মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০২৪

বন্যাকবলিতদের সহায়তায় কাজ করছে সামাজিক সংগঠন।

বন্যাকবলিতদের সহায়তায় কাজ করছে সামাজিক সংগঠন।


২৬ আগষ্ট কুমিল্লায় বন‍্যাকবলিত ভিন্ন উপজেলায়

বন্যাকবলিত মানুষের মাঝে ত্রাণ বিতরণ করেছে “স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা” হাত বাড়িয়ে দাও ফাউন্ডেশন, SEABD Foundation, Safe Food Bangladesh, BALKAN BANGLADESH CATALYSTS OF COMMERCE & INDUSTRY ও ঝলক ফাউন্ডেশনএসব সব সংগঠনসহ বিভিন্ন মানুষের আর্থিক সহযোগিতায় এসব ত্রাণ বিতরণ করা হয়েছে।

প্রতিবেশী দেশ ভারতের উজান থেকে আসা পানির ঢল, ভারী বর্ষণ আর উপচে পড়া নদীর পানিতে সৃষ্ট ভয়াবহ আকস্মিক বন্যায় প্লাবিত হয়েছে বাংলাদেশের ১২টি জেলা। বিপর্যস্ত হয়েছে প্রায় ৫০ লাখ মানুষের জীবন পরিস্থিতি মোকাবিলায় আটকে পড়া বন্যাকবলিত দুর্গতদের মধ্যে জরুরি মানবিক সহায়তা নিশ্চিতে বৈশ্বিক সম্প্রদায়কে পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন  সংগঠনের ব্যাক্তিবর্গ।

মানবিক সহায়তা প্যাকেটে ছিল, চিড়া, মুড়ি, গুড়, মোমবাতি, ম্যাচ লাইট, বিস্কুট সামগ্রী।

এসময় উপস্থিত ছিলেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার চেয়ারম্যান আকবর হোসেন, হাত বাড়িয়ে দাও ফাউন্ডেশনের প্রধান সমন্বয়ক আনোয়ার হোসেন শিবলু, স্টুডেন্ট এডুকেশনাল এশোসিয়েশনের চেয়ারম্যান গোলাম রহমান(GR Sir), স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার প্রচার সম্পাদক সাদমান সাব্বির, এলাকার(কুমিল্লা) ভলান্টিয়ার মামুন, : রাজ্জাক, আকাশ, সুজন রবিউল   

স্বদেশমৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা চেয়ারম্যান আকবর হোসেন জানান, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা আয়োজনে ভিন্ন সংগঠনসহ।

তিনি আরও বলেন আমাদের লক্ষ্য ছিল দুর্গম এলাকাগুলো নিয়ে কাজ করার। যেখানে কেউ ত্রাণ পৌঁছাতে পারেনি। মানবিক দৃষ্টিকোণ থেকে কাজগুলো আমরা নিঃস্বার্থ ভাবে করে যাচ্ছি। আমাদের সংগঠন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা সব সময় মানুষের সেবার নিয়োজিত ছিলো।
দেশের যেকোনো দুর্যোগে ভুক্তভোগী মানুষের পাশে সহযোগিতার হাত পারিয়ে দিয়েছি ও সুবিধা বঞ্চিত মানুষের জন্য সব সময় আমাদের সংগঠন কাজ করে যাচ্ছে।

 

হাত বাড়িয়ে দাও ফাউন্ডেশনের প্রধান সমন্বয়ক আনোয়ার হোসেন শিবলু বাংলাদেশের এই বন্যা পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। প্রসঙ্গে তিনি বলেন, ‘সাম্প্রতিক বছরগুলোয় বাংলাদেশ যতগুলো মারাত্মক বন্যার সম্মুখীন হয়েছে, এটি তার মধ্যে অন্যতম; যেখানে লাখ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন। পরিস্থিতি মোকাবিলায় বন্যাকবলিতদের জীবন রক্ষাকারী মানবিক সহায়তা প্রদানে জরুরিভিত্তিতে আমরা সবাইকে পাশে চাই।

স্টুডেন্ট এডুকেশনাল এশোসিয়েশনের চেয়ারম্যান গোলাম রহমান বলেন আমরা প্রত্যন্ত অঞ্চলে ত্রাণসামগ্রী নিয়ে যাচ্ছি। যতোদিন বানভাসি মানুষ ঘরে ফিরে না যাবে ততোদিন আমরা অসহায় মানুষের পাশে আছি। 



সোমবার, ১৯ আগস্ট, ২০২৪

 বৈষম্য নিরসনের দাবীতে বাংলাদেশ বেতারের কর্মকর্তা ও কর্মচারীদের মানব্বন্ধন।

বৈষম্য নিরসনের দাবীতে বাংলাদেশ বেতারের কর্মকর্তা ও কর্মচারীদের মানব্বন্ধন।

বৈষম্য বিরোধী আন্দোলনের মাধ্যমে স্বৈরাচার সরকারের পতনের পর নতুন অর্ন্তবর্তীকালীন সরকারের নেতৃত্বে বৈষম্যমুক্ত রাষ্ট্রকাঠামো মেরামতের সুযোগ সৃষ্টি হয়েছে। প্রেক্ষিতে বাংলাদেশ বেতারের সর্বস্তরের কর্মকর্তা, কর্মচারী, নিজস্ব শিল্পী এবং কলাকুশলীদের চাকুরীতে পদোন্নতি বঞ্চনাসহ নানা বৈষম্য নিরসনের দাবীতে আজ ১৯ আগস্ট ২০২৪ খ্রি. তারিখ সোমবার বেলা ১১:০০ ঘটিকায় বাংলাদেশ বেতার, আগারগাও, ঢাকা কেন্দ্রের মূল ফটকের সামনে সকলের অংশগ্রহনে এক মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধন কর্মসূচিতে বেতারের সর্বস্তরের কর্মকর্তা, কর্মচারী, নিজস্ব শিল্পী এবং কলাকুশলীবৃন্দ উপস্থিত ছিলেন। মানববন্ধনে তারা বিভিন্ন ব্যানার এবং প্লাকার্ডের মাধ্যমে বৈষম্য নিরসনে তাদের দাবিসমূহ তুলে ধরেন। বৈষম্যহীন নতুন বাংলাদেশ স্বপ্নযাত্রায় গর্বিত অংশীদার হতে বেতারের কর্মকর্তা, কর্মচারীদের দাবিসমূহ হলো।


১। বাংলাদেশ বেতারের কর্মকর্তাদের পদোন্নতি বঞ্চনার অবসান করা

২। বার্ডভিত্তিক পদোন্নতিসহ উপসচিব পদে ন্যায্যতার ভিত্তিতে পদোন্নতি নিশ্চিত করা

৩। একীভূত বিসিএস (তথ্য) ক্যাডার বাস্তবায়ন করা

২: বাংলাদেশ বেতার হতে নিজস্ব মহাপরিচালক নিয়োগ করা

৫। নন-ক্যাডার কর্মকর্তা ও কর্মচারীদের জন্য প্রস্তাবিত নিয়োগবিধি বাতিলপূর্বক পুনঃসংশোধন করা

৬। বাংলাদেশ বেতারের নিজস্ব শিল্পীদের পদ স্থায়ীকরণ ও পদোন্নতির ব্যবস্থা গ্রহণ।

৭। বাংলাদেশ বেতারের অনিয়মিত শিল্পীদের চাকরী স্থায়ীকরণ করতে হবে।

৮। জনসংখ্যা সাস্থ্য ও পুষ্টি সেলের ১২ জন বৈষম্যমের শিকার নিজস্ব শিল্পীদের চাকুরীর সরকারীকরণ।




উল্লেখ্য, বাংলাদেশ বেতারের ৯ম, ১৩ তম এবং ১৫ তম বিসিএস কর্মকর্তারা এখনো ৪র্থ গ্রেডে আছেন। এছাড়াও, ২৪ তম থেকে ২৭ তম বিসিএস এর কর্মকর্তারা ৬ষ্ঠ গ্রেডে রয়েছেন যাদের অধিকাংশ ১৪ বছরের অধিক এবং ২৮ তম থেকে ৩৫ তম বিসিএস- এর নবম গ্রেডের অধিকাশে কর্মকর্তা প্রায়্যা ৮ থেকে ১৪ বছর ধরে পদোন্নতি বঞ্চিত রয়েছেন।

বিসিএস তথ্য ক্যাডারের চারটি সাব-ক্যাডার রয়েছে। উপসচিব পদে আবেদন প্রেরণের ক্ষেত্রে এ চারটি সাব ক্যাডারের মধ্যে একাট সাব ক্যাডার গণযোগাযোগ/পিআইডি থেকে ১৩৬টি ভিত্তি পদের বিপরীতে প্রতি বছর ১০ টি আবেদন গ্রহণ করা মাই অথচ নিদারুণ বৈষম্যের নজির স্থাপন করে বাংলাদেশ বেতারের বিসিএস তথ্য ক্যাডারের ০৩টি সাব ক্যাডার থেকে ৩২৩ টি ভিত্তি পদের বিপরীতে অযৌক্তিকভাবে মাত্র ১০টি আবেদন গ্রহণ করা হয়।

বৈষম্য বিরোধী ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মাধ্যমে রাষ্ট্র মেরামতের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য জাতীয় গণমাধ্যম হিসেবে বাংলাদেশ বেতারের ভূমিকা অনস্বীকার্য। বিদ্যমান বাস্তবতায় বাংলাদেশ বেতারের চলমান বৈষম্য নিরসন করে কর্মকর্তা- কর্মচারীদের কর্মস্পৃহা বৃদ্ধি করা হলে বৈষম্য বিরোধী আন্দোলনের মূল যে লক্ষ্য তা বাস্তবায়নে বাংলাদেশ বেতার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সক্ষম হবে।

বর্তমান অন্তবর্তীকালীন সরকার বাংলাদেশ বেতারের কর্মকর্তা-কর্মচারীবৃন্দের ন্যায্য দাবিসমূহ যথাশীঘ্রই পূরণ করবে বলে মানববন্ধনে উপস্থিত সকলে আশাবাদ ব্যক্ত করেন।


আলোকচিত্র শিল্পী
মোস্তাফিজুর রহমান মিন্টু




রবিবার, ১১ আগস্ট, ২০২৪

 স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের  শিক্ষার মানোন্নয়নে  ছাত্র ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত

স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের শিক্ষার মানোন্নয়নে ছাত্র ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত

 

নরসিংদী শাখায় স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনে শিক্ষার গুণগত মান উন্নয়ন ও শিক্ষার্থীদের পাঠের অগ্রগতির জন্য অভিভাবকদের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ৯ অক্টোবর (শুক্রবার)বিকাল ৩ টায় বিদ্যালয় মিলনায়তনে অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা ও স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন এর চেয়ারম্যান মোঃ আকবর হোসেনের সভাপতিত্বে ও স্টুডেন্ট এডুকেশনার এসোসিয়েশনের চেয়ারম্যান গোলাম রহমান এর সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থার প্রচার সম্পাদক সাদমান সাব্বির, নরসিংদী শাখার সহকারি প্রধান শিক্ষক কান্তা শেখ, শিক্ষক শান্তা শেখ, সানজিদা আক্তার সহ অন্যন্যা শিক্ষকবৃন্দ। বিদ্যালয়ের পরিচালনা কমিটির সদস্য বৃন্দ,অভিভাবকগণ,সমাবেশে  মা ও স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ   উপস্থিত ছিলেন।
সভাপতি মোঃ আকবর হোসেন বলেন,বিদ্যালয়ের শিক্ষক অভিভাবক সহ সকলের সন্মিলিত প্রচেষ্টায় শিক্ষার মান আরো উন্নয়ন করা হবে। ছাত্র ছাত্রীদের মেধা বিকাশে অভিভাবকদেরও বেশী সচেতন হতে হবে। 
অত্র স্কুলের শিক্ষার্থীদের অভিভাবকদের বিভিন্ন পরামর্শ ও সমস্যার কথা শুনেন। তিনি অভিভাবকের পরামর্শ ও অভিযোগ যাতে সহজে লাঘব করা যায় সে বিষয়ে ব্যবস্থা নেওয়া আশ্বাস প্রদান করেন।


বৃহস্পতিবার, ৮ আগস্ট, ২০২৪

 দেশ দ্বিতীয়বারের মতো স্বাধীন হয়েছে। এই স্বাধীনতা আমাদের রক্ষা করতে হবে। : ড. মুহাম্মদ ইউনূস

দেশ দ্বিতীয়বারের মতো স্বাধীন হয়েছে। এই স্বাধীনতা আমাদের রক্ষা করতে হবে। : ড. মুহাম্মদ ইউনূস

বৃহস্পতিবার (৮ আগস্ট) হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে নোবেলজয়ী অর্থনীতিবিদ  ড. মুহাম্মদ ইউনূস বলেছেন,  দেশ দ্বিতীয়বারের মতো স্বাধীন হয়েছে। এই স্বাধীনতা আমাদের রক্ষা করতে হবে। 

ড. ইউনূস বলেন, বিপ্লবের মাধ্যমে বাংলাদেশে আজকে নতুন বিজয় সৃষ্টি হলো।  তরুণ সমাজ এটা সম্ভব করেছে। তারা এ দেশকে নতুনভাবে পুনর্জন্ম দিয়েছে। তাদের প্রতি আমরা সমস্ত কৃতজ্ঞতা জানাই। এ স্বাধীনতা প্রতিটি ঘরে ঘরে পৌঁছে দিতে হবে। 

তিনি বলেন, আমার ওপর বিশ্বাস রাখলে বলতে চাই, কারও ওপর কোনো হামলা করা যাবে না।আমার প্রথম কথা হলো আপনারা বিশৃঙ্খলা, সহিংসতা থেকে দেশকে রক্ষা করুন।

নোবেলজয়ী এ অর্থনীতিবিদ বলেন, আমাদের দায়িত্ব হলো সরকারের কাঠামোগুলো পরিবর্তন করা, মানুষকে রক্ষা করা। মানুষ যাতে সরকারের ওপর আস্থা রাখে। বাংলাদেশ একটি পরিবার, সম্পদ-জনগণ সবই আমাদের। এ সময় বিভিন্ন প্রতিষ্ঠানে হামলা-ভাঙচুরক ষড়যন্ত্রের অংশ হিসেবে মন্তব্য করেন তিনি।

আজ দুপুর ২টা ১০ মিনিটে ফ্রান্সের প্যারিস থেকে তাকে বহনকারী উড়োজাহাজটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। 

তিন বাহিনীর প্রধান তাকে অভ্যর্থনা জানাতে বিমানবন্দরে উপস্থিত আছেন। এছাড়া, নাহিদ ইসলাম, উমামা ফাতেমাসহ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কয়েকজন সমন্বয়ক উপস্থিত আছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আসিফ নজরুলসহ সুশীল সমাজের কয়েকজন প্রতিনিধিরাও সেখানে আছেন। তাকে স্বাগত জানাতে উপস্থিত আছেন ইউনূস সেন্টারের কর্মকর্তারাও। 

বুধবার, ৭ আগস্ট, ২০২৪

আমাদের ভুলের কারণে বিজয় যেন হাতছাড়া না হয়: ড. ইউনূস

আমাদের ভুলের কারণে বিজয় যেন হাতছাড়া না হয়: ড. ইউনূস

 

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে মনোনীত হয়ে দেশবাসীর উদ্দেশে বক্তব্য দিয়েছেন নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস। তিনি বলেন, আমাদের কোনো প্রকার ভুলের কারণে এই বিজয় যেন হাতছাড়া না হয়।

বুধবার (৭ আগস্ট) ইউনূস সেন্টার থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

ড. ইউনূস বলেন, আমি সাহসী ছাত্রদের অভিনন্দন জানাই, যারা আমাদের দ্বিতীয় বিজয় দিবসকে বাস্তবে রূপ দিতে নেতৃত্ব দিয়েছেন। অভিনন্দন জানাই দেশের আপামর জনসাধারণকে, যারা ছাত্রদের এই আন্দোলনে পূর্ণ সমর্থন দিয়েছেন।

তিনি বলেন, আসুন, আমরা আমাদের এ নতুন বিজয়ের সর্বোত্তম সদ্ব্যবহার নিশ্চিত করি। আমাদের কোনো প্রকার ভুলের কারণে আমাদের এই বিজয় যেন হাতছাড়া হয়ে না যায়। 

 বিজ্ঞপ্তিতে সবাইকে বর্তমান পরিস্থিতিতে শান্ত থাকতে, সব ধরনের সহিংসা এবং স্থাবর ও অস্থাবর সম্পদ বিনষ্ট করা থেকে বিরত থাকতে আহ্বান জানান এই নোবেলজয়ী। একইসঙ্গে ছাত্র ও দলমত–নির্বিশেষে সবাইকে শান্ত থাকার জন্য অনুরোধ করেন তিনি।

ড. ইউনূস বলেন, আমাদের প্রিয় এই সুন্দর ও বিপুল সম্ভাবনাপূর্ণ দেশটিকে আমাদের নিজেদের ও পরবর্তী প্রজন্মের জন্য রক্ষা করা এবং একে এগিয়ে নিয়ে যাওয়াই এখন আমাদের প্রধান কাজ। একটি নতুন পৃথিবী বিনির্মাণে আমাদের তরুণেরা প্রস্তুত। অকারণে সহিংসতা করে এই সুযোগ আমরা হারাতে পারি না।

তিনি আরও বলেন, সহিংসতা আমাদের সবারই শত্রু। অনুগ্রহ করে শত্রু সৃষ্টি করবেন না। সবাই শান্ত থাকুন এবং দেশ পুনর্গঠনে এগিয়ে আসুন। নিজে শান্ত থাকুন এবং আপনার আশপাশের সবাইকে শান্ত থাকতে সহায়তা করুন।

এর আগে, মঙ্গলবার রাতে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে তিন বাহিনীর প্রধানেরা ও ছাত্র আন্দোলনের সমন্বয়কদের বৈঠকে ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান করে দেশের পরবর্তী অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত হয়।

 

 

অনির্দিষ্টকালের জন্য স্থগিত এইচএসসি পরীক্ষা

অনির্দিষ্টকালের জন্য স্থগিত এইচএসসি পরীক্ষা

 

অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। বুধবার (০৭ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের সরকারি মাধ্যমিক শাখা-২ এর উপসচিব সাইয়েদ এ. জেড মোরশেদ আলী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১১ আগস্ট ২০২৪ তারিখ থেকে অনুষ্ঠিতব্য এইচএসসি ও সমমান পরীক্ষা ২০২৪-এর পরীক্ষাসমূহ অনিবার্য কারণবশত স্থগিত করে পরীক্ষা গ্রহণের বিস্তারিত সময়সূচি পরবর্তীতে জানানো হবে মর্মে সংশ্লিষ্ট সবাইকে অবহিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বাংলাদেশ ব্যাংকে বিক্ষোভ, ডেপুটি গভর্নরসহ ৬ শীর্ষ কর্মকর্তার পদত্যাগ

বাংলাদেশ ব্যাংকে বিক্ষোভ, ডেপুটি গভর্নরসহ ৬ শীর্ষ কর্মকর্তার পদত্যাগ

বাংলাদেশ ব্যাংকের ভেতর বিক্ষোভ করছেন একদল কর্মকর্তা-কর্মচারীরা। তারা বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর-১ কাজী ছাইদুর রহমানসহ ৬ শীর্ষ কর্মকর্তাকে পদত্যাগ করতে বাধ্য করেছেন। বুধবার কেন্দ্রীয় ব্যাংকে এসে সাদা কাগজে তারা পদত্যাগ করেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

জানা গেছে, গভর্নর এদিন অফিসে আসেননি। অন্য ডেপুটি গভর্নরদের মধ্যে ডেপুটি গভর্নর-১ কাজী ছাইদুর রহমানের কাছ থেকে সাদা কাগজে জোর করে পদত্যাগপত্র নিয়ে ব্যাংক থেকে বের করে দেয়া হয়েছে। অন্য তিন ডেপুটি গভর্নর অফিসে আসেননি। বিক্ষুব্ধ কর্মকর্তা-কর্মচারীরা এরপর একে একে ডেপুটি গভর্নর নুরুন নাহার, মো. খুরশীদ আলম ও মো. হাবিবুর রহমানকে সাদা কাগজে সই করতে বাধ্য করেন। কাগজে সই করে তারা জানান যে তারাও পদত্যাগ করেছেন। পরে ব্যাংকের উপদেষ্টা আবু ফারাহ মো. নাসের ও বাংলাদেশ ফাইনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) মাসুদ বিশ্বাসকে পদত্যাগ করতে বলেন।


বাংলাদেশ ব্যাংকের শীর্ষ এই কর্মকর্তারা সবাই চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছিলেন।


আন্দোলনকারী কর্মকর্তা-কর্মচারীরা তাদেরকে কেন্দ্রীয় ব্যাংকে অবাঞ্ছিত ঘোষণা করেন। বিক্ষুব্ধ কর্মকর্তা-কর্মচারীরা নির্বাহী পরিচালক ১ জাকির হোসেন চৌধুরীকে কেন্দ্রীয় ব্যাংকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে ঘোষণা করেন।

সূত্র: Daily Manab Zamin


মঙ্গলবার, ৬ আগস্ট, ২০২৪

লুট হওয়া সরকারি অস্ত্র ও গুলি দ্রুত জমা দেয়ার নির্দেশ সেনাবাহিনীর

লুট হওয়া সরকারি অস্ত্র ও গুলি দ্রুত জমা দেয়ার নির্দেশ সেনাবাহিনীর

 

মুন্সিগঞ্জ সদর থানা ও ট্রাফিক পুলিশের কার্যালয়সহ বিভিন্ন অফিস থেকে লুট হওয়া সরকারি অস্ত্র দ্রুত সেনা ক্যাম্পে জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। সরকারি হরগঙ্গা কলেজের পাশে মুন্সিগঞ্জ স্টেডিয়ামে স্থাপিত অস্থায়ী সেনা ক্যাম্পে এ লুট হওয়া অস্ত্র জমা দেয়ার জন্য নির্দেশ দিয়েছে সেনাবাহিনী। 

মঙ্গলবার (৬ আগস্ট) এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ নির্দেশনা দেয়া হয়েছে। মুন্সিগঞ্জে সেনাবাহিনীর দায়িত্বে থাকা কর্মকর্তা ক্যাপ্টেন চার্লস ও জেলা প্রশাসক মো. আবুজাফর রিপন এ তথ্য নিশ্চিত করেছেন।

লিখিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আপনারা জানেন ইতোমধ্যে বাংলাদেশ সেনাবাহিনী দেশের দায়িত্ব গ্রহণ করেছে। আপনারা সশস্ত্র বাহিনীর প্রতি আস্থা রাখুন। সকল ধরনের ভাঙচুর, হত্যা, সংঘর্ষ ও মারামারি থেকে জনগণকে বিরত থাকার অনুরোধ করা হলো। ধর্মীয় সম্প্রীতি বজায় রাখা এবং অন্যান্য ধর্মালম্বীদের বাসা, উপাসানালয়, লুট বা ধ্বংস না করার জন্য অনুরোধ করা হলো।

এর পাশাপাশি সকল লুট হওয়া অস্ত্র দ্রুত মুন্সিগঞ্জ শহরের সরকারি হরগঙ্গা কলেজের পাশে শহীদ বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান স্টেডিয়ামে (মুন্সিগঞ্জ স্টেডিয়াম) স্থাপিত অস্থায়ী সেনাক্যাম্পে জমা দেয়ার নির্দেশ দেয়া হলো।

উল্লেখ্য, গত সোমবার (৫ আগস্ট) সোমবার দুপুরে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে শেখ হাসিনার দেশ ছাড়ার খবর ছড়িয়ে পড়ার পর থেকে সন্ধ্যা পর্যন্ত মুন্সিগঞ্জ পৌরসভা, মুন্সিগঞ্জ সদর থানা, ট্রাফিক পুলিশের কার্যালয়, জেলা আওয়ামী লীগ সভাপতি মোহাম্মদ মহিউদ্দিন ও তার পুত্র দ্বাদশ জাতীয় সংসদে নির্বাচিত স্বতন্ত্র সংসদ সদস্য ফয়সাল বিপ্লবের বাসভবন আগুন দিয়ে পুড়িয়ে দেয় বিক্ষুব্ধ জনতা। এ সময় সদর থানা ও ট্রাফিক পুলিশের কার্যালয়ে থাকা সরকারি অস্ত্র-গুলি লুট হয়। পুড়ে ছাই হয়ে যায় সকল গুরুত্বপূর্ণ কাগজপত্র।

কারামুক্ত হলেন ব্যাবসায়ী গিয়াসউদ্দিন আল মামুন

কারামুক্ত হলেন ব্যাবসায়ী গিয়াসউদ্দিন আল মামুন

 

কারাগার থেকে মুক্তি পেয়েছেন মেসার্স ওয়ান স্পিনিং মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) গিয়াস উদ্দিন আল মামুন। আজ মঙ্গলবার (৬ আগস্ট) রাত সোয়া ৯টায় গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে মুক্তি পান তিনি। মামুনের ঘনিষ্ট সাইফুর রহমান আসাদ এ তথ্য নিশ্চিত করেছেন।এর আগে আজ ঢাকা মহানগর দায়রা জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালত দুর্নীতির মামলায় কারাগারে থাকা গিয়াসউদ্দিন আল মামুনের জামিন মঞ্জুর করেন।

এর আগে আজ ঢাকা মহানগর দায়রা জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালত দুর্নীতির মামলায় কারাগারে থাকা গিয়াসউদ্দিন আল মামুনের জামিন মঞ্জুর করেন। 

গত ২০২২ সালের ২১ জুন ২১ জনের বিরুদ্ধে দুদকের উপপরিচালক সুভাষ চন্দ্র দত্ত মঙ্গলবার সমন্বিত কার্যালয় ঢাকা-১ এ মামলাটি করেন। মামলার অভিযোগে বলা হয়, মেসার্স ওয়ান স্পিনিং মিলস লিমিটেডের মালিকেরা ২০০৪ সালের ৪ নভেম্বর সোনালী ব্যাংকের প্রধান কার্যালয় ও স্থানীয় কার্যালয়ের কর্মকর্তাদের যোগসাজশে জামানত ছাড়াই ঋণপত্র খোলেন। ঋণপত্রের শর্ত না মেনে এলটিআর সৃষ্টি করে ৩২ কেটি ৬৭ লাখ ৯৪ হাজার ৬১২ টাকার যন্ত্রপাতি আমদানি করেন। কিন্তু পরে ব্যাংকের টাকা পরিশোধ না করে তা আত্মসাৎ করেন। এ অভিযোগে আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় মামলা করা হয়।

ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত

ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত

 

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে তিন বাহিনীর প্রধান ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কারীদের বৈঠকে নোবেলবিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান করে একটি অর্ন্তবর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত হয়েছে।

মঙ্গলবার (৬ আগস্ট) রাষ্ট্রপতির প্রেসসচিব জয়নাল আবেদীন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে বলেন, বঙ্গভবনে আজ রাতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কসহ সংশ্লিষ্টদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে অন্তর্বর্তীকালীন সরকারের বাকি সদস্যদের নাম চূড়ান্ত করা হবে।

এ সময় রাষ্ট্রপতি বলেন, দেশ এখন ক্রান্তিকাল অতিক্রম করছে। এ সংকট উত্তরণে যত দ্রুত সম্ভব অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা জরুরি।

এসময় উপদেষ্টামণ্ডলীর অন্যান্য সদস্য মনোনয়নের ক্ষেত্রে তিনি রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা করে চূড়ান্ত করা এবং অন্তবর্তীকালীন সরকারে একজন মুক্তিযোদ্ধাকে মনোনয়ন দেওয়ার পরামর্শ দেন। রাষ্ট্রপতি সংকট উত্তরণে দেশবাসীকে সহযোগিতা করার আহ্বান জানান।

র‍্যাবের নতুন মহাপরিচালক এ কে এম শহিদুর রহমান

র‍্যাবের নতুন মহাপরিচালক এ কে এম শহিদুর রহমান

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) নতুন মহাপরিচালক (ডিজি) হিসেবে নিয়োগ পেয়েছেন এ কে এম শহিদুর রহমান

আজ বুধবার (৭ আগস্ট) স্বরাষ্ট্র মন্ত্রণলায়ের জননিরাপত্তা বিভাগের এক প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা গেছে। 

রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব মো. মাহাবুর রহমান শেখ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কর্যকর করা হবে।  

এর আগে এ কে এম শহিদুর রহমান পুলিশ অধিদপ্তরে অতিরিক্ত মহাপরিদর্শকের দায়িত্ব পালন করেছেন। তিনি র‌্যাবের মহাপরিচালক হিসেবে মো. হারুন-অর-রশিদের স্থলাভিষিক্ত হচ্ছেন। মো. হারুন-অর-রশিদকে পুলিশ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিদর্শক হিসেবে বদলি করা হয়েছে।

সোমবার, ৫ আগস্ট, ২০২৪

হামলা-ভাঙচুর না চালানোর আহ্বান সেনাপ্রধানের

হামলা-ভাঙচুর না চালানোর আহ্বান সেনাপ্রধানের

 যে কোনো ধরনের স্থাপনায় কোনো ধরনের হামলা-ভাঙচুর না চালাতে এবং জানমালের ক্ষয়ক্ষতি না করতে আহ্বান জানিয়েছেন সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। 

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে এ তথ্য জানা গেছে।

প্রসঙ্গত, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচিতে ঢাকায় হাজারো ছাত্রজনতার ঢল নামে। এ উদ্ভূত পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। দুপুরে একটি সামরিক হেলিকপ্টারে চড়ে ভারতের উদ্দেশে রওনা দেন তিনি। খবরে সারা দেশে আনন্দ উল্লাসে মাতেন সাধারণ জনসাধারণ।

এদিকে, শেখ হাসিনা পদত্যাগ করায় অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে দেশ পরিচালনা করা হবে বলে জানিয়েছেন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান। তিনি বলেন, আমি জনগণের জানমালের দায়িত্ব নিয়েছি। আপনারা আশাহত হবেন না। আপনাদের সব দাবি পূরণ করা হবে।

 

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ ঘোষণা

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ ঘোষণা

আওয়ামী লীগ সরকারের পতনের পর ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।  

বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, সোমবার বিকেল পৌনে ৫টার পর থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট ওঠানামা বন্ধ রয়েছে। ফ্লাইট চালুর বিষয়ে এখনও কোনো নির্দেশনা পাইনি। পরবর্তী সময়ে নির্দেশনা পাওয়া গেলে জানানো হবে। 

উল্লেখ্য, সোমবার দুপুরে শেখ হাসিনা রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দিয়ে দেশ ছেড়ে যাওয়ার পর দায়িত্ব গ্রহণ করে সেনাবাহিনী। সোমবার (৫ আগস্ট) বিকেল ৩টা ৫০ মিনিটে রাজধানীর ক্যান্টেনমেন্টে জরুরি সভা শেষে এ তথ্য জানান সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান।

তিনি বলেন, অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে দেশ পরিচালনা করা হবে। আমি জনগণের জানমালের নিরাপত্তার দায়িত্ব নিয়েছি। আপনারা আশাহত হবেন না। আপনাদের সব দাবি পূরণ করা হবে।

সেনাপ্রধান বলেন, আপনারা আমাদের সহযোগিতা করেন। চলমান আন্দোলনকে কেন্দ্র করে যত হত্যাকাণ্ড হয়েছে, প্রতিটি হত্যাকাণ্ডের বিচার হবে। প্রতিটি অন্যায়ের বিচার হবে।

 

অন্তর্বর্তী সরকার হবে: সেনাপ্রধান

অন্তর্বর্তী সরকার হবে: সেনাপ্রধান

 

সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান বলেছেন, দেশে একটা ক্রান্তিকাল চলছে। সব রাজনৈতিক দলের নেতাদের আমন্ত্রণ করেছিলাম। আমরা সুন্দর আলোচনা করেছি। সেখানে সিদ্ধান্ত নিয়েছি, একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হবে। এই অন্তর্বর্তীকালীন সরকারের অধীন দেশের সব কার্যক্রম চলবে। 

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের গণভবন অভিমুখে যাত্রা কর্মসূচি ঘিরে উত্তেজনার মধ্যে প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে দেশ ছেড়েছেন শেখ হাসিনা। এ পরিস্থিতিতে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে আলোচনার পর বিকেল ৪টায় জাতির উদ্দেশে ভাষণ দেন সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান।

সেনাপ্রধান বলেন, আমরা মহামান্য রাষ্ট্রপতির কাছে যাব। এই অন্তর্বর্তীকালীন সরকার গঠনের বিষয়ে ওনার সঙ্গে কথা বলব। তার সঙ্গে আলাপ–আলোচনা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে দেশ পরিচালনা করা হবে। 

সমস্ত হত্যা ও অন্যায়ের বিচার হবে উল্লেখ করে ওয়াকার-উজ-জামান বলেন, আপনারা সশস্ত্র বাহিনীর প্রতি আস্থা রাখেন। আমরা সমস্ত দায়দায়িত্ব নিচ্ছি। আপনাদের কথা দিচ্ছি, আশাহত হবেন না। যত দাবি আছে, সেগুলো আমরা পূরণ করব। দেশে শান্তিশৃঙ্খলা ফিরিয়ে নিয়ে আসব। আমাদের সহযোগিতা করেন। প্রতিটি হত্যার বিচার হবে।

ভাঙচুর, হত্যা, সংঘর্ষ ও মারামারি থেকে জনগণকে বিরত থাকার আহ্বান জানিয়ে সেনাপ্রধান বলেন, আপনারা যদি কথামতো চলেন, একসঙ্গে কাজ করি। নিঃসন্দেহে সুন্দর পরিণতির দিকে অগ্রসর হতে পারব। মারামারি ও সংঘাত করে আর কিছু পাব না। তাই দয়া করে ধ্বংসযজ্ঞ, অরাজকতা ও সংঘর্ষ থেকে বিরত হন। সবাই মিলে সুন্দর ভবিষ্যতের দিকে অগ্রসর হব। 

রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হবে জানিয়ে ওয়াকার-উজ-জামান বলেন, তাদের সঙ্গে সুন্দর আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন। আমরা অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে কাজ পরিচালনা করব। ধৈর্য ধরেন, সময় দেন। আমরা সবাই মিলে সব সমস্যা সমাধান করতে সক্ষম হব।

সংঘাতে দেশের ক্ষতি হচ্ছে জানিয়ে সেনাপ্রধান বলেন, অর্থসম্পদের ক্ষতি হচ্ছে। লোকজন মারা যাচ্ছে। সংঘাতের পথে যাবেন না। শান্তিশৃঙ্খলার পথে ফিরে আসেন।

অন্তর্বর্তীকালীন সরকারের কত সদস্য হবেন—এমন প্রশ্নের জবাবে সেনাপ্রধান বলেন, এখনো খুব আর্লি স্টেজ। আমরা মহামান্য রাষ্ট্রপতির কাছে যাব। আলাপ–আলোচনা করে ঠিক করা হবে। আজকেই রাষ্ট্রপতির কাছে যাব। রাতের মধ্যেই সমাধানে যাওয়ার চেষ্টা করব। দু–এক দিন আমাদের সময় দেওয়া লাগতে পারে।

আলোচনায় কারা উপস্থিত ছিলেন—এমন প্রশ্নের জবাবে ওয়াকার-উজ-জামান বলেন, জামায়াতের আমির, বিএনপির শীর্ষ নেতা, জাতীয় পার্টির নেতা, সুশীল সমাজের প্রতিনিধি ছিলেন। আওয়ামী লীগের কেউ ছিল না। সময় কম ছিল। যাদের পেয়েছি, তাদের বলেছি। হেফাজতে ইসলামের মামুনুল হক, জোনায়েদ সাকি ছিলেন। অধ্যাপক আসিফ নজরুল ছিলেন। তিনি কোটা সংস্কার আন্দোলনের শিক্ষার্থীদের উদ্দেশে বার্তাও দিয়েছেন। এখন ছাত্রদের কাজ শান্ত হওয়া ও আমাদের সাহায্য করা।

সেনাবাহিনী শান্তিশৃঙ্খলা রক্ষার কাজ চালিয়ে যাবে উল্লেখ করে সেনাপ্রধান বলেন, সবার দায়িত্ব সেনাবাহিনীকে সাহায্য করা। পরিস্থিতি শান্ত হলে কারফিউ বা জরুরি অবস্থার প্রয়োজন নেই। আমি আদেশ দিয়েছি, কোনো গোলাগুলি হবে না। সেনাবাহিনী, পুলিশ কোনো গুলি চালাবে না। আশা করছি, এই বক্তব্যের পর পরিস্থিতির উন্নতি হবে।

 

 

 

দেশবাসীকে শান্ত থাকার আহ্বান মির্জা ফখরুলের

দেশবাসীকে শান্ত থাকার আহ্বান মির্জা ফখরুলের

বর্তমান পরিস্থিতিতে দেশবাসীকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামানের সঙ্গে বৈঠক শেষে এ আহ্বান জানান তিনি। 

সোমবার (৫ আগস্ট) বিকেল ৫টার দিকে মির্জা ফখরুল এই বার্তা দেন বলে জানিয়েছেন বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান। 

শায়রুল কবির খান বলেছেন, ‘বিএনপির মহাসচিব বলেছেন, দেশাবাসী যেন শান্ত থাকে।’ 

সেনাপ্রধানের সঙ্গে বৈঠকে বিএনপির পক্ষ থেকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ছিলেন। শায়রুল জানিয়েছেন, বিএনপির মহাসচিব জানিয়েছেন, ওই বৈঠক সুন্দর হয়েছে।

সেনাপ্রধানের সঙ্গে বৈঠকে আরও ছিলেন- জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের, মহাসচিব মুজিবুল হক চুন্নু, ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জুনায়েদ সাকিসহ বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ নেতারা। বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে বৈঠকে ছিলেন অধ্যাপক ড. আসিফ নজরুল। 

প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনা পদত্যাগ করেছেন। এই পরিস্থিতিতে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে দেশ পরিচালনা করা হবে বলে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে জানিয়েছেন সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। ইতোমধ্যে দেশে ছেড়েছেন শেখ হাসিনা। 

 

 

শেখ হাসিনা গণভবন ছেড়ে চলে গেছেন

শেখ হাসিনা গণভবন ছেড়ে চলে গেছেন

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ নেত্রী শেখ হাসিনা পদত্যাগ করে তার সরকারি বাসভবন গণভবন ছেড়েছেন। আজ সোমবার বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

বিবিসি জানায়, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ ত্যাগ করেছেন বলে জানা যাচ্ছে। সাথে তার বোন শেখ রেহানাসহ পরিবারের সদস্যরা রয়েছেন বলে খবর পাওয়া যাচ্ছে।

বিবিসি জানতে পেরেছে, তাকে বহনকারী একটি হেলিকপ্টার ভারতের আগরতলার উদ্দেশ্যে রওনা দিয়েছে। 

বার্তা সংস্থা এএফপি জানিয়েছেন, শেখ হাসিনার ঘনিষ্ঠ একজন ব্যক্তি এএফপিকে এই তথ্য জানিয়েছে।

‘তিনি এবং তার বোন গণভবন ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে গেছেন। তিনি একটি বক্তব্য রেকর্ড করতে চের্য়েছিলেন, তবে তাকে সেই সুযোগ দেয়া হয়নি,’ ওই কর্মকর্তা এএফপিকে জানিয়েছেন।

রয়টার্স জানিয়েছে, সামরিক একটি হেলিকপ্টারে করে শেখ হাসিনা এবং তার পরিবারের সদস্যরা ভারতের উদ্দেশ্যে রওনা দিয়েছেন। 

 

 

রবিবার, ৪ আগস্ট, ২০২৪

নতুন কর্মসূচি ঘোষণা করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম

নতুন কর্মসূচি ঘোষণা করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম

চলমান অসহযোগ আন্দোলনের মধ্যেই সোম ও মঙ্গলবারের (৬ আগস্ট) নতুন কর্মসূচি ঘোষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

রোববার (৪ আগস্ট) দুপুরে ফেসবুকে নিজের আইডিতে এক পোস্টে নতুন কর্মসূচি ঘোষণা করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম।
 

সোমবারের (৫ আগস্ট) কর্মসূচি–
 

* সারা দেশে শহীদ স্মরণে শহীদ হওয়ার স্থানসমূহে শহীদ স্মৃতিফলক উন্মোচন।

* ঢাকায় বেলা ১১টায় শাহবাগে শ্রমিক সমাবেশ।

* বিকেল ৫টায় শহীদ মিনারে নারী সমাবেশ

* সারা দেশে বিক্ষোভ ও গণ-অবস্থান


মঙ্গলবারের ৬ আগস্ট–
 

‘লংমার্চ টু ঢাকা’ শিরোনামে সারা দেশের ছাত্র-নাগরিক-শ্রমিকদের ঢাকায় আসার আহ্বান।

* দুপুর ২টায় শাহবাগে জমায়েত


 আন্দোলনকারীদের উদ্দেশে তিনি বলেন, ‘সকল এলাকায়, পাড়ায়, গ্রামে, উপজেলা, জেলায় ছাত্রদের নেতৃত্বে সংগ্রাম কমিটি গঠন করুন।’


ইন্টারনেট বন্ধের বিষয়ে এ সমন্বয়ক বলেন, ‘যদি ইন্টারনেট ক্র্যাকডাউন হয়, আমাদেরকে গুম, গ্রেফতার, খুনও করা হয়, যদি ঘোষণা করার কেউ না-ও থাকে; এক দফা দাবিতে সরকার পতন না হওয়া পর্যন্ত সবাই রাজপথ দখলে রাখবেন এবং শান্তিপূর্ণভাবে অসহযোগ আন্দোলন অব্যাহত রাখবেন।’
পটুয়াখালীতে আন্দোলনকারীদের বিক্ষোভ, ঢাকা-কুয়াকাটা মহাসড়ক বন্ধ

পটুয়াখালীতে আন্দোলনকারীদের বিক্ষোভ, ঢাকা-কুয়াকাটা মহাসড়ক বন্ধ

 

রোববার (৪ আগস্ট) সকালে পৌর শহরের চৌরাস্তায় জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন আন্দোলনকারীরা। এ সময় পুলিশ বক্স ভাঙচুরের ঘটনা ঘটেছে।

 সরেজমিনে দেখা যায়, বিক্ষোভকারীরা সরকার পদত্যাগের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। আর পুলিশ বক্সে হামলায় সময় একাত্তর টেলিভিশনের জেলা প্রতিনিধি আহসানুল কবির রিপন গুরুতর আহত হন। এ ঘটনায় জনমনে আতঙ্ক বিরাজ করছে। এছাড়া ঢাকা-কুয়াকাটা মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

এছাড়া মিছিল নিয়ে আন্দোলনে যোগ দেয় জেলা জাতীয়তাবাদী আইনজীবী পরিষদ। আন্দোলনে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের দেখা গেছে।
ঢাকা-আরিচা মহাসড়কে জাবি শিক্ষার্থীরা

ঢাকা-আরিচা মহাসড়কে জাবি শিক্ষার্থীরা

 

এক দফা দাবি আদায়ে চলছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অসহযোগ আন্দোলন। সেই দাবির অংশ হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

রোববার (৪ আগস্ট) বেলা ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে সমবেত হন আন্দোলনকারীরা। পরে একটি মিছিল নিয়ে ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নেন তারা।

অবস্থান কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী স্কুল, কলেজ ও অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

শনিবার, ৩ আগস্ট, ২০২৪

বিএনপি নেতাকর্মীদের মাঠে নামার আহ্বান ফখরুলের

বিএনপি নেতাকর্মীদের মাঠে নামার আহ্বান ফখরুলের

 

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা একদফা দাবির সঙ্গে একাত্মতা পোষণ করে বিএনপি নেতাকর্মীদের মাঠে নামার আহ্বান জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার (৪ আগস্ট) বেলা সাড়ে ১১টায় নয়াপল্টনে বিএনপির দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান তিনি।

ফখরুল বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও জনসাধারণের ডাকা এক দফা ঘোষণাপত্রের সঙ্গে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) সম্পূর্ণ একাত্মতা ঘোষণা করছি। এ চরম ক্রান্ত্রিলগ্নে দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে বিএনপির অঙ্গসংগঠনের সব নেতাকর্মীকে রাজপথে নেমে এসে জনতার সঙ্গে একাত্ম হয়ে গণহত্যাকারী, স্বৈরাচারী সরকারের পতন সফল করতে অসহযোগ আন্দোলন সফল করার আহ্বান জানাচ্ছি।

ফখরুল আরও বলেন, শত শত শহীদের রক্ত বৃথা যেতে পারে না। ইনশাআল্লাহ, ছাত্র-জনতার বিজয় হবে।

তীব্র আন্দোলনে পতন নিশ্চিত জেনে আওয়ামী লীগ আবারও সংঘাত ও সন্ত্রাসের আশ্রয় নিয়েছে উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, গতরাত থেকেই ঢাকা-চট্টগ্রাম মহাসড়কসহ বিভিন্ন জায়গায় আওয়ামী লীগ সন্ত্রাসী কার্যক্রম চালিয়েছে। চট্টগ্রামে বিএনপি নেতাদের বাড়িতে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে।