বুধবার, ২৬ জুন, ২০২৪

যুক্তরাষ্ট্র থেকে মুক্তি পেলেন জুলিয়ান অ্যাসাঞ্জ

যুক্তরাষ্ট্র থেকে মুক্তি পেলেন জুলিয়ান অ্যাসাঞ্জ

যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষের সাথে সমঝোতার পর আদালতে দোষ স্বীকার করে দীর্ঘ ১৪ বছর পরে মুক্ত হয়েছেন মার্কিন গোপন দলিল ফাঁস করে সাড়া ফেলে দেয়া ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ।

যুক্তরাষ্ট্র সরকারের গোপন সামরিক তথ্য, নথিপত্র প্রকাশ করে ১৪ বছর আগে ব্যাপক আলোচনায় এসেছিলেন অ্যাসাঞ্জ। ওই সময় থেকে তিনি যুক্তরাষ্ট্রের ওয়ান্টেড তালিকায় ছিলেন।

সুইডেনে একটি ধর্ষণ মামলায় গ্রেফতার এড়াতে সাত বছর ধরে লন্ডনের একুয়েডর দূতাবাসে আশ্রয় নিয়ে লুকিয়ে ছিলেন অ্যাসাঞ্জ। পরে ২০১৯ সালে যুক্তরাজ্যের পুলিশের কাছে গ্রেফতার হওয়ার পর সেদেশের কারাগারে ছিলেন।

মার্কিন আদালতে দোষ স্বীকার করলে এই কারাবাসকেই তার শাস্তি হিসাবে গণ্য করা হবে, আর কারাভোগ করতে হবে না, মার্কিন সরকারের বিচার বিভাগের সাথে এরকম একটি সমঝোতার পর ব্রিটেন থেকে তিনি মুক্তি পান। তাকে মুক্তি দিতে অনেকদিন ধরে অনুরোধ করে আসছিল অ্যাসাঞ্জের দেশ অস্ট্রেলিয়া।

এরপর প্রশান্ত মহাসাগরের মাঝে নর্দান মারিয়ানা দ্বীপপুঞ্জের একটি আদালতে হাজির হয়ে দোষ স্বীকার করার পর তাকে মুক্ত ঘোষণা করা হয়।

খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির ৩ দিনের কর্মসূচি

খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির ৩ দিনের কর্মসূচি

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে তিন দিনের সমাবেশ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

বুধবার দুপুরে রাজধানীর নয়াপল্টন দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এর আগে কেন্দ্রীয় কার্যালয়ে যৌথসভা অনুষ্ঠিত হয়।

মির্জা ফখরুল বলেন, বেগম খালেদা জিয়ার নি:শর্ত মুক্তির দাবিতে আগামী ২৯ জুন বিকেল ৩টায় রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ অনুষ্ঠিত হবে, ১লা জুলাই সারাদেশের মহানগরগুলোতে এবং ৩ জুলাই জেলা সদরগুলোতে সমাবেশ অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, বেগম খালেদা জিয়া মুক্তির আন্দোলন আরো বেগবান করা হবে। এই আন্দোলনকে আমরা চূড়ান্ত পর্যায়ে নিয়ে যেতে চাই।

মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪

 চট্টগ্রামে প্রাইম ব্যাংকের মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত

চট্টগ্রামে প্রাইম ব্যাংকের মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত

ঢাকা, জুন ২৫, ২০২৪: প্রাইম ব্যাংক পিএলসি’র এএমএল এন্ড সিএফটি ডিভিশনের উদ্যোগে চট্টগ্রামে ‘এএমএল এন্ড সিএফটি কমপ্লায়েন্স এন্ড এওয়ারনেস’ শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি (০৮ জুন, ২০২৪) চট্টগ্রাম শহরের একটি কনফারেন্স হলে এই প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ কর্মসূচী উদ্বোধন করেন আরিফ হোসেন খান, নির্বাহী পরিচালক, বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রাম অফিস এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো. আরিফুজ্জামান, পরিচালক, বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রাম অফিস। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্যাংকের ডিএমডি ও প্রধান মানি লন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তা মো. জিয়াউর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপ-প্রধান মানি লন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তা মো. ইকবাল হোসেন।


প্রাইম ব্যাংকের চট্টগ্রাম অঞ্চলের ২২টি শাখার অপারেশন ম্যানেজার ও ম্যানেজার সহ মোট ১৫০ জন
কর্মকর্তা উক্ত প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ কর্মসূচীতে মোট ৪টি সেশনে
মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ বিষয়ক বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোকপাত করা হয়।
রিসোর্স পার্সন হিসেবে সেশনসমুহ পরিচালনা করেন মো. আরিফুজ্জামান, পরিচালক, বাংলাদেশ ব্যাংক,
চট্টগ্রাম অফিস এবং এএমএল এন্ড সিএফটি ডিভিশনের কর্মকর্তাবৃন্দ। প্রশিক্ষণ কর্মসূচীতে
মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ বিষয়ক বিভিন্ন গুরুত্তপূর্ণ বিষয়ে আলোকপাত করা হয়।

রবিবার, ২৩ জুন, ২০২৪

 বাংলাদেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর বিনম্র শ্রদ্ধা

বাংলাদেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর বিনম্র শ্রদ্ধা

বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ সকালে ধানমন্ডি ৩২ নং সড়কে বঙ্গবন্ধু ভবনের সামনে জাতির পিতার প্রতিকৃতিতে বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর কেন্দ্রীয় সভাপতি, বাংলাদেশ ছাএলীগ ও বাংলাদেশ কৃষক লীগের সাবেক কেন্দ্রীয় নেতা বিশিষ্ট লেখক সরকার মো. আবুল কালাম আজাদ   এবং সংগঠন এর সাধারণ সম্পাদক বিশিষ্ট শিক্ষাবিদ শেখ জামাল আহমেদ এর নেতৃত্বে বিনম্র শ্রদ্ধা নিবেদন করে বঙ্গবন্ধু পেশাজীবী লীগ কেন্দ্রীয়, ঢাকা বিভাগ ও ঢাকা মহানগর কমিটি। 

এই সময় উপস্থিত ছিলেন শরীয়তপুর জেলা আওয়ামী লীগের ত্রান ও সমাজ কল্যাণ সম্পাদক জনাব মো. খবিরুজ্জামান বাচ্চু ; বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ কমিটি সন্মানিত সদস্য জনাব মো. মফিজুল ইসলাম  ;  বঙ্গবন্ধু পেশাজীবী লীগ এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হাজ্বী তারিকুল ইসলাম তরু,  ঢাকা বিভাগের সন্মানিত সভাপতি বীর মুক্তিযোদ্ধা শেখ মো. নুর ইসলাম,  কেন্দ্রীয় অর্থ সম্পাদক ও পর্তুগাল আওয়ামী লীগের নেতা এস এম আশরাফুল আলম, শিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যাপক আ: লতিফ, কেন্দ্রীয় কার্যনির্বাহী  কমিটির সহ সম্পাদক  জনাব  সৈয়দ মোশাররফ হোসেন পাপ্পু ও কৃষিবিদ হাসান রুহি, ঢাকা মহানগর উত্তর এর সভাপতি মো. মাহবুব জাকির, সাধারণ সম্পাদক শেখ মোকসেদুল ইসলাম নয়ন, সি: সহ সভাপতি ডা: হাবিবুর রহমান, সহ সভাপতি মোরসালিনা আক্তার, ঢাকা মহানগর পশ্চিম এর সহ সভাপতি জনাব গোপাল চন্দ্র সহ কেন্দ্রীয়, ঢাকা বিভাগ ও ঢাকা মহানগর কমিটির বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সেতু ভেঙে মাইক্রোবাস খালে, ১০ বরযাত্রী নিহত

সেতু ভেঙে মাইক্রোবাস খালে, ১০ বরযাত্রী নিহত

বরগুনার আমতলীতে একটি ঝুঁকিপূর্ণ সংযোগ সেতু ভেঙে বরযাত্রীবাহী দুটি গাড়ি খালে পড়ে যায়। এ ঘটনায় এখন পর্যন্ত নারী ও শিশুসহ ১০ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এবং ১১ জন নিখোঁজ রয়েছেন। নিখোঁজদের উদ্ধার করার জন্য ফায়ার সার্ভিস, পুলিশ, ডুবুরি ও স্থানীয় মানুষ কাজ করছেন। 

শনিবার (২২ জুন) দুপুর আড়াইটার দিকে উপজেলার হলদিয়া ইউনিয়ন ও চাওড়া ইউনিয়নের ব্রিজ হলদিয়া হাট এলাকায় এ দুর্ঘটনা ঘটে। আমতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশরাফুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন। 

জানা গেছে, শুক্রবার দুপুরে ভাগ্নির বিয়ের অনুষ্ঠানে যোগদান শেষে ১৭ জন যাত্রী নিয়ে শনিবার দুপুরে ছেলের বাড়িতে আসার সময় এ দুর্ঘটনা ঘটে। নিহত সবাই নারী এবং শিশু। বিপুল সংখ্যক মানুষের প্রাণহানির ঘটনায় এলাকা জুরে শোকের ছায়া নেমে আসে। নিহতের ১০ জনের মধ্যে ৭ জন শিবচর মাদরীপুরের বাসিন্দা এবং ২ জন স্থানীয় গুরুদল গ্রামের। আমতলী উপজেলার হলদিয়া ইউনিয়নের গুরুদল গ্রামের মনির হাওলাদারের মেয়ে হুমায়রা বেগমের বিয়ের অনুষ্ঠান ছিল শুক্রবার। ওই অনুষ্ঠানে যোগদান শেষে শনিবার দুপুর দেড় টার সময় তারা মাইক্রো যোগে আমতলী আসছিল। পথিমধ্যে মাইক্রেটি হলদিয়া বাজার সংলগ্ন লোহার সেতু পার হওয়ার সময় মাঝ বরাবর ভেঙে কচুরিপানায় ভরা খালে তলিয়ে যায়। মাইক্রোবাস পড়ে যাওয়ার শব্দ পেয়ে স্থানীয়রা উদ্ধারের জন্য এগিয়ে আসে। মুষলধারে বৃষ্টি এবং খালে নেমে উদ্ধারের কোনো সুযোগ না থাকায় উদ্ধার কাজে বিলম্ব ঘটনায় অনেকেই তখন পানিতেই প্রাণ হরান। মাক্রোবাসটি পানির উপরে তোলার পর একের পর এক বেড়িয়ে আসে নারী-শিশুসহ ৯টি লাশ। ৪ জনকে জীবিত উদ্ধার করা গেলেও এখনো নিখোঁজ রয়েছে ৩ জন।

বুধবার, ১৯ জুন, ২০২৪

গরীব, দুস্থ জেলেদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করলেন স্বদেশ মৃত্তিকা।

গরীব, দুস্থ জেলেদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করলেন স্বদেশ মৃত্তিকা।

ঈদ আনন্দ ভাগাভাগি করতে পটুয়াখালী দুমকী উপজেলার গরীব, দুস্থ জেলেদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করলেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা। এই ঈদে তাদের ঘরে বাজার ছিলো না, ঈদের দিন ভালো কিছু খাবে এমন সামার্থ নাই এরকম কিছু পরিবার খুজে খুজে এই বিতরণ করা হয়।

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার আয়োজনে ১৬ জুন ২০২৪ রবিবার সন্ধায় এই ঈদ সামগ্রী খাদ্য বিতরণ করা হয়।

এ সময় উপস্থিতি ছিলেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার প্রতিনিধি মো: মাইদুল ইসলাম মামুন।

স্বদেশ মৃত্তিক মানব উন্নয়ন সংস্থার চেয়ারম্যান মোঃ আকবর হোসেন জানান, স্বদেশ মৃত্তিকা নিজেদের বরাদ্দকৃত হতে সমন্বয় করে খাদ্য সামগ্রী বিতরণ কার্যক্রমের অংশ হিসেবে পটুয়াখালী দুমকী উপজেলায় এই খাদ্যসামগ্রীত বিতরণ করা হয়। প্রতি বছরই স্বদেশ মৃত্তিকা জনহিতকর কাজের অংশ হিসেবে অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে থাকেন।


স্বদেশ মৃত্তিকার উদ্যেগে  সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে কোরবানির মাংস উপহার

স্বদেশ মৃত্তিকার উদ্যেগে সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে কোরবানির মাংস উপহার

 ঢাকা কামরাংগীরচরের সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে কোরবানির মাংস ও ললিপপ উপহার।

১৭ জুন ২০২৪, সোমবার বিকাল ৩ টায় স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার উদ্যোগে স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে মাংস বিতরণ করেছেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার উপদেষ্টা ও বাংলাদেশ বেতারের সংবাদ পাঠক রাফিকা আহমেদ।

এসময় উপস্থিত থেকে কুরবানীর মাংস তুলে দেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের চেয়ারম্যান মো. আকবর হোসেন, স্টুডেন্ট এডুকেশনাল এসোসিয়েশন এর চেয়ারম্যান মো.গোলাম রহমান, স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন, কামরাংগীচরের শিক্ষাক শাহনাজ পারভীন।

শান্তি, সৌহার্দ আর আনন্দের বার্তা নিয়ে আসে পবিত্র ঈদুল আজহা। ঈদের আনন্দকে সবার মাঝে ছড়িয়ে দিতে  গরু জবাই করে মাংস বিতরণ করেছে স্বদেশ মৃত্তিকা । কামরাংগীরচর বালুর মাঠের মুসলিম পরিবারগুলোর মাঝে মাংস বিতরণ করে সংগঠনটি।   শুভাকাঙ্ক্ষী রাফিকা আহমেদ ও সদস্যদের সক্রিয় অংশগ্রহণে মাংস বিতরণের কর্মসূচি সফলভাবে সম্ভব হয়েছে। মানবতার সেবায় আগামীতে স্বদেশ মৃত্তিকা যাতে আরো বেশি ভূমিকা রাখতে পারে সেই কামনায় সকলের দোয়া, ভালোবাসা ও সহযোগিতা চায়।

বুধবার, ১২ জুন, ২০২৪

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস পালন।

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস পালন।

 

আজ ১২ জুন বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘শিশুশ্রম বন্ধ করি, প্রতিশ্রুতি রক্ষা করি’ এই প্রতিপাদ্য নিয়ে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস পালন করে স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন, আগারগাঁও এর শাখার ছাত্র-ছাত্রীরা।

আয়োজন করে স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা

শনিবার, ৮ জুন, ২০২৪

১৩টি তামাক বিরোধী সংগঠনের বাজেট প্রতিক্রিয়া : সিগারেটের কর হার বৃদ্ধির উদ্যোগ ইতিবাচক

১৩টি তামাক বিরোধী সংগঠনের বাজেট প্রতিক্রিয়া : সিগারেটের কর হার বৃদ্ধির উদ্যোগ ইতিবাচক

এবারের বাজেট প্রস্তাবে সিগারেটের সকল স্তরে কর হার বৃদ্ধির প্রস্তাবকে ইতিবাচক বলে জানিয়েছে দেশে কর্মরত ১৩টি তামাক বিরোধী সংগঠন। বাজেট প্রতিক্রিয়া জানাতে আজ শনিবার (৮ জুন ২০২৪) গণমাধ্যমে প্রেরিত এক বাজেট প্রতিক্রিয়ায় একথা জানিয়েছে তারা। বাজেট প্রতিক্রিয়ায় বলা হয়েছে, ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে দীর্ঘদিন পর মধ্যম, উচ্চ ও অতিউচ্চ স্তরের সিগারেটের করহার ১% বৃদ্ধি এবং নিম্ন স্তরের করহার গত বছরের চেয়ে ২বৃদ্ধি রাজস্ব বৃদ্ধি এবং কোম্পানির মুনাফা হ্রাসের ক্ষেত্রে ইতিবাচক। কিন্তু তামাকজাত দ্রব্যের যথেষ্ট মূল্য বৃদ্ধি না হওয়ায় তা তামাক নিয়ন্ত্রণের মাধ্যমে ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ অর্জনের লক্ষ্যকে কঠিন করে তুলবে। মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুসারে ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাকমুক্ত করতে  বিশেষজ্ঞদের প্রস্তাব অনুসারে তামাকজাত দ্রব্যের মূল্য বৃদ্ধির দাবি জানান তারা।

 

তাদের বাজেট প্রতিক্রিয়ায় আরো বলা হয়েছে, বাজেটে ১০ শলাকা সিগারেটের দাম নিম্ন ন্তরে ৫ টাকা, মধ্যম স্তরে ৩ টাকা এবং উচ্চ ও অতিউচ্চ স্তরের যথাক্রমে ৭ টাকা ও ১০ টাকা করা হয়েছে। এই পরিমাণ মূল্য বৃদ্ধি তামাকের ব্যবহার কমাতে কার্যকর অবদান রাখবে না বরং তামাক কোম্পনির অযাচিত মুনাফা বৃদ্ধির জন্য সহায়ক হবে।

 

প্রতিক্রিয়ায় আরো বলা হয়েছে, প্রতি ১০ গ্রাম জর্দার দাম ৩ টাকা এবং গুলের দাম ২ টাকা বৃদ্ধির এবং বিড়ির মূল্য অপরিবর্তিত রাখায় জর্দা, গুল ও বিড়ির ব্যবহার বাড়বে যা একইসাথে জনস্বাস্থ্য ও অর্থনীতির ওপর মারাত্বক নেতিবাচক প্রভাব ফেলবে। এতে তামাক ব্যবহারজনিত রোগের প্রকোপ বৃদ্ধি পাবে যা রূপকল্প ২০৪১ এবং টেকসই উন্নয়ন লক্ষমাত্রা অর্জনকে বাধাগ্রস্ত করবে।

 

বাজেট প্রতিক্রিয়া জানিয়ে তামাক কর বিষয়ক নলেজ হাব বিএনটিটিপি এর আহ্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. রুমানা হক বলেন, এবারের বাজেট প্রস্তাবে তামাকজাত দ্রব্যের মূল্য ও করহার নির্ধারণের ক্ষেত্রে অনেকগুলো ইতিবাচক প্রস্তাব রয়েছে। অনেক বছর পর সিগারেটের চারটি স্তরেই মূল্য ও করহার বৃদ্ধি পেয়েছে, বিড়ি ও ধোঁয়াবিহীন তামাকে সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ হয়েছে। সিগারেটের খুচরা শলাকা ভাঙতি পয়সা মুক্ত হয়েছে, নিম্ন স্তরে মূল্য বৃদ্ধির হার বেশি এবং বিড়ির কাগজের ওপর কর হার বৃদ্ধি পেয়েছে। কিন্তু মূল্য বৃদ্ধির পরিমাণ কম হওয়ায় রাজস্ব আয় বৃদ্ধি এবং জনস্বাস্থ্য উন্নয়নের লক্ষ্য অর্জিত হবে না। তিনি বিশেষজ্ঞদের প্রস্তাব অনুসারে বাজেট প্রস্তাব সংশোধনের পরামর্শ দেন।

 

তিনি আরো বলেন, তামাকজাত দ্রব্যের ওপর করারোপে প্রচলিত অ্যাডভেলোরেম পদ্ধতি বহাল রাখা হয়েছে। অ্যাডভেলোরেম পদ্ধতির পরিবর্তে সুনির্দিষ্ট কর আরোপ করা হলে সরকারের রাজস্ব বৃদ্ধির পাশাপাশি তামাকের ব্যবহার কমাতে কার্যকর অবদান রাখতো। পাশাপশি তামাক কোম্পানির কর ফাঁকি দেওয়ার সুযোগ কমতো।

 

এইড ফাউন্ডেশন, আর্ক ফাউন্ডেশন, বাংলাদেশ ক্যানসার সোসাইটি, বাংলাদেশ তামাক বিরোধী জোট (বাটা), বাংলাদেশ নেটওয়ার্ক ফর টোব্যাকো ট্যাক্স পলিসি (বিএনটিটিপি), ডেভলপমেন্ট একটিভিটি অব সোসাইটি (ডাস), ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, গ্রামবাংলা উন্নয়ন কমিটি, মাদকাসক্তি ও নেসা নিরোধ সংস্থা (মানস), জাতীয় যক্ষা নিরোধ সংস্থা (নাটাব), প্রত্যাশা মাদক বিরোধী সংগঠন, টোব্যাকো কন্ট্রোল এন্ড রিসার্চ সেল ও ডব্লিউবিবি ট্রাস্ট সম্মিলিতভাবে এই প্রতিক্রিয়া জানিয়েছে।

স্বদেশ মৃত্তিকার সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে খাবার বিতরণ করেছে ‘হাত বাড়িয়ে দাও ফাউন্ডেশন’

স্বদেশ মৃত্তিকার সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে খাবার বিতরণ করেছে ‘হাত বাড়িয়ে দাও ফাউন্ডেশন’

রাজধানীতে সুবিধা বঞ্চিত পথশিশুদের মাঝে খাবার বিতরণ করেছে সামাজিক সংগঠন ‘হাত বাড়িয়ে দাও ফাউন্ডেশন’ পরিবার। প্রতিষ্ঠানটির প্রধান সমন্বয়ক সমাজসেবক আনোয়ার হোসেন শিবলু এর সার্বিক তত্ত্বাবধানে এ খাবার বিতরণ কর্মসূচি পালন করা হয়।

শনিবার (৮ জুন ২০২৪) দুপুরে স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে এ আয়োজন করে ‘হাত বাড়িয়ে দাও ফাউন্ডেশন’। এতে শতাধিক শিশুর মাঝে খাবার বিতরণ করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আমজাদ সুমন, প্রতিষ্টাতা পরিচালক, ‘হাত বাড়িয়ে দাও ফাউন্ডেশন’মোঃ মনির হোসেন সোহেল, যুগ্ম-পরিচালক (প্রশাসন), ‘হাত বাড়িয়ে দাও ফাউন্ডেশন’,ডাঃ আশিকুর রহমান, যুগ্ম-পরিচালক (স্বাস্থ্য্‌)‘হাত বাড়িয়ে দাও ফাউন্ডেশন’। 

 খাবার বিতরণ কালে আরও উপস্থিত ছিলেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের চেয়ারম্যান মো; আকবর হোসেন, ডাঃ এস এম হাবিবুর রহমান, উপদেষ্টা, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা , সাদমান সাব্বির, প্রচার সম্পাদক, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা , শাহাবাল আহমেদ জনি, নির্বাহী সম্পাদক, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা , এডভোকেট ফারুক হোসেন মোল্লাহ, আইন বিষয়ক সম্পাদক, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা, রাশিদা আক্তার সিনিয়র শিক্ষক, সোহাগী আক্তার,মুন্নি আক্তার ও তাসলিমা আক্তার, শিক্ষক, স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন।

‘হাত বাড়িয়ে দাও ফাউন্ডেশন’ মানুষের কল্যাণের জন্য সবসময় চেষ্টা করে যাচ্ছে এবং সামাজিক ও মানবিক কাজের মাধ্যমে মানুষের কল্যাণে কাজ করছে এ প্রতিষ্ঠান,  একথা জানান ‘হাত বাড়িয়ে দাও ফাউন্ডেশন’প্রধান সমন্বয়ক সমাজসেবক আনোয়ার হোসেন শিবলু।

 

বৃহস্পতিবার, ৬ জুন, ২০২৪

 স্বদেশ মৃত্তিকার আয়োজনে বিভিন্ন স্থানে বিশ্ব পরিবেশ দিবস ২০২৪ উদযাপিত।

স্বদেশ মৃত্তিকার আয়োজনে বিভিন্ন স্থানে বিশ্ব পরিবেশ দিবস ২০২৪ উদযাপিত।

 

স্বদেশ মৃত্তিকা হিউম্যান ডেভেলপমেন্ট ফাউন্ডেশন সংগঠন কর্তৃক আয়োজিত বিশ্ব পরিবেশ দিবস সংক্রান্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও বিভিন্ন ধরনের ঔষধি ও ফলের চারা রোপণ এবং উপহার দেয়ার মাধ্যমে বিশ্ব পরিবেশ দিবস-২০২৪ পালিত হয়েছে।

বুধবার (০৫ জুন) সকাল ১০ টার দিকে আগারগাঁও, স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন, কক্ষে এ কর্মসূচি পালন করা হয়।

 অনুষ্ঠানে স্বদেশ মৃত্তিকা হিউম্যান ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান মো.আকবর হোসেনের সভাপতিত্বে অতিথি হিসেবে স্বদেশ মৃত্তিকা, উপদেষ্টা ডা. এস এম হাবিবুর রহমান, আব্দুর রহমান সুলতান, শাহাবাল আহমেদ জনি, রাশিদা আক্তার, সোহাগি আক্তার, মন্নি আক্তার, নাজমুল হুজুর ও প্রচার সম্পাদক সাদমান সাব্বির প্রমুখ র‍্যালী ও আলোচনা করেন।

এছাড়া, বিভিন্ন বিভাগের শিক্ষক,  সকল কমিটি মেম্বারসহ সর্বমোট অর্ধ শতাধিক স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। 

এসময় স্বদেশ মৃত্তিকা হিউম্যান ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান মো.আকবর হোসেনে বলেন, স্মার্ট বাংলাদেশ গঠন করতে হলে দেশের মানুষদেরকেও স্মার্ট হতে হবে। যেহেতু ৮৫ শতাংশ মানুষ কৃষির উপর নির্ভরশীল, এই কৃষকদেরকেও আমাদের স্মার্ট বাংলাদেশের অন্তর্ভুক্ত করতে হবে এবং তাদেরকে সাহায্য সহযোগিতা করার জন্য অবশ্যই আমাদের এই পরিবেশটাকে সংরক্ষণ ও উন্নয়নের চেষ্টা করতে হবে।

 এছাড়াও সকালে স্বদেশ মৃত্তিকার আয়োজনে নরসিংদী স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের শিক্ষক ও শতাধীক শিক্ষার্থী বৃক্ষ রোপণের মাধ্যদিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালন করে।

এসময় উপস্থিত ছিলেন নরসিংদী শাখার প্রধান কান্তা শেখ, শিক্ষক শান্তা শেখ, সানজিদা আক্তার সহ অন্যান্য ব্যাক্তিবর্গ।

 


 বিকাল ৫ টায় পরিবেশ দিবস ২০২৪ উপলক্ষে স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন,কামরাংগীরচর স্কুল শাখায় গাছের চারা রোপন ও র্যালীর আয়োজন।

এ সময় উপস্থিত ছিলেন অত্র স্কুলের চেয়ারম্যান মো. আকবর হোসেন, স্টুডেন্ট এডুকেশনাল এসোসিয়েশন এর চেয়ারম্যান মো. গোলাম রহমান, প্রচার সম্পাদক সাদমান সাব্বির, শিক্ষক শাহনাজ পারভীন।
অত্র স্কুলে ১০টি দেশীয় ফলজ, ঔষধি ও ফুলেরচারা স্কুল প্রাঙ্গণে রোপন করা হয়।  পরিবেশ সচেতনতা বিষয়ক ক্যাম্পেইনের অংশ হিসেবে স্বদেশ মৃত্তিকা এ কর্মসূচী পালন করে।

 

 

 


মঙ্গলবার, ৪ জুন, ২০২৪

 প্যান্ডামার্টে ঈদের বাজারে ৮০ শতাংশ পর্যন্ত ছাড়

প্যান্ডামার্টে ঈদের বাজারে ৮০ শতাংশ পর্যন্ত ছাড়

[ঢাকা, জুন ০৪, ২০২৪] ঈদের বাজারকে আরো সহজ আর সাশ্রয়ী করে তুলতে দেশের শীর্ষস্থানীয়
অনলাইন ফুড ও গ্রোসারি ডেলিভারি প্ল্যাটফর্ম ফুডপ্যান্ডা’র গ্রোসারি ডার্কস্টোর প্যান্ডামার্ট
নিয়ে এসেছে ‘ঈদ বাজার ক্যাম্পেইন!’ পহেলা জুন থেকে ঈদের দিন পর্যন্ত এই ক্যাম্পেইনের আওতায়
গ্রাহকরা নিত্যপ্রয়োজনীয় পণ্য ৮০ শতাংশ পর্যন্ত ছাড়ে কিনতে পারবেন।
এছাড়াও দৈনন্দিন ব্যবহার্য বিভিন্ন উপকরণ, নানা ধরণের মসলা, ব্যক্তিগত প্রসাধনী ও রান্নার
সহায়ক পণ্যের ওপর ৫০ শতাংশ পর্যন্ত ছাড় পাওয়া যাবে। চাঁদ রাত উদযাপন আরো আনন্দময়
করতে প্যান্ডামার্টে কোমল পানীয়’র ওপর ৩০ টাকা পর্যন্ত ছাড় থাকছে। পাশাপাশি তাজা ফলমূল ও
সবজি, দুগ্ধজাত পণ্য, বিভিন্ন জনপ্রিয় ব্র্যান্ডের রন্ধন ও পরিচ্ছন্নতা সামগ্রীতে আকর্ষণীয়
মূল্য ছাড়, একটি কিনলে একটি ফ্রি ও অন্যান্য বান্ডেল অফার থাকছে এই ঈদ বাজার ক্যাম্পেইনে।
প্যান্ডামার্টে প্রথমবারের মতো পণ্য কিনছেন এমন ক্রেতাদের ক্ষেত্রে “TRYPANDA” প্রোমো
কোড ব্যবহারে ১০০ টাকার বিশেষ ছাড় থাকবে।
ফুডপ্যান্ডা বাংলাদেশের হেড অব মার্কেটিং নিয়ামুল মুকিত আহমেদ বলেন, “ গ্রাহকদের ঈদের
প্রয়োজনীয় পণ্য সাশ্রয়ী মূল্যে কিনতে আমরা বিশেষ ছাড়, ডিল ও বান্ডেল অফার নিয়ে এসেছি। আশা
করছি ক্যাম্পেইনটি গ্রাহকদের ঈদের কেনাকাটাকেও আরও দ্রুত, সহজ এবং সুবিধাজনক করে
তুলবে। ঈদ-উল-আযহার মত বিশেষ উৎসব-উপলক্ষগুলো আরও আনন্দময় এবং নির্ঝঞ্ঝাট করার
লক্ষ্যে আমরা গ্রাহকদের জন্য এ ধরণের ক্যাম্পেইন আয়োজন করে থাকি”।

 তানজিল চৌধুরী প্রাইম ব্যাংক পিএলসি’র চেয়ারম্যান পুনঃনির্বাচিত

তানজিল চৌধুরী প্রাইম ব্যাংক পিএলসি’র চেয়ারম্যান পুনঃনির্বাচিত

ঢাকা, জুন ০৪, ২০২৪: প্রাইম ব্যাংক পিএলসি’র পরিচালনা পর্ষদ টানা তৃতীয়বারের (২০২৪২০২৬) মতো তানজিল চৌধুরীকে চেয়ারম্যান হিসেবে পুনঃনির্বাচিত করেছেন।

২০২০ সালে তিনি প্রথমবারের মতো ব্যাংকের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তার নেতৃত্বে গত দুই মেয়াদে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও প্রতিষ্ঠান থেকে প্রাইম ব্যাংক বেস্ট ডিজিটাল ব্যাংক, উদ্ভাবনী পণ্য ও সেবা, পরিবেশ ও সামাজিক খাতে সুশাসন, লিঙ্গ বৈচিত্র্য, টেকসই উন্নয়ন, এবং সুযোগ্য নেতৃত্বসহ নানা বিষয়ে মাইলফলক বা প্রশংসা অর্জন করেছে।

তানজিল চৌধুরী ইস্ট কোস্ট গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক। ইস্ট কোস্ট গ্রুপ এনার্জি এবং ডাউনস্ট্রিম
হাইড্রোকার্বন্স খাতের সাথে সংযুক্ত একটি বৃহৎ কর্পোরেট প্রতিষ্ঠান, যা বাংলাদেশে গত ৪৫ বছর ধরে
ব্যবসা পরিচালনা করে আসছে। এছাড়াও তিনি যুক্তরাজ্য ভিত্তিক ডেভলপমেন্ট ফিন্যান্সিয়াল ইন্সস্টিটিউশন(প্রতিষ্ঠিত ১৯৪৮) ব্রিটিশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট (BII)-এর একজন উপদেষ্টা।

তিনি দুই মেয়াদে (২০১৪-২০২১) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) একজন নির্বাচিত পরিচালক এবং
বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) ও সোলার মডিউল ম্যানুফ্যাকচারার্সের
(এসএমএমএবি) প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্বও পালন করেছেন।

তানজিল চৌধুরী কিংস কলেজ লন্ডন (KLC) থেকে ইন্টারন্যাশনাল ম্যানেজমেন্টে (ফাইন্যান্স) এমএসসি ডিগ্রী অর্জন করেছেন। তিনি একজন এসিসিএ (ACCA) অ্যাপ্লাইড স্কিল (FHEQ) লেভেল-৬ কায়োলিফাইড প্রোফেশনাল।

এনার্জিপ্যাকের ‘গ্লোবাল ইকোনোমিক্স অ্যাওয়ার্ড ২০২৪’ অর্জন

এনার্জিপ্যাকের ‘গ্লোবাল ইকোনোমিক্স অ্যাওয়ার্ড ২০২৪’ অর্জন

 

[ঢাকা, ৩ জুন, ২০২৪] গ্লোবাল ইকোনোমিক্স অ্যাওয়ার্ড ২০২৪ অর্জন করেছে বাংলাদেশের শীর্ষস্থানীয় পাওয়ার ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠান এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন পিএলসি। ‘মোস্ট ইনোভেটিভ পাওয়ার ইঞ্জিনিয়ারিং কোম্পানি বাংলাদেশ’-এর স্বীকৃতি পেয়েছে প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে দেশের জন্য আরেকটি গৌরব বয়ে নিয়ে এলো এনার্জিপ্যাক।

বিদ্যুৎ ও জ্বালানি খাতের উদ্ভাবনী কাজগুলো পরিচালনা করার লক্ষ্যে ১৯৮২ সাল থেকে নিরলস কাজ করে যাচ্ছে এনার্জিপ্যাক। জ্বালানির শক্তিকে পুরোপুরি কাজে লাগাতে দেশকে সহায়তা করার ক্ষেত্রে প্রতিষ্ঠানটি এর সমস্ত কার্যক্রমে উদ্ভাবন নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করছে। প্রতিষ্ঠানের
সম্মিলিত প্রচেষ্টা ও শ্রেষ্ঠত্বের স্বীকৃতিস্বরূপ এই পুরস্কার অর্জন করলো এনার্জিপ্যাক।

এ বিষয়ে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন পিএলসি’র ব্যবস্থাপনা পরিচালক ও সিইও হুমায়ুন রশিদ বলেন, “আমাদের প্রতিষ্ঠানের দলগত কাজের মানসিকতা ও গুণমান ধরে রাখার নিরন্তর প্রচেষ্টার স্বীকৃতি হিসেবে এই পুরস্কার পেয়ে আমরা সত্যিই আনন্দিত। আমাদের প্রতি অব্যাহত সমর্থন ও আস্থা রাখায় আমাদের সহকর্মী ও অংশীদার সহ সবার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি। ভবিষ্যতেও দেশে সাশ্রয়ী ও ক্লিন এনার্জি উৎপাদনে সক্ষমতা অর্জনে সহায়তা করার লক্ষ্য নিয়ে আমরা আমাদের উদ্ভাবন অব্যাহত রাখবো।”

উল্লেখ্য, স্থানীয় ও আন্তর্জাতিক অর্থনীতিতে উন্নত কর্মসংস্কৃতি নিশ্চিতে অবদান রাখছে এমন সেরা প্রতিষ্ঠানগুলোকে স্বীকৃতি দেয় ‘গ্লোবাল ইকোনোমিক্স অ্যাওয়ার্ড’। ব্যবসায়িক প্রতিষ্ঠানের আস্থা বাড়ানোর লক্ষ্যেএই পুরস্কার প্রদান করা হয়।

সোমবার, ৩ জুন, ২০২৪

 ময়মনসিংহে অনুষ্ঠিত ফ্রিল্যান্স মিটআপে ফ্রিল্যান্সারদের সমস্যা ও সম্ভাবনা  নিয়ে আলোচনা স্বাচ্ছন্দ্য নিশ্চিতে পাশে আছে উপায়

ময়মনসিংহে অনুষ্ঠিত ফ্রিল্যান্স মিটআপে ফ্রিল্যান্সারদের সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা স্বাচ্ছন্দ্য নিশ্চিতে পাশে আছে উপায়

[ঢাকা, ০২ জুন, ২০২৪] দেশের জনপ্রিয় মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস প্রদানকারী
প্রতিষ্ঠান উপায় সম্প্রতি ময়মনসিংহে একটি ফ্রিল্যান্সার মিটআপের আয়োজন করে।
ফ্রিল্যান্সাররা নিয়মিত মুখোমুখি হচ্ছেন এমন নানান সমস্যা ও এর সমাধান নিয়ে আলোচনা করা হয়।
আয়োজনে বিভিন্ন সমস্যা চিহ্নিত করার প্রয়োজনের ওপর গুরুত্বারোপ করা হয় এবং উপায় ও
ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) পিএলসি ফ্রিল্যান্সারদের স্বাচ্ছন্দ্য নিশ্চিত করতে
কীভাবে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে তা তুলে ধরা হয়।
ময়মনসিংহের ব্র্যাক লার্নিং সেন্টারে এই মিটআপটি আয়োজিত হয়। এই অঞ্চলের ৭৫ এরও বেশি
ফ্রিল্যান্সার এই আয়োজনে অংশ নেন এবং তাদের সমস্যা ও কার্যকর সমাধান নিয়ে আলোচনা
করেন।
‘ফ্রিল্যান্সারস কন্ট্রিবিউশন টু বিল্ডিং স্মার্ট বাংলাদেশ অ্যান্ড এমএফএস অ্যাজ গ্রোথ
ফ্যাসিলিটেটর’ প্রতিপাদ্যে আয়োজিত এ অনুষ্ঠানে ব্যাংকিং চ্যানেলে পেমেন্ট-সংক্রান্ত সমস্যা ও
কাজের স্বীকৃতির অভাবের মতো ফ্রিল্যান্সিং সম্পর্কিত বিভিন্ন বিষয়ের ওপর আলোকপাত করা
হয়। তিনজন ফ্রিল্যান্সার তাদের এই সমস্যাগুলো তুলে ধরেন ও সমাধানের ওপর গুরুত্ব দেন। তারা
স্মার্ট বাংলাদেশের লক্ষ্য বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন এবং ফ্রিল্যান্সারদের সহায়তা
করার ক্ষেত্রে ব্যাংক ও এমএফএস সেবা প্রদানকারীদের ভূমিকা উল্লেখ করেন।
আয়োজনে ফ্রিল্যান্সিং খাতের সামগ্রিক অবস্থা, এর সম্ভাবনা ও বিকাশের ক্ষেত্র এবং কীভাবে
বিভিন্ন সেবার মাধ্যমে ফ্রিল্যান্সারদের এই প্রচেষ্টাকে এগিয়ে নিতে সহায়তা করছে ইউসিবি ও
উপায়, তা নিয়ে আলোচনা করা হয়। চতুর্থবারের মতো এ ধরনের অনুষ্ঠানের আয়োজন করলো উপায়।
এর আগে ইউসিবি হেডঅফিস, কুষ্টিয়া ও কুমিল্লায় এই অনুষ্ঠান আয়োজিত হয়।
উল্লেখ্য, ফ্রিল্যান্সারদের পূর্ণাঙ্গ ব্যাংকিং সমাধান দেওয়ার লক্ষ্য নিয়ে ইউসিবি’র স্বাধীন
অ্যাকাউন্টটি চালু করা হয়েছে; নিরবচ্ছিন্নভাবে টাকা গ্রহণ করার ক্ষেত্রে এটি একদম সহজ একটি
উপায়। পাশাপাশি, ইউসিবি-উপায় কো-ব্র্যান্ডেড প্রিপেইড কার্ড নিয়ে এসেছে উপায়। ফ্রিল্যান্সাররা
এই কার্ডের মাধ্যমে বৈদেশিক মুদ্রা লেনদেনের ক্ষেত্রে ফান্ড ব্যবহার, মার্চেন্ট পেমেন্ট

সংবাদ বিজ্ঞপ্তি
(অনলাইন ও অফলাইন) এবং দেশে-বিদেশে এটিএম সুবিধা উপভোগ করার সুযোগ পাবেন। তারা
পেওনিয়র থেকে পেমেন্ট গ্রহণ করতে পারবেন ও উপায় অ্যাকাউন্ট ব্যবহার করে সর্বনিম্ন
ক্যাশআউট খরচে টাকা তুলতে পারবেন। এসমস্ত বিশেষ ফিচার ফ্রিল্যান্সারদের জীবনকে আরও
স্বাচ্ছন্দ্যদায়ক ও সহজ করতে ভূমিকা রাখছে।
অতিথি ও অংশগ্রহণকারী ফ্রিল্যান্সারদের মাঝে ক্রেস্ট ও উপহার সামগ্রী বিতরণের মধ্য দিয়ে
আয়োজনটি শেষ হয়।

 বাংলাদেশ জাতীয় জাদুঘরে  দেশের স্মরণীয় বরণীয় ব্যক্তিবর্গের স্মৃতি নিদর্শন ভিত্তিক বিশেষ প্রদর্শনীর উদ্বোধনী

বাংলাদেশ জাতীয় জাদুঘরে দেশের স্মরণীয় বরণীয় ব্যক্তিবর্গের স্মৃতি নিদর্শন ভিত্তিক বিশেষ প্রদর্শনীর উদ্বোধনী

বাংলাদেশ জাতীয় জাদুঘর নলিনীকান্ত ভট্টশালী গ্যালারীতে জাদুঘরের চারটি কিউরেটরিয়াল বিভাগের সংগৃহিত দেশের স্মরণীয়-বরণীয় ব্যক্তিবর্গের স্মৃতি নিদর্শন ভিত্তিক ‘স্মৃতি চিরন্তন’ শীর্ষক বিশেষ প্রদর্শনী
আয়োজন করে। জাদুঘরের অন্যতম প্রধান কাজ হচ্ছে সেই দেশের ইতিহাস, ঐতিহ্য-সভ্যতা ও সংস্কৃতির মূল্যবান নিদর্শন সংগ্রহ, সংরক্ষণ, প্রদর্শন ও গবেষণা করা। বাংলাদেশে জাতীয় জাদুঘরও অত্যন্ত গুরুত্বের সাথে এ কাজটি করে যাচ্ছে। বাংলাদেশ জাতীয় জাদুঘর নিদর্শনের স্থায়ী প্রদর্শনী ছাড়াও বিভিন্ন সময়ে নানা বিষয় ভিত্তিক নিদর্শনের অস্থায়ী প্রদর্শনীর আয়োজন করে থাকে। জাদুঘরকে বলা যেতে পারে জনগণের বিশ্ববিদ্যালয়। এখানে একাডেমিক শিক্ষা প্রদান করা না হলেও জাদুঘর পরিদর্শন করে জনগণ নিজেদেরকে শিক্ষিত করে তুলতে পারে। যুগে যুগে এই বাংলা ভুখন্ডে অনেক বরেণ্য ব্যক্তির জ›ম হয়েছে এবং তাঁরা দেশ মাতৃকার জন্য শিক্ষা, সংস্কৃতি, ভাষা- সাহিত্য ও মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রেখেছেন। তাঁদের মধ্যে সীমিত সংখ্যক বরেণ্য ব্যক্তি বর্গের স্মৃতি নির্দশন বাংলাদেশ জাতীয় জাদুঘর সংগ্রহ করতে পেরেছে। এর মধ্যে কিছু নির্দশন গ্যালারিতে প্রদর্শিত হচ্ছে এবং কিছু নিদর্শন স্টোরে সংরক্ষিত রয়েছে। বাংলাদেশ জাতীয় জাদুঘরের চারটি কিউরেটরিয়াল বিভাগের সংগৃহিত এমন ৩৭জন বরেণ্য কৃতি সন্তানের ১২৮টি নিদর্শন নিয়ে “স্মৃতি চিরন্তন” শিরোনামে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

 এঁদের মধ্যে রয়েছেন: ১) হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ২) জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ৩) নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া ৪) নওয়াব ফয়জুন্নেছা চৌধুরানী ৫) কথা সাহিত্যিক শওকত ওসমান ৬) সৈয়দ মুজতবা আলী ৭) শিল্পাচার্য জয়নুল আবেদিন ৮) সরদার ফজলুর করিম৯) আব্দুল করিম সাহিত্য বিশারদ ১০) পটুয়া কামরুল হাসান ১১) দানবীর রনদা প্রসাদ সাহা ১২) সার্জেন্ট জহুরুল হক ১৩) মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী ১৪) শহিদ মুনীর চৌধুরী ১৫) চলচ্চিত্রকার চাষী নজরুল ইসলাম ১৬) কবি আব্দুল মান্নান সৈয়দ ১৭) জাতীয় অধ্যাপক ড. সুফিয়া আহমেদ ১৮) অধ্যাপক ড. মুস্তফা নুর-উল ইসলাম ১৯) শহিদ সাংবাদিক নিজামুদ্দিন আহমেদ ২০) ভাস্কর শিল্পী সৈয়দ আব্দুল্লাহ খালিদ ২১) শহিদ ডা. ফজলে রাব্বি ২২) কাজী মোতাহার হোসেন  ২৩) রাজনীতিবিদ সাহিত্যিক আবুল মনসুর আহমদ ২৪) অধ্যক্ষ ইব্রাহীম খাঁ ২৫) শহিদ লে. কমান্ডার
মোয়াজ্জেম হোসেন ২৬) শহিদ ড. আলীম চৌধুরী ২৭) বীরশ্রেষ্ঠ শহিদ ক্যাপ: মহিউদ্দিন জাহাঙ্গীর ২৮)
বীরশ্রেষ্ঠ শহিদ রুহুল আমিন ২৯) মোস্তফা জব্বার ৩০) শহিদ জ্যোর্তিময় গুহ ঠাকুরতা ৩১) সাংবাদিক,
সাহিত্যিক ও মানবাধিকার কর্মী মংছেনচীং মংছিন ৩২) ভাষা সৈনিক ডা. হালিমা খাতুন ৩৩) ভাষা সৈনিক শামসুল আলম ৩৪) কবি মহাদেব সাহা ৩৫) শহিদ মোফাজ্জল হায়দার চৌধুরী ৩৬) শহিদ ড. আবুল খায়ের এবং ৩৭)অধ্যাপক ড. আনিসুজ্জামান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীটি উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের
মহাপরিচালক জনাব মোঃ কামরুজ্জামান। স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের ইতিহাস ও ধ্রুপদী শিল্পকলা বিভাগের কীপার জনাব মোহাম্মদ মনিরুল হক। বিশেষ বক্তব্য প্রদান করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের সমকালীন শিল্পকলা ও বিশ্বসভ্যতা বিভাগের কীপার জনাব শক্তি পদ হালদার এবং প্রাকৃতিক ইতিহাস বিভাগের কীপার ড. সুমনা আফরোজ। সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের সচিব (যুগ্ম সচিব) গাজী মোঃ ওয়ালি-উল-হক এবং সঞ্চালনা করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের জাতিতত্ত্ব ও অলংকরণ শিল্পকলা বিভাগের কীপার জনাব মো. মতিয়ার রহমান।
বর্তমান প্রজন্ম এই প্রদর্শনী থেকে বরেণ্য কৃতি সন্তানদের দেশ মাতৃকার প্রতি অবদান সর্ম্পকে জানতে
পারবে এবং পরবর্তী প্রজন্মেমের কাছে পৌছে দিতে সহায়ক ভূমিকা পালন করবে এবং দেশের জনগণ এবং দেশের ইতিহাস, ঐতিহ্য, সাহিত্য ও সংস্কৃতির সাথে যোগসূত্র স্থাপন করবে এবং দেশকে জানার পরিধি বিস্তৃত করবে।

প্রদর্শনটি ০৩ জুন ২০২৪ থেকে ১২ জুন ২০২৪ তারিখ পর্যন্ত শনিবার থেকে বুধবার সকাল ১০.৩০ মিনিট থেকে বিকাল ৪.৩০ মিনিট এবং শুক্রবার বিকাল ৩ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে। 

বৃহস্পতিবার ও অন্যন্য সরকারি ছুটির দিন প্রদর্শনী বন্ধ থাকবে।


 আইএসডি’র ‘ক্লাস অব ২০২৪’ -এর গ্র্যাজুয়েশন অনুষ্ঠান অনুষ্ঠিত

আইএসডি’র ‘ক্লাস অব ২০২৪’ -এর গ্র্যাজুয়েশন অনুষ্ঠান অনুষ্ঠিত

[ঢাকা, জুন ২, ২০২৪] সম্প্রতি (বৃহস্পতিবার) র‍্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেল ঢাকায়
‘ক্লাস অব ২০২৪’ -এর গ্র্যাজুয়েশন অনুষ্ঠান উদযাপন করেছে আইএসডি।
এ বছর ‘ক্লাস অব ২০২৪’ -এ আইএসডি থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন ২০ জন
শিক্ষার্থী। অনুষ্ঠানে ভ্যালিডিক্টোরিয়ানের বক্তব্য রাখেন ডোমিনিকান রিপাবলিকের
মার্সেল কারিনা লামারচে ভ্যালেনজুয়েলা। হংকং ব্যাপ্টিস্ট ইউনিভার্সিটিতে (এইচকেবিইউ)
সোশ্যাল ওয়ার্কে উচ্চশিক্ষা গ্রহণ করবেন মার্সেল। এছাড়াও, গ্র্যাজুয়েট হওয়া
শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, ইন্দোনেশিয়া, হংকং এসএআর ও স্পেনের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে অফার লেটার পেয়েছেন।

অনুষ্ঠানে আইএসডি’র ডিরেক্টর স্টিভ ক্যালান্ড-স্কোবল বলেন, “আমাদের শিক্ষার্থীরা মেধা, পরিশ্রম ও নিবেদনের মাধ্যমে বিশ্বের শীর্ষস্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ অর্জন করে নিয়েছেন। আইএসডি -তে তাদের শিক্ষা অভিজ্ঞতা আমাদের শিক্ষার্থীদের অ্যাকাডেমিক সাফল্য অর্জনের ক্ষেত্রে এবং তাদের বৈশ্বিক নাগরিক হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে স্কুল হিসেবে আমাদের সফলতা ও ক্ষমতাকে সমৃদ্ধ করেছে।

 আমরা অত্যন্ত আনন্দের সাথে ‘ক্লাস অব ২০২৪’ -এর সাফল্য উদযাপন করছি; পাশাপাশি, আমাদের
২৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর বছরে তাদের আমরা আইএসডি’র এক হাজারেরও বেশি শিক্ষার্থীদের বৈশ্বিক অ্যালামনাই নেটওয়ার্কে স্বাগত জানাচ্ছি।” গ্র্যাজুয়েশন অনুষ্ঠানের মাইলফলক উদযাপনে উপস্থিত ছিলেন শিক্ষার্থী, অভিভাবক,শিক্ষক এবং সম্মানিত অতিথিবৃন্দ। আয়োজিত অনুষ্ঠানের মাধ্যমে গ্র্যাজুয়েশন সম্পন্ন করা শিক্ষার্থীরা তাদের স্কুলজীবনকে আনুষ্ঠানিক বিদায় জানান এবং শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ভ্যালেডিক্টোরিয়ান হিসেবে মার্সেল বলেন, “আগামী কয়েক বছর এইচকেবিইউ -তে আমার শিক্ষাজীবন নিয়ে আমি রোমাঞ্চিত। আমি সোশ্যাল ওয়ার্কে আমার মেজর করার সিদ্ধান্ত নিয়েছি; কারণ, আমি সবসময় আমার আশেপাশের মানুষদের পাশে থেকে সহায়তা করতে চেয়েছি – সেটা হোক মানসিক সঙ্কটে কিংবা সামাজিক বৈষম্যের ক্ষেত্রে। সমাজের কল্যাণে যারা  কাজ করেন তারা সকলের উপকারে নিজেকে মনোনিনেবশ করেন। আমি মনে করি এটাই পরম সুন্দর। ভালো গ্রেড অর্জনে এবং আর্থিক সহায়তাসহ ভালো বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ অর্জনে আমাকে কঠোর পরিশ্রম করতে হয়েছে। আর এ কারণেই আমি আইএসডি’র ‘ক্লাস অব ২০২৪’ -এর ভ্যালেডিক্টোরিয়ান হতে পেরেছি।”