্যাবসায়ী মনিরুল হক বলেন ডাক্তারের প্রেস্ক্রিপশন অনুযায়ী যতটুকু সম্ভব সব ধরনের ঔষধ দিয়ে সহযোগিতা করার চেষ্টা করবো। এবং স্বদেশ মৃত্তিকার সাথে থাকবো।

 ব্যাবসায়ী মেহেদী আক্কাস বলেনআমি স্বদেশ মৃত্তিকার সাথে সংযুক্ত হতে চাই, আর যারা বৃত্তবান আছেন তাদের প্রতি অনুরোধ থাকবে এদের মাঝে যেনো শিক্ষা,স্বাস্থ্যসেবার ছায়া দেয়া যায় তাহলে আমার মনে হয় সমাজের অবহেলিত ও পিছিয়ে পরে থাকবেনা একটি শিশুও।



বুধবার, ২৪ জানুয়ারী, ২০২৪

 নূর-ই-আলম চৌধুরীকে চিফ হুইপ হিসেবে নিযুক্ত করা হয়েছে।

নূর-ই-আলম চৌধুরীকে চিফ হুইপ হিসেবে নিযুক্ত করা হয়েছে।

 মাশরাফি বিন মুর্তজাসহ ৫ জনকে জাতীয় সংসদের হুইপ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

এছাড়াও পৃথক বিজ্ঞাপনে মাদারীপুর-১ আসনের সংসদ সদস্য নূর-ই-আলম চৌধুরীকে চিফ হুইপ হিসেবে নিযুক্ত করা হয়েছে।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) জাতীয় সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, রাষ্ট্রপতি দ্বাদশ জাতীয় সংসদের চিফ হুইপ হিসেবে মাদারীপুর-১ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য নূর-ই-আলম চৌধুরীকে নিযুক্ত করেছেন।

এ বিষয়ে সংসদ সচিবালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

আলাদা প্রজ্ঞাপনে পাঁচজনকে হুইপ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। নড়াইল–২ আসনের সংসদ সদস্য মাশরাফি ছাড়া অন্য হুইপরা হলেন দিনাজপুর-৩ আসনের সংসদ সদস্য ইকবালুর রহিম, জয়পুরহাট-২ আসনের আবু সাঈদ আল মাহমুদ (স্বপন), নারায়ণগঞ্জ-২ আসনের মো. নজরুল ইসলাম (বাবু) ও কক্সবাজার-৩ আসনের সাইমুম সরওয়ার কমল।
তাদের মধ্যে ইকবালুর রহিম ও আবু সাঈদ আল মাহমুদ সদ্য বিদায়ী একাদশ সংসদে হুইপের দায়িত্ব পালন করেন।
‘ডিউ ডিলিজেন্স আইন’ বাস্তবায়নে বাংলাদেশকে প্রস্তুত থাকতে হবে: চার্লস হোয়াইটলি

‘ডিউ ডিলিজেন্স আইন’ বাস্তবায়নে বাংলাদেশকে প্রস্তুত থাকতে হবে: চার্লস হোয়াইটলি

 ২৩ জানুয়ারী, ২০২৪, মঙ্গলবার ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অফ বাংলাদেশ (আইবিএফবি) "Due

Diligence Laws" এর উপর একটি সেমিনারের আয়োজন করেছে, যেখানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত ও প্রতিনিধিদলের প্রধান চার্লস হোয়াইটলি। সেমিনারে সভাপতিত্ব করেন জনাব হুমায়ুন রশীদ, সভাপতি, আইবিএফবি। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশের ইউরোপীয় ইউনিয়নের ডেপুটি চিফ জনাব বার্ন্ড স্প্যানিয়ার।

প্রধান অতিথি চার্লস হোয়াইটলি বলেন, বাংলাদেশ ২০২৬ সালের মধ্যে স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশে উন্নীত হতে যাচ্ছে, যার জন্য বাংলাদেশকে এখন থেকে মানবিক পরিস্থিতিসহ পরিবেশের উন্নয়ন মেনে চলার প্রস্তুতি নিতে হবে।

অন্যান্যদের মধ্যে জনাব ফারুক হাসান, সভাপতি, বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড

এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ), জনাব মোহাম্মদ হাতেম, নির্বাহী সভাপতি, বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ), জনাব মোহাম্মদ আলী খোকন, 

সভাপতি, বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ)। জনাব এম.এস. সিদ্দিকী, ভাইস প্রেসিডেন্ট,আইবিএফবি মনোনীত আলোচনাকারী হিসেবে অংশগ্রহণ করেছেন।

বিশিষ্ট আলোচকরা প্রতিপক্ষ (ইউরোপীয় ইউনিয়ন ক্রেতাদের) দ্বারা আরএমজি প্রস্তুতকারকের প্রতি নম্র হওয়ার জন্য তাদের মতামত ব্যক্ত করেছেন। দামের আলোচনার সময় ক্রেতাদের বিবেচনা করা উচিত যে "যুক্তি পরিশ্রম আইন" বাস্তবায়নে একটি সাশ্রয়ী মূল্য থাকবে।

জনাব হুমায়ুন রশীদ, সভাপতি, আইবিএফবি বলেন যে, বিজিএমইএ, বিটিএমএ এবং বিকেএমইএ-এর মতো বাংলাদেশের স্টেকহোল্ডারদের জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রক্রিয়াধীন নতুন আইনটি যোগাযোগের ক্ষেত্রে আইবিএফবি একটি সহায়ক হয়েছে।

জনাব মাহমুদুল ইসলাম চৌধুরী, প্রতিষ্ঠাতা সভাপতি, আইবিএফবি সমাপনী বক্তব্য রাখেন যেখানে ধন্যবাদ জ্ঞাপন করেন আইবিএফবি এর উপদেষ্টা ড. মুহাম্মদ আব্দুল মজিদ। IBFB পরিচালক, সহ সদস্যগণ লিও টিটো এল. আউসান, জেআর., অ্যাম্বাসেডর এক্সট্রাঅর্ডিনারি অ্যান্ড প্লেনিপোটেনশিয়ারি, ফিলিপাইন প্রজাতন্ত্রের দূতাবাস, জনাব জিয়াদ হামাদ, ডেপুটি হেড অব মিশন, প্যালেস্টাইন দূতাবাস, জন ফে, ট্রেড কাউন্সেলর, ইউএস দূতাবাস, ঢাকা, মি. লীনা খান, লেবার অ্যাটাশে, ইউএস দূতাবাস, ঢাকা, ওলে আর জাস্টেসেন,

সেক্টর কাউন্সেলর পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা, রয়্যাল ডেনিশ দূতাবাস, ঢাকা, ফাহিম আবরার, সহযোগী

উপদেষ্টা - টেকসই উৎপাদন, রয়্যাল ডেনিশ দূতাবাস, ঢাকা, মিঃ ওয়ার্নার ল্যাঞ্জ, সমন্বয়কারী- জিআইজেড টেক্সটাইল ক্লাস্টার, কিম জিয়ং কি, কনসাল, কোরিয়া প্রজাতন্ত্রের দূতাবাস, মিঃ নূর-ই-খাজা, ডেপুটি সেক্রেটারি, শিল্প মন্ত্রণালয় মি. মোঃ খায়রুল হাসান, যুগ্ম সচিব, প্রধান আইন কর্মকর্তা, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ, প্রধানমন্ত্রীর কার্যালয়, জনাব জিয়াউল হাসান চৌধুরী, সহকারী মহাসচিব, বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন, জনাব মোঃ ফজলুল হক মজুমদার, 

অতিরিক্ত নির্বাহী পরিচালক (বিনিয়োগ উন্নয়ন) ), বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ, জনাব মো. খালিদ আবু নাসের, পরিচালক, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন, জনাব মোঃ মকবুল হোসেন, গবেষণা কর্মকর্তা, রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সকলেই উপস্থিত ছিলেন।


উত্তরণী সংসদের আলোচনা, গুণীজন সম্মাননা, নৈশ ভোজ ও দোয়া অনুষ্ঠিত হয়।

উত্তরণী সংসদের আলোচনা, গুণীজন সম্মাননা, নৈশ ভোজ ও দোয়া অনুষ্ঠিত হয়।

জাতীয় উত্তরণী সংসদ ও মহানায়িকা সূচিত্রা সেন ভক্ত পরিষদ এর যৌথ উদ্যোগে সম্প্রতি ওজ ক্যাফেতে , স্মরণে মহাকবি মাইকেল মধুসূদন দত্ত, সাবেক প্রধান বিচারপতি সৈয়দ মাহবুব মোর্শেদ, মহানায়িকা সূচিত্রা সেন ও শহীদ আসাদ দিবস উপলক্ষে শীর্ষক আলোচনা,গুণীজন সম্মাননা, নৈশ ভোজ ও দোয়া অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিচারপতি মোহাম্মদ আবু তারেক, উদ্বোধক হিসেবে ছিলেন ভাষা সৈনিক রফিকুজ্জামান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রেডটাইমসের ব্যবস্থাপনা সম্পাদক ড. জাহিদ আহমেদ চৌধুরী বিপুল ।


বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি রেহানা সুলতানা। স্বাগত বক্তব্য রাখলেন জাতীয় উত্তরনী সংসদ সংগঠনের সাধারন সম্পাদক মোঃ গোলাম রাব্বানি খান।

রবিবার, ২১ জানুয়ারী, ২০২৪

 দেশে প্রথমবারের মতো এমএফএস কো-ব্রান্ডেড প্রিপেইড কার্ড নিয়ে এলো উপায় ও ইউনাইটেড কমার্শিয়াল    ব্যাংক পিএলসি

দেশে প্রথমবারের মতো এমএফএস কো-ব্রান্ডেড প্রিপেইড কার্ড নিয়ে এলো উপায় ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি

আর্থিক সেবা এবং লেনদেন হবে এখন আরও স্বাচ্ছন্দ্যে

[ঢাকা, ২০ জানুয়ারি, ২০২৪] ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি’র সাথে যৌথ উদ্যোগে মোবাইল আর্থিক

সেবা দানকারী প্রতিষ্ঠান উপায় নিয়ে এসেছে দেশের প্রথম এমএফএস কো-ব্রান্ডেড প্রিপেইড কার্ড।

সম্প্রতি, নতুন এ সেবা চালুর আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

বাজারে প্রচলিত অন্য কার্ডের মত এই কার্ড ব্যাংক অ্যাকাউন্ট ছাড়া এবং ব্যাংকে না গিয়েই পেতে পারেন

গ্রহকরা। ডুয়েল কারেন্সি সহ ফ্রি লোডের মত অন্যান্য সুবিধা থাকায়, কার্ডটি এর গ্রাহক ব্যবহার করতে

পারবেন স্বাচ্ছন্দ্যে। এই কার্ডের মাধ্যমে ইউসিবি এবং উপায় আর্থিক সেবায় অন্তর্ভুক্তি এবং আর্থিক

স্বাধীনতার ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করতে যাচ্ছে। কোন কাগজপত্র জমা দেয়ার ঝামেলা ছাড়া ডিজিটাল

পদ্ধতিতে এই কার্ডের আবেদন করতে পারবেন উপায় গ্রাহকগণ। উপায়ের গ্রাহক নিজের অ্যাপ কিংবা

উপায়ের নির্দিষ্ট এজেন্ট পয়েন্ট থেকে এই কার্ডের আবেদন করতে পারবেন।

এছাড়া, গ্রাহক নিজে কিংবা উপায়ের যেকোন এজন্টের (দেশব্যাপী এক লাখ ত্রিশ হাজারের বেশি এজেন্ট

রয়েছে) মাধ্যমে এই কার্ডে লোড করতে পারবেন। ডুয়াল কারেন্সি সমর্থিত এই প্রিপেইড কার্ডের মাধ্যমে

গ্রাহকগণ দেশের পাশাপাশি বিদেশী মুদ্রায় লেনদেনও করতে পারবেন। বিশ্বব্যাপী মার্চেন্টে পেমেন্টের পরিসর

বৃদ্ধিতে কার্ডটি গ্রাহকের জন্য দারুণ সুবিধা নিশ্চিত করবে বলে জানা গেছে। কার্ডটির মাধ্যমে এর

ব্যবহারকারীরা দেশে-বিদেশে এটিএম সুবিধা, মার্চেন্ট পেমেন্ট (অনলাইন ও অফলাইন) এবং ডিজিটাল

মার্কেটিং পেমেন্ট সুবিধা উপভোগ করতে পারবেন।

টাকা উত্তোলন এবং পেমেন্ট সুবিধা ছাড়াও এই কার্ডে নূন্যতম ব্যাল্যান্স রাখার কোন বাধ্যবাধকতা থাকছে

না। ঘরে বসে কার্ডের আবেদন, কার্ডে লোডের পাশাপাশি এই কার্ডের ব্যাল্যান্স চেক এবং লেনদেন বিবরণীও

গ্রাহক উপায় অ্যাপ থেকে দেখতে পারবেন। বিশ্বের অন্যান্য দেশের পাশাপাশি বাংলাদেশেও ডিজিটাল

পেমেন্টের যে সম্ভাবনা দেখা যাচ্ছে, ইউসিবি-উপায় কো-ব্রান্ডেড এই কার্ড সে যাত্রাকে আরও ত্বরান্বিত

করতে সহায়তা করবে। শুধু তাই নয়, সামগ্রিকভাবেই কার্ডটির মাধ্যমে উপায় এমএফএস সেবা উপভোগের

অভিজ্ঞতায় নতুন মাত্রা নিয়ে এসেছে।

উপায়:

২০২১ সালের ১৭ মার্চ আনুষ্ঠানিক যাত্রা শুরু করে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের সাবসিডিয়ারি ‘উপায়।‘ বর্তমানে ‘উপায়’

দেশব্যাপী এমএফএস সেবা প্রদান করছে ইউএসএসডি এবং মোবাইল অ্যাপ উভয়ের মাধ্যমে। উপায় এর মাধ্যমে গ্রাহকরা সব ধরনের

আর্থিক লেনদেন যেমন: ক্যাশ-ইন, ক্যাশ-আউট, ইউটিলিটি বিল পেমেন্ট, মার্চেন্ট ও ই-কমার্স পেমেন্ট; রেমিট্যান্স, বেতন ও

সরকারি ভাতা গ্রহণ এবং মোবাইল রিচার্জ ছাড়াও ট্রাফিক ফাইন পেমেন্ট এবং ভারতীয় ভিসা ফি পেমেন্টের মতো সেবা গ্রহণ করতে

পারছেন।

 ঢাকার বায়ুর মান মারাত্মকভাবে কমছে: করণীয় কী?

ঢাকার বায়ুর মান মারাত্মকভাবে কমছে: করণীয় কী?

নতুন বছরের প্রথম দিনেই ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ঠেকেছে ৩০০ -তে। বায়ু দূষণের সর্বোচ্চ  মাত্রা নিয়ে এদিন বিশ্বের ১০৯টি শহরের মধ্যে শীর্ষে অবস্থান করেছিল ঢাকা। এমন দুর্যোগপূর্ণ স্কোর এ শহরের বায়ুর মানে একটি মারাত্মক পতনের ইঙ্গিত। শুধু তাই নয়, গোটা ২০২৩ জুড়ে ঢাকাবাসী মাত্র আট দিন ‘ভালো’ মানের বায়ু উপভোগ করতে পেরেছেন, যা ২০১৬ থেকে ২০২৩ এর মধ্যে ছিল মাত্র ৪৭ দিন। এই আট বছরে বাতাসের মান ‘বিপজ্জনক’ ছিল ৫৫ দিন, ‘অত্যন্ত অস্বাস্থ্যকর’ ছিল ৫৪১ দিন এবং ‘সংবেদনশীল মানুষদের জন্য অস্বাস্থ্যকর’ ছিল ৭৭৮ দিন।    

ঢাকায় বায়ুমানের এমন বিপজ্জনক অবনতি রুখতে দ্রুত প্রয়োজন পদক্ষেপ গ্রহণ। ঢাকার মোড়ে মোড়ে চলছে বিভিন্ন পর্যায়ের অবকাঠামোগত উন্নয়নের কাজ; ফলে বাতাসের সাথে বিপুল পরিমাণে ধুলাবালি মিশে যাচ্ছে। ফ্রন্টিয়ার্স ফর সাসটেইনেবল সিটিজ’র সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে যে ২০০৩ থেকে ২০১৯ এর মাঝে ঢাকায় পিএম১০ ( বাতাসে ভেসে বেড়ানো পদার্থ, যেমন ধুলা) ও পিএম২.৫ (অতিক্ষুদ্র বস্তুকণা) বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ডের চেয়ে ছয় ও নয় গুন বেশি। গত ১০ জানুয়ারি তে ঢাকার বাতাসে পিএম ২.৫ এর মাত্রা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ডের চেয়ে ৩৩ গুণের বেশি ছিল।

ঢাকার বায়ুমণ্ডলে এমন বিপজ্জনক মিশ্রণ যোগ করার পেছনে প্রধানত দায়ী যানবাহনের কালো ধোঁয়া, ইটভাটা ও শিল্প কারখানা থেকে নিষ্কাশিত দূষিত গ্যাস ও কেমিক্যাল ও অনুপযুক্ত বর্জ্য ব্যবস্থাপনা। এর ফল? রাজধানীবাসীর মধ্যে শ্বাসতন্ত্র ও হৃদরোগে আক্রান্তের ক্রমবর্ধমান সংখ্যা, যেখানে সবচাইতে বেশি ভুগছে শিশু ও প্রবীণসহ স্বাস্থ্যগত ঝুঁকিতে থাকা মানুষেরা – শ্বাস নেয়া হয়ে উঠছে কষ্টকর।

তাই, জনস্বাস্থ্যের কল্যাণ নিশ্চিতে জরুরি পদক্ষেপ নেয়া এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

গাছ-গাছালির সমন্বয়ে প্রাকৃতিক বায়ু পরিশোধক হিসেবে কাজ করে এমন ‘গ্রিন স্পেস’ নির্মাণ করার উদ্যোগ নেয়ার পাশাপাশি, এক্ষেত্রে জনগনকে উৎসাহিত করার মাধ্যমে ঢাকার বায়ুদূষণের অবস্থা উল্লেখযোগ্যভাবে উন্নত করা সম্ভব। খোলামেলা বর্জ্য পোড়ানো এবং অতিরিক্ত ল্যান্ডফিল আবর্জনার ক্ষতিকারক পরিণতি হ্রাস করার ক্ষেত্রে, রিসাইকেল প্রোগ্রাম ও ‘বর্জ্য থেকে শক্তি’ প্রকল্পগুলির মত বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমগুলি কার্যকর ভূমিকা রাখতে পারে।

তাছাড়া, বৈদ্যুতিক যানবাহন অথবা বায়ু পরিশোধন প্রযুক্তি স্থাপনের মত প্রযুক্তিগত উদ্ভাবন বায়ুদূষণের বিরুদ্ধে হতে পারে বেশ কার্যকর। পাশাপাশি, ঘরের ভেতরে এয়ার পিউরিফায়ারের ব্যবহার নিরাপদ শ্বাস-প্রশ্বাস নিশ্চিত করে ঢাকাবাসীদের বিভিন্ন স্বাস্থ্যঝুঁকি থেকে রক্ষা করবে। শহুরে ব্যস্ত জীবনে আমরা আমাদের বেশিরভাগ সময় অফিস অথবা বাসার ভেতর কাটিয়ে দেই। ফলে এই সময়টুকু দূষণমুক্ত শ্বাস নিতে পারাটাও খুব গুরুত্বপূর্ণ, যা এমন অত্যাধুনিক এয়ার পিউরিফায়ারের মাধ্যমে সম্ভব। ইদানিং বাজারে এমন অনেক এয়ার পিউরিফায়ার পাওয়া যাচ্ছে, যা ক্ষতিকারক দূষক অপসারণের পাশাপাশি ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর কণা সনাক্ত করে বাতাস পরিষ্কার রাখে। বিভিন্ন কভারেজ ও স্মার্ট ডিটেকশন ফিচারে সমৃদ্ধ এয়ার পিউরিফায়ার ব্র্যান্ডগুলোর মধ্যে গ্লোবাল ইলেক্ট্রনিকস জায়ান্ট স্যামসাং অন্যতম।  

সম্প্রতিকালের ড্রোন শটস অথবা উচু ভবন থেকে তোলা ছবিগুলো দেখলেই মনে হয় কুয়াশার মত একটি আস্তরণ  এ শহরকে  আবরণে ঢেকে রেখেছে, যাকে বলা হয় ‘স্মগ।’এমনকি, এই ধোঁয়াশার কারণে সামান্য দূরের জিনিসও স্পষ্টভাবে দেখতে পাওয়া কঠিন হয়ে পড়েছে। ঢাকার বায়ুমানের এমন আশঙ্কাজনক হ্রাস মোকাবিলায় যথেষ্ট মনোযোগসহ একটি সম্মিলিত উদ্যোগ নেয়া অত্যন্ত জরুরি। এই দূষণের কারণগুলো সঠিকভাবে চিহ্নিত করে, পদক্ষেপ গ্রহণে সবাইকে দায়িত্ব গ্রহণ করতে হবে। এর পাশাপাশি, বিশ্বের অন্যান্য সফল মডেলগুলো থেকে শিক্ষা নিয়ে সৃজনশীল সমাধান বের করতে হবে। ঢাকার বায়ুর গুণমান পুনরুদ্ধার করে রাজধানীর নাগরিকদের জন্য একটি টেকসই ভবিষ্যত নিশ্চিত করার সময় এখনই।

অপপ্রচার রোধে মত প্রকাশ ও গণমাধ্যমের স্বাধীনতা যাতে বাধাগ্রস্ত না হয় তা নিশ্চিত করছে সরকার- তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

অপপ্রচার রোধে মত প্রকাশ ও গণমাধ্যমের স্বাধীনতা যাতে বাধাগ্রস্ত না হয় তা নিশ্চিত করছে সরকার- তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

যারা মিথ্যা তথ্য ও গুজব ছড়াচ্ছে তাদের জবাবদিহিতার আওতায় আনতে সরকার একটি কার্যকর কাঠামো বিবেচনা করছে। 

গতকাল শনিবার (২০ জানুয়ারি) এক্সের (টুইটার) এক পোস্টে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত এই তথ্য জানান। তিনি বলেন, ‘যারা মিথ্যা তথ্য ও গুজব ছড়ায় তাদের কীভাবে জবাবদিহিতার আওতায় আনা যায় তার একটি কাঠামো বিবেচনাধীন রয়েছে।’

 তিনি বলেন, ‘অপপ্রচার রোধে মত প্রকাশ ও গণমাধ্যমের স্বাধীনতা যাতে বাধাগ্রস্ত না হয় তা নিশ্চিত করছে সরকার।’

কামরাংগীর চরের অর্ধশতাধিক শিশুদের মাঝে স্বদেশ মৃত্তিকার শীতবস্ত্র বিতরণ

কামরাংগীর চরের অর্ধশতাধিক শিশুদের মাঝে স্বদেশ মৃত্তিকার শীতবস্ত্র বিতরণ

কামরাংগীর চরের অর্ধশতাধিক শিশুদের মাঝে স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা শীতবস্ত্র (সোয়েটার ) বিতরণ করা হয়।

 শুক্রবার বিকেলে স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার  উদ্যোগে  স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের শীতার্ত অর্ধশতাধিক গরিব অসহায় এতিম শিশুদের মাঝে শীতবস্ত্র (সোয়েটার) বিতরণ করেন বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার চেয়ারম্যান ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের প্রতিষ্ঠাতা মোঃ আকবর হোসেন।

এসময় উপস্থিত ছিলে্ন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার মহাসচিব তানিয়া শেখ, উপদেষ্টা আনোয়ার হোসেন শিপলু , পনচায়েত সভাপতি, হাজী আমজাদ সরদার, স্টুডেন্ট এডুকেশনাল এসোসিয়েশন এর চেয়ারমযান  মোঃ গোলাম রহমান, ব্যাক এর শাখা ব্যাবস্থাপক মোঃ রুহুল আমিন ও মোঃ আসাদুল ইসলাম, বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার প্রচার সম্পাদক সাদমান সাব্বির,  স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের শিক্ষক শাহনাজ পারভীনসহ গন্যমান্য ব্যাক্তিবর্গ।
 
আয়োজনে স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন, কামরাংগীরচর শাখার সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শীতবস্ত্র সোয়েটার বিতরণ।

গোপন বিয়ের গুঞ্জন, রেগে গিয়ে যা বললেন কাঞ্চন-শ্রীময়ী

গোপন বিয়ের গুঞ্জন, রেগে গিয়ে যা বললেন কাঞ্চন-শ্রীময়ী

‘কৃষ্ণকলি’খ্যাত ভারতীয় বাংলা টেলিভিশন অভিনেত্রী শ্রীময়ী চট্টরাজের সঙ্গে পরকীয়া সম্পর্কে জড়িয়েছেন টলিউড অভিনেতা ও তৃণমূল বিধায়ক কাঞ্চন মল্লিক— ২০২১ সালে এমন অভিযোগ করে শোরগোর ফেলে দিয়েছিলেন কাঞ্চনের স্ত্রী পিংকি বন্দ্যোপাধ্যায়। এ নিয়ে জলঘোলা কম হয়নি, বিষয়টি আদালত পর্যন্ত গড়িয়েছে। তবে শ্রীময়ীর সঙ্গে কাজের বাইরে অন‌্য কোনো সম্পর্ক নেই বলে দাবি কাঞ্চনের।

পরকীয়ার অভিযোগে কাঞ্চন-শ্রীময়ীকে বহুবার কাঠগড়ায় দাঁড় করিয়েছেন নেটিজেনরা। কটু কথাও শুনেছেন তারা। তবু বারবার একসঙ্গে দেখা গেছে এ জুটিকে। সমালোচকদের বুড়ো আঙুল দেখিয়ে কাঞ্চনের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন শ্রীময়ী। এবার টলিপাড়ায় গুঞ্জন উড়ছে, গোপনে বিয়ে করেছেন কাঞ্চন-শ্রীময়ী।


‘২৪ সালে হস্তশিল্পকে বর্ষপণ্য হিসেবে ঘোষণা করলেন প্রধানমন্ত্রী

‘২৪ সালে হস্তশিল্পকে বর্ষপণ্য হিসেবে ঘোষণা করলেন প্রধানমন্ত্রী

 রোববার (২১ জানুয়ারি) সকাল সাড়ে ১১টার দিকে পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) বক্তব্য রাখার সময় এ ঘোষণা দেন তিনি।

নারীদের কর্মসংস্থান বাড়ানো ও তাদের স্বাবলম্বী করার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এর মাধ্যমে নারীর ক্ষমতায়ন নিশ্চিত হবে। বাড়িতে ও সমাজে তাদের একটা জায়গা (অবস্থান) তৈরি হবে। নারীদের কর্মসংস্থান করে দেওয়ার জন্য আমি এবার এই ‘২৪ সালে হস্তশিল্পকে বর্ষপণ্য হিসেবে ঘোষণা করছি।’

বুধবার, ১৭ জানুয়ারী, ২০২৪

তদন্ত ছাড়া দুর্ঘটনার কারণ বলা যাবে না: নৌপ্রতিমন্ত্রী

তদন্ত ছাড়া দুর্ঘটনার কারণ বলা যাবে না: নৌপ্রতিমন্ত্রী

বুধবার (১৭ জানুয়ারি) সচিবালয়ে নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, তদন্ত প্রতিবেদন ছাড়া মানিকগঞ্জের পদ্মায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের মাঝ নদীতে ফেরি দুর্ঘটনার কারণ বলা যাবে না। এক প্রশ্নের জবাবে সাংবাদিকদের এসব কথা বলেন নৌপ্রতিমন্ত্রী।

তিনি বলেন, প্রাথমিকভাবে আমাকে বলা হয়েছে, ওখানে ফেরি নোঙর করা ছিল, বাল্কহেড ধাক্কা দিয়েছে। আমি এই মুহূর্তে বলতে পারব না আসলে কোনটা সত্য। তদন্ত প্রতিবেদন ছাড়া বলা যাবে না কোনটা সত্য। এখানে অন্য কোনো দুর্বলতা বা অন্য কোনো ঘটনা আছে কি না, এর মধ্যে বলতে পারি না। তবে প্রাথমিকভাবে বলা হয়েছে, বাল্কহেডের ধাক্কায় ঘটনাটি ঘটেছে। ওটা নোঙর করা ছিল ঘাটের খুব কাছাকাছি।

এদিকে, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি ‘রজনীগন্ধা’ ডুবে যাওয়ার ঘটনায় পাঁচ সদসেদ্যর তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)। আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।


মঙ্গলবার, ১৬ জানুয়ারী, ২০২৪

পাটুরিয়ায় বাল্কহেডের ধাক্কায় ফেরিডুবি, জীবিত উদ্ধার ২০

পাটুরিয়ায় বাল্কহেডের ধাক্কায় ফেরিডুবি, জীবিত উদ্ধার ২০

 বুধবার (১৭ জানুয়ারি) সকালে  মানিকগঞ্জের পাটুরিয়া ৫ নম্বর ফেরিঘাটের কাছে বাল্কহেডের ধাক্কায় রজনীগন্ধা নামে একটি ফেরি ডুবে গেছে। 

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের ব্যবস্থাপক (বাণিজ্য) সালাম হোসেন ইসলাম বলেন, তাৎক্ষণিক এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। ডুবে যাওয়া ফেরি থেকে এখন পর্যন্ত ২০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। ফেরিটিতে মোট ৯টি ট্রাক ছিলো।


রবিবার, ১৪ জানুয়ারী, ২০২৪

 স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের অসহায় শীতার্ত ছাত্র-ছাত্রীদের মাঝে শীতবস্ত্র  কম্বল বিতরন

স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের অসহায় শীতার্ত ছাত্র-ছাত্রীদের মাঝে শীতবস্ত্র কম্বল বিতরন

দেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার আয়োজনে ও ইনার হুইল ক্লাব অব গ্রেটার ঢাকা ৩২৮ এর উদ্যোগে স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের অসহায় শীতার্ত ছাত্র-ছাত্রীদের মাঝে শীতবস্ত্র কম্বল বিতরন করা হয়।

১৩ জানুয়ারি ২০২৪ (শনিবার) সকাল ১১ টায় বালুয়াকান্দী,রায়পুরা, নরসিংদীর স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের স্কুল মাঠে এই অনুষ্ঠান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

শীতবস্ত্র বিতরণে সময় উপস্থিত ছিলেন ইনার উইল ক্লাব অব গ্রেটার ঢাকা- সভাপতি আবিদা সুলতানা
প্রফেসর শামসুন্নাহার মাসুদ- PDC, ভাইস প্রেসিডেন্ট -১ সেতারা কামাল শ্বেতা, ট্রেজারার আফরোজা কবির
পাস্ট প্রেসিডেন্ট- ইমিডিয়েট, বোকসান আক্তার লিপি, পাস্ট প্রেসিডেন্ট- নাসিম হোসেন।
আরো উপস্থিত ছিলেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার চেয়ারম্যান ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের প্রতিষ্ঠাতা মো: আকবর হোসেন।
স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার মহাসচিব ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক তানিয়া শেখ।
স্টুডেন্ট এডুকেশনাল এসোসিয়েশন এর চেয়ারম্যান মো: গোলাম রহমান, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার ভাইস চেয়ারম্যান আব্দুল রাজ্জাক, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা যুগ্ম-মহাসচিব বাবুল হোসেন
স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা নির্বাহী সদস্য জাহাঙ্গীর আলম, সদস্য সবুজ হোসেন
স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা নরসিংদী শাখার সভাপতি কান্ডা শেখ , শিক্ষক শান্তা শেখ -মুক্তা আক্তার, সানজিদা আক্তার ও মামুন হুজুর।
স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার চেয়ারম্যান ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের প্রতিষ্ঠাতা মো: আকবর হোসেন বলেন, চলতি বছরে প্রচুর শীত পড়েছে। আমরাতো বাসায় কাঁথা কম্বল গায়ে দিয়ে আরামে ঘুমাই কিন্তু সুবিধাবঞ্চিত কত মানুষ এ তীব্র শীত সহ্য করে ঘুমায়। এ কথা চিন্তা করে  ইনার হুইল ক্লাব অব গ্রেটার ঢাকা ৩২৮ এর সহযোগীতায় এই শিক্ষার্থীদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হলো।  শীতার্তদের কষ্ট দেখে সত্যিই কষ্ট লাগে আমাদের। আমরা আমাদের এমন উদ্যোগ অব্যাহত রাখবো।

তিনি আরও বলেন, আমরা সবাই মিলে শীতবস্ত্র বিতরণের মাধ্যমে অসহায়দের মুখে হাসি ফোটাতে পেরেছি, যা আমাদের উদ্যোগকে আগামীতে আরও ত্বরান্বিত করবে বলে আমরা মনে করি।’

ইনার উইল ক্লাব অব গ্রেটার ঢাকা- সভাপতি আবিদা সুলতানা বলেন তীব্র শীতে যবুথবু হয়ে পড়েছে গরীব অসহায় দুস্থ মানুষজন। গরীব অসহায় ছিন্নমূল এসব শীতার্ত অসহায় মানুষের উষ্ণতা দিতে সামাজিক দায়বদ্ধতা থেকে আমাদের এই আয়োজন। 

রবিবার, ৭ জানুয়ারী, ২০২৪

জিতলেন নৌকার আসাদুজ্জামান নূর

জিতলেন নৌকার আসাদুজ্জামান নূর

দ্বাদশ নির্বাচনে নীলফামারী-২ এর আসনে সর্বমোট ১৩৫ টি ভোট কেন্দ্র রয়েছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, নৌকা প্রার্থী আসাদুজ্জামান নূর সবটি ভোট কেন্দ্র থেকে  ১১৯,৩৩৯ ভোট পেয়েছেন।

 নূরের প্রতিদ্বন্দ্বী ট্রাক মার্কার স্বতন্ত্র প্রার্থী জয়নাল আবেদীন পেয়েছেন মাত্র ১৫৬৮৪ ভোট। এই আসনে আসাদুজ্জামান নূর এবং মোঃ জয়নাল আবেদীন ছাড়াও প্রতিদ্বন্দ্বিতা করেছেন জাতীয় পার্টির মোঃ শাহজাহান আলী চৌধুরী (লাঙ্গল)  পেয়েছেন ৩,৮৪৩ ভোট এবং বাংলাদেশ কংগ্রেসের মোঃ মোরছালীন ইসলাম (ডাব) কোনো ভোটই পাননি।
নীলফামারী-২ আসনে মোট ভোট কেন্দ্র ১৩৫টি। মোট ভোটার ৩ লাখ ৫৮ হাজার ৭৯১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭৯ হাজার ৭১৮ এবং নারী ভোটার ১ লাখ ৭৯ হাজার ৭৩ জন।

সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত ১৭২টি কেন্দ্রের ভোটগ্রহণ শেষে ঘোষিত ফলে আসাদুজ্জামান নূরের জয় নিশ্চিত হয়।
 বিপুল ভোটে এগিয়ে ব্যারিস্টার সুমন

বিপুল ভোটে এগিয়ে ব্যারিস্টার সুমন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। প্রতিটি আসনে এবার চলছে ভোট গণনার কাজ। ইতোমধ্যে বেশ কয়েকটি কেন্দ্র থেকে ফলাফল আসতে শুরু করেছে। সে হিসেবে হবিগঞ্জ-৪ আসন থেকে বিপুল ভোটের ব্যবধানে এগিয়ে আছেন ব্যারিস্টার সুমন হিসেবে পরিচিত স্বতন্ত্র প্রার্থী সৈয়দ সায়েদুল হক।

রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টায় সারা দেশে একযোগে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে চলে এ কার্যক্রম। এরপরে শুরু হয় ভোট গণনার কাজ।

 হবিগঞ্জ-৪ আসনের ১৭৭ কেন্দ্রের মধ্যে ৯ কেন্দ্রের ফলের ভিত্তিতে অন্যান্য প্রার্থী থেকে এগিয়ে আছেন সুমন। ঈগল প্রতীকে ভোট পড়েছে ১০ হাজার ৭২৩টি। সুমনের নিকটতম প্রার্থী নৌকার মো. মাহবুব আলী ভোট পেয়েছেন ১ হাজার ৮০৬। সেই হিসাবে বিপুল ব্যবধানে এগিয়ে আছেন সুমন।
এটা ভুয়া নির্বাচন: মঈন খান

এটা ভুয়া নির্বাচন: মঈন খান

 


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে দেশের ইতিহাসে অন্যতম ‘ভুয়া নির্বাচন’ বলে আখ্যায়িত করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান।

রোববার (৭ জানুয়ারি) ভোটের দিন দুপুরে রাজধানীর গুলশানে নিজ বাসভবনে সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, এটা কোনো নির্বাচন না। এটা একটা ভুয়া নির্বাচন। আগামীকাল দেশ-বিদেশের সব গণমাধ্যমে এই নির্বাচনের প্রতিবেদন প্রকাশ পাবে।

মঈন খান বলেন, ইতোমধ্যে দেশে এবং আন্তর্জাতিক গণমাধ্যমে রিপোর্টে প্রকাশ করে দিয়েছে। তারা বলছেন, এই নির্বাচন একটি ভুয়া নির্বাচন। 

তিনি আরও বলেন, এক বছর ধরে আমরা বলে আসছি, বাংলাদেশের মানুষ এই সরকারকে বর্জন করেছে। সেই কথাটি আজকে ভোট বর্জনের মাধ্যমে জনগণ দেশে-বিদেশে সবার সামনে প্রমাণ করেছে। সরকারের নির্বাচনের নাটক আজকে সারা বিশ্বে উন্মোচিত হয়ে গেছে। বিএনপির নেতৃত্বাধীন যুগপৎ আন্দোলনকারী ৬২ দল নির্বাচন বর্জন করেছে।


টানা চতুর্থবারের মতো সংসদ সদস্য নির্বাচিত নসরুল হামিদ

টানা চতুর্থবারের মতো সংসদ সদস্য নির্বাচিত নসরুল হামিদ

 


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৩ আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থী নসরুল হামিদ বেসরকারি ফলাফলে টানা চতুর্থ মেয়াদে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। 

জয়ের পথে নৌকা মার্কায় তিনি পেয়েছেন ১ লাখ ৩২ হাজার ৭৭২ ভোট। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী লাঙ্গল প্রতীকে মনির সরকার পেয়েছেন ২ হাজার ৮৬৮ ভোট। ভোটের ব্যবধান ১ লাখ ২৯ হাজার ৯২৯ ভোট। 

রোববার (৭ জানুয়ারি) ঢাকা জেলা প্রশাসন কার্যালয় থেকে রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ ফয়সল বিন করিম এই ফলাফল ঘোষণা করেন।   


বিজয় মিছিল না করার নির্দেশ প্রধানমন্ত্রীর

বিজয় মিছিল না করার নির্দেশ প্রধানমন্ত্রীর

 


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফলাফল ঘোষণার পরে কোনো ধরনের বিজয় মিছিল বা আত্মকলহে লিপ্ত না হতে নেতাকর্মীদের নির্দেশনা দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (৭ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর সংবাদ সম্মেলনে এ নির্দেশনার কথা জানান দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ওবায়দুল কাদের বলেন, ‘আমাদের দলের প্রধান শেখ হাসিনা প্রমাণ করে দেখিয়েছেন, সরকার প্রধান হয়েও স্বাধীন, নিরপেক্ষ নির্বাচন কমিশনের অধীনে একটি গ্রহণযোগ্য নির্বাচন করতে পারেন। আজ সবাই তা প্রত্যক্ষ করেছেন। সর্বাত্মক সহযোগিতা করা, ফ্যাসিলিটেড করা, কোঅপারেশন দিয়ে শেখ হাসিনা যে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন, সেজন্য শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানাই।’

নারায়ণগঞ্জের দুটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত, সরে দাঁড়ালেন জাপা প্রার্থী

নারায়ণগঞ্জের দুটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত, সরে দাঁড়ালেন জাপা প্রার্থী



নারায়ণগঞ্জের আড়াইহাজারের দুটি ভোটকেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। নৌকা ও লাঙ্গল প্রতীকের প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের পর এ সিদ্ধান্ত নেয় প্রশাসন। এদিকে, কেন্দ্র থেকে পোলিং এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ এনে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন নারায়ণগঞ্জ-২ (আড়াইহাজার) আসনে জাতীয় পার্টির (জাপা) প্রার্থী আলমগীর শিকদার লোটন। 

রোববার (৭ জানুয়ারি) দুপুরে রামচন্দ্রদী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ও সদাসদি বহুমুখী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এই সংঘর্ষের ঘটনা ঘটে।

জাপা প্রার্থী আলমগীর শিকদার লোটন অভিযোগ করে বলেন, আড়াইহাজারের প্রায় সব কেন্দ্র থেকেই তার এজেন্টদের ভয়ভীতি দেখিয়ে বের করে দেওয়া হয়েছে। সরকারি দলের সমর্থক ও পুলিশ তার কর্মী সমর্থকদের ওপর গুলিবর্ষণ করেছে। এ ঘটনায় তার ছোট ভাই জাহাঙ্গীর সিকদার জোটনসহ আরও ১০ জনকে আটক করা হয়েছে বলেও জানান তিনি।

শনিবার, ৬ জানুয়ারী, ২০২৪

  ভোট নিয়ে মানুষের মধ্যে অনাস্থা কেটে যাক সিইসি

ভোট নিয়ে মানুষের মধ্যে অনাস্থা কেটে যাক সিইসি

 


প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ভোট নিয়ে মানুষের মধ্যে অনাস্থা কেটে যাক। তিনি ভোটের দৃশ্যমানতা ও স্বচ্ছতা তুলে ধরতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানান।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট দেওয়া শেষে তিনি এসব কথা বলেন। রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা ৪০ মিনিটের দিকে রাজধানীর শান্তিনগরে হাবীব উল্লাহ বাহার কলেজ কেন্দ্রে ভোট দেন প্রধান নির্বাচন কমিশনার। 

তিনি বলেন, ভোট দিয়েছি। আজকে ভোটগ্রহণ শুরু হয়েছে। ভালো লাগছে যে পাঁচ বছর পর পর জাতীয় সংসদের এই ভোট হয়। আশা করছি, এটি সুষ্ঠুভাবে শেষ হবে।


মূল্যবান ভোট প্রয়োগ করতে ভোটকেন্দ্রে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী

মূল্যবান ভোট প্রয়োগ করতে ভোটকেন্দ্রে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী

 


অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট আয়োজন করতে পেরে জনগণের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তাদের মূল্যবান ভোট প্রয়োগ করতে ভোটকেন্দ্রে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

রোববার (৭ জানুয়ারি) সকালে রাজধানীর সায়েন্সল্যাবে সিটি কলেজে নিজের ভোট প্রয়োগ করার পর গণমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে এ কথা বলেন তিনি। এ সময় তার সঙ্গে শেখ রেহানা ও তার কন্যা সায়েমা ওয়াজেদ পুতুল ছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘ভোটটা যে সুষ্ঠুভাবে করতে পারছি, এজন্য আমি আমার দেশের মানুষের প্রতি কৃতজ্ঞতা জানাই। কারণ অনেক বাধা ছিলো, বিপত্তি ছিলো; কিন্তু দেশের মানুষ তারা কিন্তু তাদের ভোটের অধিকার সম্পর্কে সচেতন রয়েছে এবং নির্বাচনটা একান্তভাবে জরুরি। কারণ পাঁচ বছর পর নতুন সরকার আসবে। জনগণ তার ইচ্ছামতো ভোট দেবে। আর সেই ভোট দেওয়ার পরিবেশটা আমরা তৈরি করতে পেরেছি।’

যদিও এখানে বিএনপি জামায়াত জোট জ্বালাও-পোড়াও করেছে, অনেক ঘটনা ঘটিয়েছে। গতকাল এবং এর আগেও অনেক ঘটনা ঘটিয়েছে। ট্রেনে আগুন, গাড়িতে আগুন, মানুষকে বাধা দেওয়া, বোমা-ককটেল মারা এসব জঘন্য কাজ করছে। তারা গণতন্ত্রে বিশ্বাস করে না। তাদের দেশপ্রেম নেই। দেশের মানুষের কল্যাণ চায় না। তারা গণতান্ত্রিক ধারা চায় না।’

দেশে গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে বলেই দেশের এই উন্নয়নটা হয়েছে উল্লেখ করে আওয়ামী লীগ সভাপতি বলেন, ‘আমাদের সামনে আরও কাজ আছে। সেটি সম্পন্ন করতে চাই।’

‘আমি আশা করি নৌকা মার্কা জয়লাভ হবে এবং আবার আমরা জনগণের সমর্থন নিয়ে সরকার গঠন করে আমরা আমাদের যে বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে, সেটি বাস্তবায়ন করতে পারবো। জনগণের ওপর আমার বিশ্বাস আছে।’

এ সময় ভোটারদের ভোটকেন্দ্রে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আজকে সকলে সুষ্ঠুভাবে ভোটকেন্দ্রে আসবেন। আপনার ভোটটা অত্যন্ত মূল্যবান। এই ভোটের অধিকারের জন্য অনেক সংগ্রাম করেছি, জেল-জুলুম, অত্যাচার, বোমা-গ্রেনেড অনেক কিছু আমাকে মোকাবিলা করতে হয়েছে। মানুষের ভোটের অধিকার মানুষের হাতে তুলে দিতে পেরেছি, আজকে জনগণ অধিকার পেয়েছে সেটি তারা সুষ্ঠুভাবে প্রয়োগ করতে পারবে এবং নির্বাচনটা অবাধ ও নিরপেক্ষ হবে। অর্থাৎ আমার ভোট আমি দেবো যাকে খুশি তাকে দেবো। নির্বাচনটা সুষ্ঠুভাবে হোক এটাই আমি চাই।’

এ সময় গণমাধ্যমকে আন্তরিক ধনবাদ জানান প্রধানমন্ত্রী।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপি একটি সন্ত্রাসী দল। তারা কখনো নির্বাচনে বিশ্বাস করে না। বিএনপির প্রতিষ্ঠাই হয়েছে একটি মিলিটারি ডিক্টেটরের হাত দিয়ে সংবিধান ও সেনা আইন লঙ্ঘন করে অবৈধভাবে ক্ষমতা দখল করার পর। এরা ভোট কারচুপি, ভোট কেড়ে নেওয়া, এটাই তাদের চরিত্র। এই সুযোগটা তারা পাচ্ছে না। ২০০৮ সালের নির্বাচনে বিএনপি পেয়েছিলো ৩০টি আসন। আর আওয়ামী লীগ এককভাবে ২৩৩ আসন পেয়েছিলো। এরপর থেকে বিএনপি নির্বাচনের বিরুদ্ধে। কারণ ওদের জন্মলগ্ন থেকেই ভোট চুরি করা, ভোট কারচুপি করা, সিল মারা, হ্যাঁ-না ভোট, ভোটের অধিকার নিয়ে ছিনিমিনি খেলা...সেটা করতে পারবে না জেনেই তারা নির্বাচনে আসে না।

ভোটকেন্দ্রে যেতে নিষেধ করা’ আ.লীগ নেতাকে শোকজ-জরিমানা

ভোটকেন্দ্রে যেতে নিষেধ করা’ আ.লীগ নেতাকে শোকজ-জরিমানা



রাজশাহীর দুর্গাপুরে গতকাল শুক্রবার একটি মসজিদে আওয়ামী লীগের এক নেতা নৌকা প্রতীকে ভোট চাইতে গিয়ে বিএনপির রাজনীতিতে সম্পৃক্ত ব্যক্তিদের ভোটকেন্দ্রে যেতে নিষেধ করেছিলেন। তাঁর বক্তব্যের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর আচরণবিধি লঙ্ঘনের দায়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট তাঁকে শোকজের পাশাপাশি ৫০০ টাকা জরিমানা করেন। আজ শনিবার তিনি আচরণবিধি ভঙ্গের জন্য সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত ব্যাখ্যা দিয়ে দুঃখ প্রকাশ করেছেন।

আওয়ামী লীগের ওই নেতার নাম আজাহার আলী। তিনি দুর্গাপুর পৌর আওয়ামী লীগের সভাপতি। দুর্গাপুর উপজেলার হরিপুর মধ্যপাড়া মসজিদে দাঁড়িয়ে নৌকা প্রতীকের পক্ষে ভোট চাইতে গিয়ে তিনি বিএনপির নেতা-কর্মীদের কেন্দ্রে যেতে নিষেধ করেন। ওই বক্তব্যের জন্য তাঁকে শোকজ ও জরিমানা করা হয়।