বুধবার, ৩১ জুলাই, ২০২৪

মোহাম্মদীয়া দরবারসহ বাংলাদেশের সকল আওলিয়া ও আলেমদের পক্ষ থেকে ০৪ (চার দফা) দাবী নামা পূরণ প্রসঙ্গে।

মোহাম্মদীয়া দরবারসহ বাংলাদেশের সকল আওলিয়া ও আলেমদের পক্ষ থেকে ০৪ (চার দফা) দাবী নামা পূরণ প্রসঙ্গে।

                                           

                                                      বিসমিল্লাহির রাহমানির রাহিম

     ইয়া আল্লাহ !!                                        ইয়া রাহমানু !!                                         ইয়া রাহিম !!!


                                            সাবধান! আওলিয়াদের কোন ভয় নাই। 

তাঁরা কোন বিষয চিন্তিত নন ( আল-কোরআন), 

সাবধান। আওলিয়াগন অমর (হাদিস),

 পূর্বজামানায় আল্লাহর খেলাফতের দায়িত্ব

 পালন করতেন নবী রাসুলগন, এই জমানায় 

উহার দায়িত্বপালন করতেছেন জমানার আওলিয়াগন। 

যারা তাঁদের কথা মেনেছে তারা সফল হয়েছে,

 যারা মানেনি ধ্বংস হয়েছে।"

মাননীয়                                            

প্রধানমন্ত্রী

 গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

 গণ-ভবন, ঢাকা। 

দৃষ্টি আকর্ষনঃ প্রধানমন্ত্রী মহোদয়ের একান্ত সচিব

 বিষয়ঃ মোহাম্মদীয়া দরবারসহ বাংলাদেশের সকল আওলিয়া ও আলেমদের পক্ষ থেকে ০৪ (চার দফা) দাবী নামা পূরণ প্রসঙ্গে। 

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহে ও বারকাতুহু। সকল প্রশংসা একমাত্র আল্লাহর জন্য। অগনিত দূরুদ ও সালাম বর্ষিত হোক আমাদের প্রিয় নবী হযরত মোহাম্মদ (সঃ) ও ওনার আল-আওলাদ এবং আহালে বাইতের উপর। পর সংবাদ বাংলাদেশ সংবিধানের ৬নং পৃষ্টায় ২নং অনুচ্ছেদের আলোকে মুসলিম আইনের আওতায় যেমন: মুসলিম ভূমি বন্টন, বিবাহ রেজিস্ট্রার ইত্যাদির অনুসরনে মোহাম্মদীয়া দরবারসহ সকল আওলিয়া ও আলেন্দ্রের পক্ষ থেকে সরকারের প্রতি নিম্নোক্ত ০৪ (চার) দফা দাবীনামা পূরণের জন্য পেশ করা হলো:- 

          দফা ১। মুসলিম বালেগ নরনারীদের নামাজ কায়েমের জন্য সরকার কর্তৃক (মুসলিম জাতিকে) অনুরোধের বানী প্রদানের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য বিনীত ভাবে দাবী জানাচ্ছি।

          দফা ২। মুসলিম বালেগ নারীগন ঘর থেকে বাহিরে যাওয়ার সময় যেন বোরকা পরিধান/শালিনতার সাথে বাহির হয়। সে জন্য তাদের অনুকুলে সরকার কর্তৃক অনুরোধের বানী প্রদানের কার্যক্রম ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে বিনীত ভাবে অনুরোধ করা হলো। 

       দফা ৩। রাষ্ট্রের ভবিষ্যৎ প্রজন্য উত্তম নৈতিক চরিত্র গঠনের জন্য ধর্মের বিকল্প নেই। তাই বাল্যকাল হতে সন্তানদের ফরজিয়াত এলেম শিক্ষার নিমিত্তে প্রত্যেক গ্রাম/মহল্লায় এক বা একাধিক সরকারি প্রাথমিক শরিয়া মাদ্রাসা স্থাপনের জন্য জোড় দাবী জানাচ্ছি। 

          দফা ৪। জামে মসজিদের ইমামদের বেতন-ভাতা রাষ্ট্রীয় কোষাগার হতে প্রদানের জন্য আবেদন করছি। 

 

                                                                                                              আরজ গুজার

                                                                     মোহাম্মদীয়া দরবারসহ সকল আওলিয়া ও আলেমদের পক্ষে

                                                               সৈয়দ আঃ রব সুলতান (আল-মুজাদ্দেদী) জামানার মোজাদ্দেদ, 

                                                                                         মোহাম্মদীয়া দরবার শরীফ

                                                                                     প্রচার দপ্তর ২১৮/৫, পশ্চিম আগারগাঁও,

                                                                                                শেরে বাংলা নগর, ঢাকা

                                                                                          মোবাইল নং-০১৭২০০০৭৮৯৩

                                                                                        তারিখঃ ০১/০৮/২০২৪ ইং সাবধান।

                                                      

মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪

বুধবার থেকে সকাল ৭টা-রাত ৮টা পর্যন্ত কারফিউ শিথিল

বুধবার থেকে সকাল ৭টা-রাত ৮টা পর্যন্ত কারফিউ শিথিল

 

আগামী চারদিন অর্থাৎ বুধবার থেকে শনিবার পর্যন্ত প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত অর্থাৎ ১৩ ঘণ্টা কারফিউ শিথিল থাকবে। এ চারদিন রাত ৮টা থেকে সকাল ৭টা পর্যন্ত চলমান কারফিউ বলবৎ থাকবে।

মঙ্গলবার (৩০ জুলাই) সন্ধ্যা পৌনে ৭টার দিকে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতার পর চলমান পরিস্থিতি নিয়ে বিশেষ বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ কথা বলেন।

কারফিউ শিথিলের এ সিদ্ধান্ত ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও নরসিংদী জেলায় কার্যকর হবে। অন্য জেলাগুলোতে স্থানীয় প্রশাসন এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

কলেজপড়ুয়া ছেলেকে গ্রেপ্তার, সহ্য করতে না পেরে বাবার মৃত্যু

কলেজপড়ুয়া ছেলেকে গ্রেপ্তার, সহ্য করতে না পেরে বাবার মৃত্যু

 

লক্ষ্মীপুরে স্নাতক প্রথম বর্ষে পড়ুয়া ছেলেকে বাসা থেকে গ্রেপ্তার করে নিয়ে যাওয়ার ঘটনা সহ্য করতে না পেরে বাবার মৃত্যু হয়েছে। এ অভিযোগ করেছেন নিহত সামছুল আলমের (৫২) স্ত্রী তাহমিনা আক্তার নাসরিন। তিনি গ্রেপ্তারকৃত সাইফ মোহাম্মদ আলীর মা। 

গতকাল সোমবার দিবাগত রাতে লক্ষ্মীপুর পৌরসভার কালু হাজী সড়কের বাসা থেকে নাশকতা ও বিস্ফোরক আইনের মামলায় গ্রেপ্তার দেখিয়ে সাইফ মোহাম্মদ আলীকে তুলে নিয়ে যায় পুলিশ। মঙ্গলবার (৩০ জুলাই) দুপুরে পুলিশ তাকে আদালতে পাঠায়।   

এদিকে, বাবার জানাজায় অংশ নিতে বিকেল ৫টা পর্যন্ত সাইফকে জামিন দেন আদালত। তার আইনজীবী মহসিন কবির মুরাদ এ তথ্য জানিয়েছেন।  

 সাইফের মা তাহমিনা আক্তার নাসরিন বলেন, ‘আমার ছেলে রাজনীতির সঙ্গে জড়িত নয়। তার বিরুদ্ধে কোনো মামলা ছিল না। পুলিশ জোর করে বাসা থেকে আমার ছেলেকে ধরে নিয়ে গেছে। আমার স্বামী এ ঘটনা সহ্য করতে না পেরে মারা গেছেন। আমি আমার ছেলের মুক্তি চাই।’

লক্ষ্মীপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইয়াছিন ফারুক মজুমদার বলেন, ‘নাশকতা ও বিস্ফোরক মামলায় সাইফ মোহাম্মদ আলীকে গ্রেপ্তার করা হয়েছে। তবে, তার বাবার মৃত্যুর বিষয়টি সকালে শুনেছি। সাইফ ছাড়াও আরো চার জনকে গ্রেপ্তার করা হয়েছে। সহিংসতা ও নাশকতাকারীদের বিরুদ্ধে অভিযান চলছে।’

 

 

জনপ্রিয় সংগীতশিল্পী হাসান আবিদুর রেজা জুয়েল মারা গেছেন

জনপ্রিয় সংগীতশিল্পী হাসান আবিদুর রেজা জুয়েল মারা গেছেন

 

জনপ্রিয় সংগীতশিল্পী হাসান আবিদুর রেজা জুয়েল মারা গেছেন। মঙ্গলবার (৩০ জুলাই) সকাল ১১টা ৫৩ মিনিটে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

জুয়েলের মৃত্যুর খবর গণমাধ্যমকে জানিয়েছেন তার মেজ ভাই মহিবুর রেজা রুবেল। তিনি বলেন, ‘শেষ কয়েক দিন জুয়েল অনেক যুদ্ধ করেছেন। শেষ পর্যন্ত ফিরে আসলেন না। সবাই তার আত্মার মাগফেরাত কামনা করবেন।’

জুয়েলের জানাজা ও দাফন নিয়ে তিনি জানান, আজ বাদ আসর গুলশানের আজাদ মসজিদে জুয়েলের জানাজা অনুষ্ঠিত হবে। সন্ধ্যার পর বনানী কবরস্থানে দাফন করা হবে বলেও জানিয়েছেন মহিবুর রেজা রুবেল। 

সংগীতশিল্পী হিসেবে সর্বাধিক পরিচিত হলেও জুয়েলের আরো একটি পরিচয় হলো টিভি অনুষ্ঠান ও তথ্যচিত্র নির্মাতা হিসেবে। পাশাপাশি অনেক টিভি অনুষ্ঠানও সঞ্চালনা করেছেন তিনি। 

 

কেরালায় ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৪ জনে

কেরালায় ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৪ জনে

 

ভারতের কেরালায় ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৪ জনে। এ ছাড়া এ ঘটনায় এখন পর্যন্ত ১১৬ জনের আহত হওয়ার খবর পাওয়া গেছে।  

 দ্য ইকোনমিক টাইমসের খবরে বলা হয়েছে, চার ঘণ্টার বৃষ্টিতে মঙ্গলবার ভোরে কেরালার ওয়েনাড জেলার পাহাড়ি মেপ্পেদি এলাকায় কয়েকবার ভূমিধস হয়। তিন দফার ভূমিধসে বহু মানুষ এখনও নিখোঁজ রয়েছেন। ফলে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রাজ্যের দুর্যোগ মোকাবিলা সংস্থা কেরালা স্টেট ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (কেসিডিএমএ) এক বিবৃতিতে জানিয়েছে, ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার তৎপরতা চালাচ্ছেন কেসিডিএমএ এবং ভারতের কেন্দ্রীয় সরকারের অধীন দুর্যোগ মোকাবিলা সংস্থা এনডিআরএফের কর্মীরা। সেনাবাহিনীর দুটি ইউনিটও কাজ করছে। এলাকাটিতে ভারী বর্ষণের কারণে উদ্ধার তৎপরতা বাধাগ্রস্ত হচ্ছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে এই বিষয়ে কথা বলেছেন এবং দুর্যোগ মকাবিলায় সব ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছেন।

প্রধানমন্ত্রীর কার্যালয় দুর্যোগে নিহতদের পরিবারকে ২ লাখ রুপি করে ক্ষতিপূরণ ঘোষণা করেছে। আর আহতদের জন্য দেওয়া হবে ৫০ হাজার রুপি।

 

জামায়াত-শিবির নিষিদ্ধের সিদ্ধান্ত সরকারের ‌‌‌ইস্যু পরিবর্তনের অপকৌশলঃ মির্জা ফখরুল

জামায়াত-শিবির নিষিদ্ধের সিদ্ধান্ত সরকারের ‌‌‌ইস্যু পরিবর্তনের অপকৌশলঃ মির্জা ফখরুল

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতার জেরে সরকারের জামায়াত-শিবির নিষিদ্ধের সিদ্ধান্তের ব্যাপারে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দাবি করেছেন, এটি সরকারের একটি ইস্যু পরিবর্তনের অপকৌশল।

চলমান পরিস্থিতি নিয়ে মঙ্গলবার (৩০ জুলাই) সংবাদ সম্মেলনে এ দাবি করেন তিনি।

এ সময় অবিলম্বে কারফিউ প্রত্যাহার করে সেনাবাহিনীকে ব্যারাকে ফিরিয়ে নেওয়ার আহ্বানও জানান মির্জা ফখরুল।

 


জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করা হবে: আইনমন্ত্রী

জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করা হবে: আইনমন্ত্রী

মঙ্গলবার (৩০ জুলাই) সচিবালয়ে সাংবাদিকদের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক জানান।  নির্বাহী আদেশে বুধবারের (৩১ জুলাই) মধ্যে জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করা হবে।

আনিসুল হক বলেন, এই দলটাকে যদি নিষিদ্ধ করা হয়, তাহলে আইনশৃঙ্খলা এবং দেশের রাজনীতিরও অনেক উন্নতি হবে।

কোন প্রক্রিয়ায় জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করা হবে, জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, ‘আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের বক্তব্যের মধ্যে এ প্রশ্নের জবাব রয়েছে। প্রধানমন্ত্রী আমাকে নির্দেশ দিয়েছেন, এটা ঠিক যে আগামীকালকের মধ্যে একটা ব্যবস্থা নেওয়ার। আমি কিছুক্ষণ পরে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বসবো। সেখানে আমরা সিদ্ধান্ত নেবো কোন আইনি প্রক্রিয়ায় হবে। সেটা যখন আমরা সিদ্ধান্ত নেবো, তখন বলবো।’

মন্ত্রী ব‌লেন, ‘দেখেন এই যে নৃশংসতা, যেটি গত ১৬ জুলাই থেকে চালানো হয়েছে। কোটাবিরোধী আন্দোলনের নামে যে সহিংসতা চালানো হয়েছে, যারা কোটাবিরোধী আন্দোলন করছেন তারা কিন্তু জানিয়েছেন এ সহিংসতার সঙ্গে তাদের কোনো সম্পৃক্ততা নেই। সেক্ষেত্রে আমাদের কাছে তথ্য উপাত্ত আছে, জামায়াত-বিএনপি ও ইসলামী ছাত্রশিবির, ছাত্রদলের যারা জঙ্গি তারাই এটা করেছে।’

এক প্রশ্নের জবা‌বে মন্ত্রী বলেন, ‘যুদ্ধাপরাধের দায়ে বিচার করা এক কথা, আর জামায়াতকে নিষিদ্ধ করা আরেক কথা। যুদ্ধাপরাধের দায়ে জামায়াত নিষিদ্ধে আইন (আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন) পরিবর্তন বা সংশোধনের যে কথা আমরা লিখেছি। ‌ সংশোধন হলেও সেটা হবে, সেটা হলে যেটা হবে, যুদ্ধাপরাধী হিসেবে জামায়াতের বিচার করা হবে।’

‘কোনো দলকে যদি নিষিদ্ধ করা হয়, তখন সেটি নির্বাহী আদেশেই হয়। সেটি কোনো বিচার বিভাগীয় আদেশে হয় না’, বলেও মন্তব‌্য ক‌রেন আনিসুল হক।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন‌ সংশোধনের বিষয়টি অনেক বছর ধরে ঝুলে আছে-এ বিষয়ে মন্ত্রী বলেন, এটা আপনারা দেখবেন পরে এর আগে শিক্ষার্থীদের কোটা আন্দোলন ঘিরে সংঘাত-সহিংসতার পরিপ্রেক্ষিতে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের সভায় জামায়াত-শিবিরকে নিষিদ্ধের সিদ্ধান্ত হয়। ১৪ দলের বৈঠক শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বিএনপি-জামায়াত নৈরাজ্যের মাধ্যমে দেশকে অকার্যকর করার ষড়যন্ত্রে লিপ্ত। জাতীয় স্বার্থে দেশবিরোধী অপশক্তি নির্মূল করার জন্য ১৪ দলের বৈঠকে সর্বসম্মতভাবে জামায়াত-শিবির নিষিদ্ধ করার সিদ্ধান্ত হয়েছে।

 

রবিবার, ২৮ জুলাই, ২০২৪

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা  নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা

 নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

শর্ত সাপেক্ষে ০2 টি জব ক্যাটাগরিতে — জন নারী ও পুরুষ (শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন ও অভিজ্ঞতা সম্পন্ন) নিয়োগের জন্য বাংলাদেশের নাগরিককে চাকরিতে আবেদন করার জন্য স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা আহবান করেছে।

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা্র চাকরিতে আবেদন করার ১ম শর্ত হচ্ছে আপনাকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা  নিয়োগ ২০২৪ এ শুধুমাত্র বাংলাদেশী ১৮ (আঠারো) বৎসরের ঊর্ধ্বে নারী ও পুরুষ (Female & Male)  শিক্ষাগত যোগ্যতা ও পদের অজ্ঞিতা অনুযায়ী আবেদন করতে পারবে।

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা চাকরির আবেদনের ক্ষেত্রে  অভিজ্ঞতা সম্পন্ন চাকরির পদের বেতন (Salary) তুলনামূলক একটু বেশি অভিজ্ঞতা (Experience) প্রয়োজন নেই পদের চাইতে।

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা

 নিয়োগ ২০২৪

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা নিয়োগ ২০২৪ এ আবেদন শুধুমাত্র অনলাইনে গ্রহণ করা হবে। এই স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা চাকরিতে আবেদনপত্র দেওয়া কোন তথ্য যাতে ভুল না হয় এদিকে খেয়াল রেখে সঠিকভাবে আবেদন সম্পন্ন করতে হবে। কেননা স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা চাকরির মনোনয়ন পেতে অবশ্যেই সঠিকভাবে আবেদন করা লাগবে।

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা  চাকরির অনলাইন আবেদন চলবে নির্দিষ্ট সময় ব্যাপী। এই সময়ের মধ্যে info@swadeshmrittika.org ইমেইল প্রবেশ করে সকল শিক্ষাগত সার্টিফিকেটের তথ্য, জাতীয় পরিচয়পত্রের (National ID Card) তথ্য, রঙিন ছবি, (Passport Size Photo) স্বাক্ষরের ছবি (Signature Photo) দিয়ে আবেদন করতে হবে।

আমরা আরো সাজেদা ফাউন্ডেশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এর গুরুত্বপূর্ণ তথ্য নিচের টেবিলে প্রকাশ করেছি।

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থায় নিয়োগ বিজ্ঞপ্তি

নিয়োগকর্তার নাম স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা।
নিয়োগকর্তার ধরন এনজিও।
চাকরির ধরন কি? এনজিও চাকরি।
জব ক্যাটাগরি ০২টি।
 
মোট লোক সংখ্যা ২ জন


শিক্ষাগত যোগ্যতা  এইচএসসি পাশ, স্নাতক পাস লাগবে চাকরির পদ অনুযায়ী।
কারা আবেদন করতে পারবে? নারী ও পুরুষ।
অভিজ্ঞতার কতটুকু লাগবে? নতুনরা ও অভিজ্ঞতা যাদের আছে উভয় আবেদন করতে পারবে, চাকরির পদ অনুযায়ী।
আবেদনের বয়স-সীমা ন্যূনতম ১৮ বৎসর হতে হবে। (জাতীয় পরিচয় পত্র/জন্ম নিবন্ধন অনুযায়ী)
মাসিক বেতন কত? ১০,০০০/- থেকে ১৫,০০০/- টাকা।
আবেদন করার পদ্ধতি/ধরন অনলাইন।
প্রকাশের তারিখ ২৮ জুলাই ২০২৪ ইং।
আবেদন শুরু হবে ৩০ জুলাই২০২৪ ইং।
আবেদনের শেষ তারিখ ৩০ আগষ্ট ২০২৪ ইং।
কর্তৃপক্ষের ওয়েবসাইট https://swadeshmrittika.org 

 পদের নামঃ ১। কো-অর্ডিনেটর, ২। প্রোগ্রাম অফিসার

ঠিকানাঃ ৪৫ পশ্চিম আগারগাঁও, ঢাকা-১২০৭

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা সংক্ষিপ্ত পরিচিতিঃ স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা সেবামূলক,শিশু শিক্ষা উন্নয়ন সংস্থা হিসেবে স্বীকৃতি লাভ করেছে- যেখানে কোন ধর্ম, রাজনীতি কিংবা সরকার এর প্রতি বিশেষ পক্ষপাতিত্ব নেই। বর্তমানে সংস্থাটি সারা বাংলাদেশে কাজ করে যাচ্ছে।  স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা ২০০৪ সালে বাংলাদেশে প্রথম কার্যক্রম শুরু করে। স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা বিভিন্ন কমিউনিটির সক্ষমতা উন্নয়নের জন্য সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে- যাতে তারা নিজেদের উন্নয়নের দায়িত্ব নিজেরাই নিতে পারে।

তরুণ প্রজন্মকে চতুর্থ শিল্প বিপ্লবের জন্য প্রস্তুত করছেন জয় : কাদের

তরুণ প্রজন্মকে চতুর্থ শিল্প বিপ্লবের জন্য প্রস্তুত করছেন জয় : কাদের

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিদ সজীব ওয়াজেদ জয়-এর নেতৃত্বে দেশে আজ প্রযুক্তিনির্ভর অর্থনীতি বিকাশমান। ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার মধ্য দিয়ে তথ্যপ্রযুক্তি খাতে লক্ষ লক্ষ তরুণের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। বাংলাদেশে মোট জনসংখ্যার অর্ধেকের বেশি তরুণ। সজীব ওয়াজেদ জয় এই তারুণ্যের উদ্যমতা ও সৃজনশীলতাকে বৃদ্ধি করে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

তিনি বলেন, তরুণদের স্বপ্ন দেখানো ও তা বাস্তবায়নে এবং তাদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে তাঁর অসামান্য অবদান রয়েছে। তিনি তরুণ প্রজন্মকে চতুর্থ শিল্প বিপ্লবের জন্য প্রস্তুত করতে এবং এর সম্ভবনাকে কাজে লাগানোর ক্ষেত্রে সুপরিকল্পিতভাবে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন।

শনিবার (২৭ জুলাই) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিুবর রহমানের দৌহিত্র এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র সজীব ওয়াজেদ জয়-এর ৫৪তম জন্মদিন উপলক্ষ্যে এক শুভেচ্ছা বার্তায় এ কথা বলেন তিনি। 

শুভেচ্ছা বার্তায় ওবায়দুল কাদের বলেন, সজীব ওয়াজেদ জয় মার্কিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি লাভ করেন। তবে পাশ্চাত্য শিক্ষায় শিক্ষিত হয়েও কোনো মোহ তাকে আচ্ছন্ন করতে পারেনি। মাতামহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্য হিসেবে বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে সকল মোহ ত্যাগ করে তিনি বাঙালির কাছে ফিরে আসেন। তার লব্ধ জ্ঞান বাঙালি জাতির সমৃদ্ধির জন্য বিলিয়ে দেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু ও তার কন্যার স্বপ্নকে বাস্তবে রূপ দিতে সজীব ওয়াজেদ জয় নিয়ত বিকাশমান প্রযুক্তির সহায়তায় সম্ভাবনার নবতর দিগন্ত উন্মোচন করেছেন, দেখিয়েছেন বিস্ময়কর সাফল্য, কোটি তরুণের হৃদয়ে নব প্রাণের সঞ্চার ঘটিয়ে স্বপ্নজয়ের বীজ বপন করেছেন। ২০০৭ সালে তিনি ২৫০ তরুণ বিশ্ব নেতার মধ্যে অন্যতম একজন হিসেবে বিবেচিত হন। তিনি ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম কর্তৃক ‘গ্লোবাল লিডার অব দ্য ওয়ার্ল্ড’ হিসেবে নির্বাচিত হন। সজীব ওয়াজেদ জয় প্রযুক্তির উৎকর্ষের এই যুগে নতুন প্রজন্মকে বিশ্বমানের নাগরিক হিসেবে গড়ে তুলতে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার মধ্য দিয়ে বাংলাদেশকে এক অনন্য উচ্চতায় অভিষিক্ত করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশে থেকে গোটা দেশে তথ্যপ্রযুক্তির বিপ্লব ঘটান। বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশে পাঠানোর কর্মকাণ্ডে তার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

 

জাতীয় ঐক্যের আহ্বানে সমমনা জোটের সম্মতি

জাতীয় ঐক্যের আহ্বানে সমমনা জোটের সম্মতি

 

দেশেরর চলমান পরিস্থিতি নিয়ে বিএনপির পক্ষ থেকে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জাতীয় ঐক্যের আহ্বান জানিয়েছিলেন। ওই আহ্বানে সম্মতি দিয়েছে জাতীয়তাবাদী সমমনা জোট।

রোববার (২৮ জুলাই) সকালে গণমাধ্যমে পাঠানো এক চিঠিতে জোটের পক্ষ থেকে এই সমর্থনের কথা জানানো হয়েছে।

জাতীয়তাবাদী সমমনা জোটের সমন্বয়ক এবং ন্যাশনাল পিপলস পার্টির সভাপতি ফরিদুজ্জামান ফরহাদ জাতীয় ঐক্যের বিষয়টি নিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে চিঠি দিয়েছেন বলে জানা গেছে।

বিএনপি মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান এ তথ্য নিশ্চিত করেছেন।

শায়রুল কবির জানান, চিঠিতে বলা হয়েছে-সরকারের পদত্যাগের দাবিতে সব গণতান্ত্রিক রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ঐক্যবদ্ধ হতে বিএনপির জাতীয় ঐক্যের আহ্বানে জাতীয়তাবাদী সমমনা জোট ও এনপিপি সম্মতি জ্ঞাপন করছে।

বিকেল ৩টায় চালু হচ্ছে মোবাইল ইন্টারনেট সেবা: পলক

বিকেল ৩টায় চালু হচ্ছে মোবাইল ইন্টারনেট সেবা: পলক

আজ রোববার (২৮ জুলাই) বিকেল ৩টায় ফোরজি সেবা চালু হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

পলক জানান, আজ ফোরজি সেবা চালু হবে। পরবর্তীকালে ৫জি সেবাও চালু করা হবে।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ের মোবাইল ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন থাকায় সংযোগ চালুর পর মোবাইল ইন্টারনেট গ্রাহকরা তিন দিনের জন্য ৫ জিবি বোনাস পাবেন। সব অপারেটরের গ্রাহকরাই এই সুবিধা পাবেন।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতার মধ্যে গত ১৭ জুলাই রাতে মোবাইল ইন্টারনেট এবং ১৮ জুলাই রাতে ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়।

৫দিন পর গত মঙ্গলবার (২৩ জুলাই) রাতে পরীক্ষামূলকভাবে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু করা হয়। অগ্রাধিকার ভিত্তিতে কূটনীতিক পাড়া, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ, ফ্রিল্যান্সিং ও প্রযুক্তি এবং রফতানিমুখী খাতে অগ্রাধিকার ভিত্তিতে ইন্টারনেট সেবা চালু করা হয়।

এরপর গত বুধবার (২৪ জুলাই) রাত থেকে আবাসিক এলাকায়ও ইন্টারনেট সেবা পাওয়া যায়। তবে বন্ধ আছে ফেসবুক ও টিকটকের ক্যাশ সার্ভার।

বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আশুরা উপলক্ষে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে খাবার বিতরণ

আশুরা উপলক্ষে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে খাবার বিতরণ

 

 

 

 

 

হাত বাড়িয়ে দাও ফাউন্ডেশনের উদ্যোগে স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা পরিচালিত স্বদেস মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন, কামরাংগীরচর শাখার সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে খাবার বিতরণ করা হয়েছে। 

আজ ১৭ জুলাই ২০২৪(বুধবার) কামরাংগীরচর ধাকায়  অবস্থিত স্বদেস মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের শিক্ষার্থীদের মধ্যে এই খাবার বিতরণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা ও স্বদেস মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের চেয়ারমযান মোঃ আকবর হোসেন।

হাত বাড়িয়ে দাও ফাউন্ডেশনের প্রধান নির্বাহী আমজাদ সুমন, প্রধান সমন্বয়ক আনয়ার হোসেন শিবলু, উপদেষ্টা আব্দুর রহমান,

আরো উপস্থিত ছিলেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা অন্যতম নির্বাহী সদস্য ইমরান আহমেদ, উম্মে সালমা, সাধারন সম্পাদক, নিরাপদ চিকিৎসা চাই, মোঃ গোলাম রহমান, চেয়ারম্যান , স্টুডেন্ট এডুকেশনাল এসোসিয়েশন, সাদমান সাব্বির, প্রচার সম্পাদক ,স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা ও শিক্ষক শাহনাজ পারভীন।

বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০২৪

 প্রাইম ব্যাংক পিএলসি’র সাথে পেরোল ব্যাংকিং চুক্তি করেছে রিভ গ্রুপ

প্রাইম ব্যাংক পিএলসি’র সাথে পেরোল ব্যাংকিং চুক্তি করেছে রিভ গ্রুপ

ঢাকা, জুলাই ১০, ২০২৪: শীর্ষ স্থানীয় বেসরকারি বাণিজ্যিক ব্যাংক প্রাইম ব্যাংক পিএলসি’র সাথে পেরোল ব্যাংকিং চুক্তি সই করেছে প্রযুক্তি ও পোশাক খাতের স্বনামধন্য প্রতিষ্ঠান রিভ গ্রুপ। চুক্তির প্রধান উদ্দেশ্য রিভ গ্রুপের কর্মীদের জন্য ব্যাংকিং সেবা বাড়ানো।

(১০ জুলাই) গুলশানে ব্যাংকের করপোরেট অফিসে আয়োজিত এক অনুষ্ঠানে দুই প্রতিষ্ঠানের মধ্যে এ চুক্তি সই হয়।


চুক্তির আওতায়, রিভ গ্রুপের কর্মীদের এক্সক্লুসিভ সুবিধা প্রদান করবে প্রাইম ব্যাংক। সুবিধাগুলোর মধ্যে
রয়েছে: অ্যাকাউন্ট, ক্রেডিট কার্ড, ঋণ এবং ডিজিটাল ব্যাংকিং সেবা গ্রহণে অগ্রাধিকার ভিত্তিতে সেবা
প্রদান।

প্রাইম ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মো. নাজিম এ চৌধুরী এবং রিভ গ্রুপের সিইও মো. রেজাউল হাসান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন। এছাড়া আরও উপস্থিত ছিলেন- প্রাইম ব্যাংকের হেড অব কমার্শিয়াল ব্যাংকিং মো. আসিফ বিন ইদ্রিস, হেড অব পেরোল ব্যাংকিং অনুপ কান্তি দাশ, কমার্শিয়াল ব্যাংকিং বিভাগের টিম হেড মেহেদী জামান খান এবং রিভ গ্রুপের ডেপুটি সিএফও মো. শহীদুল ইসলাম সহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

শুক্রবার, ৫ জুলাই, ২০২৪

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের সাম্প্রতিক প্রবণতা সম্পর্কে আলোচনা

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের সাম্প্রতিক প্রবণতা সম্পর্কে আলোচনা

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের সাম্প্রতিক প্রবণতা সম্পর্কে স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা ও Changemakers For Rights & Development - CRD এই দুই সংগঠনের মধ্যে একটি সংলাপ অনুষ্ঠিত। 

এর শিরোনাম ছিল ‘জলবায়ু পরিবর্তন ও আমাদের ভবিষ্যৎ, তারুণ্যের মুখোমুখি,। গতকাল শুক্রবার বিকেল চারটায় স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার অফিসে এই সংলাপ অনুষ্ঠিত হয়। 

এই জলবায়ু সংলাপের আয়োজন করে Changemakers For Rights & Development - CRD

এ সময় উপস্থিত ছিলেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার চেয়ারম্যান মো. আকবর হোসেন।

  আকলিমা আক্তার সাথী এবং 

Changemakers For Rights & Development - CRD এর প্রতিষ্ঠাতা সভাপতি আকলিমা আক্তার সাথী, কেন্দ্রীয় কমিটির  সদস্যবৃন্দ শেখ হৃদয়, মো. আনোয়ার হোসেন ও জান্নাতুল ফেরদৌস।

স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার চেয়ারম্যান মো.  আকবর হোসেন বলেন, জলবায়ু ঝুঁকি মোকাবিলা করতে হলে বিশ্বের প্রতিটি রাষ্ট্রের ঐক্যবদ্ধ প্রচেষ্টা অত্যন্ত জরুরি। এ ছাড়া জলবায়ু পরিবর্তনের বিষয়ে মানুষকে সচেতন করতে হবে।