বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

 পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে জালালাবাদ সম্মাননা যুব অর্গানাইজেশন এর "আলোচনা, দোয়া ও ইফতার মাহফিল-২০২৪”

পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে জালালাবাদ সম্মাননা যুব অর্গানাইজেশন এর "আলোচনা, দোয়া ও ইফতার মাহফিল-২০২৪”

আজ ২৮ মার্চ ২০২৪ (বৃহস্পতিবার) জালালাবাদবাসী ও আমন্ত্রিত অতিথিবৃন্দের সম্মানে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় আবাসিক কমপ্লেক্স কনভেনশন হল, পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে জালালাবাদ সম্মাননা যুব অর্গানাইজেশন এর "আলোচনা, দোয়া ও ইফতার মাহফিল-২০২৪” অনুষ্ঠিত। 

প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ড. এ কে আব্দুল মোমেন এমপি, সভাপতি, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি, বাংলাদেশ জাতীয় সংসদ

প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন জনাব শফিউল আলম চৌধুরী নাদেল, সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ ও সংসদ সদস্য, মৌলভীবাজার-২, বাংলাদেশ জাতীয় সংসদ বিশেষ অতিথিবুন্দঃ "জনাব রনজিত চন্দ্র সরকার, মাননীয় সংসদ সদস্য, সুনামগঞ্জ-১, বাংলাদেশ জাতীয় সংসদ

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আনোয়ার হোসেন চৌধুরী, সাধারণ সম্পাদক, জালালাবাদ এসোসিয়েশন, ঢাকা,
অধ্যাপক আঃ মামুন আল মাহতাব (স্বপ্নীল), হেড অব ডিপার্টমেন্ট, (হেপাটোলজি বিভাগ) বিএস এম এম ইউ, শাহবাগ, ঢাকা  

মোঃ সফিউল আলম, যুগ্ম-সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় 

মোহাম্মদ নূরুল আমীন, পিপিএম (বার), পুলিশ সুপার, (এডিসি ডিবি মিরপুর), ঢাকা মেট্রেপলিটন পুলিশ, ঢাকা

সভাপতিত্ব করেন জনাব মোঃ শাহজাহান মিয়া, সভাপতি, জালালাবাদ সম্মাননা যুব অর্গানাইজেশন, 

আরো উপস্থিত ছিলেন গন্যমান্য ব্যক্তিবর্গ 

 

বুধবার, ২৭ মার্চ, ২০২৪

সেফ ফুড বাংলাদেশ এর নতুন কমিটি গঠন

সেফ ফুড বাংলাদেশ এর নতুন কমিটি গঠন

"সেফ ফুড বাংলাদেশ" এর  ২০২৪-২০২৫ সালের দুই বছর মেয়াদে ৭ সদস্য নিয়ে নতুন নির্বাহী  কমিটি গঠন করা হয়েছে।

কমিটির সভাপতি ড. জাহিদ আহমেদ চৌধুরী এবং সাধারণ সম্পাদক মো: আকবর হোসেন। 

কমিটির অন্যান্য সদস্য হলো সহ সভাপতি ডা: এস এম হাবিবুর রহমান, ও আনোয়ার হোসেন শিবলু।

কোষাধ্যক্ষ তানিয়া শেখ,  দপ্তর সম্পাদক সাহাবাল আহমেদ জনি ও প্রচার সম্পাদক সাদমান সাব্বির।

সোমবার, ২৫ মার্চ, ২০২৪

"সেফ ফুড বাংলাদেশ" সামাজিক সংগঠনের নিরাপদ খাদ্য ও ভেজাল রোধে করণীয় বিষয়ে আলোচনা

"সেফ ফুড বাংলাদেশ" সামাজিক সংগঠনের নিরাপদ খাদ্য ও ভেজাল রোধে করণীয় বিষয়ে আলোচনা

 নিরাপদ খাদ্য ও ভেজাল রোধে করণীয় বিষয়ে এক আলোচনা সভা আজ (সোমবার) বিকাল ৩ ঘটিকায় স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা, আগারগাঁও, সভাকক্ষে অনুষ্ঠিত হয়। বেসরকারি উন্নয়ন সংস্থা "সেফ ফুড বাংলাদেশ" এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, নিরাপদ খাদ্য মানুষের মৌলিক অধিকার। কিন্তু ভেজালমুক্ত খাদ্য প্রাপ্তির সুযোগ ক্রমেই সংকুচিত হচ্ছে। তাই খাদ্যপণ্যে ভেজাল ও দূষণের জন্য দায়ীদের কঠোর শাস্তির আওতায় আনা প্রয়োজন। পাশাপাশি আইন অমান্য করে পার পাওয়ার সুযোগও দূর করতে হবে। মৌলিক খাদ্যপণ্য ও সেবাকে বাণিজ্যিকীকরণ হতে রক্ষা করা আজ সময়ের দাবি। সরকারি সংস্থা বিএসটিআইকে আধুনিকীকরণের পাশাপাশি জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের তদারকি অভিযান জোরদার করা প্রয়োজন।
 
ড. জাহিদ আহমেদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মনসুর আহমেদ চৌধুরী, প্রতিষ্ঠাতা ট্রাষ্টি, ইমপ্যাক্ট ফাউন্ডেশন বাংলাদেশ, অনুষ্ঠান পরিচালনা করেন সেফ ফুড বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা সেক্রেটারি মো: আকবর হোসেন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা: এস এম হাবিবুর রহমান, সহ-ভাপতি সেফ ফুড বাংলাদেশ, তানিয়া শেখ, কোষাধ্যক্ষ, সেফ ফুড বাংলাদেশ, আনোয়ার হোসেন শিবলু, সহ-সভাপতি সেফ ফুড বাংলাদেশ, ও এস এম সামসুল হুদা, জেনারেল সেক্রেটারি, বাংলাদেশ সাংবাদিক জোট।

রবিবার, ১৭ মার্চ, ২০২৪

স্বদেশ মৃত্তিকা ও হাত বাড়িয়ে দাও ফাউন্ডেশন এর  বঙ্গবন্ধুর ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

স্বদেশ মৃত্তিকা ও হাত বাড়িয়ে দাও ফাউন্ডেশন এর বঙ্গবন্ধুর ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

১৭ই মার্চ ২০২৪ (রবিবার) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২৪ উপলক্ষ্যে "হাত বাড়িয়ে দাও ফাউন্ডেশন" এর সার্বিক সহযোগিতায় স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন এর সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে ইফতার বিতরণ ও দোয়া মাহফিল এর আয়োজন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন হাত বাড়িয়ে দাও ফাউন্ডেশন এর প্রধান নির্বাহী আমজাদ সুমন ও প্রধান সমন্বয়ক আনোয়ার হোসেন শিবলু।
আরো উপস্থিত ছিলেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার চেয়ারম্যান মো: আকবর হোসেন, মহাসচিব তানিয়া শেখ, উপদেষ্টা ডা: এস এম হাবিবুর রহমান, ভাইস চেয়ারম্যান, মো: আব্দুর রাজ্জাক, নির্বাহী সদস্য জাহাঙ্গীর আলম, প্রচার সম্পাদক সাদমান সাব্বির ও শিক্ষকবৃন্দ।

প্রধান সমন্বয়ক আনোয়ার হোসেন শিবলু জানান বঙ্গবন্ধুর আদর্শকে আগামী প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়ার ব্রত নিয়ে আমরা হাত বাড়িয়ে দাও ফাউন্ডেশন পরিবার এগিয়ে চলেছি। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার যে পরিকল্পনা নিয়ে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন তা আজ সারাবিশ্বে প্রশংসিত। বঙ্গবন্ধুর আদর্শ আমাদের সকলে জীবনের জন্য অনুকরণীয়। 

সহযোগিতায়ঃ হাত বাড়িয়ে দাও ফাউন্ডেশন
আয়োজনে: স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা

রবিবার, ১০ মার্চ, ২০২৪

স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন স্কুলে বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠান

স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন স্কুলে বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠান

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা পরিচালিত স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের আগারগাঁও শাখার ১৪তম বার্ষিক পুরস্কার বিতরণী এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

০৯ মার্চ ২০২৪-ইং শনিবার বিকেল ৪.০০ টায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, আগারগাঁও, ঢাকার মিলনায়তনে' স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা এর উদ্যোগে শেষ হয়েছে সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষায় বিজ্ঞান ও প্রযুক্তির ভূমিকা শীর্ষক আলোচনা ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের বার্ষিক ক্রিড়া প্রতিযোগিতা পুরস্কার বিতরণী অনুষ্ঠান ও সাংস্কৃতিক পরিবেশনা।

এই বিশেষ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব হারুনুর রশিদ (সি আই পি) চেয়ারম্যান, এশিয়ান টেলিভিশন ও রেডিও।

সভাপতিত্ব করেন মো: আকবর হোসেন, চেয়ারম্যান, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন।

অনুষ্ঠান উদ্ভোধক হিসাবে উপস্থিত ছিলেন ড. জাহিদ আহমেদ চৌধুরী চ্যায়াররম্যান ঝলক ফাউন্ডেশন ও স্বদেশ মূর্ত্তিতা মানব উন্নয়ন সংস্থা

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লায়ন গোলাম সরোয়ার মানিক, চেয়ারম্যান, প্রযুক্তি ও প্রজন্ম ফাউন্ডেশন, উপদেষ্টা স্বদেশ মুর্ত্তিকা মানব উন্নয়ন।
ডাঃ এস এম হাবিবুর রহমান, উপদেষ্টা স্বদেশ মুর্ত্তিকা মানব উন্নয়ন।

লায়ন রাশিদা হামিদ অনি, যুগ্ম-সাধারণ সম্পাদক ,বাংলাদেশ মহিলা আওয়ামীলীগ, ১৬ নং ওয়ার্ড।

আব্দুল আজিজ কিউরেটর, বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর

মোঃ মেজবাহ উদ্দিন, উইনিট মেনাজার, সোনালী ইন্সুরেন্স কোঃ লিঃ

শেখ নজরুল ইসলাম, উপস্থাপক বাংলাদেশ বেতার ও সাধারন সম্পাদক বন্ধন কালচারাল ফার্ম।
ডা গোলাম রহমান – চেয়ারম্যান- স্টুডেন্ট এএডুকেশন এসোসিয়েশন।

আব্দুল রব সুলতান, সাবেক উপসচিব, আব্দুল ওয়াদুদ, সাধারন সম্পাদক, জাতীয় শ্রমিমলীগ, শেরেবাংলা নগর, থানা ও সাহাবাল আহমেদ জনি।

অনুষ্ঠান পরিচালনায় তানিয়া শেখ- মহাসচিব, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা ও প্রধান শিক্ষক স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন।

আরো উপস্থিত ছিলেন সাদমান সাব্বির, আব্দুল রাজ্জাক, মোঃ বাবুল হোসাইন, জাহাংগীর আলম, মশিউর রহমান ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের শিক্ষক, অভিভাবক ও ছাত্র-ছাত্রীবৃন্দ সহ গন্যমান্য ব্যাক্তিবর্গ।

শুক্রবার, ৮ মার্চ, ২০২৪

 স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার আন্তর্জাতিক নারী দিবস পালন

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার আন্তর্জাতিক নারী দিবস পালন

 ‘নারীর সমঅধিকার, সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ’ প্রতিপাদ্য সঙ্গে নিয়ে আজ ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস । নারীর প্রতি সহিংসতা রোধ, নারী-পুরুষের সম-অধিকার নিশ্চিত করা, নারীর কাজের স্বীকৃতি প্রদানের পাশাপাশি অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক সাফল্য উদ্যাপনের উদ্দেশ্যে নানা আয়োজনে বিশ্বব্যাপী পালিত হয় দিনটি। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন আনুষ্ঠানিকতায় দিবসটি পালন করবে বিভিন্ন সংগঠন।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার আয়োজনে, স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের সহযোগিতায় সুবিধা বঞ্চিত নারীদের নিয়ে সচেতনতা মূলক আলোচনা।
 
আলোচনায় অংশগ্রহণ করেন ড: তারিক উজ জামান, লেখক গবেষক ও স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা উপদেষ্টা, Swadesh Mrittika স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা চেয়ারম্যান মো: আকবর হোসেন, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার মহাসচিব তানিয়া শেখ,স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা প্রচার সম্পাদক সাদমান সাব্বির, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার নির্বাহী সদস্য সাহবাল আহমেদ জনি, স্টুডেন্ট এডুকেশনাল এসোসিয়েশন এর চেয়ারম্যান গোলাম রহমান, Swadesh Mrittika Bidya Niketan পথশিশু ও সুবিধাবঞ্চিত শিশুদের জন্য বিদ্যালয় এর শিক্ষক সোহাগি আক্তার ও মুন্নি আক্তার।

মঙ্গলবার, ৫ মার্চ, ২০২৪

হঠাৎ লগআউট হচ্ছে ফেসবুক

হঠাৎ লগআউট হচ্ছে ফেসবুক

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক হঠাৎ করে নিষ্ক্রিয় হয়ে পড়েছে। বাংলাদেশের ব্যবহারকারীরা কেউ ফেসবুকে লগইন করতে পারছেন না। এমনকি ফেসবুকে সক্রিয় থাকা আইডিগুলোও স্বয়ংক্রিয়ভাবে লগআউট হয়ে যাচ্ছে।

মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ৯টার পর থেকে এ সমস্যার কথা জানাতে থাকেন ব্যবহারকারীরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল এক প্রতিবেদনে জানিয়েছে, পুরো বিশ্বজুড়ে ফেসবুক ও ইন্সটাগ্রামে সমস্যা দেখা দিয়েছে। বিশ্বের কোথাও কেউ ফেসবুক ও ইন্সটাগ্রামে প্রবেশ করতে পারছে না। এই দুটি মাধ্যমের ওয়েবসাইট এবং অ্যাপস উভয়ই অকার্যকর হয়ে পড়েছে।

মেটা কিংবা ফেসবুক তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কিছুই জানায়নি।

মোহাম্মদ মাহমুদুল হাসান মারুফ এর জন্মদিনে হাফেজ উপাধিতে ভূষিত

মোহাম্মদ মাহমুদুল হাসান মারুফ এর জন্মদিনে হাফেজ উপাধিতে ভূষিত

  হাফেজ "মোহাম্মদ মাহমুদুল হাসান মারুফ" এর জন্মদিনে হাফেজ উপাধিতে ভূষিত করে পাগরী পরিধান করা হলো।

হাফেজ "মোহাম্মদ মাহমুদুল হাসান মারুফ" নরসিংদীর হাসনাবাদ ,আশরাফুল উলুম মাদ্রাসা থেকে পবিত্র কোরআনের হাফেজ হয়েছেন। দুই ভাই বোনের মধ্যে "মোহাম্মদ মাহমুদুল হাসান মারুফ" ছোট, বড় বোন অর্পা ।

৫ম শ্রেণী পাশ করে মাদ্রাসায় ভর্তি হয়ে আজ ৫ মার্চ ২০২৪ মংগলবার ফাইনালি হাফেজ উপাধিতে ভূষিত করে পাগড়ি পরিধান করিয়ে দেয়া হয়।

হাফেজ "মোহাম্মদ মাহমুদুল হাসান মারুফ"এর "মা" আজ আবেগে আপলুত হয়ে জানান মারুফ জন্মের পূর্বেই আমি আল্লাহর কাছে চেয়েছিলাম আল্লাহ আমাকে একটা ছেলে সন্তান উপহার দিলে তাকে কোরআনে হাফেজ বানাবো ইনশাআল্লা, আল্লাহ আমার আশা পুরণ করেছেন। আমি কৃতজ্ঞ মহান আল্লাহর কাছে ।

তিনি সবার কাছে দোয়া চেয়ে আরো বলেন আমার মারুফের জন্য সবাই দোয়া করবেন, আল্লাহ যেনো সুস্থ্য রাখেন যতদিন বেচে থাকেন দ্বীনের খেদমত করতে পারে।


সোমবার, ৪ মার্চ, ২০২৪

সুগার মিলের আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ারসার্ভিস এর ১৮ টি ইউনিট

সুগার মিলের আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ারসার্ভিস এর ১৮ টি ইউনিট

 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় একটি সুগার মিলে আগুন নিয়ন্ত্রণে যোগ দিয়েছে বাংলাদেশ নৌবাহিনী। সোমবার (৪ মার্চ) সন্ধ্যায় এ তথ্য জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর(আইএসপিআর)৷

আইএসপিআর জানায়, চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম সুগার মিলে আগুন নিয়ন্ত্রণে যোগ দিয়েছে বাংলাদেশ নৌবাহিনী।

সর্বশেষ পাওয়া খবর আনুযায়ী— আগুন নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিট। আড়াই ঘণ্টা চেষ্টা করেও আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি।

সোমবার (৪ মার্চ) বিকেল ৪টার দিকে ওই মিলে আগুনের সূত্রপাত হয়। 

৭ম শ্রেণির ছাত্রীর আত্মহত্যা

৭ম শ্রেণির ছাত্রীর আত্মহত্যা


নঈয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলা স্কুল শিক্ষকের পিটুনির পর ইসরাত জাহান সামিয়া (১৩) নামে ৭ম শ্রেণির ছাত্রী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে। এঘটনার পর অভিযুক্ত ওই শিক্ষক নাজিম উদ্দিন বিএসসি পলাতক রয়েছেন।


সোমবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলার চরকাঁকড়া ইউনিয়নের ৩নং ওয়ার্ডে আবদুর রব মাষ্টার বাড়িতে ওই স্কুলছাত্রী আত্মহত্যা করে। এর আগে গত ২৯ ফেব্রুয়ারি ছাত্রী সামিয়াকে উপজেলার চরকাঁকড়া একাডেমি উচ্চ বিদ্যালয়ে পিটুনির ঘটনা ঘটে।


সামিয়া উপজেলার চরকাঁকড়া একাডেমি উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণির ছাত্রী এবং চরকাঁকড়া ৩নং ওয়ার্ড আবদুর রব মাষ্টার বাড়ির ওয়াসিমের মেয়ে।

রবিবার, ৩ মার্চ, ২০২৪

ঢাকার রেস্তোরাঁয় ঝুঁকিপূর্ণ পরিবেশ, গ্রেপ্তার ৩৭

ঢাকার রেস্তোরাঁয় ঝুঁকিপূর্ণ পরিবেশ, গ্রেপ্তার ৩৭

 ধানমন্ডি, মিরপুর, গুলশান ও উত্তরা এলাকায় প্রায় অর্ধশত রেস্তোরাঁয় এ অভিযান চালায় পুলিশ।

বেইলি রোডের বহুতল ভবনে আগুনে প্রাণহানির ঘটনায় রাজধানীতে ছড়িয়ে ছিটিয়ে থাকা রেস্তোরাঁগুলোর অনিরাপদ পরিবেশের বিষয়ে সামনে এলে অভিযানে নেমে পুলিশ ৩৭ জনকে গ্রেপ্তার করেছে। একই সঙ্গে বন্ধ করে দেওয়া হয়েছে অনিয়ম দেখতে পাওয়া খাবারের দোকানগুলো।


রোববার সন্ধ্যার পর থেকে রাত ১১টা পর্যন্ত ধানমন্ডি, মিরপুর, গুলশান ও উত্তরা এলাকায় প্রায় অর্ধশত রেস্তোরাঁয় এ অভিযান চালায়।


অভিযানকালে ধানমন্ডি, মিরপুর, গুলশান এবং উত্তরা পূর্ব ও পশ্চিম থানা এলাকার খাবারের দোকানগুলো থেকে তাদের গ্রেপ্তার করা হয়; যাদের বেশির ভাগই রেস্তোরাঁর কর্মচারী বলে থানাগুলোর পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন।


তবে গুলশান থানাধীন রেস্তোরাঁগুলোতে অভিযানকালে অনিয়ম না থাকায় কেউ গ্রেপ্তার হননি বলে জানিয়েছেন এ থানার ওসি মাযহারুল ইসলাম।


অভিযানের বিষয়ে থানাগুলোর কর্মকর্তারা বলছেন, রেস্তোরাঁগুলোতে অবৈধ এবং ঝুঁকিপূর্ণভাবে সিলিন্ডার রাখাসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ তাদের গ্রেপ্তার করার পাশপাশি তাৎক্ষণিকভাবে সেসব রেস্তোরাঁ বন্ধ করে দেওয়া হয়েছে।


বৃহস্পতিবার রাতে বেইলে রোডের আটতলা গ্রিন কোজি কটেজে ভয়াবহ আগুনে প্রাণ গেছে ৪৬ জনের, যাদের বেশির ভাগই ওই ভবনে থাকা বিভিন্ন রেস্তোরাঁয় খেতে গিয়েছিলেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত এক ডজন মানুষ। 

এ ঘটনায় দায়ের করা পুলিশের মামলায় বলা হয়েছে, ওই ভবনের বিভিন্ন তলায় ছিল ১৪টি খাবারের দোকান ও রেস্তোরাঁ।