বুধবার, ২১ ফেব্রুয়ারী, ২০২৪

স্বদেশমৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনে নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে যথাযোগ্য মর্যাদায় পালিত হলো একুশে ফেব্রুয়ারি।

 ১৯৫২ সালের এই দিনে বাংলাকে তৎকালীন পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের ওপর পুলিশ গুলি চালালে আবুল বরকত, সালাম, রফিকউদ্দিন এবং জব্বারসহ আরো অনেকে নিহত হন।

এই দিনটিকে পরে জাতিসংঘ ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস‘ হিসেবে ঘোষণা করে৻ ২১শে ফেব্রুয়ারির ওই গুলিবর্ষণের ঘটনা যেখানে ঘটেছিল, সেখানে গড়ে তোলা হয় শহীদ মিনার - যা এখন কেন্দ্রীয় শহীদ মিনার নামে পরিচিত এবং এই দিনটি উদযাপনের অনুষ্ঠানমালার কেন্দ্রবিন্দু।

 একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা পরিচালিত স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন আগারগাওঁ, ঢাকা, নির্বাচনব কমিশনের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর সূচনা হয়। ও নরসিংদীর ছাত্র-ছাত্রিরও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানায়।

 এর পর চিত্রাংকন প্রতিযোগীতা, দেশের গানের সাথে নৃত্য সব শেষে পুরুস্কার বিতরণ করা হয়।

কামরাংগীরচর শাখ স্কুলে বিকাল ৩ টায় আলোচনা ,চিত্রাংগন প্রতিযোগিতা, সাংস্কৃতিকা অনুষ্ঠান ও পুরুস্কার বিতরণ করা হয়।

 এসময় ঢাকা আগারগাঁও, নির্বাচন কমিশন অফিসের সামনে এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন  লেখক গবেষক ও স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার উপদেষ্ঠা ড. তারিক উজ্জ জামান।

সভাপতিত্ব করেন মোঃ আকবর হোসেন, চেয়ারমযান, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা, 

অনুষ্ঠান পরিচালনা করেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার মহাসচিব তানিয়া শেখ,

আরো উপস্থিত ছিলেন সমাজ সেবক মশিয়ুর রহমান, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার প্রচার সম্পাদক সাদমান সাব্বির, শিক্ষক সোহাগী আক্তার ও মুন্নি আক্তার।

 নরসিংদী্র স্কুলে উপস্থিত ছিলেন  স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার নরসিংদী শাখার সভাপতি, কান্তা শেখ, শান্তা শেখসহ অন্যান্য শিক্ষক বৃন্দ।

কামরাংগীরচর শাখ স্কুলে উপস্থিত স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন এর চেয়ারম্যান মোঃ আকবর হোসেন, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার মহাসচিব তানিয়া শেখ, স্টুডেন্ট এডুকেশনার এসোসিয়েশন এর চেয়ারম্যান, মোঃ গোলাম রহমান। প্রচার সম্পাদক সাদমান সাব্বির,  

অনুষ্ঠান পরিচালনা করেন স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন এর শিক্ষক মোঃ শাহনাজ পারভিন                                      


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: