শুক্রবার, ৩১ মে, ২০২৪

 মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা এমপি'র স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আজ  বিকেলে  বঙ্গবন্ধু পেশাজীবী লীগ ঢাকা মহানগর উত্তর এর আলোচনা ও দোয়ার আয়োজন

মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা এমপি'র স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আজ বিকেলে বঙ্গবন্ধু পেশাজীবী লীগ ঢাকা মহানগর উত্তর এর আলোচনা ও দোয়ার আয়োজন

৩১ মে'২০২৪, রোজ: শুক্রবার, বিকেল ৪ টায় ঢাকা মহানগর উত্তর এর ২ নং ওয়ার্ড কমিউনিটি সেন্টারে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা এমপি'র ৪৪ তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা ও দোয়ার আয়োজন করে বঙ্গবন্ধু পেশাজীবী লীগ ঢাকা মহানগর উত্তর।
🔷 সভায় সভাপতিত্ব করেন:
সংগঠন এর ঢাকা মহানগর উত্তর কমিটির সন্মানিত সভাপতি জনাব মো. মাহবুবুর রহমান জাকির।

🔷সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন:
বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর কেন্দ্রীয় সভাপতি, বাংলাদেশ ছাএলীগ ও বাংলাদেশ কৃষক লীগের সাবেক কেন্দ্রীয় নেতা, তৃণমূল পেশাজীবীদের অহংকার বিশিষ্ট লেখক সরকার মো. আবুল কালাম আজাদ।

🔷বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন:
বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিশিষ্ট শিক্ষাবিদ শেখ জামাল আহমেদ।

বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক, সাবেক ছাএনেতা হাজ্বী তারিকুল ইসলাম তরু।

বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর কেন্দ্রীয় অর্থ সম্পাদক ও পর্তুগাল আওয়ামী লীগ নেতা এর এম আশরাফুল আলম( সম্পাদক -দৈনিক গ্রামীণ কৃষি পএিকা)।

বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর কেন্দ্রীয় সহ সম্পাদক সৈয়দ মোশাররফ হোসেন পাপ্পু ও কৃষিবিদ হাসান রুহি।

🔷আলোচনা সভায় বক্তব্য রাখেন:
বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর কেন্দ্রীয় সহ সম্পাদক জনাব মোহাম্মদ আলী আশরাফ,  কেন্দ্রীয় সহ সম্পাদক গিলবার্ট গমেজ শিশির,  সংগঠন এর কেন্দ্রীয় কার্যনিবার্হী কমিটির সন্মানিত সদস্য জনাব মইনুল ইসলাম,  সাংবাদিক মো. রাজিবুল ইসলাম  ও মো. হানিফ হাজারী।

এছাড়া নগর নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন:
ঢাকা মহানগর উত্তর এর সন্মানিত সহ সভাপতি ডা: মো.  আ: রহমান,  সহ সভাপতি মো. শফিকুর ইসলাম শফি,  সহ সভাপতি  মুরসালিনা  আক্তার,  
সহ সভাপতি মো. আরিফ হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক জনাব মো. হাবিবুর রহমান,  দপ্তর সম্পাদক:, মো. রাজু আহম্মেদ,  মহিলা বিষয়ক সম্পাদক জনাব শামিমা আক্তার সহ প্রমূখ নেতৃবৃন্দ।

🔷 দোয়া পরিচালনা করেন:
মহানগর কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক হাফেজ মাওলানা মো: আমির হোসেন।

🔷 সঞ্চালনায় ছিলেন:
ঢাকা মহানগর উত্তর এর সংগ্রামী সাধারণ সম্পাদক শেখ মোকসেদুল ইসলাম নয়ন।



৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবস,উপলক্ষে স্বদেশ মৃত্তিকার র‍্যালী ও আলোচনা।

৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবস,উপলক্ষে স্বদেশ মৃত্তিকার র‍্যালী ও আলোচনা।

"তামাক কোম্পানির হস্তক্ষেপ প্রতিহত করুন, শিশুদের সুরক্ষা নিশ্চিত করুন" এই প্রতিপাদ্য নিয়ে সারাবিশ্বের ন্যায় স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের বিভিন্ন শাখায় বিশ্ব তামাকমুক্ত দিবস ২০২৪ পালিত হয়েছে।

বর্তমানে প্রতি বছর বিশ্বব্যাপী প্রায় ৬০ লাখ মানুষের মৃত্যুর কারণ হিসেবে বিবেচিত হয় তামাক। তাই বিশ্বজুড়ে ২৪ ঘণ্টা সময়সীমা ধরে তামাক সেবনের সব প্রক্রিয়া থেকে বিরত থাকাতে উৎসাহিত করার জন্য দিবসটি পালন করে স্বদেশ মৃত্তিকা। এছাড়া দিবসটির আরেকটি গুরুত্বপূর্ণ উদ্দেশ্য হলো মানুষকে তামাক ব্যবহারে ব্যাপক নিরুৎসাহিতকরণ এবং স্বাস্থ্যের ওপর তামকের নেতিবাচক প্রভাবের প্রতি দৃষ্টি আকর্ষণ করানো।

র‍্যালী ও আলোচনা অনুষ্ঠান আয়োজন করে স্বদেশ মৃত্তিকা হিউম্যান ডেভেলপমেন্ট ফাউন্ডেশন।

এসময় উপস্থিত ছিলেন স্বদেশ মৃত্তিকা হিউম্যান ডেভেলপমেন্ট ফাউন্ডেশন ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের চেয়ারম্যা  মো: আকবর হোসেন, উপদেষ্টা ড. সৈয়দ মো: তরিকুজ্জামান, মহাসিব, তানিয়া শেখ, দপ্তর সম্পাদক মো: মশিয়ুর রহমান, শিক্ষক, রাশিদা আক্তার, সোহাগী আক্তার ও মুন্নি আক্তার।

বুধবার, ২৯ মে, ২০২৪

 ময়মনসিংহে অনুষ্ঠিত ফ্রিল্যান্স মিটআপে ফ্রিল্যান্সারদের সমস্যা ও সম্ভাবনা  নিয়ে আলোচনা স্বাচ্ছন্দ্য নিশ্চিতে পাশে আছে উপায়

ময়মনসিংহে অনুষ্ঠিত ফ্রিল্যান্স মিটআপে ফ্রিল্যান্সারদের সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা স্বাচ্ছন্দ্য নিশ্চিতে পাশে আছে উপায়

[ঢাকা, ২৯ মে, ২০২৪] দেশের জনপ্রিয় মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান উপায়
সম্প্রতি ময়মনসিংহে একটি ফ্রিল্যান্সার মিটআপের আয়োজন করে। ফ্রিল্যান্সাররা নিয়মিত মুখোমুখি
হচ্ছেন এমন নানান সমস্যা ও এর সমাধান নিয়ে আলোচনা করা হয়। আয়োজনে বিভিন্ন সমস্যা চিহ্নিত করার
প্রয়োজনের ওপর গুরুত্বারোপ করা হয় এবং উপায় ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) পিএলসি ফ্রিল্যান্সারদের স্বাচ্ছন্দ্য নিশ্চিত করতে কীভাবে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে তা তুলে ধরা হয়।
ময়মনসিংহের ব্র্যাক লার্নিং সেন্টারে এই মিটআপটি আয়োজিত হয়। এই অঞ্চলের ৭৫ এরও বেশি
ফ্রিল্যান্সার এই আয়োজনে অংশ নেন এবং তাদের সমস্যা ও কার্যকর সমাধান নিয়ে আলোচনা করেন।

‘ফ্রিল্যান্সারস কন্ট্রিবিউশন টু বিল্ডিং স্মার্ট বাংলাদেশ অ্যান্ড এমএফএস অ্যাজ গ্রোথ ফ্যাসিলিটেটর’
প্রতিপাদ্যে আয়োজিত এ অনুষ্ঠানে ব্যাংকিং চ্যানেলে পেমেন্ট-সংক্রান্ত সমস্যা ও কাজের স্বীকৃতির
অভাবের মতো ফ্রিল্যান্সিং সম্পর্কিত বিভিন্ন বিষয়ের ওপর আলোকপাত করা হয়। তিনজন ফ্রিল্যান্সার
তাদের এই সমস্যাগুলো তুলে ধরেন ও সমাধানের ওপর গুরুত্ব দেন। তারা স্মার্ট বাংলাদেশের লক্ষ্য
বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন এবং ফ্রিল্যান্সারদের সহায়তা করার ক্ষেত্রে ব্যাংক ও এমএফএস
সেবা প্রদানকারীদের ভূমিকা উল্লেখ করেন।

আয়োজনে ফ্রিল্যান্সিং খাতের সামগ্রিক অবস্থা, এর সম্ভাবনা ও বিকাশের ক্ষেত্র এবং কীভাবে বিভিন্ন
সেবার মাধ্যমে ফ্রিল্যান্সারদের এই প্রচেষ্টাকে এগিয়ে নিতে সহায়তা করছে ইউসিবি ও উপায়, তা নিয়ে
আলোচনা করা হয়। চতুর্থবারের মতো এ ধরনের অনুষ্ঠানের আয়োজন করলো উপায়। এর আগে ইউসিবি হেডঅফিস, কুষ্টিয়া ও কুমিল্লায় এই অনুষ্ঠান আয়োজিত হয়।

উল্লেখ্য, ফ্রিল্যান্সারদের পূর্ণাঙ্গ ব্যাংকিং সমাধান দেওয়ার লক্ষ্য নিয়ে ইউসিবি’র স্বাধীন অ্যাকাউন্টটি
চালু করা হয়েছে; নিরবচ্ছিন্নভাবে টাকা গ্রহণ করার ক্ষেত্রে এটি একদম সহজ একটি উপায়। পাশাপাশি,
ইউসিবি-উপায় কো-ব্র্যান্ডেড প্রিপেইড কার্ড নিয়ে এসেছে উপায়। ফ্রিল্যান্সাররা এই কার্ডের মাধ্যমে
বৈদেশিক মুদ্রা লেনদেনের ক্ষেত্রে ফান্ড ব্যবহার, মার্চেন্ট পেমেন্ট (অনলাইন ও অফলাইন) এবং দেশে-
বিদেশে এটিএম সুবিধা উপভোগ করার সুযোগ পাবেন। তারা পেওনিয়র থেকে পেমেন্ট গ্রহণ করতে পারবেন ও উপায় অ্যাকাউন্ট ব্যবহার করে সর্বনিম্ন ক্যাশআউট খরচে টাকা তুলতে পারবেন। এসমস্ত বিশেষ ফিচার ফ্রিল্যান্সারদের জীবনকে আরও স্বাচ্ছন্দ্যদায়ক ও সহজ করতে ভূমিকা রাখছে।

অতিথি ও অংশগ্রহণকারী ফ্রিল্যান্সারদের মাঝে ক্রেস্ট ও উপহার সামগ্রী বিতরণের মধ্য দিয়ে য়োজনটি
শেষ হয়।

 বাংলাদেশ-ফিলিপাইন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-বিপিসিসিআই’র নতুন সভাপতি এনার্জিপ্যাকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী হুমায়ুন  রশীদ

বাংলাদেশ-ফিলিপাইন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-বিপিসিসিআই’র নতুন সভাপতি এনার্জিপ্যাকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী হুমায়ুন রশীদ

[ঢাকা, ২৯ মে, ২০২৪] বাংলাদেশ-ফিলিপাইন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিপিসিসিআই) ২০২৪-২০২৬ মেয়াদে হুমায়ুন রশীদকে সভাপতি নির্বাচিত করেছে। সম্প্রতি,রাজধানীর গুলশান ক্লাবে অনুষ্ঠিত বিপিসিসিআই’র বার্ষিক সাধারণ সভায় (এজিএম) হুমায়ুন রশীদকে নতুন সভাপতি হিসেবে নির্বাচন করা হয়।
বাংলাদেশ ও ফিলিপাইনের মধ্যে ব্যবসা ও বাণিজ্যের প্রসারে ২০১৩ সালে প্রতিষ্ঠিত হয় বিপিসিসিআই। এ দুই দেশের মধ্যে ব্যবসার পরিসর ও সুযোগ সম্প্রসারণ এবং শক্তিশালী করতে বাণিজ্য মেলা, বসায়িক প্রতিনিধিদলের সফর এবং নেটওয়ার্কিং অনুষ্ঠান আয়োজনে সক্রিয়ভাবে ভূমিকা রেখে আসছে পিসিসিআই। অন্যদিকে, দেশের ব্যবসায়িক খাতে অত্যন্ত সুনাম ও সম্মানের সাথে কাজ করে আসছেন এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন পিএলসি’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী হুমায়ুন রশীদ।

 এখন তিনি বিপিসিসিআই’র নতুন সভাপতি হিসেবে সংগঠনটিকে নেতৃত্ব দেবেন। বিপিসিসিআই’র পূর্ববর্তী পরিচালনা পর্ষদের অধীনে অর্জিত সাফল্যের ভিত্তিতে হুমায়ুন রশীদ আসিয়ান দেশগুলোর মধ্যে বাংলাদেশের ভাবমূর্তি শক্তিশালী করতে এবং সংশ্লিষ্ট দূতাবাসগুলির সাথে সুসম্পর্ক বজায় রাখতে ভূমিকা রাখবেন।

নতুন সভাপতি হিসেবে নির্বাচিত হয়ে কৃতজ্ঞতা প্রকাশ করে হুমায়ুন রশীদ বলেন, “আমি বিপিসিসিআই -এর সভাপতি হিসেবে নির্বাচিত হতে পেরে সম্মানিত বোধ করছি। বাংলাদেশ ও ফিলিপাইনের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক জোরদার করতে আমি সংশ্লিষ্ট সবার সাথে একসাথে কাজ করার ব্যাপারে আশাবাদী। সবার সম্মিলিত প্রচেষ্টা এবং নিবেদনের মাধ্যমে উদ্ভাবন নিয়ে আসা এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি নিশ্চিত করার ক্ষেত্রে আমরা আমাদের যৌথ লক্ষ্যের ভিত্তিতে এগিয়ে যাবো।”

আসিয়ান দেশগুলোর সাথে বাংলাদেশের সম্পর্ক জোরদার করার ক্ষেত্রে গুরুত্বারোপ করে কাজ করছে বিপিসিসিআই; আর এমন গুরুত্বপূর্ণ সময়ে সংগঠনটির সভাপতি হিসেবে দায়িত্ব নিলেন হুমায়ুন রশীদ। হুমায়ুন রশীদের নেতৃত্বে বিপিসিসিআই আসিয়ান দেশগুলোর সাথে বাংলাদেশের ব্যবসায়িক সম্পর্কের পরিসর বৃদ্ধিতে এবং বাংলাদেশের ব্যবসা ও বাণিজ্য স্বার্থ তুলে ধরার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে; যা একইসাথে অর্থনৈতিক সহযোগিতার ক্ষেত্র বৃদ্ধি করবে এবং নতুন সম্পর্কের সুযোগ তৈরি করবে।

মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

 গাজাবাসীর জন্য তহবিল সংগ্রহে বিশ্ব খাদ্য কর্মসূচি’র সাথে কাজ করছে ফুডপ্যান্ডা  ফুডপ্যান্ডা অ্যাপ থেকেই দেওয়া যাবে অনুদান

গাজাবাসীর জন্য তহবিল সংগ্রহে বিশ্ব খাদ্য কর্মসূচি’র সাথে কাজ করছে ফুডপ্যান্ডা ফুডপ্যান্ডা অ্যাপ থেকেই দেওয়া যাবে অনুদান

[ঢাকা, ২৭ মে, ২০২৪] গাজাবাসীর জন্য তহবিল সংগ্রহে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) এর সাথে যৌথভাবে কাজ করছে শীর্ষস্থানীয় ফুড ও গ্রোসারি ডেলিভারি প্ল্যাটফর্ম ফুডপ্যান্ডা বাংলাদেশ। এ অংশীদারিত্বের অংশ হিসেবে, ফুডপ্যান্ডা অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীরা অর্থ দিয়ে ডব্লিউএফপি এর
মাধ্যমে গাজায় বসবাসরতদের কাছে ত্রাণ সহায়তা পৌঁছে দিতে পারবেন।

ফুডপ্যান্ডা বাংলাদেশের সহপ্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক জুবায়ের বি এ সিদ্দিকী বলেন, যে কোনো
জনগোষ্ঠীর ঐক্য ও তাদের যৌথ দায়িত্ববোধে আমরা বিশ্বাস করি। পরিবর্তন আনার লক্ষ্যে বিশ্ব খাদ্য
কর্মসূচির সাথে আমাদের এই যৌথ উদ্যোগ একটি ক্ষুদ্র প্রচেষ্টা। ফুডপ্যান্ডা অ্যাপের মাধ্যমে গাজাবাসীর
পাশে দাঁড়াতে ডব্লিউএফপি’তে অনুদান দেয়ার জন্য সবাইকে উদাত্ত আহ্বান জানাচ্ছি।

বিশ্ব খাদ্য কর্মসূচির কান্ট্রি ডিরেক্টর ডম স্কালপেল্লি বলেন, মানবিক সহায়তা কার্যক্রমে ফুডপ্যান্ডার
এই অঙ্গীকারকে আমরা সাধুবাদ জানাই। জরুরি পরিস্থিতি মোকাবিলায় ফুডপ্যান্ডার মতো বেসরকারি খাতের প্রতিষ্ঠানের সাথে অংশীদারিত্ব খুবই গুরুত্বপূর্ণ। ফুডপ্যান্ডার মাধ্যমে প্রাপ্ত অনুদান গাজার
ক্ষতিগ্রস্তদের সহায়তা করবে।
ডব্লিউএফপি’র সাথে যৌথ এ উদ্যোগে অংশ নিয়ে অনুদান দেওয়ার জন্য ব্যবহারকারী, পার্টনার ও কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছে ফুডপ্যান্ডা বাংলাদেশ।

ফুডপ্যান্ডা সম্পর্কে:
ফুডপ্যান্ডা এশিয়া প্যাসিফিকের অন্যতম শীর্ষস্থানীয় ডেলিভারি প্ল্যাটফর্ম। সুবিধামতো ও দ্রুততম সময়ে
গ্রাহকদের কাছে খাবার, গ্রোসারি এবং নিত্য প্রয়োজনীয় পণ্যসহ অন্যান্য জিনিস পৌঁছে দিতে নিবেদিতভাবে কাজ করে যাচ্ছে ফুডপ্যান্ডা। অভিনব প্রযুক্তি ও সুদক্ষ পরিচালনার সমন্বয় এবং রিটেইল পার্টনারদের শক্তিশালী নেটওয়ার্কের মাধ্যমে এ অঞ্চলের কুইক-কমার্সে (কিউ-কমার্স) নেতৃত্ব দিচ্ছে ফুডপ্যান্ডা।

খাবার ডেলিভারি দেয়ার লক্ষাধিক অপশন ছাড়াও অন-ডিমান্ড পণ্য ডেলিভারি সুবিধা প্রদানে রয়েছে
প্যান্ডামার্ট ক্লাউড স্টোর। সিঙ্গাপুর, হংকং, থাইল্যান্ড, মালয়েশিয়া, পাকিস্তান, তাইওয়ান, ফিলিপাইন,
বাংলাদেশ, লাওস, কম্বোডিয়া এবং মায়ানমার- এশিয়া প্যাসিফিক অঞ্চলের ১১টি বাজারের চারশো শহরে
ফুডপ্যান্ডার কার্যক্রম পরিচালিত হচ্ছে। ফুড ডেলিভারি ইন্ডাস্ট্রিতে বিশ্বব্যাপী নেতৃত্ব প্রদানকারী
প্রতিষ্ঠান ডেলিভারি হিরো’র একটি অঙ্গপ্রতিষ্ঠান ফুডপ্যান্ডা।

বিস্তারিত জানতে: আফিফা সুলতানা, পাবলিক রিলেশনস লিড, ফুডপ্যান্ডা বাংলাদেশ
মোবাইল- +৮৮০১৭৯৯৯৮৭৫৩৬ ইমেইল- afifa.sultana@foodpanda.com.bd

 জাতীয় পর্যায়ে  জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ জাতীয় জাদুঘরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান  আয়োজন

জাতীয় পর্যায়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ জাতীয় জাদুঘরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন

জাতীয় পর্যায়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ‘অসাম্প্রদায়িক চেতনা এবং নজরুল’ শীর্ষক প্রতিপাদ্য বিষয়কে ধারণ করে আয়োজিত অনুষ্ঠানমালার আজকের আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক
উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী। প্রধান অতিথির ভাষণে তিনি বলেন,নজরুল বিরল প্রতিভা নিয়ে জন্মগ্রহণ করেছিলেন। সাম্য, ভ্রাতৃত্ববোধ তাঁর সাহিত্য কর্মকে উজ্জ্বল করেছে। পাশাপাশি ধর্মীয় উগ্রবাদ, গোঁড়ামিকে প্রতিহত করার চেষ্টা করেছেন তাঁর লেখনীর মাধ্যমে। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট নজরুল-সঙ্গীতশিল্পী জনাব সাদিয়া আফরিন মল্লিক। স্মারক বক্তৃতা
প্রদান করেন কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক জনাব এ এফ এম হায়াতুল্লাহ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব খলিল আহমদ। আলোচনা শেষে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানে সম্মেলক গান, একক সংগীত, নৃত্য ও আবৃত্তি পরিবেশন করেন দেশের বিশিষ্ট শিল্পীবৃন্দ।
উল্লিখিত সংবাদ বিজ্ঞপ্তিটি আপনার বহুল প্রচারিত সংবাদ মাধ্যমে প্রচার/প্রকাশ করার জন্য আপনাকে বিশেষভাবে অনুরোধ করা হলো।

 গ্রাম আদালত কার্যক্রমের অগ্রগতি শীর্ষক আলোচনা

গ্রাম আদালত কার্যক্রমের অগ্রগতি শীর্ষক আলোচনা

স্টাফরিপোর্টার স্বদেশসময়.কম : ঝিনাইদহঃ ২৭ মে ২০২৪ সোমবার, সকাল ১০ ঘটিকায় ঝিনাইদহ জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা পর্যায়ে গ্রাম আদালত কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা ও করণীয় শীর্ষক অর্ধ বার্ষিক সমন্বয় সভা,অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সার্বিক দিকনির্দেশনা প্রদান করেন মান্যবর জেলা প্রশাসক জনাব এস এম রফিকুল ইসলাম মহোদয়,সভাপতিত্ব করেন জনাব,ইয়ারুল ইসলাম,উপ পরিচালক স্থানীয় সরকার,ঝিনাইদহ।

উক্ত সভায় আরো উপস্থিত ছিলেন,ঝিনাইদহ জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সালমা সেলিম মহোদয় সহ সকল উপজেলার নির্বাহী কর্মকর্তাগণ,সকল উপজেলা কো-অর্ডিনেটরবৃন্দ,হিসাব সহকারী কাম কম্পিউটার অপারেটর/ইউপি সচিব বৃন্দ।
আলোচনার মধ্যে গ্রাম আদালতের মামলা গ্রহণ গ্রাম আদালতের মামলা পরিচালনার ক্ষেত্রে দ্রুত তার সাথে নিষ্পত্তি করা গ্রাম আদালতের মামলা পরিচালনায় আবেদনকারী যাতে হয়রানের শিকার না হয়, গ্রাম আদালতের মামলার হার বৃদ্ধি করন এ ছাড়াও যে সমস্ত গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরে আলোচনা করেন এছাড়া দেওয়ানী ফৌজদারী মামলা মামলার ফিস বর্তমানে মামলার ক্ষমতা গ্রাম আদালতে মামলা গ্রহণের ক্ষমতা ৭৫ হাজার টাকা থেকে বৃদ্ধি করে যে তিন লাখ টাকা করা হয়েছে সে বিষয়ে আলোচনা করেন এবং গ্রাম আদালতের সার্বিক কার্যক্রম কে আরো বেগবান করার লক্ষ্যে উপস্থিত এসইও ও সচিব মহোদয়গণকে আরো গুরুত্বের সাথে তাদের কাজ পরিচালনা করার জন্য বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন এছাড়া উক্ত গ্রাম আদালতের ব্যবস্থা নথি ব্যবস্থাপনা সম্পর্কে এবং মাসিক প্রতিবেদন তৈরি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

রবিবার, ২৬ মে, ২০২৪

ঘূর্ণিঝড় রেমাল : সব মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল

ঘূর্ণিঝড় রেমাল : সব মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল

দুর্যোগ মোকাবিলা এবং দুর্গত মানুষের পাশে থাকার জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়সহ সব মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান এই তথ্য জানিয়েছেন।

রোববার (২৬ মে) সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আন্তঃমন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সভা শেষে এই তথ্য জানান তিনি।

ঘূর্ণিঝড়টি আরও উত্তর দিকে অগ্রসর হয়ে আজ (রোববার) সন্ধ্যা/মধ্যরাত নাগাদ মোংলার কাছ দিয়ে সাগর আইল্যান্ড (পশ্চিমবঙ্গ) খেপুপাড়া উপকেূল অতিক্রম করতে পারে। বাংলাদেশের উপকূলীয় এলাকায় প্রবল ঘূর্ণিঝড়ের অগ্রভাগের প্রভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি শুরু হয়েছে।

শনিবার, ২৫ মে, ২০২৪

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, আঘাত হানবে রোববার

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, আঘাত হানবে রোববার

 

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ প্রবল ঘূর্ণিঝড় ‘রেমালে’ পরিণত হয়ে রোববার (২৬ মে) মধ্যরাত থেকে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলের সমুদ্র তীরবর্তী এবং আশপাশের অঞ্চলে আঘাত হানতে শুরু করতে পারে। এরপর শক্তি সঞ্চয় করে পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় রেমাল। পূর্বমধ্য বঙ্গোপসাগর ও পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি ধীরে ঘনীভূত হচ্ছে। জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শনিবার (২৫ মে) দিবাগত রাতে এটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

 বাংলাদেশে তৈরি প্রথম ওয়ানপ্লাস স্মার্টফোন এখন সারাদেশে পাওয়া যাচ্ছে

বাংলাদেশে তৈরি প্রথম ওয়ানপ্লাস স্মার্টফোন এখন সারাদেশে পাওয়া যাচ্ছে

[ঢাকা, ২৫ মে ২০২৪] শুরু হয়েছে ওয়ানপ্লাস বাংলাদেশের স্থানীয় বাজারে যাত্রা। এই ব্র্যান্ডের নতুনস্মার্টফোন ওয়ানপ্লাস নর্ড এন৩০ এসই ফাইভজি এখন সারাদেশে পাওয়া যাচ্ছে। এর মাধ্যমে দেশের প্রযুক্তি খাতে উন্মোচিত হলো নতুন দিগন্ত। বাংলাদেশে তৈরি প্রথম ওয়ানপ্লাস ডিভাইস এখন দেশের যেকোনো স্টোর অথবা অনলাইন প্লাটফর্ম থেকে ক্রয় করা যাবে। গত ২২ মে থেকে এই ফোনের বিক্রি শুরু হয়েছে।

গত ১৪ মে ওয়ানপ্লাস এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশের বাজারে এর অফিসিয়াল যাত্রা শুরু করার এবং স্থানীয়ভাবে এর স্মার্টফোন উৎপাদন করার ঘোষণা দেয়। পাশাপাশি বাংলাদেশে তৈরি প্রথম স্মার্টফোন নর্ড এন৩০ এসই ফাইভজি উন্মোচন করে ব্র্যান্ডটি। নতুন এই ডিভাইসে রয়েছে আধুনিক গ্লোয়িং ফেদার ডিজাইন এবং চমৎকার অডিও-ভিজ্যুয়াল ফিচার। নর্ড এন৩০ এসই ফাইভজি ফোনে আছে ৬.৭২’’ এফএইচডি+ সানলাইট ডিসপ্লে, উন্নত ডুয়াল স্টেরিও স্পিকার এবং আল্ট্রা ভলিউম মোড, যার সাহায্যে উপভোগ করা যাবে দুর্দান্ত অডিও-ভিজ্যুয়াল অভিজ্ঞতা। আকর্ষণীয় দামে সেরা স্মার্টফোন অভিজ্ঞতা নিশ্চিত করতে এই ফোনে আরও রয়েছে ৩৩ ওয়াট সুপারভুক ফ্ল্যাশ চার্জিং, শক্তিশালী ৫,০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি, ৪ জিবি র‍্যাম (সাথে ৪ জিবি এক্সটেন্ডেড র‍্যাম সুবিধা) ও ১২৮ জিবি স্টোরেজ (রম) এবং মিডিয়াটেক ডাইমেনসিটি ৬০২০ ফাইভজি ৭এনএম চিপসেট। এছাড়া, ৫০ মেগাপিক্সেল এআই ডুয়াল ক্যামেরা, ২ মেগাপিক্সেল পোর্ট্রেট ক্যামেরা এবং ৮ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা সহ এই ডিভাইসের আল্ট্রা নাইট মোড ব্যবহারকারীদের ফটোগ্রাফি অভিজ্ঞতায় যোগ করবে নতুন মাত্রা।

অফলাইনে কেনার জন্য গ্রাহকরা ঢাকা, নওগাঁ, রাজশাহী, নরসিংদী, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, পাবনা,
দিনাজপুর এবং নাটোরে অবস্থিত ওয়ানপ্লাস বাংলাদেশের স্টোর ভিজিট করতে পারেন। এছাড়া, গ্রাহকরা তাদের নিকটতম স্মার্টফোন আউটলেটে গিয়ে ওয়ানপ্লাস ডিভাইস সম্পর্কে জানতে পারবেন। অনলাইনে গ্রাহকরা সরাসরি পিকাবু, ডলবিয়ার বা দারাজ থেকে অর্ডার করতে পারবেন। ফোনটি বাজারে আসার পর থেকেই অনলাইন ও অফলাইন দুই চ্যানেলেই ব্যাপক সাড়া পাচ্ছে। বিক্রি শুরু হওয়ার প্রথম দিনেই দারাজ এবং পিকাবুর স্মার্টফোন বিভাগে সর্বোচ্চ বিক্রির (ভলিউম ভিত্তিক) রেকর্ড গড়েছে ওয়ানপ্লাস নর্ড এন৩০ এসই ফাইভজি। আরও বিস্তারিত তথ্যের জন্য চোখ রাখুন ওয়ানপ্লাস বাংলাদেশের সোশ্যাল মিডিয়া পেজে।

ওয়ানপ্লাস বাংলাদেশ’র সিইও মেঙ্ক ওয়াং বলেন, “নর্ড এন৩০ এসই ফাইভজি ফোনের মাধ্যমে
বাংলাদেশে আমাদের দীর্ঘ এবং সফল যাত্রার সূচনা হয়েছে। আমরা বাংলাদেশী গ্রাহকদের জন্য
অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে আসতে পেরে আনন্দিত। আগামীতেও বাংলাদেশে তৈরি ফাইভজি স্মার্টফোন
এবং ডিভাইসের বিস্তৃত সমাহার (পোর্টফোলিও) নিয়ে আসবো আমরা।”

দেশের সকল স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য ব্যতিক্রমধর্মী বিক্রয়-পরবর্তী সেবাদানে বিশ্বস্ত ও
নির্ভরযোগ্য সাপোর্ট সিস্টেম নিশ্চিত করবে ওয়ানপ্লাস। বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে
প্রতিষ্ঠানটি; তারা দেশব্যাপী স্থানীয় বিক্রয়-পরবর্তী সেবা ব্যবস্থা তৈরি করেছে। দেশজুড়ে ৩৫টি
বিক্রয়-পরবর্তী সেবা কেন্দ্রে (২২টি সার্ভিস সেন্টার ও ১৩টি সার্ভিস পয়েন্ট) বিক্রয়-পরবর্তী সেবা
পাওয়া যাবে। ক্রেতাদের নির্ভরযোগ্য বিক্রয়-পরবর্তী সেবা উপভোগে অফিশিয়াল ভার্সন পণ্য ক্রয়ে
উৎসাহিত করছে ওয়ানপ্লাস বাংলাদেশ। বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করা যাবে
support.bd@oneplus.com এ ইমেইলে অথবা ০৯৬১০৯৯৭৭৯২ নম্বরে। আর মাত্র ১৫,৯৯৯ টাকায়
লুফে নেওয়া যাবে দুর্দান্ত এই ডিভাইসটি।

দেশের সেরা মার্চেন্ট ব্যাংক হিসেবে “স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী পুরস্কার ২০২৩” পেল প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট

দেশের সেরা মার্চেন্ট ব্যাংক হিসেবে “স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী পুরস্কার ২০২৩” পেল প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট

 

ঢাকা, ২৫ মে, ২০২৪: প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড (পিবিআইএল) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কর্তৃক স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী পুরস্কারে ভূষিত হয়েছে।। ২০২৩ সালে পুঁজিবাজারে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি স্বরূপ কোম্পানিটি মার্চেন্ট ব্যাংক বিভাগে প্রথম পুরস্কার অর্জন করেছে।।

গত ২২ মে ২০২৪ তারিখে, পুরস্কার প্রদান অনুষ্ঠানে, অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি এর কাছ থেকে মার্চেন্ট ব্যাংক বিভাগের প্রথম পুরস্কার গ্রহণ করেন প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও জনাব সৈয়দ এম ওমর তৈয়ব। এই অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশেষ অতিথি মাননীয় অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান এমপি, অনুষ্ঠানের সভাপতি বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এবং বিএসইসির কমিশনারগণ, কর্মকর্তাবৃন্দ ও পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন কোম্পানীর উচ্চপদস্থ কর্মকর্তাগণ।

পুরস্কার গ্রহণের পর জনাব ওমর তৈয়ব বলেন "এই সম্মানজনক পুরস্কার পেয়ে আমরা গর্বিত। এটি আমাদের গ্রাহকদের সর্বোচ্চ মানের ও উদ্ভাবনী সেবা প্রদানের প্রতি আমাদের অঙ্গীকারের প্রতিফলন এবংআমাদের কর্মদক্ষতার স্বীকৃতি। আমরা সর্বোত্তম কর্পোরেট গভার্ন্যান্স অনুসরণ করি এবং আমাদের কর্পোরেট সংস্কৃতি গ্রাহক কেন্দ্রীকতা, উদ্ভাবন ও টেকসই পারফরম্যান্সকে প্রাধান্য দেয়।" তিনি আরও বলেন, "আমাদের সম্মানিত পরিচালনা পর্ষদ, গ্রাহক, প্রাইম ব্যাংক ও প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট এর সংশ্লিষ্ট সকল কর্মকর্তা এবং অন্যান্য সকল অংশীদারদের প্রতি আমাদের আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি, তাদের অবিচল সমর্থনের জন্য। এই পুরস্কারটি আমাদের সক্ষমতার প্রতি তাদের আস্থার প্রতিফলন।" প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড, প্রাইম ব্যাংকের সাবসিডিয়ারী কোম্পানী যা ২০১০ সাল থেকে সুনামের সাথে ব্যবসায় পরিচালনা করে আসছে। এই কোম্পানীটি একদিকে যেমন বিভিন্ন কোম্পানীকে ব্যবসায় সম্প্রসারের জন্য শেয়ার‍্ ও বন্ড ইস্যুর মাধ্যমে মূলধনের যোগান দিয়ে যাচ্ছে অপরদিকে নিত্য নতুন বিনিয়োগ সেবার মাধ্যমের দেশের সকল শ্রেণী ও পেশার ব্যক্তি এবং প্রতিষ্ঠানের জন্য বিনিয়োগের দ্বার
উন্মোচন করে যাচ্ছে।

 আইএসডি’র বার্ষিক সুইমিং গালা অনুষ্ঠিত

আইএসডি’র বার্ষিক সুইমিং গালা অনুষ্ঠিত

[ঢাকা, ২৫ মে, ২০২৪] শিক্ষার্থীদের সাঁতারের পারদর্শিতা প্রদর্শনে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা (আইএসডি)’র বার্ষিক অনুষ্ঠান ‘সুইমিং গালা’ অনুষ্ঠিত হয়েছে। নিজেদের মধ্যে একাত্মবোধ জাগ্রত করা ও সাঁতারের আনন্দ সকলের মাঝে ছড়িয়ে দিতে শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক ও স্কুলের কর্মীদের অংশগ্রহণে ২২ মে এই আয়োজন সম্পন্ন হয়। শিক্ষার্থীরা স্ট্রোকস, ফ্রিস্টাইল, মিক্সড রিলে-সহ সাঁতারের ভিন্ন ভিন্ন কৌশলে তাদের পারদর্শিতা প্রদর্শন করেন। এছাড়া শিক্ষক ও অভিভাবকরা
র‍্যাফট রেস ও রিলে সুইমে অংশগ্রহণ করেন।
সাঁতারের ক্ষেত্রে শিক্ষার্থীদের অনন্য অর্জনগুলোকে উদযাপনে এবারে দ্বিতীয় বছরের মত আইএসডি’র লোয়ার প্রাইমারি শিক্ষার্থীরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করে। সাঁতারের পূর্ব অভিজ্ঞতা বিবেচনায় না নিয়ে স্কুলের সকল শিক্ষার্থীদের এই অনুষ্ঠানে অংশগ্রহণের সুযোগ দেয় আইএসডি।

আইএসডি’র শারীরিক শিক্ষা (পিই) কার্যক্রমের একটি অবিচ্ছেদ্য অংশ হল স্কুলটির সুইমিং প্রোগ্রাম। এর মাধ্যমে স্ট্রোক স্টাইল সাঁতারে পারদর্শী হওয়ার পাশাপাশি দলগত কাজে দক্ষতা অর্জন, আত্মবিশ্বাস গড়া, শারীরিক সুস্থতা এবং ওয়াটার-সেফটি অর্থাৎ জলাশয়ে নিরাপদে থাকার নিয়মকানুন আয়ত্ত করা সহ সাঁতারের অন্যান্য বিষয়গুলোকেও গুরুত্ব দিতে শেখে শিক্ষার্থীরা। 

এ আয়োজন নিয়ে আইএসডি’র ‘অস্টসুইম’ স্বীকৃত সাঁতার প্রশিক্ষক জর্ডান ডডরিজ বলেন, “শরীর ও মন দুটোর জন্যই সাঁতার অত্যন্ত উপকারী। শারীরিক সুস্থতা নিশ্চিত করার পাশাপাশি হৃদরোগের ঝুঁকি কমাতে ও পেশি শক্তি উন্নত করতে সাঁতার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এছাড়াও জলজ পরিবেশ আমাদের মন শান্ত করে, মানসিক চাপ কমিয়ে আনে ও সামগ্রিক সুস্বাস্থ্য নিশ্চিত করে। এই নানারকম শারীরিক ও মানসিক উপকার পেতে বয়স নির্বিশেষে সবার জন্যই সাঁতার কাটা জরুরি”।

বিভিন্ন ধরনের সুইমিং প্রোগ্রাম নিয়ে আগামী ১৪ আগস্ট তারিখে ‘সুইম একাডেমি’লু করতে যাচ্ছে আইএসডি। এর মধ্যে রয়েছে সেকেন্ডারি সুইম টিম, ইএস সুইম টিম, অ্যাডভান্সড সুইম ক্লাব, এলিমেন্টারি সুইম ক্লাব, সুইম এন্ড্যুরেন্স, ও আইএসডিসুইমিং সার্টিফিকেট কোর্স (অস্টসুইম স্কিল-ভিত্তিক ৫-সপ্তাহের বিশেষকার্যক্রম)।

শুক্রবার, ২৪ মে, ২০২৪

ইনজুরির কবলে পুনরায় লিওনেল মেসি

ইনজুরির কবলে পুনরায় লিওনেল মেসি

স্বদেশসময়২৪.কমঃ শাহবাজ আহমেদ- 

সম্প্রতি মেজর সকার লীগে ভ্যানকুভার এর বিপক্ষে

ম্যাচের পূর্বে অনুশীলনে বড় দুঃসংবাদের সামনে 

দাঁড়িয়ে লিওনেল মেসি। অনুশীলনের সময় মেসিকে

বেশ ক্লান্ত দেখা যায়। তিনি বারবার হাটু গেড়ে বসে 

পড়েন মাঠে। এটাই এখন লিওনেল মেসি ফ্যানদের 

জন্য বড় দুঃসংবাদ। হ্যামস্ট্রিং ও হাঁটুর চোটে জাতীয় দলের হয়ে খেলা নিয়ে তার অনিশ্চয়তা দেখা দিয়েছে।

 কোপা আমেরিকার পূর্বে আর্জেন্টাইন অধিনায়ক ওনের মেসির ইনজুরি বড় চিন্তার বিষয়।

এমতো পরিস্থিতিতে ভ্যানকুভার এর বিপক্ষে মেসিকে মাঠে না নামানোর পরিকল্পনা ইন্টার মায়ামি কোচ টাটা মার্তিনোর।

 

লাতিন ফুটবলের সেরা আসর কোপা আমেরিকার জন্য ইতিমধ্যে লিওনেল স্ক্যালোনি (আর্জেন্টাইন কোচ)  

মেসিকে অধিনায়ক করে আর্জেন্টিনার প্রাথমিক দল ঘোষণা করেছে। এই সময়টা বেশ ব্যস্ত সময় পার করবেন

 আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি।

 

কিছুদিন পরে কোপা আমেরিকার পূর্বে আর্জেন্টিনা ২টি ফ্রেন্ডলি ম্যাচ খেলবে। এছাড়াও বেশ ব্যস্ত সময় চলছ

 এমএলএসএ। আর্জেন্টাইন এই সুপারস্টার এর দম ফেরানোর সুযোগ নেই। তাছাড়া জাতীয় দলের জার্সি গায়ে

 মেসিকে দেখার জন্য ভক্তরা ইতিমধ্যে তোলপার শুরু করে দিয়েছে।

 

তবে আর্জেন্টাইন ভক্তদের জন্য দুঃসংবাদ - মেসির ছোট ইনজুরির কারণে প্রস্তুতি ম্যাচগুলোতে মাঠে নাও দেখা

 যেতে পারে এই ফুটবলারকে। ইনজুরি কোনভাবেই পিছু ছাড়ছে না লিওর। কিছুদিন আগে ইনজুরি থেকে ফিরে

 পুনরায় হাটুতে ব্যথা অনুভব করছেন এই তারকা।

 

এরমধ্যে অনেকগুলো ম্যাচের পরিকল্পনা চলছে। আগামী ২৬ মে ভ্যানকুভারের বিপক্ষে এমএলএস ( মেজর

 লীগ সকার) এর ম্যাচ রয়েছে। ম্যাচটি অনুষ্ঠিত হবে কানাডার একটি স্টেডিয়ামে। তাই ইতিমধ্যেই মেসির দল 

ইন্টার মায়ামি কানাডায় পৌঁছে গেছে। তবে এই ম্যাচে আর্জেন্টাইন সুপারস্টারকে মাঠে দেখা যাবে কি’না তা

 নিয়ে সন্দেহ রয়েছে।

 

গুঞ্জন শোনা যাচ্ছে ভ্যানকুভার এর বিপক্ষে মাঠে না নামার সম্ভাবনা রয়েছে আর্জেন্টাইন এই মহা তারকার। 

কিছুদিন পরে আবার প্রস্তুতি ম্যাচ হিসেবে আর্জেন্টিনা ইকুয়েডর ও গুয়েতেমালা এর বিপক্ষে মাঠে নামবে।

  আর্জেন্টিনার খেলা কবে জেনে নিন। 

 

শ্রেষ্ঠত্বের লড়াইয়ের আসরে নিজেদের আধিপত্য ধরে রাখতে, আর্জেন্টিনা দলের মেসি ও ডি-মারিয়া রাই বড় 

ভরসার নাম। বিশ্বকাপজয়ী এই দলটার নেতৃত্বে থাকবেন লিও মেসি। তবে হঠাৎ করে মেসির ইনজুরি বড় চিন্তার

 কারণ হয়ে দাঁড়িয়েছে।

 

এমএলএস এর পরবর্তী ম্যাচ ভ্যানকুভার এর বিপক্ষে মেসিকে চোটাক্রান্ত অবস্থায় মাঠে না নামানোর 

পরিকল্পনা করছে ইন্টার মায়ামি কোচ টাটা মার্তিনো। নিজেদের শেষ ১০ ম্যাচে টানা অপরাজিত থেকেছে মেসির

দল ইন্টার মায়ামি। তাই খানিকটা নির্ভয় আছে মায়ামি ম্যানেজমেন্টের।

 

দ্রুত আর্জেন্টিনা জাতীয় দলের অধিনায়ক লিওনেল মেসির ইনজুরি সম্ভাবনা কাটলে তাকে আর্জেন্টিনার 

জার্সিতে কোপা আমেরিকার পূর্বের ফ্রেন্ডলি ম্যাচগুলোতে দেখা যেতে পারে। ইকুয়েডর ও গুয়েতেমালা এর

 বিপক্ষে মেসিকে মাঠে দেখা যাবে কিনা এই নিয়ে সংশয় রয়েছে।

বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪

 বাংলাদেশে আবারো শুরু হচ্ছে বার্সা একাডেমির ট্রেনিং ক্যাম্প

বাংলাদেশে আবারো শুরু হচ্ছে বার্সা একাডেমির ট্রেনিং ক্যাম্প

[ঢাকা, ১৮ মে, ২০২৪] টানা দ্বিতীয়বারের মতো বাংলাদেশে আসতে যাচ্ছে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার ফুটবল একাডেমি। রাজধানীর
ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা-আইএসডি ক্যাম্পাসে আয়োজিত হতে যাচ্ছে তাদের ট্রেনিং ক্যাম্প। বার্সা একাডেমির কোঅর্ডিনেটর ফ্রানসেস্ক পুইগডোমিনেক ও কোচ হেক্টর আলবিনানা সরাসরি তত্ত্বাবধানে আগামী ১৯-২৩ জুন এ ক্যাম্পটি অনুষ্ঠিত হবে।
এফসি বার্সেলোনার প্রতিষ্ঠান বার্সা একাডেমি এর শিক্ষার্থীদের ফুটবলের মাধ্যমে কেবল খেলোয়াড় হওয়ার প্রশিক্ষণই দেয় না; একইসাথে,ভালো মানুষ হিসেবেও গড়ে তোলার চেষ্টা করে। এটি বার্সার তৈরি নিজস্ব পদ্ধতি দ্বারা অনুপ্রাণিত স্কুল মডেলের মাধ্যমে পরিচালিত হয়। দক্ষতা উন্নয়ন, দলগত কাজ ও খেলোয়াড়সুলভ মানসিকতার ওপর গুরুত্ব দিয়ে তরুণ মেধাবীদের ফুটবলে দক্ষ ও আগ্রহী করে তোলার ক্ষেত্রে একটি প্রতিশ্রুতিশীল প্ল্যাটফর্ম হিসেবে ভূমিকা রাখছে আইএসডি’র বার্সা একাডেমি ফুটবল ট্রেনিং ক্যাম্প।
বার্সা একাডেমি ফুটবল ট্রেনিং ক্যাম্প সামগ্রিক উন্নয়নের ওপর গুরুত্ব দেয়, যেখানে প্রতিটি খেলোয়ারকে কেবল প্রায়োগিক দক্ষতা বাড়ালেই হবে না; পাশাপাশি দলগত কাজের গুরুত্ব, সততার সাথে খেলা (ফেয়ার প্লে) এবং খেলার প্রতি মর্যাদার বিষয়টিও শিখতে হয়। আইএসডি ও অন্যান্য স্কুলের
৬-১৭ বছর বয়সী আগ্রহী শিক্ষার্থীরা এই ক্যাম্পে অংশ নিতে পারবে।
বয়সভিত্তিক ৩টি গ্রুপে সেশনগুলো আয়োজিত হবে - অনুর্ধ্ব ১১ বছর বয়সীদের জন্য সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত, অনুর্ধ্ব ১৪ বছর বয়সীদের জন্য বেলা সাড়ে ১২টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত এবং অনুর্ধ্ব ১৮ বছর বয়সীদের জন্য বেলা সাড়ে ৩টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত।
ক্যাম্পের জন্য নিবন্ধনের সুযোগ থাকবে আগামী ২১ মে পর্যন্ত।

মঙ্গলবার, ২১ মে, ২০২৪

৩০ শতাংশ ভোট উৎসাহব্যঞ্জক নয়: সিইসি

৩০ শতাংশ ভোট উৎসাহব্যঞ্জক নয়: সিইসি

মঙ্গলবার (২১ মে) দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনের ভোট শেষে বিকেল ৫টার দিকে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সংবাদ সম্মেলনে তিনি  মন্তব্য করেন ৩০ শতাংশ ভোট উৎসাহব্যঞ্জক নয়।

সিইসি বলেন, বিচ্ছিন্ন কিছু ঘটনা ঘট্বছে। নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে। এই পর্যন্ত হার ৩০ শতাংশের বেশি। আগামীকাল পুরোটা জানা যাবে। তবে ৩০ শতাংশ ভোট উৎসাহব্যঞ্জক নয়।  

এ সময় তিনি আরও জানান, ভোটের সময় বিভিন্ন অপরাধে ২৫ জনকে গ্রেফতার করা হয়েছে। জাল ভোটের অপরাধে ১০ জনকে তাৎক্ষণিক কারাদণ্ড দেয়া হয়েছে।
 
উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে সকাল ৮টা থেকে দেশের ১৫৬ উপজেলার ১৩ হাজার ১৬টি ভোটকেন্দ্রে দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শুরু হয়। এর মধ্যে ২৪টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকিগুলোতে ব্যালট পেপারে ভোট হয়। তবে তফসিল ঘোষণার পর বিভিন্ন কারণে পাঁচটি উপজেলার ভোট স্থগিত রয়েছে। বিকেল ৪টায় ভোট শেষে শুরু হয়েছে গণনা। 
দ্বিতীয় ধাপের নির্বাচনে তিনপদে এক হাজার ৮২৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্য চেয়ারম্যান পদে ৬০৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬৯৩ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৫৯৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সেই সঙ্গে তিন পদে ২২ প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন। দুই উপজেলায় তিনপদে সবাই বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয় লাভ করেছেন। 
 জাতীয় পর্যায়ে  জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ জাতীয় জাদুঘরে তিন দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার  আয়োজন

জাতীয় পর্যায়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ জাতীয় জাদুঘরে তিন দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে জাতীয় পর্যায়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ জাতীয় জাদুঘরে তিন দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।  জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে এ বছরের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘অসাম্প্রদায়িক চেতনা এবং নজরুল’। 

তিন দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠান আগামী ২৫ মে ২০২৪, শনিবার জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে আয়োজন করা হয়েছে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকতে সানুগ্রহ সম্মতি জ্ঞাপন করেছেন বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় সংসদ উপনেতা জনাব মতিয়া চৌধুরী এমপি।


সভাপতিত্ব করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব নাহিদ ইজাহার খান এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবিপৌত্রী জনাব খিলখিল কাজী এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব খলিল আহমদ। স্মারক বক্তৃতা প্রদান করবেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি জনাব
মফিদুল হক এবং স্বাগত বক্তব্য প্রদান করবেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক জনাব মোঃ কামরুজ্জামান।

রবিবার, ১৯ মে, ২০২৪

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার কবলে

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার কবলে

 ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার কবলে পড়েছে। উত্তর-পশ্চিম ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের জোলফা শহরে এটি নিয়ন্ত্রণহীনভাবে অবতরণ করে। এ দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আহমদ ওয়াহিদ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন ।

শনিবার ইলহাম আলিয়েভের সঙ্গে একটি বাঁধ উদ্বোধন করতে প্রতিবেশী দেশ আজারবাইজানে ছিলেন রাইসি। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, এ ঘটনার কারণ অনুসন্ধাণে অভিযান চলছে। শিগগিরই বিস্তারিত জানা যাবে।

পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ান এবং প্রদেশে ইরানের সর্বোচ্চ নেতার প্রতিনিধি আয়াতুল্লাহ মোহাম্মদ আলী আলে-হাশেম রাইসির মতো একই হেলিকপ্টারে ছিলেন বলে ধারণা করা হচ্ছে।

জ্বালানিমন্ত্রী আলী আকবর মেহরাবিয়ান এবং আবাসন ও পরিবহন মন্ত্রী মেহরদাদ বজরপাশ অন্য হেলিকপ্টারে ছিলেন। তারা নিরাপদে ফিরে আসেন।  

সূত্র: আলজাজিরা


 আন্তর্জাতিক জাদুঘর দিবস উপলক্ষ্যে বাংলাদেশ জাতীয় জাদুঘরে ভ্রাম্যমাণ জাদুঘর উদ্বোধন, র‍্যালি, সেমিনার ও আলোচনা সভা এবং সাংস্কৃতিক  অনুষ্ঠান আয়োজন

আন্তর্জাতিক জাদুঘর দিবস উপলক্ষ্যে বাংলাদেশ জাতীয় জাদুঘরে ভ্রাম্যমাণ জাদুঘর উদ্বোধন, র‍্যালি, সেমিনার ও আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন

আন্তর্জাতিক জাদুঘর দিবস উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ জাতীয় জাদুঘর আজ ১৮ মে ২০২৪, শনিবার
দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করে। প্রথম পর্বে, জাদুঘর প্রাঙ্গণে বেলুন উড়ানোর মাধ্যমে
আন্তর্জাতিক জাদুঘর দিবসের কার্যক্রম শুরু হয়। দিনব্যাপী কর্মসূচির অংশহিসেবে আজ জাদুঘরে
ভ্রাম্যমাণ জাদুঘর উদ্বোধন করা হয়। উল্লেখ্য ভ্রাম্যমাণ জাদুঘর প্রদর্শনী কার্যক্রম দীর্ঘদিন
বন্ধ থাকার পর বাংলাদেশ জাতীয় জাদুঘরের বর্তমান মহাপরিচালকের কর্মতৎপরতায় ভ্রাম্যমাণ
জাদুঘর বাসটি পুনরায় চালু হয়েছে। বাসটি জাদুঘরের বেশ কিছু উল্লেখযোগ্য নিদর্শন দিয়ে সাজানো
হয়েছে। যা দেশের প্রান্তিক জনগোষ্ঠী, বিশেষ করে শিক্ষার্থীদের প্রদর্শনের জন্য জেলা/উপজেলায়
প্রেরণ করা হবে। দ্বিতীয় পর্বে, বাংলাদেশ জাতীয় জাদুঘর ও আইকম বাংলাদেশ জাতীয় কমিটির যৌথ
উদ্যোগে ‘শিক্ষা ও গবেষণায় জাদুঘর’ শীর্ষক সেমিনার ও আলোচনা সভা আয়োজন করা হয়। অনুষ্ঠানে
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক সচিব জনাব মোঃ আবুল
মনসুর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব
মোঃ ইমরুল চৌধুরী। প্রবন্ধ উপস্থাপন করেন আহসান মঞ্জিল জাদুঘরের উপ-কীপার ও আইকম
বাংলাদেশ জাতীয় কমিটির সেক্রেটারি জনাব মো. সেরাজুল ইসলাম। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মালিহা নার্গিস আহমেদ।
সভাপতিত্ব করেন মহাপরিচালক জনাব মোঃ কামরুজ্জামান। জনাব মো. সেরাজুল ইসলাম তাঁর প্রবন্ধে
উল্লেখ করেন বলেন, ‘শিক্ষা ও গবেষণায় জাদুঘর’ শব্দগুচ্ছের অর্থ দাঁড়ায় জাদুঘর-সংশ্লিষ্ট বিদ্যমান
জ্ঞানকে নির্দিষ্ট প্রক্রিয়ায় পরীক্ষা-নিরীক্ষা করে দেখা এবং গবেষণালব্ধ জ্ঞান শেখানো ও
শিক্ষণ-এর মাধ্যমে কীভাবে জ্ঞানকে প্রসারিত ও আত্মীকৃত হচ্ছে তা উপলব্ধির চেষ্টা করা। শিক্ষা ও
গবেষণা একবিন্দুতে মিলিত না-হলে বিশ্বব্যাপী উন্নয়ন টেকসই হবে না। তাই, শিক্ষা ও গবেষণায়
গুরুত্বারোপ এ বছর জাদুঘর দিবসের আহ্বান। জাদুঘরের শিক্ষা জীবনব্যাপী শিক্ষার সমরূপ। জাদুঘরের
সাফল্য পরিমাপের ক্ষেত্রে শিক্ষা ও গবেষণা কার্যক্রম ও তার পরিবীক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ দু’টি
সূচক। এছাড়াও তিনি বলেন, গবেষণার মাধ্যমে সৃজিত জ্ঞান শিক্ষামূলক কার্যক্রমের মাধ্যমে জনগণের
বোধগম্য ভাষায় পৌঁছানোই জাদুঘরের মূল লক্ষ্য। আলোচকের বক্তব্যে অধ্যাপক মালিহা নার্গিস
আহমেদ বলেন, শিক্ষার গুরুত্ব সবসময়ই ছিলো। জাদুঘরের ইতিহাস বিশ্লেষণ করলে দেখা যায়, শিক্ষা ও
গবেষণার জন্যই জাদুঘের নিদর্শন সংগ্রহ করা হতো। বাংলাদেশ জাতীয় জাদুঘরে আর্ট হিস্টোরি এন্ড
মিউজিওলজী সার্টিফিকেট কোর্সটি চালু করা জাদুঘরের সময় উপযোগী সিদ্ধান্ত। এছাড়াও তিনি
কালচারাল এক্সচেঞ্জ প্রোগ্রাম চালু করার বিষয়ে উদ্যোগ গ্রহণের আনুরোধ করেন। বিশেষ অতিথির
বক্তব্যে জনাব মোঃ ইমরুল চৌধুরী বলেন, জাদুঘর হলো একটি দেশের ঐতিহ্যের সংগ্রহশালা বা ভাণ্ডার।
মূলত জাদুঘর থেকে ইতিহাস, ধর্ম, ঐতিহ্যের ধারনা পাওয়া যায়। প্রধান অতিথির বক্তব্যে জনাব মোঃ
আবুল মনসুর বলেন, শিক্ষা ও গবেষণায় জাদুঘর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শিক্ষার কোন বয়স নেই।
জাদুঘর পরিদর্শনের মাধ্যমে যেকোন বয়সের মানুষ শিক্ষা অর্জন করতে পারে। আমাদের প্রত্যেকের
উচিৎ বেশি-বেশি জাদুঘর পরিদর্শন করা এবং অন্যকে উৎসাহিত করা। বিশেষ করে আমাদের নতুন
প্রজন্মের শিক্ষার্থীদের জন্য শিক্ষা ও গবেষণার যায়গা জাদুঘর। সভাপতির বক্তব্যে জনাব মোঃ
কামরুজ্জামান বলেন, জাদুঘরকে বলা হয় জনগণের বিশ্ববিদ্যালয়। কারণ দর্শনার্থীগণ সরাসরি জাদুঘর
পরিদর্শনের মাধ্যমে শিক্ষা বা জ্ঞান লাভ করেন। দেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও মহান
মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ভবিষ্যৎ প্রজন্মের নিকট তুলে ধরার মাধ্যমে বাংলাদেশ জাতীয় জাদুঘর

দেশের শিক্ষা ও গবেষণা কার্যক্রমকে এগিয়ে নিয়ে চলেছে নিরন্তর। সেমিনার ও আলোচনা সভা শেষে
মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন শিল্পী
সুজিত মোস্তফা ও বাংলাদেশ জাতীয় জাদুঘর শিল্পীগোষ্ঠী।

শনিবার, ১৮ মে, ২০২৪

সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা নিশ্চিতে একযোগে কাজ করছে ইমো ও জাগো ফাউন্ডেশন

সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা নিশ্চিতে একযোগে কাজ করছে ইমো ও জাগো ফাউন্ডেশন

দেশের প্রান্তিক ও সুবিধাবঞ্চিত শিশুদের জন্য মানসম্মত শিক্ষার ব্যবস্থা করতে সমঝোতা স্মারক
(এমওইউ) স্বাক্ষর করেছে তাৎক্ষণিক যোগাযোগে জনপ্রিয় প্ল্যাটফর্ম ইমো ও বাংলাদেশ-ভিত্তিক
অলাভজনক সংস্থা জাগো ফাউন্ডেশন। সমঝোতা স্মারকের আওতায় গতকাল বিকেলে (১৬মে) রাজধানীর বনানীতে অবস্থিত জাগো স্কুলে এক অনুষ্ঠান আয়োজিত হয়। সেখানে শিশুদের জন্য শিক্ষা-সহায়ক স্টেশনারি সামগ্রী প্রদান করে ইমো। সহানুভূতি, উদ্ভাবন ও সক্ষমতার ধারনায় উজ্জীবিত ইমো এই অংশীদারিত্বের মাধ্যমে স্থানীয় শিশুদের সহায়তায় গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করলো।
বাংলাদেশে শিক্ষার মধ্য দিয়ে দারিদ্র দূর করা ও জীবনমান উন্নত করতে প্রতিশ্রুতিবদ্ধ অলাভজনক
উন্নয়ন সংস্থা জাগো ফাউন্ডেশন। দেশের প্রান্তিক শিশুদের সম্ভাবনাকে পুরোপুরি কাজে লাগিয়ে তাদের জীবনে সফল করে তোলা এবং এই অংশীদারিত্বের মধ্য দিয়ে সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার ব্যবস্থা করার ক্ষেত্রে জাগো ফাউন্ডেশনের লক্ষ্যকে সহায়তা করছে ইমো। দেশের ১১টি জায়গায় জাগো ফাউন্ডেশনের স্কুলের হাজারো শিশুর মাঝে স্টেশনারি সামগ্রী বিতরণ করছে ইমো।
বনানীর জাগো স্কুলে আয়োজিত অনুষ্ঠানে শিক্ষার মৌলিক সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে পেনসিল, কলম,
ইরেজার, শার্পনার, রঙপেনসিল, ক্রেয়ন রঙ, রুলার, জ্যামিতি বক্স, ফাইলসহ আরও নানান সামগ্রী বিতরণ
করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইমো ও জাগো ফাউন্ডেশনের উচ্চপদস্থ কর্মকর্তা ও প্রতিনিধিরা।
এ বিষয়ে বনানীতে অবস্থিত জাগো ফাউন্ডেশন স্কুলের প্রিন্সিপাল আয়েশা সিদ্দিকা বলেন, “ইমো’র সাথে এই অংশীদারিত্ব আমাদের শিশুদের বিকাশে বিশেষ ভূমিকা রাখছে। এই প্রয়াস শিক্ষার্থীদের মধ্যে আশা ও
উদ্দীপনার বীজ বপন করেছে। তাদের এই অসামান্য সহযোগিতার কারণে জাগো’র শিশুরা এখন আরও উন্নত শিক্ষাগ্রহণের অভিজ্ঞতা অর্জন করতে পারবে। শিশুদের জন্য উন্নত ও উজ্জ্বল ভবিষ্যৎ নিশ্চিত করার
ক্ষেত্রে আমাদের সম্মিলিত প্রচেষ্টা অব্যাহত রাখতে আশাবাদী আমরা।”
এ বিষয়ে জাগো ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক করভি রাকসান্দ বলেন, “এই অংশীদারিত্বের মাধ্যমে কেবল স্টেশনারি সামগ্রীই সরবরাহ করা হচ্ছে না; বরং, আমাদের শিশুদের জন্য শিক্ষার সুযোগকে অবারিত করে তাদের উজ্জ্বল ভবিষ্যৎ নিশ্চিত করা হচ্ছে। আমরা আশা করছি ইমোর মতো এরকম সমাজ ও মানুষের প্রতি দায়িত্বশীল প্রতিষ্ঠানের সাথে আমাদের অংশীদারিত্ব অব্যাহত থাকবে। একইসাথে, আমরা এসব তরুণ মেধাবীদের শিক্ষা, বেড়ে ওঠা ও সমস্ত প্রতিকূলতা পেরিয়ে যাওয়ার ক্ষেত্রে সক্ষম করে তুলবো।”
এ বিষয়ে ইমো মেসেঞ্জারের বিজনেস ডিরেক্টর মেহরান কবির বলেন, “ইমো সমাজের কল্যাণে উদ্ভাবনী ও
কার্যকরী সমাধান নিয়ে আসতে প্রতিশ্রুতিবদ্ধ। এ বছরের রমজান মাস থেকে বাংলাদেশে মৌলিক শিক্ষার
সুবিধাবঞ্চিত শিশুদের সক্ষম করে তোলার লক্ষ্য গ্রহণ করেছি আমরা। শিক্ষার মধ্য দিয়ে একটি উন্নত
জীবন নিশ্চিতে এসমস্ত শিশুদের সহায়তা করার ক্ষেত্রে আমরা জাগো’র সাথে অংশীদারিত্ব করার সিদ্ধান্ত
নিই এবং তাদের শিক্ষাসামগ্রী সরবরাহ করি। জাগো ফাউন্ডেশনের সাথে আমাদের এই উদ্যোগ দেশের
তরুণদের সফলতার পথে সহায়ক ভূমিকা পালন করবে বলে আশাবাদী আমরা।”
উল্লেখ্য, এর আগে ২০২২ সালে শিশুদের জন্য স্টেশনারি সহায়তা প্রদান করেছে ইমো। এবার জাগো
ফাউন্ডেশনের সাথে দ্বিতীয়বারের মতো অংশীদারিত্ব করলো প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

কলের গান: সেকাল-একাল শীর্ষক বিশেষ প্রদর্শনীর সমাপনী  অনুষ্ঠান আয়োজন

কলের গান: সেকাল-একাল শীর্ষক বিশেষ প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠান আয়োজন

বাংলাদেশ জাতীয় জাদুঘর এবং জনাব শামীম আমিনুর রহমান, স্থপতি ও লেখক এবং সদস্য, বাংলাদেশ জাতীয় জাদুঘর পর্ষদ-এর যৌথ উদ্যোগে 'কলের গান:সেকাল-একাল শীর্ষক বিশেষ প্রদর্শনী আয়োজন করা হয়। আজ ১৫ মে ২০২৪

বিকাল ৫.০০ টায় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক জনাব মো. কামরুজ্জামান। বেঙ্গল ফাউন্ডেশনের পরিচালক নুভা নাহিদ চৌধুরী বাংলাদেশ জাতীয় জাদুঘর পর্ষদ সদস্য অধ্যাপক ড. সোনিয়া নিশাদ আমিন, বাংলাদেশ জাতীয়  জাদুঘরের সচিব গাজী মোঃ ওয়ালি-উল-হক এবং স্থপতি ও লেখক শামীম আমিনুর রহমান উপস্থিত ছিলেন।
প্রদর্শনী সমাপনী উপলক্ষে মুদ্রিত ক্যাটালগে মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত অতিথিবৃন্দ স্থপতি ও লেখক শামীম আমিনুর রহমান মতো দেশের ঐতিহ্য সংগ্রহের বিষয় উদ্যোগী হওয়ার জন্য সকলকে অনুরোধ জানান। তাহলেই দেশের ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ করা সম্ভব হবে আশাবাদ ব্যক্ত করেন।
আপনার বহুল প্রচারিত সংবাদ মাধ্যমে প্রচার/ প্রকাশ করার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হলো।

 বাংলাদেশে আবারো শুরু হচ্ছে বার্সা একাডেমির ট্রেনিং ক্যাম্প

বাংলাদেশে আবারো শুরু হচ্ছে বার্সা একাডেমির ট্রেনিং ক্যাম্প

[ঢাকা, ১৬ মে, ২০২৪] ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা’র (আইএসডি) ক্যাম্পাসে বার্সা একাডেমির নির্ধারিত কোচের সরাসরি তত্ত্বাবধানে টানা ২য় বারের মতো আয়োজিত হতে যাচ্ছে ট্রেনিং ক্যাম্প। ক্যাম্পটি আগামী ১৯-২৩ জুন অনুষ্ঠিত হবে। ফুটবল বিষয়ক এই প্রশিক্ষণ ক্যাম্পে আইএসডি’র পাশাপাশি অন্যান্য স্কুলের শিক্ষার্থীরাও অংশ নিতে পারবে।

এফসি বার্সেলোনার প্রতিষ্ঠান বার্সা একাডেমি এর শিক্ষার্থীদের ফুটবলের মাধ্যমে কেবল খেলোয়াড় হওয়ার প্রশিক্ষণই দেয় না; একইসাথে, ভালো মানুষ হিসেবেও গড়ে তোলার চেষ্টা করে। এটি বার্সার তৈরি নিজস্ব পদ্ধতি দ্বারা অনুপ্রাণিত স্কুল মডেলের মাধ্যমে পরিচালিত হয়।
দক্ষতা উন্নয়ন, দলগত কাজ ও খেলোয়াড়সুলভ মানসিকতার ওপর গুরুত্ব দিয়ে তরুণ
মেধাবীদের ফুটবলে দক্ষ ও আগ্রহী করে তোলার ক্ষেত্রে একটি প্রতিশ্রুতিশীল প্ল্যাটফর্ম
হিসেবে ভূমিকা রাখছে আইএসডি’র বার্সা একাডেমি ফুটবল ট্রেনিং ক্যাম্প। এতে সমাদৃত
বার্সা পদ্ধতি (বার্সা মেথডলজি) অবলম্বন করে অংশগ্রহণকারীদের জন্য প্রশিক্ষণ
নিশ্চিত করবেন বার্সা একাডেমির কোঅর্ডিনেটর ফ্রানসেস্ক পুইগডোমিনেক ও কোচ হেক্টর
আলবিনানা। কোচদের দক্ষতা ও নির্দেশনা অংশগ্রহণকারীদের জন্য সহায়ক হবে এবং এই
অভিজ্ঞতা স্মরণীয় হয়ে থাকবে।
বার্সা একাডেমি ফুটবল ট্রেনিং ক্যাম্প সামগ্রিক উন্নয়নের ওপর গুরুত্ব দেয়, যেখানে
প্রতিটি খেলোয়ারকে কেবল প্রায়োগিক দক্ষতা বাড়ালেই হবে না; পাশাপাশি দলগত কাজের
গুরুত্ব, সততার সাথে খেলা (ফেয়ার প্লে) এবং খেলার প্রতি মর্যাদার বিষয়টিও শিখতে হয়।
আইএসডি ও অন্যান্য স্কুলের ৬-১৭ বছর বয়সী আগ্রহী শিক্ষার্থীরা এই ক্যাম্পে অংশ
নিতে পারবে। বয়সভিত্তিক ৩টি গ্রুপে সেশনগুলো আয়োজিত হবে - অনুর্ধ্ব ১১ বছর বয়সীদের
জন্য সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত, অনুর্ধ্ব ১৪ বছর বয়সীদের জন্য বেলা সাড়ে
১২টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত এবং অনুর্ধ্ব ১৮ বছর বয়সীদের জন্য বেলা সাড়ে ৩টা
থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত।
ক্যাম্পের জন্য এখনই নিবন্ধন করা যাবে; নিবন্ধনের সুযোগ থাকবে আগামী ২১ মে পর্যন্ত।
এ বিষয়ে অফিসিয়াল ফেসবুক পেইজ থেকে বিস্তারিত জানা যাবে। আইএসডি’র শিক্ষার্থীরা
https://forms.gle/CuvBXERyWwdvAuZa6 এই লিঙ্ক থেকে ও আইএসডি বাদে অন্যান্য
স্কুলের শিক্ষার্থীরা https://forms.gle/zv5rZDYUSdfg4xHD6 এই লিঙ্ক থেকে নিবন্ধন
করতে পারবে।

বুধবার, ১৫ মে, ২০২৪

 দেশের বাজারে ওয়ানপ্লাসের আনুষ্ঠানিক যাত্রা

দেশের বাজারে ওয়ানপ্লাসের আনুষ্ঠানিক যাত্রা

প্রথমবারের মতো বাংলাদেশে তৈরি ওয়ানপ্লাস ডিভাইস উন্মোচন

[ঢাকা, ১৫ মে, ২০২৪] স্মার্টফোন প্রযুক্তিতে বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ওয়ানপ্লাস আনুষ্ঠানিকভাবে দেশের স্মার্টফোন বাজারে যাত্রা শুরু করেছে। গতকাল (১৪ মে) সন্ধ্যায় ঢাকারবঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জনপ্রিয় এই ব্র্যান্ডের প্রথমবারের মতো বাংলাদেশে তৈরি করা স্মার্টফোন - নর্ড এন৩০ এসই ফাইভজি উন্মোচন করা হয়।
আনুষ্ঠানিক এই যাত্রার মধ্য দিয়ে বাংলাদেশের সকল ব্যবহারকারীর জন্য ব্যতিক্রমধর্মী বিক্রয়- পরবর্তী সেবা, বিশ্বস্ত ও নির্ভরযোগ্য সাপোর্ট সিস্টেম নিশ্চিত করবে ওয়ানপ্লাস। পাশাপাশি, ওয়ারেন্টি স্ট্যাটাস বিবেচনায় না নিয়ে ওয়ানপ্লাসের গ্লোবাল ভার্সনের স্মার্টফোনে ভার্টিকাল লাইনের সমস্যার ক্ষেত্রে বিনামূল্যে রিপেয়ার সেবা দিবে প্রতিষ্ঠানটি। প্রথম পর্যায়ে সারাদেশের ৩৫টি স্থানে (২২টি সার্ভিস সেন্টার ও ১৩টি সার্ভিস পয়েন্ট) বিক্রয়-পরবর্তী সেবা পাওয়া যাবে।
একইসাথে, গ্লোবাল ভার্সনের পণ্যের ক্ষেত্রে ৭ দিনের স্মার্টফোন রিপ্লেসমেন্ট ওয়ারেন্টি ও ১২
মাসের স্মার্টফোন সার্ভিস দিবে ওয়ানপ্লাস বাংলাদেশ।
এ বিষয়ে ওয়ানপ্লাস বাংলাদেশ’র আফটার-সেলস সার্ভিস ডিরেক্টর মো. রুবায়েত ফেরদৌস চৌধুরী
বলেন, “আমরা নির্ভরযোগ্য বিক্রয়-পরবর্তী সেবার গুরুত্ব বুঝি। তাই, দেশের সকল ওয়ানপ্লাস
ব্যবহারকারীর জন্য ইতিবাচক অভিজ্ঞতা নিশ্চিত করতে আমরা আমাদের গ্লোবাল ভার্সন
স্মার্টফোনের ডিসপ্লের ভার্টিকাল লাইনের সমস্যায় ফ্রি রিপেয়ার সার্ভিস দিবো।”
স্থানীয় উৎপাদনের শুরুতেই প্রথমবারের মতো বাংলাদেশে তৈরি স্মার্টফোন ‘বিগার, লাউডার,
ফাস্টার’ ওয়ানপ্লাস নর্ড এন৩০ এসই ফাইভজি বাজারে নিয়ে আসা হয়েছে। নতুন এই ডিভাইসে
মিডিয়াটেক ডাইমেনসিটি ৬০২০ ফাইভজি প্ল্যাটফর্ম ও ৩৩ ওয়াট সুপারভুক ফ্ল্যাশ চার্জিংয়ে
সক্ষম এমন শক্তিশালী ৫,০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি ব্যবহার করা হয়েছে। স্থানীয়ভাবে
উৎপাদিত প্রথম মডেল নর্ড এন৩০ এসই ফাইভজি’র মধ্য দিয়ে ক্রমান্বয়ে বাংলাদেশে তৈরি
ফাইভজি স্মার্টফোনের বিস্তৃত সমাহার নিয়ে আসবে ওয়ানপ্লাস।
আজ ১৫ মে থেকে ডিভাইসটি প্রি-অর্ডার করা যাচ্ছে; আর মাত্র ১৫,৯৯৯ টাকায় ৪ জিবি র‍্যাম ও
১২৮ জিবি রম ভ্যারিয়েন্টটি শোরুমে পাওয়া যাবে আগামী ২২ মে থেকে। পাশাপাশি, র‍্যাফেল ড্র’র
মাধ্যমে (স্বাগত অফার) ওয়ানপ্লাস গ্রাহকদের মাত্র ৩০ টাকায় ডিভাইসটি কেনা বা ওয়ানপ্লাস
নর্ড বাডস ২ বা একটি টি-শার্ট জিতে নেয়ার সুবর্ণ সুযোগ দিচ্ছে এই ব্র্যান্ডটি। এমন আকর্ষণীয়
অফারের মধ্য দিয়েই স্থানীয়ভাবে উৎপাদিত মডেল নর্ড এন৩০ এসই ফাইভজি’র যাত্রা শুরু হলো।
এ বিষয়ে ওয়ানপ্লাস বাংলাদেশ’র সিইও মেঙ্ক ওয়াং বলেন, “সারাবিশ্বের মানুষের জন্য সর্বাধুনিক
প্রযুক্তি ব্যবহারের সুযোগ তৈরি করাই আমাদের লক্ষ্য; আর বাংলাদেশে যাত্রা শুরু করার মধ্য দিয়ে
আমাদের এই লক্ষ্য পূরণের দিকে আরও একধাপ এগিয়ে গেলাম। স্থানীয়ভাবে উৎপাদনের মাধ্যমে
আমরা একটি প্রোডাক্ট ইকোসিস্টেম তৈরি করবো, যা ক্রেতাদের জন্য আকর্ষণীয় মূল্যে
সর্বাধুনিক প্রযুক্তি আরও সহজলভ্য করতে সহায়ক ভূমিকা রাখবে।”
দেশের সকল প্রযুক্তিপ্রেমী মানুষের জন্য স্মার্টফোন প্রযুক্তির সর্বাধুনিক উদ্ভাবন ব্যবহারের
সুযোগ নিশ্চিত করতে ওয়ানপ্লাস এর ফ্ল্যাগশিপ মডেল থেকে শুরু করে নর্ড সিরিজের সকল পণ্য
বাংলাদেশ নিয়ে আসছে। এছাড়া, ব্যবহারকারীর ডিজিটাল জীবনযাত্রাকে আরও সমৃদ্ধ করতে
ওয়ানপ্লাস ওয়াচ ২, ওয়ানপ্লাস প্যাড ২ সহ আরও নানান আইওটি পণ্য বাজারে নিয়ে এসেছে
ব্র্যান্ডটি। প্রযুক্তিপ্রেমীরা নিচের লিঙ্ক থেকে আরও বিস্তারিত জানতে পারবেন -
https://www.oneplus.com/bd/n30-se ।


রবিবার, ১২ মে, ২০২৪

 তাহসানের সঞ্চালনায় ফ্যামিলি ফিউড-এর বাংলাদেশি সংস্করণ বঙ্গতে!

তাহসানের সঞ্চালনায় ফ্যামিলি ফিউড-এর বাংলাদেশি সংস্করণ বঙ্গতে!

[ঢাকা, মে ১১, ২০২৪] দেশের অন্যতম শীর্ষ ওটিটি প্ল্যাটফর্ম বঙ্গ’তে শীঘ্রই আসছে জনপ্রিয় মার্কিন টিভি শো ‘ফ্যামিলি ফিউড’-এর বাংলাদেশি সংস্করণ! বিশ্বের ৫০টিরও দেশে সাড়া জাগানো প্রতিযোগিতামূলক পারিবারিক অনুষ্ঠানটি এই প্রথমবারের মত বাংলাদেশে আয়োজিত হতে যাচ্ছে।
টানটান উত্তেজনাপূর্ণ এই অনুষ্ঠানে দু’টি পরিবারের সদস্যরা অংশ নেন, এবং একশ’ জনের ওপর
পরিচালিত বিভিন্ন জরিপের ফলাফল অনুমানের চেষ্টা করেন। প্রতিযোগিদের মূল লক্ষ্য থাকে জরিপে
পাওয়া সবচেয়ে জনপ্রিয় উত্তরগুলো খুঁজে বের করা, এবং এর ভিত্তিতে তাদের পয়েন্ট বন্টন করা
হয়। প্রথম যে পরিবারটি ৩০০ পয়েন্ট সংগ্রহ করতে সক্ষম হয়, তার সদস্যরা বোনাস রাউন্ড
“ফাস্ট মানি”তে অংশ নেওয়ার বিশেষ সুযোগ পান। দেশে ফ্যামিলি ফিউড’এর আয়োজনকে আরো
জমজমাট করে তুলতে এর সঞ্চালকের আসনে থাকছেন তারকা মিউজিশিয়ান ও অভিনেতা তাহসান
রহমান খান।
“বঙ্গ’র প্রযোজনায় বাংলাদেশে ফ্যামিলি ফিউড-এর মত দূর্দান্ত একটি অনুষ্ঠানের প্রথম সিজনে
যুক্ত হতে পেরে আমি আনন্দিত”, জানান তাহসান। “আশা করছি আমরা একটি সফল আয়োজন উপহার
দিতে পারব, যেখানে সব দর্শকরা অংশ নিতে পারবেন এবং পারিবারিক বিনোদনের অভিজ্ঞতা নতুন
করে ফিরে পাবেন”।
মূল আয়োজনের খ্যাতনামা সঞ্চালক স্টিভ হার্ভি’র হাস্যরসাত্মক পরিবেশনা ফ্যামিলি ফিউড’কে
বিশ্বের দর্শকদের মাঝে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে দেয়। বিজয়ীর মুকুট অর্জনের জন্য পরিবারের
সদস্যদের হাড্ডাহাড্ডি লড়াইয়ের মজার পাশাপাশি অনুষ্ঠানটি পারিবারিক সম্পর্কের উষ্ণতা ও
ভালোবাসা উদযাপনেরও উপলক্ষ তৈরি করে। বাংলাদেশেও অনুষ্ঠানটি একইরকম উত্তেজনা আর
বিনোদন উপহার দিতে যাচ্ছে, সেই সাথে দেশি সংস্করণে আরো থাকছে আলাদা কিছু চমক। আগ্রহীরা
শীঘ্রই বঙ্গ’র অফিসিয়াল ওয়েবসাইট www.bongobd.com এর মাধ্যমে এই অনুষ্ঠানে
অংশগ্রহণের আবেদন জানাতে পারবেন।
অনন্য উদ্ভাবনী আর সৃজনশীলতার কারণে দেশের বিনোদন পরিসরে বিশেষ স্থান করে নিয়েছে ওটিটি
প্ল্যাটফর্ম বঙ্গ। ফ্যামিলি ফিউড আয়োজন প্রসঙ্গে উচ্ছ্বাস প্রকাশ করে বঙ্গ’র চিফ অপারেটিং
অফিসার ফায়াজ তাহের বলেন, “আমরা এমন একটি আয়োজন নিয়ে আসছি যেখানে পরিবারের সদস্যরা
সকলে মিলে উপভোগ করতে পারবেন। এটি নিঃসন্দেহে আমাদের জন্য বিশেষ আনন্দের উপলক্ষ।
বাংলাদেশে এখনো অনেক যৌথ পরিবার রয়েছে। আমরা তাদেরকে স্মরণীয় অভিজ্ঞতা তৈরির সুযোগ
দিতে চাই”।

 কমিউনিটির মধ্যে বন্ধন গড়ে তুলতে আইএসডি ফেয়ার অনুষ্ঠিত

কমিউনিটির মধ্যে বন্ধন গড়ে তুলতে আইএসডি ফেয়ার অনুষ্ঠিত

[ঢাকা, ১১ মে, ২০২৪] স্কুল, শিক্ষার্থী ও কমিউনিটির মধ্যে ঐক্য ও একাত্মতা উদযাপনে আইএসডি ফেয়ার এর আয়োজন করেছে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা। স্কুল প্রাঙ্গণে দিনব্যাপী এ মেলা অনুষ্ঠিত হয়।


কমিউনিটির সবাই যেন একে অন্যের সাথে হৃদ্যতার বন্ধনে যুক্ত হতে পারে এ উদ্দেশ্যেই এ মেলায় আয়োজন করা হয়। মেলায় আগতদের জন্য ছিল ডল ক্যাচার, জাঙ্গল বাম্পার, বাস্কেটবল, মিনি ট্রেইন রাইড, মাসকট ডান্স, পাপেট শো, নাগরদোলা, বাবল রুম ও ইনফ্ল্যাটেবল স্লিপারি ফুটবল ফিল্ডসহ বিভিন্ন
কার্যক্রম।
অনুষ্ঠানে যোগ দেয় বাংলাদেশ সফররত জিম্বাবুয়ে ক্রিকেট দল। এসময় তারা স্কুলটির শিক্ষার্থীদের সাথে বিভিন্ন কার্যক্রমে অংশ নেয় এবং বিভিন্ন প্রতিযোগিতা, সংগীত এবং গেইম উপভোগ করেন। মেলার এ আয়োজনকে আরও উপভোগ্য করে তুলতে অতিথিদের পছন্দের গান পরিবেশন করে শাওন গানওয়ালা
ও তার দল।


মেলার টাইটেল স্পন্সর ছিল ইউনিমার্ট, গোল্ড স্পন্সর হিসেবে ছিল স্টেপ মিডিয়া, সাউথ ইস্ট ব্যাংক ও লংকা বাংলা এবং সিলভার স্পন্সর হিসেবে ছিল এভারকেয়ার হাসপাতাল। এ আয়োজন নিয়ে আইএসডি’র পরিচালক স্টিভ ক্যালান্ড-স্কোবল বলেন,“কমিউনিটির সকল পরিবারকে একসাথে করা এবং আমাদের সবার মধ্যকার বন্ধন গড়ে তুলতে ও উদযাপনে আমরা এ মেলার আয়োজন করে আসছি। এবং
আমার বিশ্বাস এক্ষেত্রে আমরা সফল হয়েছি। সামনের দিনগুলোতেও আমরা ধারাবাহিকভাবে এ মেলা আয়োজনের ব্যাপারে প্রত্যাশী।”

স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনে বিশ্ব মা দিবস পালিত

স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনে বিশ্ব মা দিবস পালিত

 

আজ রোববার ১২ মে সারা বিশ্বে পালন করা হচ্ছে মা দিবসটি। এই দিনটি মাকে বিশেষভাবে ভালোবাসা এবং শ্রদ্ধা জানানোর দিন।

আসলে মাকে ভালোবাসা ও শ্রদ্ধা জানাতে কোনো দিনক্ষণের প্রয়োজন হয় না। প্রতিটি মায়েরই সন্তানের ভালোবাসা প্রাপ্য প্রতিদিনই। তবুও দশ মাস দশ দিন গর্ভে ধারণ করে যে মা সন্তানকে পৃথিবীর আলো দেখান, নিজের সব স্বাদ-আহ্লাদ সন্তানের নামে করে দেন যে মা, তার সম্মানে আলাদা করে একটু ভালোবাসা জানাতেই এই দিনটি পালন করা হয়।
 
পৃথিবীর বিভিন্ন দেশের বিভিন্ন ভাষায় ‘মা’ ডাকের শব্দগুলোর মধ্যেও আছে উচ্চারণগত অদ্ভূত এক মিল। সবগুলো শব্দের শুরুই ‘এম’ অথবা ‘ম’বর্ণটি দিয়ে। জার্মান ভাষায় ‘মাট্টার’, ওলন্দাজ ভাষায় ‘ময়েদার’, ইতালিয়ান ভাষায় ‘মাদর’, চীনা ভাষায় ‘মামা’, প্রাচীন মিশরীয় ভাষায় ‘মাত’, সোয়াহিলি ভাষায় ‘মামা’ এবং আফ্রিকান, হিন্দি ও বাংলা ভাষায় ‘মা’।
 
বিশ্ব মা দিবস উপলক্ষে আজ সকালে সকল মা'কে শ্রদ্ধা জানানোর জন্য স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন, আগারগাঁও, নরসিংদী ও কামরাংগীরচ স্কুল কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।

বুধবার, ৮ মে, ২০২৪

কাউন্সিলরের ১০ বছরের কারাদণ্ড

কাউন্সিলরের ১০ বছরের কারাদণ্ড

অস্ত্র মামলায় ময়মনসিংহ সিটি করপোরেশনের কাউন্সিলর ও সদর উপজেলা যুবলীগের সাবেক আহ্বায়ক রাশেদুজ্জামান নোমানকে (৪২) ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। বুধবার (৮ মে) দুপুরে ময়মনসিংহের পঞ্চম অতিরিক্ত জেলা ও দায়রা জজ জয়নব বেগম রায় ঘোষণা করেন।  

 রাশেদুজ্জামান নোমান ময়মনসিংহ সিটি করপোরেশনের ২৯ নম্বর ওয়ার্ডের নবনির্বাচিত কাউন্সিলর। তিনি নগরীর গন্ডপা এলাকার বাসিন্দা আব্দুল মান্নানের ছেলে।

আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ‍্যাডভোকেট মো. হযরত আলী জানান, ময়মনসিংহ কোতোয়ালি মডেল থানায় দায়ের হওয়া অস্ত্র মামলায় বিচারক রায় ঘোষণা করেন। আসামি আদালতে উপস্থিত ছিলেন না।

 

বিয়ের গুঞ্জনে মুখ খুললেন জাহ্নবী

বিয়ের গুঞ্জনে মুখ খুললেন জাহ্নবী

প্রয়াত বলিউড অভিনেত্রী শ্রীদেবী ও প্রযোজক-অভিনেতা বনি কাপুর দম্পতির বড় কন্যা জাহ্নবী কাপুর। গুঞ্জন রয়েছে, ভারতের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার শিন্ডের নাতি শিখর পাহাড়িয়ার সঙ্গে চুটিয়ে প্রেম করছেন। এদিকে, খবর উড়ছে- মন্দিরে গিয়ে শিখর পাহাড়িয়াকে বিয়ে করবেন জাহ্নবী। বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়ায় চর্চা চলছে। 

নেটিজেনদের একজন জাহ্নবীর বক্তব্য কোট করে পোস্ট দিয়েছেন। তাতে জাহ্নবী কাপুর বলেন, ‘তিরুপাতি মন্দিরে সোনালি রঙের শাড়ি পরে বিয়ে করতে চাই।’ বিয়ের পরিকল্পনার খবরটি দৃষ্টি এড়ায়নি জাহ্নবী কাপুরেরও। এ পোস্টের কমেন্ট সেকশনে জাহ্নবী কাপুর লেখেন, ‘যেকোনো কিছু।’

জাহ্নবীর এ মন্তব্য দেখে অনেকে কমেন্ট করেছেন। একজন লেখেন, ‘পাপারাজ্জি জানলেও জাহ্নবী তার বিয়ের খবর জানেন না।’ অন্যজন লেখেন, ‘জাহ্নবী, আপনি জানেন না!’ আরেকজন লেখেন, ‘জাহ্নবী কাপুর, তোমাকে জোরপূর্বক বিয়ে দেবে।’ 

চলচ্চিত্রে পা রাখার আগেই ব্যক্তিগত কারণে বহুবার খবরের শিরোনাম হয়েছেন জাহ্নবী কাপুর। বিশেষ করে ভারতের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার শিন্ডের নাতি শিখর পাহাড়িয়ার সঙ্গে জাহ্নবী চুটিয়ে প্রেম করছেন বলে খবর চাউর হয়। শুধু তাই নয় এ জুটির একটি চুমুর ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল। তারপর অনেকের সঙ্গে নাম জড়িয়েছে এই নায়িকার। সময়ের সঙ্গে আড়ালে পড়ে যায় শিখরের নাম।

দীর্ঘ বিরতির পর গত বছরের শেষের দিকে একসঙ্গে দেখা যায় জাহ্নবী-শিখরকে। তারপর এ জুটির পুরোনো প্রেম চর্চায় পরিণত হয়। কিছুদিন আগে নিজের জন্মদিনে কথিত প্রেমিককে নিয়ে মন্দিরে যান জাহ্নবী। শিখর পাহাড়িয়ার সঙ্গে প্রেমের গুঞ্জন নিয়ে কম চর্চা হয়নি। কিন্তু এ সম্পর্কের কথা কখনো স্বীকার করেননি জাহ্নবী কিংবা শিখর। তবে কয়েক মাস আগে বনি কাপুর কন্যা জাহ্নবীর সঙ্গে শিখরের প্রেমের সম্পর্কে সিলমোহর দেন। পাশাপাশি শিখরের ভূয়সী প্রশংসা করেন তিনি। 

‘ধড়ক’ সিনেমার মাধ্যমে বলিউডে পা রাখেন জাহ্নবী। এরপর ‘রুহি’, ‘গুঞ্জন সাক্সেনা: দ্য কার্গিল গার্ল’, ‘ঘোস্ট স্টোরিজ’ সিনেমায় অভিনয় করেন তিনি। তার অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘বাওয়াল’। গত বছর মুক্তি পায় এটি। বর্তমানে জাহ্নবীর হাতে বেশ ক’টি সিনেমার কাজ রয়েছে। এ তালিকায় রয়েছে— ‘দেবারা’, ‘মিস্টার অ্যান্ড মিসেস মাহি’, ‘উলাজ’।

তথ্যসূত্র: ইন্ডিয়া টুডে

 

 

 

হজ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

হজ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বুধবার (৮ মে) রাজধানীর আসকোনা হজ ক্যাম্পে আনুষ্ঠানিকভাবে হিজরি ১৪৪৫ সালের হজ কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন তিনি।

আগামী বৃহস্পতিবার থেকে বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে হজ ফ্লাইট চালু হওয়ার কথা রয়েছে। ওইদিন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রথম হজ ফ্লাইট বিজি-৩৩০১ বিমানটি ৪১৯ জন যাত্রী নিয়ে সকাল ৭টা ২০ মিনিটে সৌদি আরবের জেদ্দার উদ্দেশ্যে যাত্রা করবে। একই দিন দুপুর ১টায় সৌদি আরবের ফ্লাইনাস এয়ারলাইন্সের একটি বিমান বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে জেদ্দার উদ্দেশ্যে হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাওয়ার কথা রয়েছে। 

ঢাকা হজ অফিসের আইটি ইনচার্জ কাজী মো. মুরাদ ই আলম জানান, এ বছর মোট ৮৫ হাজার ২৫৭ বাংলাদেশি হজ পালন করতে পারবেন। তাদের মধ্যে ৪ হাজার ৫৬২ জন সরকারি ব্যবস্থাপনায় এবং বাকি ৮০ হাজার ৬৯৫ জন ব্যক্তিগত ব্যবস্থাপনায় হজ পালন করবেন।

তিনি আরও জানান, সরকারি ব্যবস্থাপনায় হজ পালন করতে ইতোমধ্যে ৪ হাজার ৩১৪ হজযাত্রী নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছেন এবং ব্যক্তিগত ব্যবস্থাপনায় হজ পালন করতে ৭৮ হাজার ৮৯৫ হজযাত্রী নিবন্ধিত হয়েছেন। 

আগামী ৯ মে থেকে ১০ জুন পর্যন্ত জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ১১৭টি হজ পূর্ব ফ্লাইটে করে ৪৫ হাজার ৫২৫ জন এবং মে মাস থেকে ১২ জুনের মধ্যে সৌদি আরবে ফ্লাইনাস এয়ারলাইন্স ৪৩টি হজপূর্ব ফ্লাইটে করে বাকি হজযাত্রীদের হজ পালন করতে সৌদি আরবে নিয়ে যাবে।

বাংলাদেশ বিমান ২০ জুন সৌদি আরব থেকে বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে ফিরতি ফ্লাইট শুরু করবে এবং সৌদি আরবের বিমান সংস্থা ফ্লাইনাস ২১ জুন থেকে হজ ফিরতি ফ্লাইট চালু করবে।

 

 

 ‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের অধীনে বরগুনার ১৮৫ কৃষি উদ্যোক্তার জন্য  দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের আয়োজন ইউসিবির

‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের অধীনে বরগুনার ১৮৫ কৃষি উদ্যোক্তার জন্য দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের আয়োজন ইউসিবির

[ঢাকা, ০৭ মে, ২০২৪] আজ (০৭ মে) বরগুনার আরডিএফ মিলনায়তনে ‘ভরসার নতুন জানালা’
শীর্ষক কৃষিবিষয়ক সহায়তা উদ্যোগের আওতায় এক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মসূচি আয়োজন
করেছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি)। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী,
করপোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) প্রকল্পের অংশ হিসেবে সম্ভাবনাময় কৃষি উদ্যোক্তাদের জন্য বিভিন্ন জেলায় এ ধরনের প্রশিক্ষণের আয়োজন করে আসছে ইউসিবি পিএলসি।


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউসিবি পিএলসির অতিরিক্ত ব্যবস্থাপনা
পরিচালক ও কোম্পানি সচিব এটিএম তাহমিদুজ্জামান এবং বিশেষ অতিথি ছিলেন বিটিভির কৃষি-
ভিত্তিক অনুষ্ঠান ‘মাটি ও মানুষ’ -এর জনপ্রিয় উপস্থাপক ও কৃষি তথ্য-বিশ্লেষক রেজাউল করিম
সিদ্দিক। এছাড়াও, আয়োজনে আরও উপস্থিত ছিলেন বরগুনার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-
পরিচালক ড. আবু মো. জোবায়দুল আলম, বরগুনার জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা শহিদুল ইসলাম,
জেলা মৎস্য কর্মকর্তা মো. মহসীন এবং বরগুনার ইউএও মো. মোস্তাফিজুর রহমান।


মোট ১৮৫ জন্য কৃষি উদ্যোক্তা অনুষ্ঠানে অংশ নিয়ে আধুনিক কৃষি অনুশীলনী সম্পর্কে জানার
সুযোগ পান। অংশগ্রহণকারীদের সুবিধার্থে বক্তারা অনুষ্ঠানে ব্যবসায়িক পরিকল্পনা, বিপণন
কৌশল ও কৃষি প্রণোদনা সংশ্লিষ্ট সহায়তা নিয়ে আলোচনা করেন।


অনুষ্ঠানে ইউসিবি পিএলসির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সচিব এটিএম
তাহমিদুজ্জামান বলেন, “কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, বিভিন্ন জেলার কৃষি উদ্যোক্তারা
যেন বর্তমান প্রেক্ষাপটে সফল হতে পারেন এজন্য তাদের প্রয়োজনীয় দক্ষতার মানোন্নয়নে
প্রশিক্ষণ কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি আয়োজন করে চলেছে ইউসিবি পিএলসি। আমাদের বিশ্বাস,
এ কর্মসূচি তাদের কৃষি বিষয়ক অনুশীলনী সম্পর্কিত কার্যকরী সিদ্ধান্ত নিতে সহায়তা করবে, যা
দীর্ঘমেয়াদে দেশের খাদ্য নিরাপত্তা অর্জনে ভূমিকা রাখবে।”


ইতোমধ্যেই, ‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের অধীনে তালগাছ রোপণ, কৃষি উদ্যোক্তাদের প্রশিক্ষণ
এবং এআই-চালিত ‘আরও মাছ (মোরফিশ)’ ডিভাইসের মতো কৃষি-সম্পর্কিত স্মার্ট ডিভাইস
বিতরণসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

 বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করছে ওয়ানপ্লাস

বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করছে ওয়ানপ্লাস

‘নেভার সেটেল’ শ্লোগানে দেশের প্রযুক্তিপ্রেমিদের উজ্জীবিত করতে প্রস্তুত শীর্ষ ব্র্যান্ডটি

 

[ঢাকা, ০৮ মে, ২০২৪] প্রযুক্তিপ্রেমিদের দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে শীঘ্রই বাংলাদেশের বাজারে
আনুষ্ঠানিকভাবে নিজেদের যাত্রা শুরু করতে যাচ্ছে বিশ্বের অন্যতম জনপ্রিয় প্রযুক্তি ব্র্যান্ড ওয়ানপ্লাস!
বিশ্ববাজারে স্মার্টফোন নিয়ে আসার শুরু থেকেই দেশের তরুণদের মাঝে ব্যাপক সাড়া জাগায় ওয়ানপ্লাস।
পুরোনোকে ঝেড়ে ফেলে নতুনের সন্ধানে প্রতিনিয়ত এগিয়ে যাওয়ার ব্র্যান্ড শ্লোগান ‘নেভার সেটেল’’কে মূলমন্ত্র করে বিশ্বের লাখো মানুষকে অনুপ্রাণিত করে যাচ্ছে। দেশে যাত্রা শুরুর আগে ব্র্যান্ডটি শীঘ্রই এক উদ্বোধনী আয়োজনের মধ্য দিয়ে প্রযুক্তিপ্রেমি ও আগ্রহী ব্যবহারকারীদের সামনে তাদের পণ্য ও সুবিধাগুলো বিস্তারিত তুলে ধরবে। এই আয়োজনে অতিথিরা ওয়ানপ্লাসের ফ্ল্যাগশিপ মডেল থেকে শুরু করে নর্ড সিরিজের স্মার্টফোনগুলোর পাশাপাশি স্মার্টফোন মডিউল, এবং আইওটি ডিভাইস সমূহের ব্যাপারেও সরাসরি জানার সুযোগ পাবেন।


সামনে আসছে ওয়ানপ্লাসের দূর্দান্ত সব চমক, ব্র্যান্ডটির অফিসিয়াল চ্যানেল গুলোতে চোখ রাখতে পারেন
আপনিও!